বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি ও স্কোয়াড ২০২৩

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি ও স্কোয়াড ২০২৩ নিয়ে থাকছে খেলা ১৮ এর আজকের পেজটি। এ বছর মার্চে বাংলাদেশের হোম সিরিজে আয়ারল্যান্ড খেলে গেছে ৩টি করে ওডিআই ও টি২০ সাথে ১টি টেস্ট ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ। তাই এবার বাংলাদেশ ফিরতি সফরে ৩ ম্যাচের ওডিআই সিরিজ খেলবেন আয়ারল্যান্ডের সাথে ইংল্যান্ডের মাটিতে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি ইতিমধ্যে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচী ও স্কোয়াড ২০২৩ ঘোষণা করেছে। তাহলে প্রথমেই চলুন জেনে আসি বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি

সিরিজের নামBangladesh Tour of Ireland
প্রথম ওডিআই৯ মে, ২০২৩
শেষ ওডিআই১৪ মে, ২০২৩
সর্বশেষ ম্যাচ জয়ীবাংলাদেশ

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি ও স্কোয়াড ২০২৩

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি ২০২৩

বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি প্রকাশ করেছে। আয়ারল্যান্ডের সাথে ৩ ম্যাচের ওডিআই সিরিজ খেলতে আগামী মে মাসের শুরুতে ইংল্যান্ডে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে আয়ারল্যান্ডের সাথে তিন ম্যাচের ওডিআই সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ৯ মে, ২০২৩ তারিখে। বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজের সময়সূচি অনুযায়ী আয়ারল্যান্ডের সাথে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ওডিআই ম্যাচে মুখোমুখি হবে যথাক্রমে ১২ ও ১৪ ই মে, ২০২৩ তারিখে।

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের ওডিআই সিরিজটি অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের মাটিতে। আয়ারল্যান্ড অবশ্যই ২০২৩ সালের গত মার্চে ৩টি ওডিআই ৩টি টি-টোয়েন্টি ও ১টি টেস্ট ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলে গেছে বাংলাদেশের হোম ভেন্যুতে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি ইতিমধ্যেই বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড ওডিআই সিরিজের জন্য বাংলাদেশের ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় ৪টা ৪৫ মিনিটে।

তারিখম্যাচ
৯ই মে, ২০২৩১ম ওডিআই
১২ই মে, ২০২৩২য় ওডিআই
১৪ই মে, ২০২৩৩য় ওডিআই

আয়ারল্যান্ড সিরিজে বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াড

আয়ারল্যান্ডের সাথে তিন ম্যাচের ওডিআই সিরিজের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। বিসিবির ১৫ সদস্যের দলে নতুন মুখ পেসার মৃত্যুঞ্জয় চৌধুরী। আয়ারল্যান্ডের সাথে তিন বছর ওডিআই সিরিজে তামিম ইকবালকে অধিনায়ক করে ১৫ সদস্য যে দল ঘোষণা করেছে সেই দলে নেই পেসার তাসকিন আহমেদ। কাঁধের ইনজুরির কারণে তাসকিন আহমেদকে আয়ারল্যান্ড সিরিজ রাখা হয়নি।

এছাড়াও আয়ারল্যান্ড সিরিজ ফাস্ট বোলারদের মধ্যে ১৫ সদস্যের দলে জায়গা করে নিয়েছে মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও ইবাদত হোসেন। আয়ারল্যান্ডের সাথে ওডিআই সিরিজে ১৫ সদস্যের দলে ব্যাটসম্যান হিসেবে জায়গা পেয়েছে তামিম ইকবাল, লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম ও ইয়াসির আলী রাব্বি। এছাড়াও আয়ারল্যান্ড সিরিজে অলরাউন্ডার হিসেবে ১৫ সদস্যের দলে জায়গা পেয়েছে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ।

আয়ারল্যান্ডের সাথে ওডিআই সিরিজে ১৫ সদস্যের দলে একমাত্র স্পিনার স্পেশালিস্ট হিসেবে জায়গা পেয়েছে তাইজুল ইসলাম। নিচে আয়ারল্যান্ড সিরিজে বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াড দেওয়া হলো।

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, ইয়াসির আলী চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ।

ওডিআই সিরিজে আয়ারল্যান্ডের স্কোয়াড

অ্যান্ড্রু বালবির্নি (অধিনায়ক),কার্টিস ক্যামফার, গ্যারাথ ডিলানি, মার্ক অ্যাডায়ার, জর্জ ডকরেল, স্টিফেন ডোহেনি, গ্রাহাম হিউম, বেন হোয়াইট, ম্যাথু হাম্ফ্রেস, পল স্টার্লিং, জশ লিটল, অ্যান্ড্রু ম্যাকব্রাইন,  হ্যারি টেক্টর, লোরকান টাকার ও ব্যারি ম্যাকার্থি।

আরো পড়ুন: আইপিএল 2023 সময়সূচী ও দল

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড টি২০, ওডিআই, টেস্ট ৩ ফর্মেটে সর্বমোট ২২টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে বাংলাদেশ ১৫টি ম্যাচে জয়লাভ করেছে। বাংলাদেশের হয়ের পরিমাণ ৬৮.১৯%।  অন্যদিকে আয়ারল্যান্ড জয়লাভ করেছে ৪টি ম্যাচে। আয়ারল্যান্ডের জয়ের পরিমাণ ১৮.১৯%। দুই দলের মধ্যকার ২২ টি ম্যাচে ৩টি ম্যাচের রেজাল্ট হয়নি। ড্রা বা ফলাফল হয়নি ১৩.৬৪% ম্যাচে।

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান বিবেচনা করলে দেখা যায় দুই দলের মধ্যকার সবচেয়ে ওডিআই ম্যাচ ( ১৩টি ) বেশি অনুষ্ঠিত হয়েছে। তার পরেই রয়েছে টি ২০, এবং বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড হেড টু হেড মাত্র একটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে একটি টেস্ট ম্যাচেই বাংলাদেশ জয়লাভ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

5/5 - (3 votes)

Leave a Comment