পরিসংখ্যানফুটবল
Trending

বিশ্বের সেরা ফুটবলার কে ২০২৩~বিশ্বের সেরা ফুটবলারের তালিকা 2023

4.8/5 - (40 votes)

বিশ্বের সেরা ফুটবলার কে ২০২৩ , বর্তমান বিশ্বে সেরা ফুটবলার কে ২০২৩। দ্য গার্ডিয়ান ডটকম ওয়েবসাইটের সাম্প্রতিক এক গবেষণায় বিশ্ব সেরা ফুটবলার কে ২০২৩ তা প্রকাশ পেয়েছে। ওয়েবসাইটটি তাদের গবেষণায় বর্তমান বিশ্বের সেরা ১০০ ফুটবলারের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। দ্য গার্ডিয়ান ডটকম এর গবেষণায় বর্তমান বিশ্বের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তাদের গবেষণায় বিশ্বের দ্বিতীয় সেরা ফুটবলার নির্বাচিত হয়েছে ফ্রান্সের ফরওয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। সাম্প্রতিক তাদের এই গবেষণার সেরা ১০০ ফুটবলারের তালিকায় আরও স্থান পেয়েছে লুকা মদ্রিচ, করিম বেঞ্জামা, আর্লিং হলান্ড দের মতো ফুটবলার।

চলুন জেনে আসি খেলা ১৮ এর পাতায় দ্য গার্ডিয়ান ডটকম ওয়েবসাইটের গবেষণায় সেরা ফুটবলারদের তালিকা ২০২৩

বিশ্বের সেরা ফুটবলার কে ২০২৩~বিশ্বের সেরা ফুটবলারের তালিকা
বিশ্বের সেরা ফুটবলারের তালিকা

বিশ্বের সেরা ফুটবলার লিওনেল মেসি

বিশ্বসেরা ফুটবলার ২০২৩ নির্বাচিত হয়েছে লিওনেল মেসি। সাম্প্রতিক দ্য গার্ডিয়ান ডটকম ওয়েবসাইটের এক গবেষণায় বর্তমান বিশ্বের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছে আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী ফরওয়ার্ড লিওনেল মেসি। কাতার বিশ্বকাপ ২০২২ এ লিওনেল মেসির অসাধারণ ফুটবল নৈপুণ্য তাই আর্জেন্টিনা কে এনে দিয়েছে তৃতীয় বিশ্বকাপ শিরোপা। ৭বারের ব্যালন ডি’অর জয়ী এই আর্জেন্টাইন ফরওয়ার্ড শুধু যে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতেছে তা নয়, সাথে নিজেও জিতেছেন বিশ্বকাপের গোল্ডেন বল, হয়েছেন বিশ্বকাপের সেরা ফুটবলার। লিওনেল মেসি কাতার বিশ্বকাপে ৭টি ম্যাচ খেলে গোল করেছেন ৭টি। সব মিলিয়ে আর্জেন্টাইন এই ফরওয়ার্ড বিশ্বকাপের মঞ্চে ২৬ টি ম্যাচ খেলে গোল করেছেন ১৩ টি। এতো সব অর্জনের কারনে বিশ্বের সেরা ফুটবলার বলা হয়। 

যা কোন আর্জেন্টাইন ফুটবলারের বিশ্বকাপের সর্বোচ্চ গোল। লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে শুধুমাত্র বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা নয়, তিনি একই সাথে আর্জেন্টিনার ইতিহাসে সর্বকালের সেরা গোলদাতা। লিওনেল মেসি তার পুরো ক্যারিয়ার জুড়ে স্পেনের ক্লাব বার্সেলোনা তো খেললেও ২০২১ সালে ২ যুগেরও বেশি সময়ের সম্পর্ক চুকিয়ে পাড়ি জমায় প্যারিসের ক্লাব পিএসজি তে। চলুন জেনে আসি বর্তমান বিশ্বের সেরা ফুটবলার, আর্জেন্টাইন ফরওয়ার্ড লিওনেল মেসির ক্যারিয়ার পরিসংখ্যান।

