ক্রিকেট

সাকিব আল হাসান কত টাকার মালিক বেতন কত শিক্ষাগত যোগ্যতা

সাকিব আল হাসান কত টাকার মালিক জানতে চাই তার ভক্ত আনুরাগীরা। বাংলাদেশের সবচেয়ে ধনী ক্রিকেটার ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান কত সম্পদের মালিক তা আজকে জানতে পারবেন। জাতীয় দলে সাকিব আল হাসানের অভিশেক হয় জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অগাস্ট ২০০৬ সালে।

প্রাই ১৮ বছর ধরে বাংলাদেশ দলে একাধারে খেলে যাচ্ছেন। তাছাড়া বিভিন্ন দেশের প্রিমিয়ার লীগ, দেশীয় অভ্যন্তরীণ লীগ, বিজ্ঞাপন এবং আন্তর্জাতিক সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে অনেক টাকা আয় করেন সাকিব, এখান থেকে তিনি মোটা অংকের টাকা আয় করে থাকেন তবে সাকিবের বেশিরভাগ উপার্জন আসে ক্রিকেট থেকে। তাছাড়া বিশ্বসেরা অলরাউন্ডার সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজির ভারতের আইপিএলর, বিপিএল, বিগ ব্যাশ সহ ক্যারিবিয়ান লিগে নিয়মিত খেলেন তিনি।

সাকিব আল হাসান কত টাকার মালিক বেতন কত শিক্ষাগত যোগ্যতা

বাংলাদেশ ক্রিকেটের বরপুত্র তার জীবনকে কেবল ক্রিকেটের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি। করপোরেট জগতে সাকিব আল হাসানের পদচারণা বেশ আগে থেকেই। এবার ব্যাংকিং খাতেও যুক্ত হচ্ছেন তিনি। সম্প্রতি পিপলস ব্যাংকের পরিচালক পদে আবেদন করেছেন টাইগার এই অলরাউন্ডার এবং তার মা শিরিন আক্তার। বাংলাদেশ ব্যাংক প্রতিটি ব্যাংকের মূলধন ৫০০ কোটি টাকায় উন্নীত করার নির্দেশনা দিয়েছে। কেউ যদি উদ্যোক্তা হিসেবে ব্যাংকের পরিচালনা পর্ষদে জায়গা করে নিতে চান তাকে সর্বনিম্ন দুই শতাংশ শেয়ারের মালিক হতে হবে। এখান থেকে ধারনা নিলে বোঝাই যাবে সাকিব আল হাসান কত টাকার মালিক

তবে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে এক প্রতিবেদনে বলা হয়েছে সাকিব আল হাসানের মোট সম্পাদের পরিমাণ ২২২ মোটি টাকা। 

খেলোয়াড়দের মাসিক আয় নির্দিষ্ট নয়। তার মাসিক আয় সে নিজে এবং তার ম্যানেজার ছাড়া আর কারো পক্ষে জানা অসম্ভব একটা ব্যাপার। ওরা বিভিন্ন খাত থেকে টাকা পেয়ে থাকে। বিসিবির সাথে লাল এবং সাদা দুই ধরনের ক্যাটাগরিতে চুক্তিবদ্ধ আছেন বলে বিসিবির কাছ থেকে প্রতি মাসে ৮ লাখ টাকা পেয়ে থাকেন ”এ” ক্যাটাগরর প্লেয়াররা। এরপর ম্যাচ ফি তো আছেই। তাছাড়া সাকিব বিভিন্ন কোম্পানির সাথে চুক্তিবদ্ধ আছেন, যেখান থেকে বড় অংকের টাকা পেয়ে থাকেন।

আরো পড়ুনঃ বিরাট কোহলি কত টাকার মালিক

সাকিব ভক্তদের সাকিব নিয়ে কিছু প্রশ্ন

প্রশ্নঃ সাকিব আল হাসানের বেতন কত?

উত্তরঃ সাকিব আল হাসান বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি থেকে মাসিক ৮ লাখ টাকার উপরে পেয়ে থাকে।

প্রশ্নঃ সাকিব আল হাসান বাংলাদেশের কততম ধনী ২০২৩

উত্তরঃ বাংলাদেশের সব থেকে ধনী ক্রিকেটার হলে সাকিব আল হাসান। তার মোট সম্পদের পরিমাণ বাংলাদেশি টাকায় ২২২ কোটি টাকা প্রায়।

প্রশ্নঃ সাকিব আল হাসানের শিক্ষাগত যোগ্যতা কি?

উত্তরঃ সাকিব আল হাসান আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন শেষ করেছেন।

এছাড়া সাকিব ফ্র‍্যাঞ্জাইজি ক্রিকেট খেলেন, সেখান থেকেও ভাল পরিমানের টাকা পান। বাংলাদেশ প্রিমিয়ার লিগ থেকে শুরু করে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, বিগ ব্যাশ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, শ্রীলংকা এবং পাকিস্তান সুপার লিগ বাদ যায়নি কোনো টুর্নামেন্টই। দুর্দান্ত পারফর্মেন্স দিয়েই জায়গা করে নিয়েছেন এই সব লীগে।

(সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News  পেজে )

4.9/5 - (64 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button