Info

আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী | সকল বিভাগের

আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী জানতে চান অনেকেই। আমাদের এ নিবন্ধে বাংলাদেশের প্রত্যেকটি বিভাগের আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী জানানো হয়। যেটি প্রত্যেকদিন আপডেট করা হয়। পৃথিবী মহাকর্ষ শক্তির প্রভাবে নিজ কক্ষপথে সূর্যের চারিদিকে প্রতিনিয়ত ঘুরছে। পৃথিবী যেহেতু গোলাকার তাই এটি সূর্যকে কেন্দ্র করে নিজ কক্ষপথে ঘোরার সময় পৃথিবীর যেই স্থানটি সূর্যের সামনে আসে সেই স্থানে দিন হয় এবং তার বিপরীত পাশে রাত হয়। এভাবে করে পৃথিবীর বিভিন্ন স্থানের ভৌগোলিক ভিন্নতার কারণে ভিন্ন ভিন্ন সময়ে সূর্যোদয় ও সূর্যাস্ত হয়। নিচে বাংলাদেশের বিভিন্ন স্থানের আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী জানানো হলো।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী

আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী

বাংলাদেশের আটটি বিভাগের আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী নিচে দেওয়া হল যেটি আন্তর্জাতিক সময়ের সাথে মিল রেখে প্রতিদিন আপডেট করা হয়। তাহলে চলুন জেনে আসি বাংলাদেশের বিভিন্ন স্থানের আজকের সূর্যোদয় সূর্যাস্তের সময়সূচী।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী কক্সবাজার

কক্সবাজার বাংলাদেশের দক্ষিণ পূর্ব অঞ্চলে অবস্থিত একটি জেলা শহর। কক্সবাজার জেলাটি বৃহত্তর চট্টগ্রাম বিভাগের অন্তর্গত। এই জেলায় রয়েছে পৃথিবীর দীর্ঘতম প্রাকৃতিক বালুময় সমুদ্র সৈকত।আমরা জানি পৃথিবীর প্রতিনিয়ত সূর্যকে কেন্দ্র করে পূর্ব থেকে পশ্চিম দিকে নিজ কক্ষপথে অবরিত ঘুরছে। ফলে পৃথিবীর পূর্ব দিকের স্থানগুলিতে আগে সূর্যোদয় ঘটে। আর এভাবে একটি দেশের অভ্যন্তরেও বিভিন্ন স্থানের ভৌগোলিক দূরত্বের কারণে সূর্যোদয় ও সূর্যাস্তের সময় ভিন্ন হয়। নিচে আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী কক্সবাজার জানানো হলো। কক্সবাজার সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী

তারিখ : ০৮/০৪/২০২৩ শনিবার
আজকের ঢাকার সূর্যোদয় সময় : ভোর ৫:৩৯ মিনিট
আজকের ঢাকার সূর্যাস্তের সময় : সন্ধ্যা ৬:০৯ মিনিট

আজকের ঢাকা বিভাগের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী

আমরা জানি মহাকর্ষ শক্তির প্রভাবে পৃথিবী সূর্যকে কেন্দ্র করে তার নিজ কক্ষপথে পূর্ব হতে পশ্চিম দিক অবিরাম ভাবে ঘুরছে ফলে পৃথিবীর পূর্ব দিকে আগে সূর্যোদয় ঘটে এবং পৃথিবীর পশ্চিম দিকের স্থানগুলোতে ক্রমাগতভাবে পরে সূর্যদয় ঘটে। আর আমরা জানি ঢাকা বাংলাদেশের মধ্যভাগে অবস্থিত।এটি বাংলাদেশের রাজধানী হওয়ায় অনেক বেশি সংখ্যক লোক ঢাকা শহরে বসবাস করে। তাই প্রতিনিয়তই অনেকে জানতে চান আজকের সূর্যোদয়ের সূর্যাস্তের সময়সূচী ঢাকা। তাই তাদের জন্য থাকছে প্রতিনিয়ত আপডেট করা আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী ঢাকা।

তারিখ : ০৮/০৪/২০২৩ শনিবার
আজকের ঢাকার সূর্যোদয় সময় : ভোর ৫:৪৪ মিনিট
আজকের ঢাকার সূর্যাস্তের সময় : সন্ধ্যা ৬:১৭ মিনিট

আজকের সিলেট বিভাগের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়

সিলেট শহরটি বাংলাদেশের উত্তর পূর্বাংশে অবস্থিত একটি বিভাগীয় শহর। বাংলাদেশের দর্শনীয় স্থানগুলোর মধ্যে অনেক স্থান সিলেট বিভাগের অন্তর্গত। এ কারণে সিলেটের আজকের সূর্যোদয়ের সূর্যাস্তের সময় অনেকেই জানতে চান তাদের জন্য থাকছে। আজকের সূর্যোদয়ের সূর্যাস্ত সময় সিলেট।

তারিখ : ০৮/০৪/২০২৩ শনিবার
আজকের সিলেটের সূর্যোদয় সময় : ভোর ৫:৩৮ মিনিট
আজকের সিলেটের সূর্যাস্তের সময় : সন্ধ্যা ৬:১২ মিনিট

