Info

এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে জানিয়েছে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান

এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে এ সম্পর্কে জানতে চান অনেকেই। চলতি বছর ২০২৩ সালে, গত ৩০ এপ্রিল থেকে শুরু হয়েছিল এসএসসি পরীক্ষা ২০২৩ যা শেষ হয়েছে গত ২৩ মে ২০২৩ তারিখে (ব্যবহারিক বাদে) । পরীক্ষা শেষ হয়েছে ইতিমধ্যে দুই মাস অতিবাহিত হয়েছে। সমগ্র দেশের ৯টি (মাদ্রাসা সহ)  শিক্ষা বোর্ডের ছাত্র-ছাত্রীদের বর্তমান আগ্রহের বিষয় এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে। বাংলাদেশ আন্ত শিক্ষা বোর্ড এর তথ্য অনুযায়ী এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে তা জানানো হলো খেলা ১৮ এর চলমান পেজটিতে।

এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে

এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে

এ বছর, ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় সমগ্র বাংলাদেশে ৯টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করছে মোট ২০৭২১৬৩ জন পরীক্ষার্থী। এসএসসি পরীক্ষা শেষ হয়েছে ইতিমধ্যে প্রায় দুই মাস হতে চলেছে। তাই এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহবায়ক অধ্যাপক তপন কুমার সরকার বলেন যে এসএসসি পরীক্ষা শেষ হয়েছে গত ৩০ মে যা আগামী ৩০ জুলাই দুই মাস পূর্ণ হবে। এসএসসি রেজাল্ট যেহেতু দুই মাসের মধ্যে প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে তাই আগামী ২৮ জুলাই শুক্রবার  তারিখের এসএসসি ও সমমান ফল প্রকাশ করা হবে।

তবে ঢাকা শেখা বলে চেয়ারম্যান এবং আরো শিক্ষা বোর্ড সময়ে কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার এই তথ্য যে চলতি মাসে অর্থাৎ আগামী ২৫ জুলাই থেকে ২৭ জুলাই এই তিন দিনের মধ্যে যেকোনো দিন প্রধানমন্ত্রী সম্মতি দিলে এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশ করা হবে। ইতিমধ্যে বিভিন্ন ধরনের পরীক্ষার নাম্বার সমন্বয় করে রেজাল্ট তৈরি করার কাজ সমাপ্ত হয়েছে। এখন প্রধানমন্ত্রীর সম্মতিতে আগামী ২৫ জুলাই থেকে ২৭ জুলাই এর মধ্যে যে কোন দিন প্রকাশিত হতে পারে এসএসসি রেজাল্ট ২০২৩। তা যদি সবকিছু ঠিক থাকে তাহলে আগামী ২৫ থেকে ২৭ জুলাই এর মধ্যে প্রকাশিত হবে এসএসসি রেজাল্ট ২০২৩।

এসএসসি ২০২৩ কত নম্বরে পাস

এসএসসি ২০২০ কত নম্বরে পাস, প্রতিটি সাবজেক্টে কত নম্বর পেলে এসএসসিতে পাস করা যায় জানতে চান অনেকেই। বর্তমান পরীক্ষার মান বন্টন অনুযায়ী এসএসসি পরীক্ষা ২০২৩ প্রতিটি বিষয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে যেখানে সৃজনশীল প্রশ্নে ৭০ নাম্বার এবং এমসিকিউ প্রশ্নে ৩০ নম্বর বরাদ্দ থাকে। তবে যে সব বিষয়ে ব্যবহারিক রয়েছে সেসব বিষয়ে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে বাকি ২৫ নাম্বার ব্যবহারিকে বরাদ্দ। পরীক্ষায় নেওয়া ৭৫ নম্বরের মধ্যে ৫০ নম্বর বরাদ্দ ছিল সৃজনশীল এবং ৩০ নম্বর বরাদ্দ ছিল এমসিকিউতে।

বর্তমান পরীক্ষা পদ্ধতি অনুযায়ী কোন একটি সাবজেক্টে পাশ করতে গেলে এমসিকিউ এবং সৃজনশীল দুই বিভাগেই আলাদা আলাদা ভাবে পাশ করতে হবে। সেক্ষেত্রে ১০০ নম্বর এর পরীক্ষায় সৃজনশীল ৭০ নম্বরের মধ্যে নূন্যতম ২৩ নাম্বারে পাস মার্কস নির্ধারণ করা হয়েছে এবং এমসিকিউ ৩০ নম্বরের মধ্যে পাস মার্কস নির্ধারণ করা হয়েছে ১০ নাম্বারে। অর্থাৎ কোন একটি সাবজেক্টে পাস করতে গেলে আলাদা আলাদা ভাবে সৃজনশীল এবং এমসিকিউতে যথাক্রমে ন্যূনতম ২৩ ও ১০ নম্বর পেতে হবে। অন্যদিকে যেসব সাবজেক্টে ব্যবহারিক রয়েছে সেসব সাবজেক্টে ৭৫ নম্বরের মধ্যে সৃজনশীল ৫০ এ ন্যূনতম ৮ নম্বর এবং এমসিকিউতে অন্যতম ৮ নম্বর পেতে হবে। সাথে সাথে ব্যবহারিক কে বরাদ্দ ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ৮ নম্বর পেতে হবে। এভাবে করে এসএসসি ২০২৩ এ কোন বিষয়ে পাশ করতে গেলে সৃজনশীল এবং এমসিকিউ প্রতিটি বিভাগে আলাদা আলাদা করে নির্ধারিত নাম্বার পেয়ে পাস করতে হবে। যদি কোন সাবজেক্টে সৃজনশীল অথবা এমসিকিউ এর যেকোনো একটিতে ন্যূনতম নাম্বার পেতে ব্যর্থ হয় তাহলে ওই সাবজেক্টে অকৃতকার্য রেজাল্ট আসবে।

আরো পড়ুনঃ এইচএসসি শর্ট সিলেবাস ২০২৪ এইচএসসি ২০২৪ সংক্ষিপ্ত সিলেবাস

এসএসসি ২০২৩ রেজাল্ট দেখার নিয়ম

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পরপরই এসএসসি ২০২৩ রেজাল্ট দেখার নিয়ম জানানো হবে।

  • ধাপ ১ঃ www.educationboardresults.gov.bd প্রবেশ করুণ।
  • ধাপ ২ঃ SSC/Dhakil SSC/Vocational সিলেক্ট করুণ।
  • ধাপ ৩ঃ এসএসসি পরীক্ষার সাল সিলেক্ট করুণ। ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য ২০২৩ সাল সিলেক্ট করুণ।
  • ধাপ ৪ঃ আপনার শিক্ষা বোর্ড সিলেক্ট করুণ।
  • ধাপ ৫ঃ আপনার প্রবেশ পত্র থেকে রোল নম্বর লিখুন।
  • ধাপ ৬ঃ আপনার রেজিষ্টেশন নম্বর লিখুন।
  • ধাপ ৭ঃ সংখ্যা যোগ ফল বক্সে  লিখুন।
  • ধাপ ৮ঃ এবার আপনার রেজাল্ট দেখার জন্য Submit বাটনে ক্লিক করুণ। সব কিছু ঠিক থাকলে আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button