Info

আয়ান নামের অর্থ কি~Ayan Name Meaning in Bengali

আজকের প্রতিবেদনে আয়ান নামের অর্থ কি বাংলা, আরিবি, ইংরেজি সহ সকল ভাবে আয়ান নামের অর্থ জানাবো। আয়ান একটি ইসলামিক আরবি ( أيّان ) নাম যার বাংলা অর্থ সময়, বয়স,কাল, যুগ। আয়ান নামের উর্দু অর্থ আল্লাহর আশীর্বাদ এবং আয়ান নামের ইংরেজী অর্থ পাওয়া যায়নি। আয়ান নামের অর্থ সম্পর্কে আরো বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল। 

নামআয়ান
আরবি অর্থসময়, বয়স,কাল, যুগ
উর্দু অর্থআল্লাহর আশীর্বাদ
ইংরেজী বানানAyen
আরবি বানানأيّان
লিঙ্গপুরুষ
ইউনিকহ্যা
অধুনিকঅবশ্যই
ইসলামীকহ্যা

 

আয়ান নামের অর্থ কি~Ayan Name Meaning in Bengali

নাম রাখার গুরুত্ব | আয়ান নামের অর্থ

আল্লাহ রাব্বুল আলামিনের নিরানব্বইটি নাম অতিশয় সুন্দর ও অর্থবহ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব বিশ্বনবি হজরত মুহাম্মদ স এর নামও অত্যন্ত সুন্দর ও আকর্ষণীয় এবং তাঁর সকল নাম ও উপাধি ও অত্যন্ত অর্থবহ। সৃষ্টির সেরা মানুষের আকৃতি প্রকৃতিও সুন্দর। তন্মধ্যে উম্মতে মুহাম্মাদি সর্বশ্রেষ্ঠ ও সুন্দর। তাই উম্মতে মুহাম্মাদির প্রতিটি মানুষের সুন্দর নাম রাখা অতীব জরুরি।

মহানবি হাদিস শরিফে সুন্দর ও অর্থবহ নাম রাখার ব্যাপারে অত্যধিক গুরুত্বারোপ করেছেন। সন্তান ভুমিষ্ঠ হওয়ার পর অর্থবোধক নাম রাখা ইসলামের অন্যতম বিধান। তবে কাফির, মুশরিক ও কুখ্যাত পাপীদের নামানুসারে নাম রাখা নিষেধ। যে সব সাহাবির আপত্তিকর নাম ছিল মহানবি হজরত মুহাম্মদ মুস্তফা বা তা পরিবর্তন করে পুনরায় সুন্দর ও যথার্থ অর্থবোধক নাম রেখেছিলেন। তাই আপনাকে আগে জানতে হবে আয়ান নামটি ইসলামীক কি না। আপনি জেনে খুশি হবেন যে আয়ান নামটি ইসলামিক নাম।

আয়ান নামের আরবি অর্থ

একটি সুন্দর নাম আপনার রুচি, পার্সোনালিটি সহ অনেক কিছুর বহিঃ প্রকাশ ঘটায়। তবে নাম রাখার আগে অবশ্যই আপনাকে জানতে হবে সেই নামের অর্থ। হজরত আবু ওহাব আল জুশারি হতে বর্ণিত, তিনি বলেন, হজরত রসুলুল্লাহ  ইরশাদ করেছেন,

তোমরা নবিগণের নামে নাম রাখবে। আল্লাহ তাআলার নিকট নামসমূহের মধ্যে সর্বাধিক প্রিয় নাম আবদুল্লাহ ও আবদুর রহমান। তার সর্বাধিক সত্য নাম হারেছ এবং হাম্মাম, আর সর্বাধিক মন্দ নাম হল হারব ও মুররাহ। (ইমাম আবু দাউদ রহ. হাদিসটি বর্ণনা করেছেন।) যাদি তেমন নাম রাখা সম্ভাব না হয় অন্তত ইসলামিক নাম রাখো। যাতে ইসলামকে মানুষের সামনে উজ্জিবিত করে। আয়ান ( أيّان ) ( Ayan ) নামের আরবি অর্থ সময়, বয়স,কাল, যুগ।

আয়ান নামের তালিকা | আয়ান নামের অর্থ

আব্দুল্লাহ আল আয়ান

ইমতিয়ান হোসেন আয়ান

আবির মাহমুদ আয়ান

আকুল আইয়ান

আহসানুল হক আয়ান

আশরাফ আয়ান

আমিন আয়ান

হামিদ আয়ান

আমিন আয়ান

আশরাফ হক আয়ান

আশিকুল ইসলাম আয়ান

আলেয়া বিনতে আয়ান

মইনুল ইসলাম আয়ান

আয়ান ইবনে আসমা

আরিয়ান আয়ান

আহসানুল হক আয়ান

মাহফুজুর রহমান আয়ান

মাহমুদুল হাসান আয়ান

আয়ান আলী আয়ান

আরো পড়ুন: রোজার ঈদ ২০২৩ কত তারিখে 

আয়ান নাম রাখা যাবে কি

আয়ান একটি ইসলামিক নাম। আর আপনি চাইলেই সুন্দর এই নামটি রাখতে পারেন। অনেকেই মনে করেন আয়ান মনে হয় হিন্দু নাম। তাদের জন্য বলতে পারি আয়ান আরিব না। আপনা চাইলে আপনার বাবুর নামটি আয়ান রাখতে পারেন। তবে আপনি চাইলে আরিয়ান আয়ান, আশিকুল ইসলাম আয়ান, আবির মাহমুদ আয়ান এভাবে মিলিয়েও রাখতে পারেন যা আয়ান নামের আরো সৌন্দর্য বৃদ্ধি পাবে।

আয়ান ইংরেজি বানান | আয়ান নামের অর্থ

আপনার নাম যেমন অর্থবহ প্রয়োজন তেমন আপনার নামের ইংরেজি নামের বানান ও হতে হবে সুন্দর। তাই আপনার পছন্দের ইউনিক এবং ছোট নাম আয়ান নামের ইংরেজি বানান “Ayen” বা Ayeen. আয়ান নামটি ৪ অক্ষরের হওয়াই অনেকের কাছে প্রয় হয়ে উঠেছে।

ভাল নাম রাখা সম্পর্কে হাদিস সম্পর্কে কিছু হাদিস

হজরত আনাস হতে বর্ণিত, একদিন হজরত নবি করিম ( সা) বাজারে ছিলেন। তখন এক ব্যক্তি বলল, হে আবুল কাসেম! নবি করিম (সা) তার দিকে তাকালেন। তখন লোকটি বলল,
আমি এলোকটিকে ডেকেছি। তখন হজরত নবি করিম ( সা ) বললেন, তোমরা আমার নামে নাম রাখতে পার, কিন্তু
“আমার উপনামে কুনিয়াত রেখো না । (ইমাম বুখারি ও মুসলিম রহ. হাদিসটি বর্ণনা করেছেন।)

সেই দিক বিবেচনা করলে দেখা যাই আয়ান নামটির অর্থ ইসলামিক। সুতরাং আপনি আয়ান নাম রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

5/5 - (15 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button