Info
Trending

সিমেন্টের দাম কত ২০২৩~আজকের সিমেন্টের দাম 2023

প্রতি বস্তা সিমেন্টের দাম ২০২৩, আজকের সিমেন্টের দাম কত ২০২৩। আপনার স্বপ্নের বাড়ি, স্থাপনা নির্মাণে প্রয়োজন ভালো মানের সিমেন্ট। আর এজন্যে জানা প্রয়োজন বর্তমান সিমেন্টের বাজারদর কত ২০২৩। আজকে আর্টিকেলটিতে আপনাদের জানানো হবে বাংলাদেশে ভালো মানের কোন কোন সিমেন্ট আছে এবং এসব সিমেন্টের আজকের বাজার দর কত? তাহলে চলুন দেখে আসি প্রতি বস্তা সিমেন্টের দাম ২০২৩

সিমেন্টের দাম কত ২০২৩~আজকের সিমেন্টের দাম 2023
সিমেন্টের দাম কত ২০২৩

আজকের সিমেন্টের দাম 2023 বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট

বাংলাদেশর নির্মাণ সামগ্রীর বাজারে যে সকল সিমেন্ট রয়েছে তা বেশ মানসম্পন্ন। বাংলাদেশের অনেক সিমেন্ট এখন দেশের বাজারে চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হচ্ছে। চলুন দেখে আসি আজকের সিমেন্টের বাজার দর কত।

ঢাকায় আজ ( ২৬শে ফেব্রুয়ারি, ২০২৩) সিমেন্টের বাজারদর সর্বনিম্ন ৪৯৮ থেকে সর্বোচ্চ ৫৬০ টাকা প্রতি বস্তা।যা গত দুই সপ্তাহের মধ্যে বস্তা প্রতি দাম বেড়েছে ২০ থেকে ৫০ টাকা। বাংলাদেশে আজকে সিমেন্টের বাজার দর, বসুন্ধরা কিং ব্র্যান্ড সিমেন্ট প্রতি বস্তা ৫৩৫ টাকা, হোলসিম সিমেন্ট ৫৫৮ টাকা, ফ্রেশ সিমেন্ট ৫৩৫ টাকা, টাইগার সিমেন্ট ও ইস্টার্ন সিমেন্ট প্রতি বস্তা ৫৩৫ টাকা। সেভেন হর্স পাওয়ার সিমেন্ট প্রতি বস্তা ৫৪০ টাকা। আজকের সিমেন্টের বাজার দরে প্রিমিয়ার সিমেন্ট ৫৪০ টাকা। মির সিমেন্ট ৫৩০ টাকা, সিমেন্টের বাজার দর, শাহ পপুলার সিমেন্ট ৫৩৫ টাকা। ক্রাউন সিমেন্ট প্রতি বস্তা ৫৬০ টাকা, সিমেন্টের বাজার দর আকিজ সিমেন্ট প্রতি বস্তা ৫৪৫ টাকা।

সাহা স্পেশাল সিমেন্ট ৫৩০ টাকা, বসুন্ধরা সিমেন্ট ৫৩৫ টাকা, সেভেন রিংস সিমেন্ট প্রতি বস্তা ৫৪০ টাকা, মেট্রো সিমেন্ট প্রতি বস্তা ৫৩০টাকা। সিমেন্টের বাজার দর , আনোয়ার সিমেন্ট ৫৩৫ টাকা, ও স্কান সিমেন্ট প্রতি বস্তা ৫৫০ টাকা। আজকের সিমেন্টের বাজার দর বেঙ্গল সিমেন্ট প্রতি বস্তা ৫২৫ টাকা, এংকর সিমেন্ট ৫৩০ টাকা, গাজী সিমেন্ট ৫৩৫ টাকা, আমান সিমেন্ট ৫৩০ টাকা। আজকে সিমেন্টের বাজার দর, কিং ব্রান্ড সিমেন্ট প্রতি বস্তা ৫৩০ টাকা, ডায়মন্ড সিমেন্ট ৫২৫ টাকা ,ফাইভ রিংস সিমেন্ট ৫৪০ টাকা, ইনসি সিমেন্ট প্রতি বস্তা ৫৪০ টাকা। আজকের সিমেন্টের বাজার দর, বাংলাদেশের নির্মাণ সামগ্রী বাজারে যে কয় প্রকার সিমেন্ট পাওয়া যায় তার নাম ও বাজারদর নিচের তালিকায় দেয়া হলো।