দলমোট ম্যাচমোট গোল
আর্জেন্টিনা১৭২১৯৮
বার্সেলোনা৭৭৮৬৭২
পিএসজি*৫৬২৪
সর্বমোট১০০৬৮৯৮

 

কিলিয়ান এমবাপ্পে

বর্তমান বিশ্বের দ্বিতীয় সেরা ফুটবলার নির্বাচিত হয়েছে ফ্রান্সের গতির তারকা ফরওয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। সাম্প্রতিক শেষ হওয়ার কাতার বিশ্বকাপ ২০২২ এর সর্বোচ্চ গোলদাতা ফ্রান্সের ফরওয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। কিলিয়ান এমবাপ্পে ফ্রান্সকে ফাইনালে তুলতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিল। কিলিয়ান এমবাপ্পে কাতার বিশ্বকাপ ২০২২ এ ৭টি ম্যাচ খেলে গোল করেছিলেন ৮টি, হয়েছেন বিশ্বকাপের সেরা গোলদাতা, জিতেছেন বিশ্বকাপের গোল্ডেন বুট। ফ্রান্সের এই ফরওয়ার্ড মাত্র ২৪ বছর বয়সেই দেশের হয়ে দুটি বিশ্বকাপের ফাইনাল খেলেছেন।জিতেছেন একটি বিশ্বকাপ (২০১৮)।

বিশ্বকাপে কিলিয়ান এমবাপ্পের মোট গোল সংখ্যা ১২টি। বর্তমান বিশ্বের ফুটবলারদের মধ্যে কিলিয়ার এমবাপ্পেকে মনে করা হচ্ছে এক সময় তিনি হবেন বিশ্বকাপে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। ফ্রান্সের এই ফরওয়ার্ড খেলেন প্যারিসের ক্লাব পিএসজি তে। বর্তমান সময়ে কিলিয়ান এমবাপ্পে পিএসজিতে আছেন নিজের সেরা ফর্মে। ২০২২-২৩ মৌসুমে পিএসজির হয়ে এখনো পর্যন্ত ২৫ টি ম্যাচে করেছেন সমান ২৫ টি গোল। ফ্রান্সের এই ফরওয়ার্ড কে ভবিষ্যতের বিশ্ব ফুটবলে সম্ভাব্য সবচেয়ে বড় তারকা মনে করা হচ্ছে।

দলমোট ম্যাচমোট গোল
ফ্রান্স৬৬৩৬
মোনাকো৬০২৭
পিএসজি*২৪২১৯৬
সর্বমোট৩৬৮২৫৯

 

করিম বেনজেমা

ফ্রান্সের জাতীয় দল থেকে সাম্প্রতিক অবসর নেওয়া ফরওয়ার্ড করিম বেনজেমা বর্তমান বিশ্বের তৃতীয় সেরা ফুটবলার নির্বাচিত হয়েছে। ইনজুরির কারণে কাতার বিশ্বকাপে খেলতে না পারায় এক প্রকার নিজের উপর অভিমান করেই অবসর নিয়েছে এই ফরওয়ার্ড । করিম বেনজেমা বর্তমান রিয়াল মাদ্রিদের এক নম্বর স্ট্রাইকার। করিম বেনজেমা ২০২২ সালে নিজের প্রথম ব্যালন ডি’অর জিতেছেন। করিম বেনজেমা রিয়াল মাদ্রিদের হয়ে ২০২১-২২ মৌসুমে ৪৬ ম্যাচ খেলে গোল করেছিলেন ৪৪ টি। এছাড়াও তিনি ২০২২-২৩ মৌসুমে এখনো পর্যন্ত ১৯ টি ম্যাচ খেলে গোল করেছেন ১৩ টি। চলুন জেনে আসি করিম বেনজেমা ক্যারিয়ার পরিসংখ্যান।

