ফুটবল
Trending

আর্জেন্টিনার সেরা গোলকিপার কে~সর্বকালের সেরা গোলকিপার কে?

আর্জেন্টিনার সেরা গোলকিপার কে? আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলকিপার কে? সারা বিশ্বের আর্জেন্টিনার সমর্থকদের একটি অন্যতম কৌতুহলী প্রশ্নের গবেষণামূলক ইনফরমেশন তুলে ধরা হচ্ছে খেলা ১৮ এর আজকের প্রতিবেদনটিতে। ফুটবল গোলের খেলা, মাঠে দুই দলের পারফর্মেন্স ভালো খারাপ হতেই পারে কিন্তু দিনশেষে যে দল বেশি গোল করতে পারবে জয় হবে সেই দলেরই।

তবে সে ক্ষেত্রে প্রতিপক্ষকে শুধু গোল দিলেই হবে না সুরক্ষিত রাখতে হবে নিজেদের গোলপোস্টও। আর তার কাজের জন্য দরকার দক্ষ গোলকিপার। দিনশেষে একটি দলের জয় পরাজয় টা সবচেয়ে বেশি নির্ভর করে ওই গোলকিপার এর উপরেই। আজকের প্রতিবেদনটিতে আমরা জানানোর চেষ্টা করব আর্জেন্টিনার সেরা গোলকিপার কে? কে আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলকিপার?

আর্জেন্টিনার সেরা গোলকিপার কে~সর্বকালের সেরা গোলকিপার কে
আর্জেন্টিনার সেরা গোলকিপার

আর্জেন্টিনার সেরা গোলকিপার কে

আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলকিপার নির্বাচনে আমরা আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের তিনজন সেরা গোলকিপারকে বেছে নিব এবং তাদের মধ্যে কে সেরা সেটা নির্ধারিত হবে তাদের পারফর্মেন্স, অর্জন ও জনপ্রিয়তার উপর ভিত্তি করে। তাহলে চলুন দেখে আসি আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের সেরা ৩ গোল রক্ষক।

এমিলিয়ানো মার্টিনেজ

একজন গোলরক্ষক দলের জয়ে কতটা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে তা প্রমাণ করেছেন এমিলিয়ানো মার্টিনেজ। আর্জেন্টিনার হয়ে এখনো পর্যন্ত মাত্র ২৬ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে এই ফুটবলার, তাতেই আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলকিপারদের তালিকায় উঠে এসেছে এমিলিয়ানো মার্টিনেজ নামটি।
এমিলিয়ানো মার্টিনেজের আর্জেন্টিনার হয়ে জাতীয় দলে অভিষেক হয় ৪ জুন ২০২১, সে বছরই দীর্ঘ ২৮ বছর পর আর্জেন্টিনাকে জেতায় কোপা আমেরিকা।

আর ২০২২ সালে কাতার বিশ্বকাপেতো হয়েছেন নায়ক।আর্জেন্টিনাকে দীর্ঘ ৩৬ বছর পর জিতিয়েছে বিশ্বকাপ, হয়েছেন বিশ্বকাপের সেরা গোলকিপার, জিতেছেন গোল্ডেন গ্লাভস। বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের সাথে ট্রাইবকারে এমিলিয়ানো মার্টিনেজ অসাধারণ সেভের কারণে আর্জেন্টিনার হাতে উঠে বিশ্বকাপের তৃতীয় শিরোপা। এছাড়াও কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের সাথেও ট্রাইবকারে এমিলিয়ানো মার্টিনেজের অসাধারণ সেভের কারণে সেমিফাইনালে ওঠে আর্জেন্টিনা। ২০২২ সালে কাতার বিশ্বকাপে পুরো টুর্নামেন্ট জুড়ে আর্জেন্টিনার এই গোলকিপার ছিল অনন্য। তাই এমিলিয়ানো মার্টিনেজ আর্জেন্টিনার হয়ে মাত্র ২৬ টি ম্যাচ খেলেও হয়েছেন ইতিহাসের সর্বকালের সেরা গোলকিপারদের একজন।