সিমেন্টবর্তমান দাম (১ বস্তা )পূর্বের দাম (১ বস্তা)
সেভেন রিংস সিমেন্ট৫৩০ টাকা৫১৬ টাকা
বসুন্ধরা কিং সিমেন্ট৫৩৫ টাকা৫১৬ টাকা
হোলসিম সিমেন্ট৫৬০ টাকা৫৫৮ টাকা
ফ্রেশ সিমেন্ট৫৩৫ টাকা৪৯৮ টাকা
আকিজ সিমেন্ট৫৪৫ টাকা৫৩৫ টাকা
শাহ্ সিমেন্ট৫৪৫ টাকা৫১৬ টাকা
ক্রাউন সিমেন্ট৫৬০ টাকা৫১০ টাকা
শাহ পপুলার সিমেন্ট৫৩৫ টাকা৪৯৮ টাকা
প্রিমিয়ার সিমেন্ট৫৪০ টাকা৪৯৮ টাকা
টাইগার সিমেন্ট৫৩৫ টাকা৫০০ টাকা
সেভেন হর্স সিমেন্ট৫৪০ টাকা৫২০ টাকা
মেট্রো সিমেন্ট৫৩০ টাকা৫১৬ টাকা
ইস্টার্ন সিমেন্ট৫৩৫ টাকা৫২০ টাকা
আনোয়ার সিমেন্ট৫৩৫ টাকা৫২০ টাকা
স্কান সিমেন্ট৫৫৮ টাকা৫৫৮ টাকা
বেঙ্গল সিমেন্ট৫২৫ টাকা৪৯৮ টাাকা
এংকর সিমেন্ট৫৩৫ টাকা৪৯৮ টাকা
গাজী সিমেন্ট৫৩৫ টাকা৪৯৮ টাকা
আমান সিমেন্ট৫৩০ টাকা৫১০ টাকা

 

সেভেন রিংস সিমেন্টের দাম ২০২৩ – সিমেন্টের দাম কত?

বাংলাদেশের নির্মাণ সামগ্রীর বাজারে যে সকল সিমেন্ট পাওয়া যায় তাদের মধ্যে মানসম্পন্ন একটি সিমেন্ট, সেভেন রিংস সিমেন্ট। সেভেন রিংস সিমেন্টের বর্তমান বাজার মূল্য প্রতি বস্তা ৫৪৫ টাকা যা গত বছর শেষের দিকে ছিল ৫১৬ টাকা বস্তা। বাংলাদেশে সেভেন রিংস সিমেন্টের চাহিদাও বর্তমানে ব্যাপক। সেভেনটিং সিমেন্ট বর্তমান দেশের বাজারে চাহিদা মিটিয়ে রপ্তানি করেছে বিদেশের বাজারেও।

আকিজ সিমেন্ট দাম ২০২৩ – আজকের সিমেন্টের দাম

আকিজ সিমেন্ট বাংলাদেশ আকিজ গ্রুপের একটি পণ্য। বাংলাদেশে যে সকল ভালো মানের সিমেট রয়েছে তাদের মধ্যে একটি আকিজ সিমেন্ট। আকিজ সিমেন্টের বর্তমান বাজার দাম প্রতি বস্তা ৫৪৫ টাকা যা গতবছর শেষের দিকে ( ডিসেম্বরে) বস্তা প্রতি দাম ছিল ৫৩৫ টাকা। বাংলাদেশের সিমেন্টের বাজারে আকিজ সিমেন্টের চাহিদার উপরের দিকে রয়েছে বলা যায়।

হোলসিম সিমেন্ট দাম ২০২৩ – আজকে সিমেন্টের বাজার দর

হোলসিম সিমেন্ট, ওয়াটারপ্রুফ সিমেন্ট হিসেবে বর্তমান বাজারে বেশ চাহিদা সম্পন্ন একটি সিমেন্ট। হোলসিম সিমেন্টের আজকের বাজার দর প্রতি বস্তা ৫৫৮ টাকা যা গত দুই সপ্তাহ আগেও ছিল ৫৪৫ টাকা বস্তা। ওয়াটারপ্রুফ খ্যাত হোলসিম সিমেন্ট বাংলাদেশের নির্মাণ সামগ্রী বাজারে খুব দ্রুতই জনপ্রিয়তা পেয়েছে।

ফ্রেশ সিমেন্টের দাম ২০২৩ – সিমেন্টের দাম কত ২০২৩

ফ্রেশ সিমেন্ট, বাংলাদেশের নির্মাণ সামগ্রীর বাজারে বেশ চাহিদা সম্পূর্ণ একটি সিমেন্ট। ফ্রেশ সিমেন্টের বর্তমান বাজার মূল্য প্রতি বস্তা ৫৩০ টাকা যা বছরের শুরুতে ছিল ৫১০ টাকা করে। তবে সিমেন্টের এই মূল্য শুধুমাত্র ঢাকার ভিতরে নির্ধারিত। পরিবহন ব্যয়ের কারণে দূরবর্তী অঞ্চলে দাম কিছুটা বেশি থাকতে পারে।