দলমোট ম্যাচমোট গোল
ফ্রান্স৯৭৩৭
লিয়োনে১৪৮৬৬
রিয়াল মাদ্রিদ*৬২৪৩৩৬
সর্বমোট৮৬৯৪৩৯

 

আর্লিং হলান্ড

আর্লিং হলান্ড, ইংল্যান্ডে জন্ম নেওয়া এই নরওজিয়ান খেলেন নরওয়ের হয়ে। আর্লিং হলান্ড বর্তমান ফুটবল বিশ্বের যে কজন সেরা ফরওয়ার্ড আছে তার মধ্যে অন্যতম। আর্লিং হলান্ড এর গোল করার অবিশ্বাস্য দক্ষতায় মুগ্ধ হয়ে ফুটবল প্রেমীরা তাকে রোবট ম্যান উপাধি দিয়েছে। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে খেলা এই ফরওয়ার্ডের বর্তমান মার্কেট ভ্যালু আকাশচুম্বী (১৭০ মিলিয়ন ইউরো)। ম্যানচেস্টার সিটির হয়ে আর্লিং হলান্ড ২০২২-২৩ মৌসুমে ২৭ ম্যাচ খেলে গোল করেছেন ৩১ টি। রোবট ম্যানখ্যাত ম্যানচেস্টার সিটির ২২ বছর বয়সী এই ফরওয়ার্ডেরকে ভবিষ্যৎ ফুটবলের তারকা ফুটবলার মনে করা হচ্ছে, যার কারনে বিশ্বের সেরা ফুটবলারের তালিকায় চতুর্থ নাম্বারে রাখা হয়েছে।

দলমোট ম্যাচমোট গোল
নরওয়ে২৩২১
ব্রাইন এফকে১৬
মল্ডে এফকে৫০২০
রেড বুল জালৎসবুর্গ২৭২৯
বরুসিয়া ডর্টমুন্ড৮৯৮৬
ম্যানচেস্টার সিটি*২৬৩১
সর্বমোট২৩০১৮৭

 

লুকা মদ্রিচ

লুকা মদ্রিচ,ক্রোয়েশিয়ায় জন্ম নেওয়া এই ফুটবলার খেলেন সেন্ট্রাল মিডফিল্ডা হিসাবে। লুকা মদ্রিচকে বর্তমান বিশ্বের সেরা মিডফিল্ডার মনে করা হয়। লুকা মদ্রিচ দেশের হয়ে খেলেছেন ৪টি বিশ্বকাপ, মিডফিল্ডার হয়েও করেছেন দুটি গোল। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে লুকা মদ্রিচের অসাধারণ নৈপূন্যতায় প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলে ক্রোয়েশিয়া। এরপর ২০২২ সালে কাতার বিশ্বকাপে ও ছিলেন সেরা মিডফিল্ডার। ক্রোয়েশিয়াকে নিয়ে গিয়েছিলেন সেমিফাইনাল পর্যন্ত।

ক্রোয়েশিয়ার সর্বকালের সেরা এই মিডফিল্ডার খেলেন রিয়াল মাদ্রিদের হয়ে। লুকা মদ্রিচ রিয়াল মাদ্রিদের খেলা কালিন অনেক ২০১৮ সালে ফিফা মনোনীত বেস্ট ফুটবলার নির্বাচিত হন এছাড়াও তিনি ২০১৮ সালে প্রথমবারের মতো ব্যালন ডি’অর জয় লাভ করেন। লুকা মদ্রিস ২০২২ ২৩ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগাই ১৭ টি ম্যাচ খেলে একজন মিডফিল্ডার হওয়া সত্বেও গোল করেছেন ৩টি সাথে ২টি এসিস্টট রয়েছে। বর্তমান বিশ্বের সেলাই মিডফিল্ডার কে সেরা ফুটবল তালিকা ৫ নম্বরে রাখা হয়েছে।

