এশিয়া কাপ

এশিয়া কাপে ভারতের স্কোয়াড ২০২৩ | এশিয়া কাপ ২০২৩ ভারতের স্কোয়াড

এশিয়া কাপে ভারতের স্কোয়াড ঘোষণা করেছে বিসিসিআই যেখানে রোহিত শর্মা কে অধানিয়ক এবং হার্দিক পান্ডিয়াকে সহ অধিনায়ক রাখা হয়েছে। এশিয়া কাপে ভারতের স্কোয়াডে ৬ জন ব্যাটসম্যান ৩ জন অলরাউন্ডার ২ জন উইকেট কিপার এবং ৬ জন বোলার  নিয়ে সেরা স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই ) চলুন দেখে আসি এশিয়া কাপে ভারতের স্কোয়াড।

এশিয়া কাপে ভারতের স্কোয়াড ২০২৩

এশিয়া কাপে ভারতের স্কোয়াড ২০২৩

রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া ( সহ অধিনায়ক ), ইশান কিষাণ ( উইকেট কিপার ), কেএল রাহুল ( উইকেট কিপার ) শুভমান গিল, ভিরাট কোহলি, শ্রেয়াশ আইয়ার, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, কুলদ্বীপ যাদব ও প্রাসিধ কৃষ্ণা।

এশিয়া কাপে ভারতের ব্যাটসম্যান স্কোয়াড

এশিয়া কাপের সর্বোচ্চ বিজয়ী দল ভারতের এশিয়া কাপের ২০২৩ স্কোয়াডে ৬ জন ব্যাটসম্যান রেখে স্কোয়াড প্রকাশ করেছে। এই স্কোয়াডে জায়গা পেয়েছে রোহিত শর্মা (অধিনায়ক), ভিরাট কোহলি, শ্রেয়াশ আইয়ার, সূর্যকুমার যাদব, শুভমান গিল ও তিলক ভার্মা। চলুন দেখে আসি এশিয়া কাপের ব্যাটসম্যান স্কোয়াডে জায়গা পাওয়া ৬ জনের ওডিআই পরিসংখ্যান।

রোহিত শর্মা (অধিনায়ক): ২৩শে জুন, ২০০৭ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওডিআই ফরম্যাটে অভিষেক হওয়া রোহিত শর্মা ২৪৪ ম্যাচে ২৩৭ ইনিংসে ৩৫ বার অপরাজিত থেকে ৯৮৩৭ রান করেছে। ওডিআই ফরম্যাটে রোহিত শর্মা ৪৮টি হাফ সেঞ্চুরি, ৩০টি সেঞ্চুরি এবং ৩টি ডাবল সেঞ্চুরি, সহ সর্বোচ্চ রান করেছিলেন ২৬৪। ব্যাটিং স্টাইক রেট ছিলো ৮৯.৯৮ যার কারনে রোহিত শর্মাকে ২০২৩ এশিয়া কাপে জায়গা করে নিতে কোন রকম ঝামেলা পোহাতে হয়নি।

ভিরাট কোহলি:  ১৮ই আগস্ট, ২০০৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওডিআই ফরম্যাটে অভিষেক হয় ভিরাট কোহলির। ভারতীয় স্কোয়াডে সফলতম এই ক্রিকেটার ওডিআই ফরম্যাটে ২৭৫ ম্যাচে ২৬৫ ইনিংসে ৪০ বার অপরাজিত থেকে রান করেছেন ১২৮৯৮। ওডিআই ফরম্যাটে ভিরাট কোহলি ৬৫টি হাফ সেঞ্চুরি, ৪৬টি সেঞ্চুরি রয়েছে। ব্যাটিং স্টাইক রেট ছিলো ৯৩.৬৩। এশিয়া কাপে ভারতের স্কোয়াড প্রকাশের আগে থেকেই সবাই শক্ত ধারনা ছিলো এবার এশিয়া কাপে ব্যাটিং স্কোয়াডে নিশ্চিত থাকবেন এই ব্যাটসম্যান।

