Info

ঈদের ছুটি ২০২৩ কতদিন | ঈদের ছুটি কতদিন বাড়ল জানুন

ঈদের ছুটি ২০২৩ একদিন বাড়িয়ে করা হয়েছে ৫ দিন। আজ ১০ এপ্রিল, সোমবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে মন্ত্রিসভার এক বৈঠকে এই ছুটির অনুমোদন কার্যকর হয়েছে। পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী এবছর ঈদের ছুটি ছিল ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত তিন দিন কিন্তু ১৯ এপ্রিল পবিত্র শবে কদরের ছুটি থাকায় ঈদে বাড়ি যাওয়ার সুবিধার কথা মাথায় রেখে ২০ এপ্রিল অতিরিক্ত ছুটি ঘোষণা করা হয়েছে। নিচে ঈদের ছুটি ২০২৩ কতদিন তার সঠিক তথ্য দেয়া হলো।

ঈদের ছুটি ২০২৩ কতদিন ঈদুল ফিতরের ছুটি ২০২৩

ঈদের ছুটি ২০২৩ কতদিন

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি কর্মকর্তা কর্মচারীদের ছুটি অনুমোদন হয়েছে আজ দশ এপ্রিল, সোমবার। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে জাতীয় সংসদে মন্ত্রিসভার এক বৈঠকে এই ছুটির অনুমোদন কার্যকর হয়েছে। পূর্ব নির্ধারিত হিসাব অনুযায়ী পবিত্র ঈদুল ফিতরের ছুটি ছিল আগামী ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত কিন্তু আগামী ১৯ এপ্রিল পবিত্র শবে কদরের ছুটি থাকায় সরকারি চাকরিজীবীদের ঈদের ছুটিতে নির্বিঘ্নে বাড়ি যাওয়ার সুবিধার্থে ২০ এপ্রিল অতিরিক্ত ঈদের ছুটি বাড়িয়ে ঈদুল ফিতরের ছুটি মোট ৫দিন করা হয়েছে।

অর্থাৎ ঈদের ছুটি ২০২৩ শুরু হবে ১৯ এপ্রিল শুক্রবার থেকে যেটি ২৩ এপ্রিল রবিবার পর্যন্ত (ছুটি) কার্যকর থাকবে। ঈদুল ফিতরের এই ছুটি কার্যকর হয়েছে ২২ এপ্রিল, শনিবার সম্ভাব্য ঈদের দিন ধারণা করে। তবে যদি রোজা ৩০টি পূর্ণ হয় তাহলে এই ছুটি বাড়বে আরো একদিন অর্থাৎ রোজা ৩০টি পূর্ণ হলে এ বছর ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল রবিবার। সেক্ষেত্রে ছুটি একদিন বৃদ্ধি করে ২৪ এপ্রিল পর্যন্ত করা হবে। যেহেতু এবছর রোজা ২৯ টি ধরে সম্ভাব্য ঈদের দিন নির্ধারণ করা হয়েছে ২২ এপ্রিল, শনিবার তাই ঈদের ছুটি ২০২৩ কার্যকর থাকবে ১৯ এপ্রিল, বুধবার থেকে ২৩ এপ্রিল, রবিবার পর্যন্ত।

আরো পড়ুন: শবে কদর ২০২৩ কত তারিখে

ঈদুল ফিতরের ছুটি ২০২৩ সর্বমোট ৫ দিন

ঈদের ছুটিতে সরকারি চাকরিজীবীদের বাড়িতে যাওয়া এবং কর্মস্থলে ফিরে আসার কথা মাথায় রেখে ঈদুল ফিতর ২০২৩ ছুটি নির্ধারণ করা হয়েছে ১৯, ২০, ২১, ২২, ২৩ এপ্রিল ( ৫ দিন)। অর্থাৎ ঈদের ছুটি ২০২৩ শুরু আগামী ১৯ এপ্রিল, বুধবার, বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার ও রবিবার পর্যন্ত। সকল সরকারি কর্মকর্তা কর্মচারীদের আগামী ২৪ এপ্রিল, সোমবার নিজ কর্মস্থলে যোগদান করার জন্য বলা হয়েছে।

ঈদের ছুটি ২০২৩ পাঁচ দিন

ঈদের ছুটি ২০২৩ অতিরিক্ত একদিন বৃদ্ধি করা হয়েছে যানবাহনের সরকারি কর্মকর্তা কর্মচারীদের কর্মস্থল থেকে বাড়িতে যাওয়া আসার সুবিধার্থে। ১৯ এপ্রিল বুধবার পূর্ব থেকেই পবিত্র শবে বরাতের জন্য ছুটি থাকায় মাঝের কর্মদিবস ২০ এপ্রিল ,বৃহস্পতিবার অতিরিক্ত একদিন ঈদের ছুটি বৃদ্ধি করা হয়েছে। তবে যদি এ বছর রোজা ৩০টি পূর্ণ হয় তাহলে ঈদের ছুটি বৃদ্ধি পাবে আরও একদিন। সেক্ষেত্রে ঈদের ছুটি একদিন বাড়িয়ে ২৪ এপ্রিল, সোমবার পর্যন্ত করা হবে।

আরো পড়ুন: রোজার ঈদ ২০২৩ কত তারিখে 

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

5/5 - (5 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button