Info

অনার্সে সবচেয়ে ভাল সাবজেক্ট কোনটি

অনার্সে সবচেয়ে ভাল সাবজেক্ট কোনটি জানতে চান অনেকেই। ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক ( এইচ এস সি) এর গণ্ডি পেরিয়ে ভর্তি হন চার বছর মেয়াদে অনার্স কোর্সটিতে। সেক্ষেত্রে অনেকেই জানতে চান অনার্সের সবচেয়ে ভাল সাবজেক্ট কোনটি। কোন সাবজেক্টে অনার্স করলে বর্তমান চাকরির বাজারে চাকরি পেতে কিছুটা হলেও সুবিধা হবে। আমাদের আজকের এই প্রতিবেদনে থাকছে অনার্সে সবচেয়ে ভালো সাবজেক্ট কোনটি সে সম্পর্কে সঠিক ধারণা।

অনার্সে সবচেয়ে ভাল সাবজেক্ট কোনটি

অনার্সে সবচেয়ে ভালো সাবজেক্ট কোনটি

অনার্সে বাংলাদেশের বিভিন্ন পাবলিক ইউনিভার্সিটি ও জাতীয় ইউনিভার্সিটতে চার বছর মেয়াদে অনার্স করছি সম্পূর্ণ করা হয়। সে ক্ষেত্রে অনার্সের সবচেয়ে ভাল সাবজেক্ট কোনটি এ প্রশ্নের উত্তরে আমাদেরকে অবশ্যই জানতে হবে এইচএসসিতে আমরা কোন বিভাগ ( সাইন্স, আর্টস, কমার্স) থেকে উত্তীর্ণ হয়েছি। যে সকল ছাত্রছাত্রীরা এইচএসসিতে সাইন্স থেকে উত্তীর্ণ হয়ে অনার্সে ভর্তি হবে তাদের জন্য সবচেয়ে ভালো সাবজেক্ট হতে পারে বায়োলজি, তবে বর্তমান চাকরির বাজার অনুযায়ী যে সকল ছাত্রছাত্রীরা ম্যাথমেটিক্সে অনার্স করবে তাদের জন্য চাকরি পাওয়া অনেকটা সহজ হয়ে যাবে।

কেননা বাংলাদেশের যে স্কুল কলেজগুলোতে শিক্ষক নিবন্ধনে নিয়োগ প্রদান করা হয় সেখানে ম্যাথমেটিক্স এর জন্য আলাদা প্রায়োরিটি দেয়া হয়। এছাড়াও যে সকল ছাত্রছাত্রীরা এইচএসসিতে সায়েন্স গ্রুপ থেকে পড়াশোনা করেছে তাদের জন্য ফিজিক্স ও কেমিস্ট্রি ভালো সাবজেক্ট হতে পারে।

অনার্সের সবচেয়ে ভাল সাবজেক্ট কোনটি এমন প্রশ্নের উত্তরে যে সকল ছাত্রছাত্রীরা আর্ট থেকে পড়াশোনা করে এইচএসসি উত্তীর্ণ হয়েছে তাদের জন্য অনার্সের সবচেয়ে ভাল সাবজেক্ট হতে পারে ইংলিশ ও ইকোনমিক্স। বর্তমান বাংলাদেশের চাকরির বাজার অনুযায়ী যে সকল ছাত্রছাত্রীরা ইংলিশে অধিক দক্ষ থাকে তাদের জন্য চাকরি পাওয়ার তুলনামূলক সহজ হয়ে যায় ফলে আর্ট থেকে যে সকল ছাত্র-ছাত্রীরা অনার্স করবে তাদের জন্য ইংলিশ সাবজেক্ট হিসেবে সবার উপরে থাকবে। আর্ট থেকে অনার্সে সবচেয়ে ভালো সাবজেক্ট গুলির মধ্যে অন্যতম ইকোনোমিক্স।

যে সকল ছাত্রছাত্রীরা ইকোনমিক্স এ অনার্স কমপ্লিট করে বিদেশে তাদের জন্য ফ্রি স্কলারশিপ এ উচ্চ ডিগ্রি অর্জন করার সুযোগ থাকে। এছাড়াও অনার্সে বাংলা সাহিত্যে অনার্স করলে আর্টসের ছাত্রছাত্রীদের জন্য পরবর্তীতে বিভিন্ন স্কুল কলেজে শিক্ষক নিবন্ধনে তুলনামূলক সুবিধা পাওয়া যায়। এরপর যে সকল ছাত্রছাত্রীরা এইচএসসিতে কমার্স তথা ব্যবসায়ী বিভাগ থেকে উত্তীর্ণ হয়ে অনার্সে ভর্তি হবে তাদের জন্য অনার্সে সবচেয়ে ভালো সাবজেক্ট হতে পারে একাউন্টিং অথবা মার্কেটিং।

বর্তমান বাংলাদেশের চাকরির বাজার অনুযায়ী যে সকল ছাত্রছাত্রীরা একাউন্টিং অথবা মার্কেটিং এ অনার্স সম্পূর্ণ করছে তাদের জন্য চাকরির বাজারে কিছুটা হলেও তুলনামূলক সুবিধা থাকে।

উপসংহার : অনার্সে সবচেয়ে ভালো সাবজেক্ট কোনটি, সাবজেক্টে অনার্স করলে বাংলাদেশের বর্তমান বাজারে চাকরি পাওয়া তুলনামূলক সহজ তা অতি সংক্ষেপে আপনাদের জন্য তুলে ধরা হয়েছে। অনার্সে সবচেয়ে ভালো সাবজেক্ট কোনটি আশা করি সে সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা পেয়েছেন।

আরো পড়ুন: অনার্স ১ম বর্ষের বইয়ের তালিকা

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News পেজ)

4.9/5 - (26 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button