দলমোট ম্যাচমোট গোল
ক্রোয়েশিয়া১৬২২৩
ডাইনামো জাগ্রেব৯৪২৬
জরিন্জস্কী মোস্টার২৫০৮
ইন্টার জাপ্রেশিচ১৮০৪
টটেনহ্যাম হটস্পার১২৭১৩
রিয়াল মাদ্রিদ*৩১১২৫
সর্বমোট৭৩৭৯৯

 

কেভিন ডি ব্রুইনা

কেভিন ডি ব্রুইনা, বেলজিয়ামে জন্ম নেওয়া এই ফুটবলার খেলেন এটাকিং মিডফিল্ডার হিসেবে। কেভিন ডি ব্রুইনা বেলজিয়ামের হয়ে বিভিন্ন প্রতিযোগিতামূলক ৯৭ টি ম্যাচ খেলে একজন মিডফিল্ডার হয়েও গোল করেছেন ২৫ টি সাথে এসিস্ট রয়েছে ৪৬ টি। একজন মিডফিল্ডার হিসেবে এই পরিসংখ্যান অসাধারণ। কেভিন ডে ব্রুইন ৮০ মিলিয়ন ইউরো ট্রান্সফারের খেলেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে।

কেভিন ডি ব্রুইনা ম্যানচেস্টার সিটিতে ২০২২-২৩ মৌসুমে ১৯ টি ম্যাচ খেলে ৩টি গোল করার পাশাপাশি করেছে ১২ টি অ্যাসিস্ট। কেভিন ডি ব্রুইনাকে বর্তমান সময়ের অন্যতম সেরা মিডফিল্ডার মনে করা হয়। কেভিন ডি ব্রুইনা ২০২২ সালে ইংলিশ ক্লাব গুলির মধ্যে টিম প্লেয়ার অব দ্য সেশন হয়। এমন সব অসাধারণ নৈপুূর্ণ তার কারণে কেভিন ডি ব্রুইনাকে বর্তমান বিশ্বের সেরা ফুটবলারের তালিকায় রাখা হয়।

দলমোট ম্যাচমোট গোল
বেলজিয়াম৯৭২৫
কে. আর. সি. জেঙ্ক৯৭১৬
চেলসি০৩০০
এস ভি ওয়ার্ডার ব্রেমেন৩৩১০
ভি এফ এল উল্ফসবার্গ৫২১৩
ম্যানচেস্টার সিটি২২৬৬০
সর্বমোট৫০৮১২৪

 

রবার্ট লেভানডফস্কি

বর্তমান বিশ্বের সেরা ফুটবলার তালিকায় আরেক নাম রবার্ট লেভানডফস্কি। রবার্ট লেভানডফস্কি, পোল্যান্ডের জাতীয় দলের এই ফুটবলার খেলেন সেন্টার ফরওয়ার্ড হিসেবে। রবার্ট লেভানডফস্কি পোল্যান্ডের ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার। রবার্ট লেভানডফস্কি, পোল্যান্ডের জাতীয় দলের হয়ে এখনো পর্যন্ত ১৩৮ টি ম্যাচ খেলে গোল করেছেন ৭৮ টি। রবার্ট লেভানডফস্কি সর্বশেষ কাতার বিশ্বকাপ ২০২২ এ পোল্যান্ডের হয়ে ৪টি ম্যাচ খেলে ২টি গোল করার পাশাপাশি করেছেন ১টি অ্যাসিস্ট ও।

জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখে খেলা রবার্ট লেভানডফস্কি ২০২১ সালে হয়েছেন ফিফা নির্বাচিত বেস্ট ফুটবলার। রবার্ট লেভানডফস্কি ২০২১-২২ মৌসুমে বায়ার্ন মিউনিখে হয়ে বুন্দেসলিগাতে করেন ৩৫ গোল। রবার্ট লেভানডফস্কি বায়ার্ন মিউনিখের জার্সিতে ২০২২-২৩ মৌসুমে এখনো পর্যন্ত ২৪ টি ম্যাচ খেলে গোল করেছেন ২২ টি সাথে অ্যাসিস্ট রয়েছে ৫টি। গোল করার অসাধারণ দক্ষতার কারণে এই স্ট্রাইকারকে ডাকা হয় গোল মেশিন বলে। এতো সব অর্জনের কারনে রবার্ট লেভানডফস্কিকে বিশ্বের সেরা ফুটবলারের তালিকা ৭ নাম্বারে রাখা হয়েছে।

