আইপিএল
Trending

আইপিএল ২০২৩ সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকা

আইপিএল ২০২৩ সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকা। যা প্রত্যেক ম্যাচ শেষে আপডেট করা হয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের ১৬ তম আসর আইপিএল ২০২৩ শুরু হয়ে গেছে ইতিমধ্যে। এবারের আইপিএলে সর্বমোট ১০টি দল অংশগ্রহণ করছে। যেখানে আইপিএলের লীগ পর্ব থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত ম্যাচের সংখ্যা ৭৪ টি। চলমান আইপিএল ২০২৩ সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী তালিকা খেলা ১৮ এর পাতায় প্রত্যেকটি ম্যাচ শেষে আপডেট করা হবে। যেখানে আইপিএল ২০২৩ সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকা ও সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী তালিকা দেওয়া হল।

আইপিএল ২০২৩ সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকা

আইপিএল ২০২৩ সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকা

আইপিএল ১৬ তম আসরে আইপিএল ২০২৩ সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকা নিচে প্রকাশ করা হল যা প্রতিদিন খেলা শেষে আপডেটের মাধ্যমে আইপিএল ২০২৩ সর্বোচ্চ রান এখানে দেখতে পারবেন।

ক্রমব্যাটসম্যান ম্যাচইনিংসরানগড়চারছয়
০১সুবমান গিল১৭১৭৮৮৯৬৫.৩৮৭৮৩৩
০২ফাফ দু প্লেসিস১৪১৪৭৩০৫৬.১৫৬০৩৬
০৩বিরাট কোহলি১৪১৪৬৩৯৫৩.২৫৬৫১৬
০৪ডেভন কনওয়ে১৫১৪৬২৫৫২.০৮৭৩১৬
০৫যশস্বী জয়সওয়াল১৪১৪৬২৫৪৮.০৮৮২২৬
০৬সূর্যকুমার যাদব১৬১৬৬০৫৪৩.২১৬৫২৮
০৭রুতুরাজ গায়কোয়াড়১৫১৪৫৬৪৪৬.৩৮৪৩২৯
০৮ডেভিড ওয়ার্নার১৪১৪৫১৬৩৬.৮৬৬৯১০
০৯রিংকু সিং১৪১৪৪৭৪৫৯.২৫৩১২৯
১০ইশান কিষাণ১৬১৫৪৫৪৩০.২৭৫৪১৮

সর্বশেষ আপডেট: ২৯/০৫/২০২৩

আইপিএল ২০২৩ সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকা

আইপিএল ২০২৩ এর ১৬ তম আসরে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকাএখানে প্রকাশ করা হয়েছে। যা প্রতিটি ম্যাচ শেষে আপডেট করা হয়।

ক্রমবোলারম্যাচওভারবলউইকেটরানগড়৪ উইকেট
০১মোহাম্মদ শামি১৬৬২.০৩৭২২৮৪৯২ ১৭.৩৫
০২রশীদ খান১৬৬৪.০৩৮৪২৭৫০৮১৯.০০
০৩মহিত শর্মা১৩৪১.১২৪৭২৪৩২৫২২.৫০
০৪পিযুষ চাওলা১৬৬১.০৩৬৬২২৪৯৫২০.৫৭
০৫চাহাল১৪৫২.৫৩১৭২১৪৩২২১.১০
০৬তুষার দেশপাণ্ডে১৫৫২.৫৩১৭২১৫০৮২১.৪৫
০৭বরুণ চক্রবর্তী১৪৫২.৪৩১৬২০৪২৯২০.৬৮
০৮রবীন্দ্র জাদেজা১৫৫৩.০৩১৮১৯৩৯৩১৯.৭৫
০৯মোহাম্মদ সিরাজ১৪৫০.০৩০০১৯৩৭৫১৬.৫৮
১০মাথিশা পাথিরানা১১৪২.২২৫৪১৭৩২৭১৯.২৪

সর্বশেষ আপডেট: ২৮/০৫/২০২৩

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং দামি ফ্রাঞ্চাইজিং লীগ বলা যায়। ইন্ডিয়ান এই ফ্রাঞ্চাইজিং লীগের খেলতে আসে সারা বিশ্বের নামিদামি সব ক্রিকেটাররা। আইপিএলের একটি নিলাম দল পাওয়া যেন বিশ্বের সব ক্রিকেটারদের কাছে স্বপ্নের ব্যাপার। নিচে আইপিএল ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহকারী উইকেট সংগ্রহকারী তালিকা দেওয়া হলো।

