ওয়ানডে বিশ্বকাপপয়েন্ট টেবিল

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল~ICC World Cup Point Table 2023

বিশ্বকাপের এবারের আসর এককভাবে ভারতের মাটিতে হচ্ছে। বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল ICC World Cup 2023 Point Table আপডেট পয়েন্ট টেবিল এবং বাংলাদেশে সহ সকল দলের পয়েট টেবিল দেখে নিন নিচের পয়েন্ট টেবিল থেকে।

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল

দেশমোট ম্যাচজয়পরাজয়নিট রান রেটপয়েন্টস
ভারত india point Table 2022+১.৮২১
নিউজিল্যান্ড বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল+১.৬০৪
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ক্রিকেট পয়েন্ট টেবিল ২০২৩ দক্ষিণ+২.৩৬০
পাকিস্থান pakistan t 20 pointa tabil-০.১৩৭
ইংল্যান্ড বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ ইংল্যান্ড পয়েন্ট+০.৫৫৩
বাংলাদেশ -০.৬৯৯
শ্রীলঙ্কা বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল-১.১৬১
নেদারল্যান্ডস বিশ্বকাপ ক্রিকেট পয়েন্ট টেবিল ২০২৩ নেদারল্যান্ডস-১.৮০০
অস্ট্রেলিয়া বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল নিউজিল্যান্ড-১.৮৪৬
আফগানিস্থান বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল-১.৯০৭

সর্বশেষ আপডেট: ১৪/১০/২০২৩ সময়: রাত ০৮:৪৫ মিনিট

বিশ্বকাপ ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। ইতিমধ্যে ১২ টি আসর শেষে ১৩ তম আসর এবার শুরু হতে যাচ্ছে ২০২৩ সালে।  ওয়ানডে বিশ্বকাপের ১৩ তম আসরে নতুন নিয়মে অনুষ্ঠিত হবে। আইসিসি থেকে নতুন নিয়মে কি কি পরিবর্তন আসছে চলুন এক নজরে দেখে আসি।

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ নতুন নিয়ম

২০২৩ সালে আইসিসি তাদের নিয়মে কিছুটা পরিবর্তন এনেছে। যেখানে আগে গ্রুপ পর্বে যদি কোন ম্যাচ ড্রা হতো তাহলে পয়েন্ট ভাগা হয়ে দুই দলের ১ পয়েন্ট করে যোগ হত। তবে বর্তমানে সেই নিয়মের পরিবর্তন এনে প্রতিটি ড্রা ম্যাচ সুপার ওভারের মাধ্যমে শেষ করতে হবে। প্রথম বার যদি ফলাফল না আসে তাহলে আবারো সুপার ওভারের মাধ্যমে খেলার বিজয়ী নির্ধারণ করতে হবে। যত বার ফলাফল না আসে তত বার সুপার ওভারের মাধ্যমে খেলতে হবে দল গুলোর।

প্রতিটি ম্যাচ জয়ের জন্য ২ পয়েন্ট পাবে এবং পরাজয়ের জন্য কোন পয়েন্ট না পেলেই নিট রান রেট মাইনাস হয়ে জয়ী দলের নিট রান রেটে যোগ হবে।

আরও পড়ুন: ওয়ানডে বিশ্বকাপ কে কতবার নিয়েছে জানুন

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ বাংলাদেশের পয়েন্ট কত

ওয়ানডে বিশ্বকাপের ১৩ তম আসরে বাংলাদেশ প্রথম ম্যাচ আফগানিস্থানের সাথে ছিলো সেই ম্যাচে বাংলাদেশ বড় ব্যাবধানে আফগানিস্থানকে পরাজিত করতে সক্ষম হয়। বিশ্বকাপ ক্রিকেটের প্রথম ম্যাচে বাংলাদেশের এমন জয় পয়েন্ট টেবিলে বাংলাদেশের ২ পয়েন্ট এবং নিট রান রেট +১.৪৩৮ যোগ হয়েছে। বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল এর শীর্ষে আছে নিউজিল্যান্ড। বিশ্বকাপে বাংলাদেশের পরবর্তী ম্যাচ ১০ তারিখ মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ১১ টাই এই ম্যাচে বাংলাদেশ ইংল্যান্ডকে পরাজিত করতে পারলে বিশ্বকাপে বাংলাদেশের সমীকরণ অনেকটাই এগিয়ে যাবে বাংলাদেশ।

গ্রুপ পর্ব থেকে প্রতিটি দল ৯টি ম্যাচ খেলে কমপক্ষে ৫ ম্যাচে জয়লাভ করতে পারলেই কেবল সেমি-ফাইনাল খেলতে পারবে। তবে বাংলাদেশের প্রতিপক্ষ ওডিআই ফরম্যাটে সেরা ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের মত এমন দলদের পরাজিত করে সেমি-ফাইনালে বাংলাদেশের পৌছাতে অনেকটাই বেগ পেতে হবে বাংলাদেশ টাইগারদের। বর্তমানে বাংলাদেশের মেহেদী হাসান, তানজিম হাসান সাকিব, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসানের মত বিশ্ব সেরা অলরাউন্ডার ফর্মে থাকায় বাংলাদেশের জন্য এবারের বিশ্বকাপ অনেকটাই সহজ হয়ে যাবে এমনটাই আশা করছে বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। বাংলাদেশের পরবর্তী ম্যাচের আগ পর্যন্ত বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল থাকছে ২ পয়েন্ট।

পয়েন্ট টেবিল ওয়ার্ল্ড কাপ ২০২৩

বিশ্বকাপে দুইটি ম্যাচ খেলে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল এর শীর্ষ আছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের নিট রান রেট +১.৯৫৮। দ্বিতীয় অবস্থানে আছে দক্ষিণ আফ্রিকা। তারা শ্রীলঙ্কাকে বড় ব্যাবধানে পরাজিত করে ২ পয়েন্ট সহ নিট রান রেট +২.০৪০। বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল এর তৃতীয় অবস্থানের আছে পাকিস্থান। তারা নেদারল্যান্ডসকে পরাজিত করে +১.৬২০ নিট রান রেট এবং ২ পয়েন্ট পাকিস্থান অর্জন করেছে। ক্রিকেট বিশ্বকাপের পয়েন্ট টেবিলের চতুর্থ অবস্থানে আছে বাংলাদেশ। সাকিব আল হাসানের বাংলাদেশ আফগানিস্থানকে ৬ উইকেট এবং ৯২ বল বাকী থাকতেই জয়ী হওয়ার কারনে ২ পয়েন্ট এবং +০.৪৩৮ নিট রান রেট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ অবস্থানে আছে বাংলাদেশ।

অন্যদিকে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ পয়েন্ট টেবিল এর সবার নিচে আছে গতবারের চাম্পিয়ান দল নিউজিল্যান্ড। তার পরে আছে শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও আফগানিস্থান। আজকের ম্যাচে ভারত ও অস্ট্রেলিয়া খেলা শেষ হলে ২০২৩ বিশ্বকাপ ক্রিকেটে প্রতিটি দলের একটি করে ম্যাচ খেলা শেষ হবে।

(সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News  পেজে )

Rate this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button