শ্রেয়াশ আইয়ার: ১০ই ডিসেম্বার ২০১৭ সালে ওডিআই ফরম্যাটে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হওয়ার শ্রেয়াশ আইয়ার ওডিআই ফরম্যাটে ৪২ ম্যাচে ৩৮ ইনিংসে ৩ বার অপরাজিত থেকে ১৬১১ রান করেছেন। ওডিআই ফরম্যাটে ১৪টি হাফ সেঞ্চুরি এবং ২টি সেঞ্চুরি নিয়ে এবারের এশিয়া কাপ ২০২৩ আসরে ভারতের স্কোয়াডে জায়গা করে নিয়েছে।

সূর্যকুমার যাদব: ১৮ই জুলাই, ২০১৮ সালে ওডিআই ফরম্যাটে অভিষেক হয়েছিলেন সূর্যকুমার যাদববের। তার পর থেকে ওডিআই ফরম্যাটে ২৬ ম্যাচে ২৪ ইনিংসে ৩বার অপরাজিত থেকে রান করেন ৫১১। মাত্র ২টা ওঅর্ধ শতক রয়েছে তার ওডিআই  ক্যারিয়ারে। সূর্যকুমার যাদববের ওডিআই ফরম্যাটে স্টাইক রেট ১০১.৩৯ যার কারনে ২০২৩ এশিয়াকাপের ১৬ তম আসরের স্কোয়াডে জায়গা করে নিয়েছে সূর্যকুমার।

শুভমান গিল: ৩১শে জানুয়ারি, ২০১৯ সালে নিউজিল্যান্ড বিপক্ষে ওডিআই ফরম্যাটে অভিষেক হয় শুভমান গিলের। ওডিআই ফরম্যাটে ২৭ ম্যাচে ২৭ ইনিংসে ৪বার অপরাজিত থেকে ১৪৩৭ রান করেছেন শুভমান। ওডিআই ফরম্যাটে শুভমান গিলের ৬ টি ওঅর্ধ শতক, ৪ টি শতক এবং ১ টি ডাবল শতক রয়েছে। শুভমান গিলের উপর বিসিসিআই ২০২৩ এশিয়া কাপের স্কোয়াডে রেখেছেন।

তিলক ভার্মা: ওডিআই ফরম্যাটে একটি ম্যাচও না খেলেও এশিয়া কাপে ভারতের স্কোয়াড জায়গা করে নিয়েছে তিলক। টি২০ তে ৭ ইনিংসে ১৭৪ রান করেছে তিলক আইপিএলে ২৫ ম্যাচে ৭৪০ রান ও আছে তিলকের ঝুড়িতে যার কারনে এবারের এশিয়া কাপের ১৬ তম আসরে দেখা যাবে তাকে।

আরও পড়ুন: এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশ দল

এশিয়া কাপে ভারতের অলরাউন্ডার স্কোয়াড ২০২৩

এশিয়া কাপের ১৬ তম আসরে অলরাউন্ডার স্কোয়াডে বিসিসিআই ৩ জন খেলোয়াড় কে রেখেছে তারা হলেন হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল ও রবীন্দ্র জাদেজাকে। চলুন দেখে আসি ওডিআই ফরম্যাটে তাদের পরিসংখ্যান এবং সকল তথ্য।

হার্দিক পান্ডিয়া: ১৬ই অক্টবার ২০১৬ সালে ওডিআই ফরম্যাটে নিউজিল্যান্ড বিপক্ষে ওডিআই ফরম্যাটে অভিষেক হয় তার। শুরু থেকে দলের হয়ে ওডিআই ফরম্যাটে দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। ওডিআই ফরম্যাটে এখনও পর্যন্ত ৭৭ ম্যাচে ৫৮ ইনিংসে ৮ বার অপরাজিত থেকে ১৬৬৬ রান করেছেন পান্ডিয়া। গুরুত্বপূর্ণ  এই ফরম্যাটে ১০টি ওঅর্ধ শতক রয়েছে তার। বোলিং ডিপার্টমেন্টেও তার দাপট সমানে সমান। ৭৭ ম্যাচে ৭২ ইনিংসে ৭৩ উইকেট নিয়েছে হার্দিক।

