আইপিএল
Trending

আইপিএল দলের মালিক কে কে ১০ দলের মালিক কে কে জানুন

আইপিএল দলের মালিক কে কে জানার ইচ্ছা নিয়ে আপনি যনি আমাদের এই পোষ্ট পড়তে আসেন তাহলে আপনি ঠিক জায়গাই এসেছেন। আজকে আমরা কথা বলবো আইপিএলের ১০ টি দলের মালিক কে তাহলে চলুন শুরু করা যাক। আইপিএল খেলা শুরু হয় ২০০৮ সাল থেকে। তবে সেখানে বরা বর অনশগ্রহন করে আসছে ৮ টি দল কিন্তু ২০২২ সালে এসে তা ১০ দলে হয়। এখানে দুইটি দল বাড়িয়েছে BCCI .

আইপিএল দলের মালিক কে কে ১০ দলের মালিক কে কে জানুন

আইপিএল দলের মালিক কে কে 2023

দশটি দলের মালিক কে কে তা প্রকাশের সাথে সাথে আইপিএল ২০২৩ দল গুলোর প্রধান কোচের নামও প্রকাশ করা হয়েছে। তাহলে চলুন দেখে নেওয়া যাক আইপিএল দলের মালিক কে কে।

মুম্বই ইন্ডিয়ান্স দলের মালিক কে

আইপিএল ইতিহাসে সব থেকে সফল দলে বলা হয় মুম্বই ইন্ডিয়ান্সকে যেখানে রয়েছে পাঁচ বারের চ্যাম্পিয়ান হওয়ার রেকর্ড। মুম্বই ইন্ডিয়ান্স দলের মালিক ভারতের সব থেকে সফল ব্যবস্যায়ী মুকেশ অম্বানির স্ত্রী নীতি অম্বানি। তাছাড়া দলটির অফিসিয়াল স্বত্ব মুকেশ অম্বানির কোম্পানি রিলায়্যান্স ইন্ড্রাস্ট্রিজের।

প্রধান কোচ কোচঃ মাহেলা জয়াবর্ধনে

কলকাতা নাইট রাইডার্স দলের মালিক কে

সফলতার দিক থেকে কলকাতা নাইট রাইডার্সের রেকর্ড কম না। কলকাতা নাইট রাইডার্স দলের মালিক হলেন বলিউডের সবথেকে সফল সফল নায়ক শাহরুখ খান এবং জুহি চাওলা। বলিউড বাদশা আছেন রেড চিলিস এন্টেরটেইনমেন্ট ব্যানারে এবং জুহি চাওলা আছেন তার স্বামী জয় মেহতার প্রতিষ্ঠান মেহতা গ্রুপের ব্যানারে। এই দুইজন হলেন কলকাতা নাইট রাইডার্স দলের মালিক।

প্রধান কোচ কোচঃ ব্রেন্ডন ম্যাককুলাম

সানরাইজার্স হায়দরাবাদ দলের মালিক কে

সানরাইজার্স হায়দরাবাদের সূচনা হয় ২০১৩ দাল থেকে। সানরাইজার্স হায়দরাবাদের মালিক কালানিথি মারান, যিনি সান টিভি নেটওয়ার্কের মালিক। প্রথমবারের মত ২০১৬ সালে দলটি আসরের চ্যাম্পিয়ান হয়। যা বেশ পারদর্শিতার প্রমান দেয়।

প্রধান কোচ কোচঃ ট্রেভর বেলিস

দিল্লি ক্যাপিটয়ালস দলের মালিক কে

দিল্লি ক্যাপিটয়ালস দলের মালিক হল ‘জিএমআর গ্রুপ জিন্দাল সাউথ ওয়েস্ট (জেএসডব্লিউ) শুরু থেকে দিল্লি ডেয়ারডেভিলস ও গান্ধী মল্লিকার্জুন রাওয়ের। আইপিএল শুরু থেকে দিল্লি ডেয়ারডেভিলস নামে দল প্রকাশ করে থাকলেও ২০১৯ সালে নাম পরিবর্তন করে রাখা হয় দিল্লি ক্যাপিটয়ালস।

