ফুটবল
Trending

ইংল্যান্ড বনাম ইরান হেড টু হেড পরিসংখ্যান~England vs Iran head to head prediction

আজ ২১ শে নভেম্বার- কাতার বিশ্বকাপের দ্বিতীয় দিনে দ্বিতীয় ম্যাচে বিনের প্রথম খেলায় বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.০০ খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখমুখি হচ্ছে ইংল্যান্ড বনাম ইরান। কাতার বিশ্বকাপ ম্যাচের আগে দেখে নিন ইংল্যান্ড বনাম ইরান হেড টু হেড পরিসংখ্যান। ম্যাচের আগে দেখে নিন ইংল্যান্ড বনাম ইরান কে জিতবে বা জেতার সম্ভাবনা বেশি। 

ইংল্যান্ড বনাম ইরান হেড টু হেড পরিসংখ্যান~England vs Iran head to head prediction

ফুটবলে ইংল্যান্ডের পরিসংখ্যান

ইংল্যান্ড ফুটবলের যাত্রা শুরু হয় প্রায় দেড় যুগ আগে। আধুনিক ফুটবল বা প্রথম অফিশিয়াল ফুটবল শুরু হয় ১৮৬৩ সালে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে। এখনও পর্যন্ত ইংল্যান্ড ১৬ বার বিশ্বকাপে নিজেদের কোয়ালিফাই করেছে। ইংল্যান্ড প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে স্কটল্যান্ডের সাথে ৩০শ নভেম্বার ১৯৭৮ সালে হ্যামিল্টন ক্রিসেন্ট স্টেডিয়ামে ইংল্যান্ড ০ স্কটল্যান্ড ০ । ইংল্যান্ড ইউরোপের একমাত্র দেশ যারা কিনা দুইটি বড় টুর্নামেন্টে সেমিফাইনাল খেলেছে। একটি হচ্ছে ফিফা বিশ্বকাপ এবং অন্যটি হচ্ছে ইউরো চ্যাম্পিয়ানশিপ। ইংল্যান্ডের ফিফা কোড ENG. এই মুহূর্তে ইংল্যান্ড ১৭২৮.৪৭ পয়েন্ট নিয়ে ফিফা র‍্যাংকিং ৫ম অবস্থানে আছে। ১৮৬৩ সাল থেকে এখনও পর্যন্ত ইংল্যান্ড ১ বার ফিফা বিশ্বকাপ নিয়েছে।

ইউরো চ্যাম্পিয়ানশিপ একবার বানারআপ ২০২০। ইংল্যান্ডের সবচেয়ে বড় জয় ১৩ই নভেম্বার ১৮৮২ বেলফাস্ট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৩-০ গোলের ব্যাবধানে। ইংল্যান্ডের সবচেয়ে বড় পরাজয় ২৩শে মে ১৯৫৪ বুদাপেস্ট ফুটবল স্টেডিয়ামে হাঙ্গেরির বিপক্ষে ৭-১ গোলের ব্যবধানে। ইংল্যান্ডের সবচেয়ে বেশি গোলের রেকর্ড ওয়েন রুনির ৫৭টি গোল। ইংল্যান্ডের বর্তমান ক্যাপ্টেন হ্যারি কেন। ইংল্যান্ডের হেড কোচ গ্যারেথ সাউথগেট ইংল্যান্ডের আক্রমণ ভাগে থাকবে রাহিম স্টার্লিং, জ্যাক গ্রিলিশ, হ্যারি কেন।

ফুটবলে ইরানের পরিসংখ্যান

ফুটবলে ইরানের যাত্রা শুরু হয় ১৯২০ সালে। ইরান প্রথম অন্তর্জাতিক ফুটবল খেলে ২৫ শে আগস্ট ১৯৪১ সালে। দক্ষিণ এশিয়ার এখনও পর্যন্ত ফুটবলের সবচেয়ে সফল দলের নাম ইরান। ফিফা ফুটবল বিশ্বকাপের মূল আসরে ৬ বার কোয়ালিফাই করে। ইরানের সবচেয়ে বড় জয় গুয়ামের সাথে ২০০০সালের ২৪শে নভেম্বার ১৯-০ গোলের ব্যবধানে। যা এক ম্যাচে ইতিহাসের সবচেয়ে বেশি গোল খাওয়ার রেকর্ড হিসেবে বিবেচিত। ইরানের সবচেয়ে বড় পরাজয় তুর্কির সাথে ৬-১ গোলের ব্যাবধানে ২৮শে মে ১৯৫০ সালে ইস্তাম্বুল ফুটবল গ্রাউন্ডে। ইরানের সবচেয়ে বড় অর্জন দলটি ৩বার ১৯৬৮, ১৯৭২, ১৯৭৬ সালে এশিয়া ফুটবল কাপের চ্যাম্পিয়ান হয়। এছাড়া ১৯৭৬ সালে অলিম্পিকের আসরে ৩য় স্থান অর্জন করে। ইরানের হয়ে সবচেয়ে বেশি গোল করে আলী দাই ১০৯ টি। ইরানের বর্তমান ফুটবলের ক্যাপ্টেন এহসান হাজসাফী ও কোচ কার্লোস কুইরোজ। এই দলটি ডিভেন্স শক্ত করে অ্যাটাকে যাওয়ার চেস্ট করে। ইরান ১৫৫৮.৬৪ পয়েন্ট নিয়ে ফিফা র‍্যাংকিং এর ২৩তম অবস্থানে আছে।

ইংল্যান্ড বনাম ইরান হেড টু হেড পরিসংখ্যান

ইংল্যান্ড বনাম ইরানের মধ্যকার এখনও পর্যন্ত ১টি ম্যাচও অনুষ্ঠিত হইনি। তবে ফিফা র‍্যাংকিং এর পয়েন্ট এবং দুই দলের শেষ ৫ ম্যাচের ফলাফল বিবেচনা করে দেখলে বলতেই হয় ইরানের থেকে ইংল্যান্ড বেশ অনেকখনি এগিয়ে থাকবে। ইরান শেষ ৫ ম্যাচে ৩ জয় ১ড্রা ও এক পরাজয়। বোঝাই যাই বেশ ছন্দে আছে ইরান। অপার দিকে ইংল্যান্ড লাস্ট ৫ ম্যাচে ২ড্রা এবং ৩ হার একটিতেও জয়ের দেখা পাইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button