অক্ষর প্যাটেল: ১৫ই জুন, ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে ওডিআই ফরম্যাটে অভিষেক অক্ষর প্যাটেলের। ৫২ ম্যাচে ৩২ ইনিংস খেলে ১০ বার অপরাজিত থেকে ৪১৩ রান করেন। ২টি ওঅর্ধ শতক এবং ১০২.৪৮ স্টাইক রেট নিয়ে ১৬ তম এশিয়া কাপে ভারতের স্কোয়াড রয়েছেন অক্ষর প্যাটেল। বোলার হিসেবেও ছিলো তার দারুণ পারফরমেন্স ৫২ ম্যাচে ৪৮ ইনিংসে ৫৮টি উইকেট শিকার করেছিলো প্যাটেল যার কারনে তাকেও এবারের এশিয়া কাপে অন্তর্ভুক্ত করা হয়েছে।

রবীন্দ্র জাদেজা: ওডিআই ফরম্যাটে ৮ই ফেব্রুয়ারি ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হয় জাদেজার। ১৭৭ ম্যাচে ১২১ ইনিংসে খেলে ৪৩ বার অপরাজিত থেকে ১৫৬০ রান করেছে জাদেজা। ১৩ টি ওঅর্ধ শতক এবং ৮৪.৮২ স্টাইক রেট নিয়ে এবারের এশিয়া কাপের স্কোয়াডে নিজেকে মেলে ধরতে খেলবেন তিনি। অন্যদিকে শুধুমাত্র ব্যাটার হিসেবে না বোলার হিসেবেও তার আছে দারুণ পারফরমেন্স ১৭৭ ম্যাচে ১৭১ ইনিংস খেলে ১৯৪ উইকেট নিয়েছে এই অলরাউন্ডার।

এশিয়া কাপে ভারতের উইকেট কিপার স্কোয়াড ২০২৩

১৬ তম আসর ২০২৩ এশিয়া কাপে ভারতের স্কোয়াডে ২ জন উইকেট কিপার রেখে স্কোয়াড ঘোষণা করেছে। ইশান কিষাণ এবং কেএল রাহুল এবারের এশিয়া কাপে দেখা যাবে উইকেট কিপার হিসেবে। এবারের এশিয়া কাপ যেহেতু ওডিআই ফরম্যাটে হতে তাই চলুন দেখে আসি কেএল রাহুল ও ইশান কিষাণের ওডিআই পরিসংখ্যান।

কেএল রাহুল: ১১ই জুন ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই ফরম্যাটে অভিষেক হয় রাহুলের। ৫৪ ম্যাচে ৫২ ইনিংস খেলে রান করেছেন ১৬৮৬ অপরাজিত ছিলেন ৮ বার। ১৩ টি ওঅর্ধ শতক, ৫ টি শতক এবং ৮৬.৫৭ স্টাইক রেট নিয়ে এশিয়া কাপে ভারতের স্কোয়াড ২০২৩ এ আছেন এই উইকেট কিপার ব্যাটস ম্যান।

ইশান কিষাণ: ১৮ই জুলাই, ২০২১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওডিআই ফরম্যাটে অভিষেক হয় ইশান কিষাণের। ১৭ ম্যাচে ১৬ ইনিংস খেলে ইশান কিষাণ রান করেছেন ৬৯৪। ৬ টি ওঅর্ধ শতক, ১ টি শতক,  ১টি ডাবল শতক আছেন এই ক্রিকেটারের ওডিআই ক্যারিয়ার পরিসংখ্যানে। তাকে ভরসা করে এশিয়া কাপ ২০২৩ ভারতের স্কোয়াড তাকে রেখেছে বিসিসিআই।

এশিয়া কাপে ভারতের বোলার স্কোয়াড ২০২৩

৬ জন বোলারের উপর ভরসা করে এশিয়া কাপের বোলার স্কোয়াড সাজিয়েছে বিসিসিআই তারা হলেন শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, প্রাসিধ কৃষ্ণা,  কুলদ্বীপ যাদব, জাসপ্রীত বুমরাহ।

(সবার আগে সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button