প্রধান কোচ কোচঃ রিকি পন্টিং

রাজস্থান রয়্যালস দলের মালিক কে

রাজস্থান রয়্যালস দলের মালিকপক্ষ হলো মনোজ বাদল, লাচলান মুরদচ, আদিত্য চেলারাম এবং সুরেশ চেলারাম। দলটি ২০০৮ সালের আইপিএলের প্রথম চ্যাম্পিয়ান দল। অবশয়ই তখন মালিক ছিল বলিউড অভিনেত্রী শিল্পা শেঠি। পরে মালিকানা পরিবর্তন হয়।

প্রধান কোচ কোচঃ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড

কিংস এলেভেন পাঞ্জাব দলের মালিক কে

কিংস এলেভেন পাঞ্জাব দলের মালিকপক্ষে রয়েছেন বলিউড অভিনেত্রী প্রীতি জিনতা, নেস ওয়াদিয়া, মোহিত বুরমান, দ্য ওবেরয় গ্রুপ এবং কারান পল। দলটির এখনো কোন সফলরার মুখ না দেখতে পারলেও বেশ সুনামের সাথে আইপিরেল খেলে আসছে।

প্রধান কোচ কোচঃ অনিল কুম্বলে

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু দলের মালিক কে

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু দলের মালিকপক্ষে রয়েছে ভারতের অ্যালকোহল জাতীয় পানীয় তৈরির প্রতিষ্ঠান ইউনাইটেড স্পিরিটস। কিংস এলেভেন পাঞ্জাবের মত এখনো চ্যাম্পিয়ান হওয়ার ভাগ্য হয়ে উঠে নি। বিরাট কোহলির নেতৃত্বাধীন দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর এখনো কোন অজানা কারনে দলটি সফলাতার মুখ দেখেনি তা আসলেই অবাকের বিষয়।

প্রধান কোচ কোচঃ শ্রীধরণ শ্রীরাম (ব্যটিং )

চেন্নাই সুপার কিংস দলের মালিক কে

চেন্নাই সুপার কিংস দলের মালিক ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাবেক প্রেসিডেন্ট এন শ্রীনিবাসনের কোম্পানি চেন্নাই সুপার কিংস ক্রিকেট লিমিটেড। আইপিএল ইতিহাসে তাদের অর্জন কম না এখনো পর্যন্ত চেন্নাই সুপার কিংস তিনবারের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। যা বেশ সুনামের।

প্রধান কোচ কোচঃ স্টিফেন ফ্লেমিং

গুজরাট লায়ন্স দলের মালিক কে

গুজরাট লায়ন্স দলের মালিক হল ইনটেক্স টেকনোলজি কম্পানির মালিক কেশব বন্সাল। প্রথম বারের মত ব্যবদসার পাশাপাশি ক্রিকেট নিয়ে ভাবতে থাকে দলটির মালিক কেশব বন্সাল। ব্যবসার সফলতার পাশাপাশি গুজরাট লায়ন্স দলেকে নিতে পারে এক অনন্ন পর্যায়ের।

প্রধান কোচ কোচঃ ব্র্যাড হজ

লখনউ সুপার জায়ান্টস দলের মালিক কে

লখনউ সুপার জায়ান্টসের মালিক সঞ্জীব গোয়েঙ্কা ও দলের মেন্টর গৌতম গম্ভীর। প্রথমে দলের নাম ঠিক করতে সমর্থকদের সাহায্য চেয়ে অভিনব পদক্ষেপ নিয়েছিল আইপিএল-এর নতুন দল লখনউ সুপার জায়ান্টস। প্রথম বারের মত আইপিএলে নতুন এই দলটি কেমন পারফরন করে সেটা দেখে বিষয়।

আরো পড়ুনঃ টি ২০ বিশ্বকাপ ২০২২ সময়সূচি

প্রধান কোচঃ অ্যান্ডি ফ্লাওয়ার

আশা করি আইপিএল সব দলের মালিক কে কে তা জানাতে পেরেছি। ২০২৩ আইপিএলের সব খবর পড়তে আমাদের সাইটের সাথেই থাকুন।

(সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News  পেজে )

Rate this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button