ফুটবলফুটবল বিশ্বকাপ
Trending

বিশ্বকাপে মেসির গোল সংখ্যা (২০০৬-২০২২~Messi World Cup goals (2006-2022)

বিশ্বকাপে মেসির গোল সংখ্যা কত? ৫ বিশ্বকাপে মেসি কতটি গোল করেছে তা দিয়ে মেসিকে বিবেচনা করলে নিঃসন্দেহে আপনি ভুল করবেন। লিওনেল মেসি, আর্জেন্টিনায় জন্ম নেওয়া এই মহাতারকা বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। লিওনেল মেসির খেলা দেখে অনেকেই তো তাকে ভিন্ন গ্রহের ফুটবলের বলে থাকেন। তবে একথা সত্য যে লিওনেল মেসি প্লেয়ার হিসেবে যতটা সেরা একই সময়ে আর্জেন্টিনা দলে তাকে যোগ্য সঙ্গ দেওয়ার সতীর্থ ছিলর খুবই কম। এসব কারণেও লিওনেল মেসি বিশ্বকাপের মঞ্চে দেখাতে পারেনি নিজের সহজাত প্রতিভা। চলুন দেখে আসি লিওনেল মেসির বিশ্বকাপ পারফরমেন্স কেমন ছিল। লিওনেল মেসি বিশ্বকাপে কতটি গোল করেছেন তার সঠিক হিসাব।

বিশ্বকাপে মেসির গোল সংখ্যা (২০০৬-২০২২~Messi World Cup goals (2006-2022)
বিশ্বকাপে মেসির গোল সংখ্যা (২০০৬-২০২২~Messi World Cup goals (2006-2022)

বিশ্বকাপে মেসির গোল সংখ্যা

লিওনেল মেসি ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে অভিষেক ঘটে। লিওনেল মেসি বিশ্বকাপে তার প্রথম ম্যাচে সার্বিয়া এবং মনটি নিগ্র এর বিপক্ষে খেলে। তারপর থেকে এখনো পর্যন্ত লিওনেল মেসি মোট ৫ টি (২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮, ২০২২*) বিশ্বকাপে অংশগ্রহণ করে ২৬ টি ম্যাচ খেলে গোল করেছেন ১৩টি। সেই হিসেবে বিশ্বকাপে মেসির প্রত্যেক ম্যাচে গোল সম্ভাবনা ৫০%। চলুন দেখে আসি মেসির খেলা পাঁচ বিশ্বকাপে ১৩গোল। সর্বশেষ আপডেট ১৮-১২-২০২২।

বিশ্বকাপে মেসির প্রথম গোল

ফিফা বিশ্বকাপে লিওনেল মেসির প্রথম ম্যাচ সার্বিয়া এবং মনটি নিগ্র এর সাথে।১৬ জুন ২০০৬ জার্মানি বিশ্বকাপে সার্বিয়া এবং মনটি নিগ্র এর সাথে খেলার শেষের দিকে(৭৪ মিনিটে) মেক্সি রোডরিগিউসে বদলি হিসেবে খেলতে নেমে ৮৮ মিনিটের মাথায় তেভেজ এর অ্যাসিস্টে গোল করেন মেসি।যেটি ফিফা বিশ্বকাপে মেসির প্রথম গোল। ওই ম্যাচে আর্জেন্টিনা সার্বিয়া এবং মনটি নিগ্রকে হারায় ৬-০ গোল ব্যবধানে।

বিশ্বকাপে মেসির দ্বিতীয় গোল

ব্রাজিল বিশ্বকাপ ২০১৪, গ্রুপ পর্বের প্রথম ম্যাচে বসনিয়া এন্ড হারজেগোভিনার মুখোমুখি হয় আর্জেন্টিনা। বসনিয়া এন্ড হারজেগোভিনার সাথে সেই ম্যাচে হাফটাইমে ঠিক পর পরই (৬৫মিনিট) ম্যাচের দ্বিতীয় গোল করেন মেসি। একই সাথে করা সেই গোল বিশ্বকাপে মেসির তৃতীয় গোল হয়। ইরানের সাথে আর্জেন্টিনা সেই ম্যাচে ২-১ গোল ব্যবধানে জয় পায়। আর্জেন্টিনার হয়ে অপর গোলটি করেন কোলাসিনাক। সেই ম্যাচে বসনিয়া এন্ড হারজেগোভিনার পক্ষে একমাত্র গোলটি করেন ইবিসেভিক।