উবালদো ফিলোল

উবালদো ফিলোল,আর্জেন্টিনার একসময়ের এই গোলকিপার সবার কাছেই এক অচেনা নাম। ১৯৫০ সালে আর্জেন্টিনা জন্মগ্রহণ করা এই গোলকিপার আর্জেন্টিনার হয়ে জাতীয় দলে প্রথম ম্যাচ খেলে ১৯৭৪ সালে। উবালদো ফিলোল আর্জেন্টিনার হয়ে সর্বমোট ২টি বিশ্বকাপে (১৯৭৮,১৯৮২)অংশগ্রহণ করেন। বর্তমানে আর্জেন্টিনা দল তিনবার বিশ্ব চ্যাম্পিয়ন হলেও, আর্জেন্টিনাকে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন করার বড় অবদান ছিল এই গোলকিপারের। ১৯৭৮ সালে যেবার আর্জেন্টিনা প্রথমবার বিশ্বকাপ জয় লাভ করে সেবার পুরো টুর্নামেন্ট জুড়ে আর্জেন্টিনার গোলবারের এক বিশ্বস্থ প্রতীক হয়েছিলেন উবালদো ফিলোল।

১৯৭৮ সালে এই গোলকিপার আর্জেন্টিনাকে প্রথমবারের মতো বিশ্বকাপ এনে দেয় এবং নিজে হয় বিশ্বকাপের সেরা গোলকিপার। উবালদো ফিলোল আর্জেন্টিনার হয়ে মোট ম্যাচ খেলেছিলেন ৫৮ টি।উবালদো ফিলোল তার ক্যারিয়ারে এই ৫৮ টি ম্যাচ খেলে ৪৫টি ম্যাচে গোল কনসিভ করেন এবং ১৮ টি ম্যাচে থাকেন ক্লিন শিট। উবালদো ফিলোল আর্জেন্টিনাকে প্রথমবার বিশ্বকাপ এনে দেওয়াই অনেকেই তাকে আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলকিপার মনে করে থাকেন। উবালদো ফিলোল আর্জেন্টিনার গোলরক্ষক হিসেবে( ১৯৭৭)বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন একবার।

সার্জিও রোমেরো

আর্জেন্টিনার গোলকিপার সার্জিও রোমেরোকে অনেকেই তাদের ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা গোলকিপার মনে করে থাকেন। ১৯৮৭ সালে আর্জেন্টিনায় জন্ম নেয়া এই গোলকিপার আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে ২০০৯ সালে। এমিলিয়ানো মার্টিনেজ এর আবির্ভাব এর পূর্বে তিনি ছিলেন আর্জেন্টিনার গোলবারের ভরসার প্রতীক। সার্জিও রোমেরো আর্জেন্টিনার অনূর্ধ্ব ২০ দলের হয়ে ২০০৭ সালে জিতেছেন অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ। এছাড়াও ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে ফাইনাল খেলেন এই গোলকিপার।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে পুরো টুর্নামেন্ট জুড়ে আর্জেন্টিনার গোলপোস্টে ভরসার বড় প্রতীক ছিলেন সার্জিও রোমেরো। আর্জেন্টিনার সর্বকালের অন্যতম সেরা এই গোলকিপার আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছেন ৯৬ টি।সার্জিও রোমেরো আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে এই ৯৬ টি ম্যাচ খেলে আর্জেন্টিনাকে ক্লিনশিট রেখেছিলেন ৪৭ টি ম্যাচে।সার্জিও রোমেরোকে আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলরক্ষকদের একজন মনে করা হয়।

আরো পড়ুন : আর্জেন্টিনা খেলোয়াড় তালিকা ২০২৩

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram  পেজ)

5/5 - (1 vote)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button