আজকের চট্টগ্রাম বিভাগের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়

চট্টগ্রাম বাংলাদেশের দক্ষিণ পূর্ব অঞ্চলে অবস্থিত একটি বিভাগীয় শহর। চট্টগ্রাম শহরটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর এটি বাংলাদেশের বন্দর নগরী নামেও পরিচিত। চট্টগ্রাম বন্দরটি সুদীর্ঘ প্রাচীনকাল থেকেই বাংলাদেশের প্রসিদ্ধ বন্দর হিসেবে পরিচিত। তাই বিভিন্ন কারণে আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময় চট্টগ্রাম লোক জানতে চান। এখানে সবার জন্য থাকতে আজকের সূর্যো সূর্যাস্তের সময় চট্টগ্রাম।

তারিখ : ০৮/০৪/২০২৩ শনিবার
আজকের চট্টগ্রামের সূর্যোদয় সময় : ভোর ৫:৪০ মিনিট
আজকের চট্টগ্রামের সূর্যাস্তের সময় : সন্ধ্যা ৬:১০ মিনিট

আজকের রাজশাহী বিভাগের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়

রাজশাহী শহরটি বাংলাদেশের উত্তর অংশে অবস্থিত। এ শহরটি পদ্মা নদীর তীরে অবস্থিত। রাজশাহী শহরটি বাংলাদেশের একটি বিভাগীয় শহর। বিভিন্ন প্রয়োজনে প্রতিদিন অনেকেই জানতে চান আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময় রাজশাহী। তাই প্রতিদিন আপডেট আকারে প্রকাশ করা হয় আজকের সূর্যোদয় সূর্যাস্তের সময় রাজশাহী।

তারিখ : ০৮/০৪/২০২৩ শনিবার
আজকের রাজশাহী সূর্যোদয় সময় : ভোর ৫:৫১ মিনিট
আজকের রাজশাহী সূর্যাস্তের সময় : সন্ধ্যা ৬:২৪ মিনিট

আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী কক্সবাজার

আজকের খুলনা বিভাগের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়

খুলনা শহরটি ভৌগলিকভাবে বাংলাদেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলে অবস্থিত একটি বিভাগীয় শহর। আয়তনের দিক দিয়ে এটি বাংলাদেশের তৃতীয় বৃহত্তম নগরী। দৈনন্দিন বিভিন্ন প্রয়োজনে তাই অনেকেই জানতে চান খুলনার আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়। নিচে আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময় খুলনা দেওয়া হল।

তারিখ : ০৮/০৪/২০২৩ শনিবার
আজকের খুলনার সূর্যোদয় সময় : ভোর ৫:৪৮ মিনিট
আজকের খুলনার সূর্যাস্তের সময় : সন্ধ্যা ৬:২০ মিনিট

আজকের রংপুর বিভাগের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়

রংপুর শহরটি বাংলাদেশের উত্তরবঙ্গে অবস্থিত একটি বিভাগীয় শহর। আপনারা যারা রংপুরে আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময় জানতে চান তাদের জন্য থাকছে প্রতিদিন আপডেটকৃত আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময় রংপুর।

তারিখ : ০৮/০৪/২০২৩ শনিবার
আজকের রংপুরে সূর্যোদয় সময় : ভোর ৫:৪৮ মিনিট
আজকের রংপুরে সূর্যাস্তের সময় : সন্ধ্যা ৬:২৩ মিনিট

আরো পড়ুন: রমজানের সময়সূচী ২০২৩

আজকের কুমিল্লা জেলার সূর্যোদয় ও সূর্যাস্তের সময়

কুমিল্লা শহরটি বাংলাদেশের দক্ষিণ পূর্বাংশে ২৩° ০২’ থেকে ৪৫° ৪৭’ উত্তরা অক্ষাংশ এবং ৯২°৩৯’ থেকে ৯১°২২’ পূর্ব দ্রাঘিমাংশ জুড়ে অবস্থিত। ঢাকা থেকে কুমিল্লার দূরত্ব প্রায় ৯৭ কিলোমিটার। বর্তমান কুমিল্লা জেলাটি চট্টগ্রাম বিভাগের অন্তর্গত একটি জেলা। বিভিন্ন কারণে অনেকেই যারা কুমিল্লার সূর্যোদয় ও সূর্যাস্তের সময় জানতে চান তাদের জন্য থাকছে আজকের সূর্যোদয় ও সূর্যাস্তের সময় কুমিল্লা।

তারিখ : ০৮/০৪/২০২৩ শনিবার
আজকের কুমিল্লার সূর্যোদয় সময় : ভোর ৫:৪২ মিনিট
আজকের কুমিল্লার সূর্যাস্তের সময় : সন্ধ্যা ০৬:১৩ মিনিট

বিভিন্ন স্থানের স্থানীয় সময়ের পার্থক্য

পৃথিবী গোলাকার এবং নিজ মেরু রেখার চারিদিকে পশ্চিম থেকে পূর্ব দিকে অনবরত ঘুরছে। ফলে বিভিন্ন সময় পৃথিবীর ভিন্ন ভিন্ন স্থান সূর্যের সামনে উপস্থিত হচ্ছে। আরে জন্যই পৃথিবীর বিভিন্ন স্থানের স্থানীয় সময় ভিন্ন ভিন্ন হয়ে থাকে। যেহেতু পৃথিবী পশ্চিম থেকে পূর্ব দিকে অনুব্রত করছে ফলে পৃথিবীর পূর্ব দিকের স্থান আগে সূর্যের নিকটবর্তী হয় এবং পৃথিবীর পূর্ব দিকে স্থানে আগে সূর্যোদয় ঘটে। পৃথিবীর যেই স্থান সূর্যের মুখোমুখি অবস্থান করে সেই স্থানে দিন হয় এবং তার ঠিক বিপরীত স্থানে রাত হয়।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

Rate this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button