বিশ্বকাপে মেসির তৃতীয় গোল

বিশ্বকাপে মেসির তৃতীয় গোল ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে ইরানের বিপক্ষে। আর্জেন্টিনার সাথে ইরান ৯০ মিনিট পর্যন্ত গোলশূন্য রাখলেও (ড্রা) খেলার অতিরিক্ত টাইম (ইনজুরি টাইম) এ ৯০+১ মিনিটের মাথায় গোল করেন লিওনেল মেসি। যা বিশ্বকাপে মেসির ৩ নাম্বার গোল হয়েছে। ইরানের বিপক্ষে আর্জেন্টিনার সেই ম্যাচ জিতে ২০১৪ বিশ্বকাপের “এফ” গ্রুপ থেকে শেষ হলো নিশ্চিত করে।

বিশ্বকাপে মেসির চতুর্থ ও পঞ্চম গোল

বিশ্বকাপে মেসির চতুর্থ ও পঞ্চম গোল ২০১৪ বিশ্বকাপে নাইজেরিয়ার সাথে। বিশ্বকাপে গ্রুপ পর্বের সেই ম্যাচে নাইজেরিয়ার সাথে খেলার শুরুতেই মাত্র ৩ মিনিটের মাথায় গোল করেন মেসি। এরপর হাফ টাইম এর আগে (হাফ টাইমের অতিরিক্ত সময়) ৪৬ মিনিটের মাথায় আবারো গোল করেন লিওনেল মেসি। বিশ্বকাপের ঐ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জোড়াগোল করে বিশ্বকাপে নিজের চতুর্থ ও পঞ্চম গোল পূর্ণ করেন লিওনেল মেসি। আর্জেন্টিনার সাথে নাইজেরিয়া সেই ম্যাচে ৩-২ গোল ব্যবধানে হারে। তবে সে ম্যাচে নাইজেরিয়ার পক্ষে জোড়া গোল করেন আহমেদ মুসা। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনা “এফ” গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলতে জায়গা করে নেয়।

বিশ্বকাপে মেসির ৬ষ্ঠ গোল

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে গ্রুপ “ডি” তে আর্জেন্টিনা মুখোমুখি হয় নাইজেরিয়ার বিপক্ষে । বিশ্বকাপের মঞ্চে নাইজেরিয়ার সাথে বরাবরই দুর্দান্ত ফর্মে থাকে লিওনেল মেসি। নাইজেরিয়ার সাথে সেই ম্যাচে খেলার মাত্র ১৪ মিনিটের মাথায় গোল করে লিওনেল মেসি। সেই ম্যাচে আর্জেন্টিনা ২-১ গোল ব্যবধানে জয় লাভ করে। আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোল করে মার্কোস রোহো।ঐ ম্যাচে নাইজেরিয়ার পক্ষে একমাত্র গোলটি করে ভিক্টর মোসেস।

বিশ্বকাপে মেসির ৭ম গোল

২০২২ সালে কাতার বিশ্বকাপে “সি” থেকে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হয় আর্জেন্টিনা। সৌদি আরবের সাথে ঐ ম্যাচে লিওনেল মেসি মাত্র ১০ মিনিটের মাথায় গোল করে আর্জেন্টিনাকে ১-০ ব্যবধানে এগিয়ে নেন। সৌদি আরবের সাথে মেসির এই গোলের মাধ্যমে মেসি বিশ্বকাপে ৭ গোল পূর্ণ করে। তবে অপ্রত্যাশিতভাবে আর্জেন্টিনার সেই ম্যাচে সৌদি আরবের সাথে ২-১ গোল ব্যবধানে পরাজিত হয়। ওই ম্যাচে সৌদি আরবের পক্ষে সালেহ আলশেহরি ও সালেম আল দাউসারি করেন ১টি করে গোল।

