Info
Trending

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি 2022-2023 অনার্সপ্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২৩, অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এর যাবতীয় কার্যক্রম সম্পর্কে জানতে দেখুন সম্পূর্ণ আর্টিকেলটি। শিক্ষার্থীরা আপনারা অবশ্যই জেনে থাকবেন যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোন এডমিশন টেস্ট বা ভর্তি পরীক্ষা নেওয়া হয় না। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির সম্পূর্ণ বিষয়টি নির্ভর করে আপনার এসএসসি ও এইচএসসি তে প্রাপ্ত পয়েন্টের উপর। প্রিয় শিক্ষার্থীরা আজকে খেলা ১৮ এর এই পেজটিতে জানানো হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে  অনার্স ভর্তি ২০২২-২০২৩ কবে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ সমূহে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি হতে কত টাকা লাগবে এ সংক্রান্ত যাবতীয় ইনফরমেশন। চলুন দেখে আসি জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি 2022-2023 সকল তথ্য।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি 2022-2023 অনার্সপ্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি বিজ্ঞপ্তি  ২০২২-২০২৩
ভর্তি কোর্স এর নামঅনার্স (স্নাতক) সম্মান ১ম বর্ষ ( জাতীয় বিশ্ববিদ্যালয় )
আবেদন শুরুর তারিখ০৫ এপ্রিল ২০২৩
আবেদনের শেষ তারিখ৮ই মে
আবেদন ফি২৫০ টাকা
প্রথম মেধা তালিকা১৭ মে থেকে ৩১ মে পর্যন্ত
ক্লাস শুরু১ জুন, ২০২৩
আবেদন পদ্ধতিএসএসসি ও এইচএসসি এর জিপিএ এর ভিত্তিতে
আবেদনের লিংকnu.ac.bd/admissions
ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ১৩ই মে. ২০২৩

অনার্স ভর্তি ২০২২-২৩ কবে | জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি বিজ্ঞপ্তি  ২০২২-২৩ এর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রকাশ করেছে। ৫ এপ্রিল ২০২৩ থেকে ২০২২-২০২৩ সেশনে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষে ভর্তি আবেদন শুরু হবে। এখন চলুন দেখে আসি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্সে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

ছাত্রছাত্রীরা এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার পরপরই রেজাল্ট নিয়ে নানা রকম শঙ্কায় থাকেন। আর তার মধ্যে অন্যতম নিজের প্রাপ্ত পয়েন্টে অনার্সে ভর্তি হতে পারবে কিনা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী এ বছর অনার্সে ভর্তি হতে মানবিক বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম ৩.৫০ ও এইচএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম ৩.০০ পয়েন্ট থাকা লাগবে। সেক্ষেত্রে বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের অনার্সে ভর্তি হতে ন্যূনতম পয়েন্ট লাগবে এসএসসিতে ও এইচএসসিতে দুটিতেই ৩.৫০ করে। চলুন এবার দেখে এসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হওয়ার নিয়ম।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে সকল বিভাগের আসন বিন্যাস

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হওয়ার নিয়ম জানার আগে চলুন জেনে আসি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কোর্স ও আসন বন্টন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তির হওয়ার ক্ষেত্রে বাংলা সাহিত্য, ইংরেজি সাহিত্য ও আরবি সাহিত্য এই তিনটি সাবজেক্টে মানবিক বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য বরাদ্দ থাকে ৭০ শতাংশ বাকি ৩০ শতাংশ বিজ্ঞান  বাণিজ্য বিভাগের ছাত্রছাত্রীদের জন্য। এছাড়াও ইতিহাস, ইসলামের ইতিহাস, দর্শন, ইসলামিক স্টাডিজ সাবজেক্ট গুলো ১০০ শতাংশ মানবিকের ছাত্রছাত্রীদের জন্য বরাদ্দ থাকে।

আর্সের আরো অন্যান্য সাবজেক্ট এর মধ্যে রাষ্ট্রবিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, সমাজকর্ম নৃবিজ্ঞান  সাবজেক্ট গুলোতে ৯০ শতাংশআসুন বরাদ্দ থাকে মানবিকের ছাত্রছাত্রীদের জন্য বাকি ১০ শতাংশ বিজ্ঞান ও বাণিজ্যের ছাত্র-ছাত্রীদের জন্য বরাদ্দ।

