ক্রিকেট

জিম্বাবুয়ে বিপক্ষে বাংলাদেশের স্কোয়াড ঘোষণা! তিন সিনিয়র মাঠের বাইরে?

জিম্বাবুয়ে বিপক্ষে বাংলাদেশের স্কোয়াড ঘোষণা! তিন সিনিয়র মাঠের বাইরে?

আসন্ন টি টুয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। ইতিমধ্যে টি টোয়েন্টি ও ওয়ানডে খেলার জন্য বাংলাদেশের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট র্বোড (বিসিবি)। জিম্বাবুয়ের বিপক্ষে স্কোয়াডে তিন সিনিয়র মাঠের বাইরে?

জিম্বাবুয়ে বিপক্ষে বাংলাদেশের স্কোয়াড ঘোষণা! তিন সিনিয়র মাঠের বাইরে?
জিম্বাবুয়ে বিপক্ষে বাংলাদেশের স্কোয়াড ঘোষণা! তিন সিনিয়র মাঠের বাইরে?

জিম্বাবুয়ে সিরিজে তিন সিনিয়র মাঠের বাইরে কেনো?

ওয়েস্ট ইন্ডিজের সিরিজ শেষ না হতেই বাংলাদেশের নতুন সিরিজের সময় সূচি প্রকাশ, আবারও সেই চিরো চিনা দল জিম্বাবুয়ের সাথে তিন টি টুয়েন্টি ও তিন ওয়ানডে খেলবে বাংলাদেশ। কিন্তু স্কোয়াড ঘোষণা করার পর দেখা যায়, জিম্বাবুয়ে বিপক্ষে দুই ভায়রা ও অলরাউন্ডার সাকিব আল হাসান নেই সিরিজে।

মাহমুদউল্লাহ রিয়াদের প্রসঙ্গে আসলে সকলের বুঝার বাকি নেই যে অধিনায়কত্ব নিজ ইচ্ছে ছাড়েনি তিনি। ক্রিকেট খেলার অধিনায়কের পদটা তাকে দেওয়া উচিত যে দলের প্রতিটি খেলোয়াড়দের বুঝতে পারে। ক্রিকেট মাঠে অধিনায়ক হাওয়ার যোগ্য প্রার্থী কে, যার বেশি রান ও স্ট্রাইক ভালো তার নাকি যার অধিনায়ক হওয়ার মন-মানসিকতা থাকে সে।

একজন অধিনায়কের যে ভালো রান করে বা স্ট্রাইক রেটের হিসাবে তাকে মর্যাদা দেওয়া উচিত তা কিন্তু নয় যদি এমন হতো তাহলে ইংল্যান্ডের অধিনায়ক হওয়ার যোগ্য ছিলো না মরগান। দ্বিতীয় মাঠের বাইরে বিশ্রামে আসে মুশফিকুর রহিম যদিও তিনি হজ করার পরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ছুটি নিয়েছে।

কিছু দিন দরে শোনা যাচ্ছে মাহমুদউল্লাহকে টি টোয়েন্টি থেকে সরিয়ে সাকিবকে জিম্বাবুয়ে ও টি টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়কত্ব করার প্রস্তাব দিচ্ছে (বিসিবি)। যদিও বিসিবি উল্লেখে পাপন বলে টি টোয়েন্টি বিশ্বকাপের আগে অধিনায়ক পরিবর্তন করা হবে না, আর যদি করা হয় তা হলে সাকিবকে করা হবে টি টোয়েন্টির অধিনায়ক। আর সহ-অধিনায়ক করা হবে নূরুল হাসান সোহানকে।

জিম্বাবুয়ের সাথে সিরিজ খেলবে না সাকিব আল হাসান কারন তিনি এই সময়ে প্রস্তুতি নিচ্ছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএলের) জন্য। তাইতো টি টোয়েন্টি অধিনায়ক পরিবর্তন করা হলেও আপাতত সাকিব হচ্ছে না ক্যাপ্টেন, সহ-অধিনায়কের দায়িত্বে থাকা নূরুল হাসান সোহান করবে অধিনায়কত্ব।

জিম্বাবুয়ে সিরিজে নতুন অধিনায়ক ও নতুন মুখ কে কে?

দীর্ঘ সময় পরে জাতীয় দলে সুযোগ পেয়েছেন পেসার হাসান মাহমুদ। এছাড়াও দলে সুযোগ পেয়েছেন বিপিএল কাঁপানো তরুণ ক্রিকেটার পারভেজ হোসেন ইমন। জিম্বাবুয়ে সাথে অভিষেক হবে পারভেজ ইমনের। প্রথম বারের মতো জাতীয় দলের অধিনায়ক হওয়ার সুযোগ পেয়েছে নূরুল হাসান সোহান।

একনজরে দেখে নিন বাংলাদেশ ও জিম্বাবুয়ে সিরিজের সময় সূচি ২০২২

একনজরে দেখে নিন জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড ২০২২

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টি টুয়েন্টি ব্যাটসম্যান-
লিটন দাস, এনামুল হক বিজয়, মুনিম শাহরিয়ার, নাজমুল ইসলাম শান্ত, পারভেজ হোসেন ইমন

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের উইকেটকিপার

নুরুল হাসান সোহান (অধিনায়ক)

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের স্পিন ও অলরাউন্ডার –

আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পেসার-

হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম

একনজরে দেখে নিন জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড ২০২২

বাংলাদেশ ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, ‍মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button