Bangla
Trending

বার বার ফিরে আসে কবিতায় রক্তাপ্লুত শার্ট কোথায় ফিরে আসে?

বার বার ফিরে আসে কবিতায় রক্তাপ্লুত শার্ট কোথায় ফিরে আসে? বা “বার বার ফিরে আসে রক্তাপ্লুত শার্ট ময়দানে ফিরে আসে, ব্যাপক নিসর্গে ফিরে আসে”- এ-কথার তাৎপর্য ব্যাখ্যা কর।

বার বার ফিরে আসে কবিতায় রক্তাপ্লুত শার্ট কোথায় ফিরে আসে
বার বার ফিরে আসে কবিতায় রক্তাপ্লুত শার্ট কোথায় ফিরে আসে

উত্তর: কবি শামসুর রাহমান বিরচিত ‘বার বার ফিরে আসে’ শীর্ষক কবিতায় ঊনসত্তরের গণআন্দোলনে শহিদ আসাদের রক্তমাখা শার্টের স্মৃতিচারণ করে এমন বলেছেন।

তাৎপর্য : আমাদের মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতা হঠাৎ করে একদিনে আসেনি। ১৯৪৭ সালের দেশবিভাগের পর এ খণ্ডটি ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্ত হয়ে পাকিস্তান ঔপনিবেশিক শাসনের খপ্পরে পড়ে। বর্বর পাকিস্তানি শাসকেরা শুরুতেই আমাদের ভাষার উপর আঘাত হানে। এদেশের দামাল ছেলেরা বুকের তাজা রক্ত রাজপথে ঢেলে মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষা করে। ভাষা আন্দোলনে রক্ত দানের মধ্য দিয়ে সূচনা হয় স্বাধিকার আন্দোলনের।

ঊনসত্তরে এদেশের দেশপ্রেমিক জনগণ স্বায়ত্তশাসনের দাবিতে রাস্তায় নামে। পাকিস্তানি শাসকেরা এ আন্দোলনকে বানচাল করতে গায়ের জোর প্রয়োগ করে। তারা জেল, জুলুম, নির্যাতন ও হত্যার পথ বেছে নেয়। তাদের রক্তচক্ষুকে অগ্রাহ্য করে আন্দোলন অভীষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে যায়। মারমুখী আন্দোলনকে দমাতে না পেরে বর্বর শাসকেরা জনতার মিছিলে গুলি চালায়। ঊনসত্তরের ২০ জানুয়ারি ঢাকার রাজপথে পুলিশের গুলিতে নিহত হন আসাদ। কিন্তু মিছিল থামেনি। আসাদের রক্তাপ্লুত শার্টকে পতাকা বানিয়ে মিছিল এগিয়ে চলে। সারাদেশে ছড়িয়ে পড়ে আন্দোলন । এ আন্দোলনের চাপে শাসকগোষ্ঠী মাথা নোয়াতে বাধ্য হয়। জয় হয় জনতার। এখনও কোনো আন্দোলন-সংগ্রামে আসাদের শার্ট-ই প্রতীকী অর্থে ফিরে আসে এবং জনগণকে শক্তি-সাহস যোগায়। আর এ কারণেই কবি এমন বলেছেন।

আরো পড়ুন: বনলতা সেন কবিতার প্রশ্ন উত্তর 

মন্তব্য : ঊনসত্তরের শহিদ আসাদের রক্তরঞ্জিত শার্ট ছিল আন্দোলনের জ্বলন্ত প্রতীক। কবির স্মৃতিতে এ শার্ট আজও জাজ্বল্যমান। বার বার এ শার্ট এ দেশের শহরে ও গ্রামে ফিরে ফিরে আসে। বার বার তা মানুষকে স্বদেশের প্রতি সজাগ করে তোলে। কবি এর কাছে থেকে প্রেরণা পান। এ শার্ট তাকে দেশ ও জাতির সম্পর্কে সচেতন করে। কারণ যারা এ শার্টকে রক্তাক্ত করেছিল তারা বার বার এ কাজ করেছে এবং ভবিষ্যতেও করতে চাইবে; কবিও তাই স্মরণ করে বলেছেন মাঠে-ময়দানে-নিসর্গে সর্বত্রই এই শার্ট বাঙালির উজ্জীবনী শক্তি হিসেবে বার বার ফিরে ফিরে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

Rate this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button