দলমোট ম্যাচমোট গোল
নেদারল্যান্ড১৩৮৭৫
ডেল্টা ওয়ারসজাওয়া১৭০৪
লিজিয়া ওয়ারশ ২১৩০২
জিনিক্জ প্রুসজকও৬১৪২
লেস পোজনান৫৮৩২
বরুসিয়া ডর্টমুন্ড১৩১৭৪
বায়ার্ন মিউনিখ২৫৩২৩৮
বার্সেলোনা*১৫১৩
সর্বমোট৬৮৬৪৮০

ভিনিসিয়াস জুনিয়র

বিশ্বের সেরা ফুটবলার তালিকায় স্থান পেয়েছে ব্রাজিলের নতুন আবিষ্কার ভেনিসিয়াস জুনিয়র। গত বছর (২০২২) স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদ রেকর্ড পরিমান ১২০ মিলিয়ন ইউরোতে দলে ভেড়ায় ভেনিসিয়াস জুনিয়রকে। ২০২২ সালে রিয়াল মাদ্রিদের এরই মধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন ১টি স্প্যানিশ চ্যাম্পিয়নশিপ কাপ(২০২১-২২), উয়েফা সুপার কাপ (২০২২-২৩)। ভেনিসিয়াস জুনিয়র রিয়াল মাদ্রিদের হয়ে লালি গাই লা লিগাই ২০২২-২৩ মৌসুমে ১৮টি ম্যাচ খেলে ৬টি গোল করার পাশাপাশি করেছেন ৩টি অ্যাসিস্ট ও। এছাড়াও ২০২২ সালে কাতার বিশ্বকাপে ব্রাজিলের হয়ে করেছেন ১টি গোল ও ১টি এসিস্ট।

দলমোট ম্যাচমোট গোল
ব্রাজিল২০০২
ক্লাব ডি রেগাটাস ডো ফ্ল্যামেঙ্গো১৭০৪
রিয়াল মাদ্রিদ কাস্তিয়া০৫০৪
রিয়াল মাদ্রিদ*১৩৫৩১
সর্বমোট১৭৭৪১

 

থিবো কোর্তোয়া বিশ্বের সেরা গোলকিপার

বর্তমান বিশ্বের সেরা ফুটবলার তালিকার প্রথম দশ জনের মধ্যে একজন গোলকিপার স্থান পেয়েছে বেলজিয়ামের গোলকিপার থিবো কোর্তোয়া। বেলজিয়ামের এই গোলরক্ষক ৬০ মিলিয়ন ইউরো ট্রান্সফারে খেলেন রিয়াল মাদ্রিদে।

থিবো কোর্তোয়া রিয়াল মাদ্রিদের হয়ে ২০২১-২২ মৌসুমে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ শিরোপা ও স্পানিশ চ্যাম্পিয়নশিপ কাপ। রিয়াল মাদ্রিদের এই গোলকিপার ২০২২-২৩ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগাতে ম্যাচ খেলেছে ১৪ টি, যেখানে গোল কনসিড করেছে ১৪ টি এবং ম্যাচ ক্লিন শীট থেকে সে ৩বার। এছাড়া থিবো কোর্তোয়া সর্বমোট ৬৭৫ টি ম্যাচ খেলে গোল কন্সিডেড করেছেন ৫৯৯টি। যেখানে ক্লিন শট ছিল ২৭৮টি। এতো সব অর্জনের কারনে বিশ্বের সেরা ফুটবলারের তালিকায় ৯ নাম্বারে এবং বর্তমান বিশ্বের সেরা গোলকিপার বলা হয়।

