Info

শবে বরাত নিয়ে স্ট্যাটাস

আজকে আমরা এই নবন্ধের মাধ্যমে শবে বরাত নিয়ে স্ট্যাটাস। ধর্মপ্রাণ মুসলিম মুসল্লিরা আজ সারা রাত নফল নামাজে অবোধ থাকবে। আজকের এই দিনে সোশ্যাল মিডিয়া বা আত্মীয় স্বজনের কাছে প্রিয় কিছু ম্যাসেস বা শবে বরাত নিয়ে স্ট্যাটাস দিয়ে থাকে যার মাধ্যমে ইসলাবের আদর্শ বাণী তাদেরকে আরো বেশি সমৃদ্ধ করতে পারে ইসলামের প্রতি।

শবে বরাত নিয়ে স্ট্যাটাস
শবে বরাত নিয়ে স্ট্যাটাস

শবে বরাত নিয়ে স্ট্যাটাস

১। শুভ রজনী শুভ রাত, চলে এল শবে বরাত, ইবাদত করি সারা রাত, হবে তোমার গুনা মাফ, যদি তোল খালি হাত, ভরিয়ে দিবে আল্লাহ পাক।

২। আজ ক্ষমার রাত। আপনার হৃদয়ের গভীরে এটি খুঁজে বের করুন যে সমস্ত লোক আপনাকে একভাবে বা অন্যভাবে অন্যায় করেছে তাদের ক্ষমা করার জন্য।

৩। ক্ষমা ছাড়া কোন ভালবাসা নেই, ভালবাসা ছাড়া কোন ক্ষমা নেই, তাই আমার প্রিয়তম, ক্ষমা করতে এবং ভুলে যেতে মনে রাখবেন। এটি যথেষ্ট নয়, লোকেরা আপনার সাথে অন্যায় করেছে, আমি জানি এটি কষ্ট দেয় এবং সম্ভবত এটি আপনাকে তাদের ঘৃণা করে, যদি আপনি তাদের ক্ষমা করার জন্য আপনার সময় নেন, তাহলে তাদের ভালোবাসুন এবং আল্লাহ আপনাকে প্রচুর পুরস্কৃত করবেন।

৪। হাদিসে আছে: ‘হজরত মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) বলেছেন, আল্লাহ তাআলা অর্ধশাবানের রাতে মাখলুকাতের দিকে রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ছাড়া আর সবাইকে ক্ষমা করে দেন।’ (ইবনে হিব্বান: ৫৬৬৫, ইবনে মাজাহ: ১৩৯০, )

৫। নবীজি বলেন: নবীজি (সা.) বললেন, ‘এটা হলো অর্ধ শাবানের রাত। এ রাতে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের প্রতি মনোযোগ দেন, ক্ষমাপ্রার্থনাকারীদের ক্ষমা করে দেন, অনুগ্রহপ্রার্থীদের অনুগ্রহ করেন। আর বিদ্বেষ পোষণকারীদের তাদের অবস্থাতেই ছেড়ে দেন’

শবে বরাত নিয়ে উক্তি শবে বরাত নিয়ে স্ট্যাটাস
শবে বরাত নিয়ে উক্তি শবে বরাত নিয়ে স্ট্যাটাস

শবে বরাত নিয়ে উক্তি | শবে বরাত নিয়ে স্ট্যাটাস

১। আসিতেছে একটি রাত, নাম তার শবে বরাত, তুলিবো আমরা দু‘হাত, করিবো আমরা মুনাজাত, আল্লাহ করবেন গুনাহ মাফ, তোমাদের রইল দাওয়াত, পালন করবে শবে বরাত।

২। আজ অনুমোদনের রাত, এটি এমন একটি রাত যখন সমগ্র মানব বছরের আমল উপরে উপস্থাপন করা হয় এবং প্রতিদান দেওয়া হয়। এই সুন্দর রাতে আপনার প্রার্থনায় আমাদের রাখতে ভুলবেন না।

৩। শবে বরাতের এই রাত পেয়ে, আমরা ভাগ্যবান, আল্লাহ এরাতে আমল করার তৌফিক কর দান।

৪। শবে বরাতের রাত বরকতময় রাত তাই অনুগ্রহ করে আপনার প্রার্থনায় মনোযোগ দিন এবং নফল নামাজের সাথে আল্লাহ পাকের শুকরিয়া আদায় করুন।

শবে বরাতের হাদিস | শবে বরাত নিয়ে স্ট্যাটাস

২.সহিস হাদিসে শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতকে ‘শবে বরাত’ বা ‘শব-ই বারাত’ বলা হয়। শবে বরাত কথাটি ফারসি থেকে এসেছে। ‘শব’ শব্দের অর্থ রাত, ‘বরাত’ শব্দের অর্থ ভাগ্য; শবে বরাত অর্থ ভাগ্য রজনী বা বরকতময় রজনী অথবা কল্যাণময় রজনী। কুরআনের -‘লাইলাতুল মুবারাকা’র অনুকুলে এটি পালিত হয়ে আসছে। ভারতীয় উপমহাদেশ, পারস্যসহ পৃথিবীর অনেক দেশের ফারসি, উর্দু, বাংলা, হিন্দিসহ নানান ভাষায় যা ‘শবে বরাত’ নামেই অধিক পরিচিত।

১. কিছু কিছু হাদীসে উল্লেখ করা হয়েছে যে, এ রাত্রিতে ভাগ্য অনুলিপি করা হয় বা পরবর্তী বছরের জন্য হায়াত-মউত ও রিযক ইত্যাদির অনুলিপি করা হয়। হাদীসগুলোর সনদ বিস্তারিত আলোচনা করেছি উপর্যুক্ত পুস্তকটিতে। এখানে সংক্ষেপে বলা যায় যে, এ অর্থে বর্ণিত হাদীসগুলো অত্যন্ত দুর্বল অথবা বানোয়াট। এ অর্থে কোনো সহীহ বা গ্রহণযোগ্য হাদীস বর্ণিত হয় নি। এখানে উল্লেখ্য যে, কুরআন কারীমে মহান আল্লাহ বলেন:

إِنَّا أَنْزَلْنَاهُ فِي لَيْلَةٍ مُبَارَكَةٍ إِنَّا كُنَّا مُنْذِرِينَ فِيهَا يُفْرَقُ كُلُّ أَمْرٍ حَكِيمٍ

‘‘আমি তো তা অবতীর্ণ করেছি এক মুবারক রজনীতে এবং আমি তো সতর্ককারী। এ রজনীতে প্রত্যক গুরুত্বপূর্ণ বিষয় স্থিরীকৃত হয়।’’। এ বাণীর ব্যাখ্যায় তাবিয়ী ইকরিমাহ, বলেন, এখানে ‘মুবারক রজনী’ বলতে ‘মধ্য শাবানের রাতকে’ বুঝানো হয়েছে। ইকরিমাহ বলেন, এ রাতে গোটা বছরের সকল বিষয়ে ফয়সালা করা হয়।

আরো পড়ুন: রোজার ঈদ ২০২৩ কত তারিখে ~ ঈদ উল ফিতর ২০২৩

উপরে দেওয়া শবে বরাত নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের ভাল লেগেছে।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

5/5 - (5 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button