বিশ্বকাপে মেসির ৮ম গোল

২০২২ সালে কাতার বিশ্বকাপে গ্রুপ “সি” তে আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচে সৌদি আরবের সাথে অপ্রকাশিতভাবে হেরে যাওয়ায় মেক্সিকোর সাথে পরবর্তী ম্যাচটি ছিল বাঁচা মারার লড়াই। মেক্সিকোর সাথে হারলেই আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে গ্রুপ পর্বেই।এমন সমীকরণ সামনে রেখে মেক্সিকোর মুখোমুখি হয় আর্জেন্টিনা। মেক্সিকোর সাথে ওই ম্যাচে হাফটাইম পর্যন্ত গোলশূন্য ড্র থাকলেও হাফটাইমের ঠিক পরেই খেলার ৬৪ মিনিটে ডি বক্সের বাইরে থেকে এক দুর্দান্ত শটে গোল করেন লিওনেল মেসি। যাটি বিশ্বকাপে মেসির ৮ নাম্বার গোল হয়ে আছে। এই গোলের মাধ্যমে লিওনেল মেসি বিশ্বকাপে করা দিয়াগো ম্যারাডোনার করা ৮ গোলে রেকর্ডে ভাগ বসিয়েছেন।

বিশ্বকাপে মেসির ৯ম গোল

কাতার বিশ্বকাপ ২০২২ এর নক আউট পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার ৩৫ মিনিটের মাথায় দলের হয়ে প্রথম গোলটি করেন মেসি। যেটি বিশ্বকাপে তার ৯ম গোলের রেকর্ডে পৌছে দিয়েছে। মেসি এখন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোল ব্যাবধানে জয়লাভ করে। আর্জেন্টিনার হয়ে অন্য গোলটি করে জুলিয়ান আলভারেজ।

বিশ্বকাপে মেসির ১০ম গোল

কাতার বিশ্বকাপে কোয়াটার ফাইনাল ম্যাচে নেদারল্যান্ডেসের বিপক্ষে মেসি একটি গোল করেন। তবে সেটা পেনাল্টির মাধ্যমে। খেলার ৮৮.৫২ মিনিটে নেদারল্যান্ড ফাউল করে বসেন তাদের ডি বক্সের ভিতরে। এবং পেনাল্টি মারেন মেসি আর তাতেই গোলের দেখা পাই।

বিশ্বকাপে মেসির ১১তম গোল

কাতার বিশ্বকাপে সেমি-ফাইনাল ম্যাচে আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়ার ম্যাচে ৩৪ মিনিটের মাথায় পেলান্টির মাধ্যমে মেসির বিশ্বকাপে ১১তম গোলের দেখা পায়।

বিশ্বকাপে মেসির ১২ ও ১৩তম গোল

কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ১ টি পেনাল্টি ও ১টি গোলের মাধ্যমে মেসির মোট গোল সংখ্যা ১৩ গোল পূরণ করে। সাথে সাথে ২০২২ কাতার বিশ্বকাপ জয় লাভ করেন। এটাই মেসির প্রথম বিশ্বকাপ জয়।

 

★সর্বশেষ আপডেট পর্যন্ত লিওনেল মেসি এখনো পর্যন্ত মোট পাঁচটি (২০০৬,২০১০,১০১৪,২০১৮,২০২২) বিশ্বকাপে অংশগ্রহণ করে ২৬ টি ম্যাচ খেলে গোল করেছেন ১৩টি। বিশ্বকাপে লিওনেল মেসির এখনো পর্যন্ত সর্বোচ্চ সাফল্য ২০২২ সালে কাতার বিশ্বকাপে। এই বিশ্বকাপে লিও দল বেশি সর্বমোট ৭ টি গোল করেন। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনা ফাইনালে ওঠে জার্মানির সাথে পরাজিত হয়ে রানার্সআপ হলেও লিওনেল বেশি ছিলেন বিশ্বকাপের সেরা ফুটবলার।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

4.8/5 - (18 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button