ফুটবল বিশ্বকাপফুটবল

ফিফা বিশ্বকাপে ব্রাজিলের পরিসংখ্যান

ফিফা বিশ্বকাপে ব্রাজিলের পরিসংখ্যান কি,বিশ্বকাপে সবচেয়ে সফলতম দল কোনটি? এ ধরনের প্রশ্নের অ্যানসার নিয়ে থাকছে আজকের প্রতিবেদনটি। ফিফা বিশ্বকাপে এখনো পর্যন্ত সবচেয়ে সফল দলটি ব্রাজিল। কারণ ফুটবল বিশ্বকাপ ইতিহাসে এখনো পর্যন্ত ব্রাজিলই একমাত্র দেশ যে বিশ্বকাপের সব কয়টি আসরে (২১টি)অংশগ্রহণ করেছে। তাছাড়া বিশ্বকাপের সর্বোচ্চ(৫বার) চ্যাম্পিয়ন দলটির নাম ও ব্রাজিল। চলুন জেনে আসি ফিফা বিশ্বকাপের সবচেয়ে সফল দল ব্রাজিলের বিশ্বকাপ পরিসংখ্যান।

একনজরে ফিফা বিশ্বকাপে ব্রাজিলের পরিসংখ্যান

ফুটবল বিশ্বকাপের যাত্রা শুরু হয়েছিল সেই ১৯৩০ সাল থেকেই। তবে বিশ্বকাপে ব্রাজিলের সফলতা পেতে সময় লাগে তৃতীয় বিশ্বকাপ পর্যন্ত। ১৯৩৮ সালে বিশ্বকাপের তৃতীয় আসরে প্রথমবারের মতো ব্রাজিল শেষ চারে ওঠে। তবে সেমিফাইনালে পরাজিত হয়ে ব্রাজিল আসরের তৃতীয় হয়।

১৯৫০ সালেই তারপরের বিশ্বকাপে(চতুর্থ বিশ্বকাপ) প্রথমবারের মতো বিশ্বকাপে ফাইনালে উঠে ব্রাজিল। তবে এবার ফাইনালে উরুগুয়ের সাথে ২-১ ব্যবধানে হেরে রানার্সআপ হয় দলটি।

১৯৫৮ সালে হওয়া বিশ্বকাপের ষষ্ঠ আসরে ব্রাজিল প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়। ফাইনালে তারা সুইডেনকে ৫-২গোল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতে নেয়। সেই ম্যাচে ব্রাজিলের স্ট্রাইকার পেলে ও ভাভা দুটি করে গোল করে। এর ঠিক পরের আসরেই (৭ম বিশ্বকাপ) ১৯৬২সালে চিলি বিশ্বকাপে দ্বিতীয়বারের মত বিশ্ব চ্যাম্পিয়ন হয় ব্রাজিল।এই আসরে  ফাইনালে চেকোস্লোভাকিয়াকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে দ্বিতীয় বিশ্বকাপ জেতে ব্রাজিল।

১৯৭০ সালে বিশ্বকাপের ৯ম আসরে মেক্সিকো বিশ্বকাপে আবারো চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ফাইনালে ব্রাজিল ইটালি কে ৪-১ গোলে পরাজিত করে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়।

১৯৭৪ সালে বিশ্বকাপের দশম আসরটি বসে ইংল্যান্ডে। এই বিশ্বকাপে ব্রাজিল সেমিফাইনালে উঠে পোল্যান্ডের কাছে ১-০ গোলের ব্যবধানে হেরে বিশ্বকাপে চতুর্থ স্থান অর্জন করে।

১৯৭৮ সালে বিশ্বকাপের  ১১তম আসরটি বসে আর্জেন্টিনায়। এই বিশ্বকাপে ব্রাজিল সেমিফাইনাল থেকে হেরে বিদায় নিলেও স্বাগতিক আর্জেন্টিনা প্রথমবারের মতো  চ্যাম্পিয়ন হয়।