আরো পড়ুন: আইপিএল 2023 সময়সূচী

আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল বর্তমান বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ফ্রাঞ্চাইজিং লীগে পরিণত হয়েছে। কেননা আইপিএলের দলগুলিতে বিভিন্ন দেশ থেকে সেরাদের সেরা ক্রিকেটার দলে ভেড়ানো হয়। অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং, শেন ওয়ার্ন, ব্রেটলি থেকে শুরু করে অন্যান্য দেশের গ্রেট ক্রিস গেইল, মুত্তিয়া মুরালিধারন, জেমি আন্ডারসন, ব্রেন্ডন ম্যাককালাম, কুমার সাঙ্গাকারা, ডুয়াইন ব্রাভো, শচীন টেন্ডুলকারদের মত ক্রিকেটাররা খেলেছে এই টুর্নামেন্টে।আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় সবার উপরে রয়েছে ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। নিচে আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হলো।

১.বিরাট কোহলি
আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকায় প্রথমে রয়েছে বিরাট কোহলি। ভারতের ব্যাটসম্যান তার আইপিএল ক্যারিয়ারের সর্বমোট ম্যাচ খেলেছে ২২৩টি (২০২২ সাল পর্যন্ত) । বিরাট কোহলি তার আইপিএল ক্যারিয়ারে এই ২২৩ টি ম্যাচ খেলে ৩৬.২০ এভারেজে ১২৯.১৫ স্ট্রাইকার রেটে রান করেছে ৬৬২৪। বিরাট কোহলি তার আইপিএল ক্যারিয়ারে করেছে ৫টি সেঞ্চুরি ও ৪৪টি হাফ সেঞ্চুরি। বিরাট কোহলি ২০১৬ সালে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর হয়ে এক আসরে সর্বোচ্চ ৯৭৩ রান করেন।

২.শেখর ধাওয়ান
আইপিএল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ইন্ডিয়ান জাতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান। শিখর ধাওয়ান তার আইপিএল ক্যারিয়ারে এখনো পর্যন্ত ২০৭ টি ম্যাচ খেলে ৩৫.১১ গড়ে ১২৬.৪১ স্ট্রাইকার রেটে রান করেছেন ৬২৮৪। শিখর ধাওয়ান তার আইপিএল ক্যারিয়ারের সেঞ্চুরি করেছেন ২টি এবং হাফ সেঞ্চুরি করেছেন ৪৭ টি। শিখর ধাওয়ান ২০২০ সালে আইপিএলের এক আসরে সর্বোচ্চ ৬১৮ রান করেন।

৩.ডেভিড ওয়ার্নার
অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার আইপিএল ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহ। ডেভিড ওয়ার্নার তার আইপিএল ক্যারিয়ারে এখনো পর্যন্ত ১৬২টি ম্যাচ খেলে ৪২.০১ গড়ে ১৪০.৬৯ স্ট্রাইকার রেটে রান করেছেন ৫৮৮১। ডেভিড ওয়ার্নার তার আইপিএল ক্যারিয়ার সেঞ্চুরি করেছেন ৪টি এবং হাফ সেঞ্চুরি করেছেন ৫৫ টি। ডেভিড ওয়ার্নার ২০১৬ সালে আইপিএলের এক আসরে সর্বোচ্চ ৮৪৮ রান করেন।

আইপিএলে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী তালিকা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে বিভিন্ন সময় খেলেছে বিশ্বের নামি দামি সব ক্রিকেটাররা। পাকিস্তানের শোয়েব আক্তার , শ্রীলংকার লাথিস মালিঙ্গা, নিউজিল্যান্ডের শেন বন্ড, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন দের মত বড় বড় বোলাররা মাতিয়েছেন আইপিএল। আইপিএল ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকায় সবার উপরে রয়েছে ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার ডুয়াইন ব্রাভো। নিচে আইপিএলে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী তালিকা দেয়া হলো।

১.ডুয়াইন ব্রাভো
আইপিএল এর ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী তালিকায় সবার উপরে রয়েছে ওয়েস্টইন্ডিয়ান অলরাউন্ডার ডুয়াইন ব্রাভো। ডুয়াইন ব্রাভো আইপিএল এর ইতিহাসে ১৬১ টি ম্যাচ খেলে ২৩.৮২ এভারেজে ৮.৮৩ এগুলোমিক রেটে উইকেট নিয়েছে ১৮৩। ডুয়াইন ব্রাভো তার আইপিএল ক্যারিয়ারে ৪ উইকেট নিয়েছে দুইবার। ডুয়াইন ব্রাভো তার আইপিএল ক্যারিয়ার ২০১৩ সালে এক আসরে সর্বোচ্চ ৩২ উইকেট নিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button