Info
Trending

ফিতরা কত টাকা ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন সর্বোচ্চ ১৬৪০ সর্বনিম্ন ১১৫ টাকা

ফিতরা ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত ফিতার পরিমাণ। ফিতরা কত টাকা ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন আজ রবিবার, ২ এপ্রিল, ২০২৩ নির্ধারণ করেছে। এ বছর জনপ্রতি সর্বোচ্চ ২৬৪০ টাকা ও সর্বনিম্ন ১১৫ টাকা ফিতরা নির্ধারণ করা হয়েছে। নিচে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত ফিতরা কত টাকা ২০২৩ তার বিস্তারিত বিবরণ তুলে ধরা হলো।

ফিতরা কত টাকা ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন

ফিতরা কত টাকা ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন

আরবি ১৪৪৪ হিজরী, ইংরেজি ২০২৩ সালে ফিতরা কত টাকা ইসলামিক ফাউন্ডেশন তা নির্ধারণ করেছে। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত ২০২৩ সালে সর্বোচ্চ ফিতার পরিমাণ ২৬৪০ টাকা এবং সর্বনিম্ন ফিচার পরিমাণ ১১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ২ এপ্রিল, ২০২৩ রবিবার সকাল ১১ টায় বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন বাইতুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। এ সভায় সভাপতিত্ব তো করেন জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ওবাইতুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন।

ফিতরা কত টাকা 2023 ইসলামিক ফাউন্ডেশন

জনপ্রতি ফিতরা কত টাকা ২০২৩ | ফিতরা ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন জনপ্রতির ফিতরা কত ২০২৩ নির্ধারণে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন এর সভাপতিত্বে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, ইসলামী শরিয়াহ মতে কিছু দ্রব্য যেমন আটা, জব, কিসমিস, খেজুর ও পনির ইত্যাদির যেকোনো একটি দ্বারা।

সেক্ষেত্রে গম বা আটা দিয়ে ফিতরা আদায় করলে অর্ধ সা’ বা ১কেজি ৬৫০ গ্রাম আটা বা গম অথবা এটির বর্তমান বাজার মূল্য ১১৫ টাকা প্রদান করতে হবে। সে ক্ষেত্রে যদি কেউ যব দ্বারা ফিতরা আদায় করে তাহলে তাকে ১সা` পরিমাণ অর্থাৎ তিন কেজি ৩০০ গ্রাম যব অথবা এটির বর্তমান বাজার মূল্য ৩৯৬ টাকা দিয়ে ফিতরা আদায় করতে হবে।

কেউ যদি কিসমিস দ্বারা ফিতরা আদায় করে তাহলে তাকে ১সা` পরিমাণ অর্থাৎ তিন কেজি ৩০০ কিসমিস কিসমিস অথবা এটির বর্তমান বাজার মূল্য ১৬৫০ টাকা দিয়ে ফিতরা আদায় করতে হবে। আবার সামর্থ্য অনুযায়ী যদি কেউ খেজুর দ্বারা ফিতরা আদায় করে তাহলে তাকে ১সা` পরিমাণ অর্থাৎ তিন কেজি ৩০০ খেজুর অথবা এটির বর্তমান বাজার মূল্য ১৯৮০ টাকা দিয়ে ফিতরা আদায় করতে হবে।

সেক্ষেত্রে যাদের সামর্থ্য আছে যদি তারা পনির দ্বারা ফিতরা আদায় করে তাহলে তাকে ১সা` পরিমাণ অর্থাৎ তিন কেজি ৩০০ পনির অথবা এটির বর্তমান বাজার মূল্য ২৬৪০ টাকা দিয়ে ফিতরা আদায় করতে হবে। যে দ্রব্যগুলো তারা ফিতরা আদায় করা যায় যেমন আটা, যব, কিসমিস খেজুর ও পনির দ্রব্যগুলোর বাংলাদেশের সকল বিভাগের বাজার মূল্যের সাথে সমন্বয় করে ফিতরা নির্ধারণ করা হয়েছে।

পণ্যের নামপরিমাণটাকা
গম / আটাঅর্ধ সা” বা ১ কেজি ৬শ”৫০গ্রাম১১৫ টাকা
জব১ সা” বা ৩ কেজি ৩০০ গ্রাম৩৯৬ টাকা
কিসমিস১ সা” বা ৩ কেজি ৩০০ গ্রাম১৬৫০ টাকা
খেজুর১ সা” বা ৩ কেজি ৩০০ গ্রাম১৯৮০ টাকা
পনির১ সা” বা ৩ কেজি ৩০০ গ্রাম২৬৪০ টাকা

ফিতরা কত টাকা ২০২৩ পরিমাণ টেবিল

ফিতরা কি দ্বারা আদায় করতে হবে | ফিতরা ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন

ইসলামে ফিতরা গম, আটা, জব, কিসমিস, খেজুর, পনির দ্বারা আদায় করার কথা থাকলেও আপনি সমপরিমাণ মূল্য পরিশোধ করতে পারবেন। বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন থেকে ২০২৩ সালে গম বা আটা দিয়ে ১১৫ টাকা, জব দিয়ে ৩৯৬ টাকা, কিসমিস দিয়ে ১৬৫০টাকা, খেজুর দিয়ে ১৬৮০ টাকা ও পনির দিয়ে ২৬৪০ টাকা ফিতরা দেওয়ার কথা জানিয়েছে।

আশাকরি ফিতরা কত টাকা ২০২৩ সালে তা জানতে পেরেছে আরো কিছু জানার থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন।

আরো পড়ুন: রোজার ঈদ ২০২৩ কত তারিখে জানুন

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

4.4/5 - (7 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button