দলমোট ম্যাচগোল কন্সিডেডক্লিন শট
বেলজিয়াম১০০৭৮৫০
কে. আর. সি. জেঙ্ক৪৫৪৯১৪
আতলেতিকো মাদ্রিদ১৫৪১২৫৭৬
চেলসি১৫৪১৫২৫৮
রিয়াল মাদ্রিদ*২০৪১৯৫৮০
সর্বমোট৬৭৫৫৯৯২৭৮

 

মোহাম্মদ সালাহ

বর্তমানে বিশ্বসেরা ফুটবলার তালিকায় ১০ নাম্বার অবস্থান করছে মিশরের ফুটবলার মোহাম্মদ সালাহ। মোহাম্মদ সালাহ হচ্ছেন ছোট দেশের বড় একজন তারকা ফুটবলার। মোহাম্মদ সালাহ, মিশরের এই ফুটবলার খেলেন ইংলিশ ক্লাব লিভারপুলে। লিভারপুল দলের প্রধান স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। লিভারপুলে ৮০ মিলিয়ন ইউরোতে চুক্তিবদ্ধ এই ফরওয়ার্ড ২০২১-২২ মৌসুমে ছিলেন প্রিমিয়ার লীগের সর্বোচ্চ গোলদাতা। মোহাম্মদ সালাহ লিভারপুল এর হয়ে ২০২২ সালে জিতেছেন ইংলিশ এফ এ কাপ ও ইংলিশ লিগ কাপ। চলতি বছরে (২০২৩) লিভারপুলের হয়ে ইংলিশ সুপার কাপ শিরোপা জিতেছে মোহাম্মদ সালাহ। মোহাম্মদ সালাহ ২০২২-২৩ মৌসুমে প্রিমিয়ার লিগ লিভারপুলের হয়ে এখনো পর্যন্ত ১৯ ম্যাচ খেলে ৭টি গোলের পাশাপাশি করেছেন ৪টি অ্যাসিস্টও।

দলমোট ম্যাচমোট গোল
মিশর৮৩৪৫
চেলসি১৯০২
এ সি এফ ফিওরেন্তিনা২৬০৯
আল মোকাওলুন আল আরব এসসি৪৪১২
এফ সি বাসেল৭৯২০
এ.এস. রোমা৮৩৩৪
লিভারপুল*২৮৪১৭৩
সর্বমোট৬১৮২৯৫

 

আরো পড়ুন  মুসলিম ফুটবলারদের তালিকা ~বিশ্বের ১০ মুসলিম ফুটবলার

বর্তমান বিশ্ব সেরা ফুটবলার ১০০ জনের এই তালিকায় ব্রাজিলের সুপারস্টার নেইমার জুনিয়র রয়েছে ১২ নাম্বারে। দ্য গার্ডিয়ানের বিশ্বসেরা ফুটবলারের ১০০ জনের তালিকায় ১৫ নাম্বার স্থানে রয়েছে ব্রাজিলের আর এক সুপারস্টার কাসেমিরো। মরক্কোর ফুটবলার পিএসজির তারকা আশরাফ হাকিমি রয়েছে ১৬ নাম্বারে। বিশ্বসেরা ফুটবলার এই তালিকায় আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো ও মার্টিনেজ রয়েছে ২০ নাম্বারে। আর্জেন্টাইন তরুণ মিড ফিল্ডার এনজো ফার্নান্দেজ রয়েছে ২১ নাম্বারে। বর্তমান বিশ্বের সেরা ফুটবলার তালিকায় পর্তুগাল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো রয়েছে ৫১ নাম্বারে। এছাড়া আর্জেন্টিনার সেরা গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ রয়েছে ২০ নাম্বারে।

সর্বশেষ আপডেট: ০১/০২/২০২৩ 

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!