১৯৮৬ বিশ্বকাপে ম্যারাডোনার ম্যাজিকে বিশ্ব চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। এই বিশ্বকাপে ব্রাজিল শেষ চারে উঠতে ব্যর্থ হয়।

১৫ তম আসর (১৯৯৪) অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্র বিশ্বকাপে চতুর্থবারের মত বিশ্ব চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ফাইনালে ইটালিকে ৩-২ গোলের ব্যবধানে পরাজিত করে চতুর্থ বিশ্বকাপ জিতে নেয় ব্রাজিল।

১৯৯৮ সালে বিশ্বকাপের ১৬ তম আসর বসে ফ্রান্সে। এই বিশ্বকাপে ব্রাজিল ফ্রান্সের সাথে ফাইনালে ৩-০ গোলের ব্যবধানে পরাজিত হয়ে দ্বিতীয়বারের মতো  রানার্সআপ হয়।

২০০২ সালে বিশ্বকাপ এর ১৭ তম আসরে কোরিয়া বিশ্বকাপে পঞ্চম বারের মত বিশ্ব চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ফাইনালে ব্রাজিল জার্মানিকে ২-০ গোলের ব্যবধানে পরাজিত করে পঞ্চম বিশ্বকাপ জিতে নেয়।

২০১৪ সালে বিশ্বকাপের ২০ তম আসর বসে ব্রাজিলে। স্বাগতিক দেশ হিসেবে ব্রাজিল ফেভারিট থাকলেও সেমিফাইনালে নেদারল্যান্ডের কাছে ৩-০ গোলের ব্যবধানে পরাজিত হয়।

এরপরে ২০১৮ সালে হয়ে যাওয়া  বিশ্বকাপের সর্বশেষ আসর(২১তম বিশ্বকাপ)কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় ব্রাজিল।

সর্বশেষ ২০২২ সালে কোয়াটার ফাইনাল থেকে বিদায় নেয় ক্রোশিয়ার সাথে পরাজিত হয়ে। 

ফিফা বিশ্বকাপে ব্রাজিলের পরিসংখ্যান
ফিফা বিশ্বকাপে ব্রাজিলের পরিসংখ্যান

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল বেলজিয়ামের কাছে ১-২ গোলের ব্যবধানে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেয়। বিশ্বকাপের পরবর্তী আসর অনুষ্ঠিত হবে ২০২২ সালে কাতারে। বিশ্বকাপের ২২তম এই আসরে ব্রাজিল অন্যতম ফেভারিট দল। তাছাড়াও ব্রাজিল দলটি বর্তমান বিশ্ব রেংকিং এর এক নম্বর দল।ফলে ব্রাজিলের সমর্থকরা নেইমারের হাত ধরে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতেই পারে।

brazil কত বার বিশ্বকাপ জিতেছে?

→ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ: (সর্বোচ্চ) ২২ বার

→বিশ্ব চ্যাম্পিয়ন: সর্বোচ্চ ৫ বার (১৯৫৮ ,১৯৬২ ,১৯৭০, ১৯৯৪, ২০০২)

→রানার্সআপ : ২ বার (১৯৫০, ১৯৯৮)

→তৃতীয় স্থান :২ বার ( ১৯৩৮, ১৯৭৮)

→চতুর্থ স্থান : ২ বার (১৯৭৪, ২০১৪)

→বর্তমান চ্যাম্পিয়ন: ফ্রান্স

Brazil গোল খাওয়ার ইতিহাস

বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে ব্রাজিলকে হারয় ৮ই জুলাই ২০১৪ সালে। ১৯২০ সালের কোপা আমেরিকায় উরুগুয়ের কাছে ৬-০ গোলে, ১৯৯৮ সালের ফাইনালে ফ্রান্সের কাছে ৩-০ গোল গুলো Brazil ফুটবল দলের গোল খাওয়ার ইতিহাস হিসেবে ধরা হয়।

(সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News  পেজে )

4.9/5 - (50 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button