Info

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে জানিয়েছে ইসলামী ফাউন্ডেশন

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে জানতে চান অনেকেই। আসলে ঈদুল ফিতর ও ঈদুল আযহা দুটি ঈদই নির্ধারিত হয় আরবি মাস অনুযায়ী। যেহেতু আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই ঈদুল আযহা ২০২৩ কত তারিখে হবে নির্ভর করে দেখার উপর। তবে গত ১৯ জুন, সোমবার সন্ধ্যায় সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে সেই হিসেবে আগামী ২৮ জুন, বুধবার সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। তাই নিশ্চিত হয়ে বলা যায় যে আগামী ২৯ জুন, বৃহস্পতিবার বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে। নিচে ঈদুল আজহা ২০২৩ কত তারিখে এসংক্রান্ত যাবতীয় ইনফরমেশন তুলে ধরা হলো ১৮ এর বর্তমান পেজটিতে।

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে

বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা ২০২৩ কত তারিখে উদযাপিত হবে সে সম্পর্কে জানিয়েছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের চাঁদ দেখা কমিটি আজ ২১ জুন, বুধবার এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছেন যে আগামী ২৯ জুন, বৃহস্পতিবার সারাদেশে ঈদুল আযহা উদযাপিত হবে। এর আগে সৌদি আরবের চাঁদ দেখা কমিটি গত ১৯ জুন , সোমবার সন্ধ্যায় সৌদি আরবের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখতে পেয়েছে। সে হিসাবে আগামী ২৮ জুন, বুধবার সৌদি আরবে জিলহজ মাসের তারিখ পড়ছে।

যেহেতু আযহা জিলহজ মাসের ১০ তারিখে উদযাপন করা হয় তাই আগামী ২৮ জুন, বুধবার সৌদি আরবে আযহা উদযাপন করা হবে। যেহেতু বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার দেশগুলি ভৌগলিকভাবে সৌদি আরব থেকে পূর্ব থেকে অবস্থিত তাই বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার দেশ গুলিতে সৌদি আরব তথা মধ্য প্রাচ্যের দেশগুলির একদিন পরে ঈদ অনুষ্ঠিত হয়। সেই হিসাবে বাংলাদেশে আগামী ২৯ জুন, বৃহস্পতিবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

এছাড়া গতকাল বাংলাদেশ চাঁদ দেখা কমিটি নিশ্চিত করেছে যে বাংলাদেশের আগামী ২৯ জুন, বৃহস্পতিবার আরবি জিলহজ মাসের ১০ তারিখ পড়ছে। সেই হিসাবে বাংলাদেশ চাঁদ দেখা কমিটি সিদ্ধান্তে উপনীত হয়েছে যে আগামী ২৯ জুন, বৃহস্পতিবার সারাদেশে ঈদ উদযাপিত হবে।

সৌদি আরবে ঈদ কবে ২০২৩

বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেছে কিনা তা অনেক সময় স্পষ্ট বোঝ না গেলে সৌদি আরব তথা মধ্যপ্রাচ্যের দেশ গুলিতে যেদিন চাঁদ দেখা যায় দূরত্বের কারণে বাংলাদেশের আকাশে তারপরের দিন চাঁদ দেখার সম্ভাবনা প্রায় শতভাগ নিশ্চিত থাকে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গত ১৯ জুন সৌদি আরবের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গিয়েছে। ফলে সৌদি আরবে আগামী ২৮ জুন বুধবার ঈদুল আযহা উদযাপিত হবে।

আরো পড়ুন: ঈদের শুভেচ্ছা স্ট্যাটাস

ঈদের সরকারি ছুটি ২০২৩ কত দিন

আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে মন্ত্রিপরিষদের এক বৈঠকে থাকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার ঈদুল আযহের সরকারি ছুটি ১দিন বৃদ্ধি করে মোট চারদিন করা হবে। অর্থাৎ ঈদুল আযাহের সরকারি ছুটি আগামী ২৭ জুন, মঙ্গলবার থেকে ৩০ জুন শুক্রবার পর্যন্ত চলমান থাকবে। তবে যেহেতু আগামী ১লা জুলাই, শনিবার স্বাভাবিক সরকারি ছুটি বিদ্যমান থাকায় একবারে কর্মস্থলে যোগ দিতে হবে আগামী ২ জুলাই, রবিবার। অর্থাৎ এবারের ঈদে সরকারি ছুটি আগামী ২৭ জুন সোমবার থেকে ১ জুলাই শনিবার পর্যন্ত চলমান থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button