এছাড়াও অর্থনীতি সাবজেক্টিতে ৮০ শতাংশ আসন বরাদ্দ থাকে মানবিকের ছাত্রছাত্রীদের জন্য বাকি ২০ শতাংশ আসন  বিজ্ঞান ও বাণিজ্যিক বিভাগের ছাত্রছাত্রীদের জন্য বরাদ্দ।  বিজ্ঞান বিভাগের সকল সাবজেক্টের আসন সংখ্যা  ১০০ শতাংশই বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীদের জন্য বরাদ্দ। এছাড়াও কমার্সের বিভিন্ন সাবজেক্ট যেমন মার্কেটিং, ফিন্যান্স, হিসাববিজ্ঞান , ম্যানেজমেন্ট ইত্যাদি সাবজেক্ট গুলো ৯০ শতাংশ আসন বাণিজ্যিক বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য বরাদ্দ থাকে। বাকি ১০ শতাংশ আসন মানবিক ও বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য বরাদ্দ থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মেধা তালিকা নির্বাচন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হওয়ার ক্ষেত্রে মেধা তালিকা বাছাই করা হয় এসএসসি ও এইচএসসি তে প্রাপ্ত পয়েন্টের ভিত্তিতে। সেক্ষেত্রে এসএসসিতে জিপিএ ফাইভ পয়েন্টে ৪০ এবং এইচএসসি তে জিপিএ ফাইভ পয়েন্ট এর জন্য ৬০ নাম্বার বিবেচনা করে মেধা তালিকা বাছাই করা হয়। এক্ষেত্রে যে শিক্ষার্থীর মেরিট পয়েন্ট নাম্বার বেশি হবে তাকে মেধাতালিকায় আগে রাখা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হওয়ার নিয়ম ২০২৩

জাতীয়  বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হওয়ার নিয়ম জানতে দেখুন নিচের ধাপগুলো। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হতে গেলে আপনাকে প্রথমেই অনার্সে আবেদনকরার ধাপ সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে প্রথমে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে এবং সেখানে যেকোনো একটি কলেজ চয়েস করতে হবে →অনার্সে আবেদনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কলেজ নির্বাচন কেননা আপনি এক্ষেত্রে শুধুমাত্র একটি কলেজ নির্বাচন করার সুযোগ পাবেন।

কলেজ নির্বাচন করার পর শিক্ষার্থীদের বিভাগ অনুযায়ী একাধিক পছন্দের সাবজেক্ট নির্বাচন করবে। এরপর পরবর্তী ধাপে এসএসসিও এইচএসসির পয়েন্ট বিবেচনা করে নির্বাচিত কলেজের যেকোনো সাবজেক্টে ১ম মেধা  তালিকায় চান্স হতে পারে। সেক্ষেত্রে প্রথম মেধা তালিকায় চান্স না হলে দ্বিতীয় মেধা তালিকায় হয় কিনা সেজন্য অপেক্ষা করতে হবে। এভাবে প্রথম অথবা দ্বিতীয় মেধা তালিকায় যেকোনো সাবজেক্ট এ চান্স পেলে ভর্তি হতে পারবেন পছন্দের কলেজে। যদি নির্বাচিত  কলেজে কোন সাবজেক্টে চান্স না হয় তাহলে আপনি রিলিজ স্লিপে একই সাবজেক্ট গুলোতে যেকোনো পাঁচটি কলেজ নির্বাচন করতে পারবেন। এভাবে করে নির্বাচিত পাঁচটি কলেজের যেকোনো একটি কলেজের আপনার পছন্দের সাবজেক্টে চান্স পেলে অনার্সে ভর্তি হতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি অনার্সে অনলাইনে আবেদনের সময় কি কি লাগবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে অনলাইনে আবেদনের জন্য প্রথমেই আপনাকে এসএসসি ও এইচএসসির রোল তো রেজিস্ট্রেশন নাম্বার এবং পাশের সাল জানতে হবে পরবর্তীতে আবেদনকারীর নিজের পাসপোর্ট সাইজের ছবি ও ব্যবহারিত মোবাইল নাম্বার লাগবে। অনলাইনে আবেদনের জন্য প্রত্যেক ছাত্র-ছাত্রীর ২৫০ টাকা খরচ হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হওয়ার নিয়মাবলী জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডাউনলোডকৃত পেজগুলি নিচে দেওয়া হল।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি 2022-2023 সকল নিয়ম

https://khela18.com/wp-content/uploads/2023/03/HONS_Guideline.pdf

আরো পড়ুন: এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩

আশাকরি জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২০২৩ সম্পর্কে সকল ধারনা পেয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কে আরো জানতে নিচে কমেন্ট করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button