বসুন্ধরা সিমেন্টের দাম ২০২৩ – সিমেন্টের দাম কত ২০২৩

বর্তমান বাজারে বসুন্ধরা সিমেন্ট বেশ চাহিদা সম্পন্ন একটি সিমেন্ট হিসেবে পরিচিত। বসুন্ধরা সিমেন্টের আজকের বাজার দর প্রতি বস্তা ৫৩০ টাকা যা গত দুই সপ্তাহ আগে ছিল ৫১৬ টাকা। তবে সামনের দুই সপ্তাহের ভিতরে সিমেন্টের দাম বস্তা প্রতি বাড়তে পারে ২০ থেকে ৩০ টাকা করে।

শাহ সিমেন্টের দাম কত ২০২৩ – আজকে সিমেন্টের বাজার দর

বাংলাদেশের নির্মাণ সামগ্রি বাজারে সেরা যে কয়টি সিমেন্ট রয়েছে তার মধ্যে অন্যতম শাহ সিমেন্ট। শাহ সিমেন্টের আজকের বাজার দাম প্রতি বস্তা ৫৩৫ টাকা যা গত সপ্তাহে ছিল ৫১৫ টাকা প্রতি বস্তা।

কনফিডেন্স সিমেন্ট দাম ২০২৩ – সিমেন্টের দাম কত?

কনফিডেন্স সিমেন্টের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রুহুল কারিমের লক্ষ কন্টিটি নয় কোয়ালিটি। ২৬ বছর ধরে সাফলতার সাথে পরিচালিত হচ্ছে কনফিডেন্স সিমেন্ট যার ফলে বর্তমান মার্কেটে কনফিডেন্স সিমেন্টের চাহিদা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। দেশের বাজারে বর্তমান প্রতি বস্থা কনফিডেন্স সিমেন্ট ৫২৫ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রাউন সিমেন্ট দাম ২০২৩ – আজকে ক্রাউন সিমেন্টের বাজার দাম

ক্রাউন পাওয়ার জেনারেশন লিমিটেডের ক্রাউন সিমেন্ট ১৯৯৪ সালে যাত্রা শুরু করে চাহিদার শীর্ষে অবস্থান করছে। নির্মাণ কাজে ক্রাউন সিমেন্ট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এর গুনগত মানের কারনে। সম্প্রতিক সময়ে দেশের জ্বালানী তেলের দাম ও  ডলার সংকটের কারনে ক্রাউন সিমেন্টের দাম পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ১ বস্তা ক্রাউন সিমেন্টের দাম ৫৬০ টাকা। 

এলিফ্যান্ট সিমেন্ট দাম ২০২৩ – আজকের সিমেন্টের দাম 2023

নির্মাণে শতভাগ আস্তা বজয় রেখে বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট তালিকায় স্থান করে নিয়েছে এলিফ্যান্ট ব্রান্ড সিমেন্ট। বর্তমান বাজারে প্রতি বস্থা এলিফ্যান্ট ব্রান্ড সিমেন্টের দাম ৫৩৫ টাকা। তবে তা এলাকা ভিত্তিক ৫ / ১০ টাকা কম বেশি হতে পারে।

রয়েল সিমেন্ট দাম ২০২৩ সিমেন্টের দাম কত ২০২৩

দেশেরে আরো এক জনপ্রিয় সিমেটের নাম রয়েল সিমেন্ট। আজকের বাজারে প্রতি বস্তা রয়েল সিমেন্টের দাম ৫১৬ টাকা। যা গত সপ্তাহে ছিল ৫১০ টাকা এক সপ্তাহের ব্যাবধানে সকল সিমেন্টের দাম বাড়ার সাথে সাথে রয়েল সিমেন্টের দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৬ টাকা। যা অন্যান্য সিমেন্টের তুলনায় কম বৃদ্ধি পেয়েছে।

ছাদের জন্য কোন সিমেন্ট ভালো

ছাদের জন্য পোর্টল্যান্ড কম্পোজিট সিমেন্ট (পিপিসি) বা পোর্টল্যান্ড স্ল্যাগ সিমেন্ট (পিএসসি) ব্যবহার করা ভালো। এই ধরনের সিমেন্টের আবহাওয়ার ভালো প্রতিরোধ ক্ষমতা রয়েছে এবং হাইড্রেশনের কম তাপ রয়েছে, যা ছাদের কাঠামোতে ফাটল রোধ করতে সাহায্য করে। অতিরিক্তভাবে, পিপিসি এবং পিএসসির কর্মক্ষমতা উন্নত হয়েছে, যা তাদের ছাদ প্রয়োগের জন্য ব্যবহার করা সহজ করে তোলে।

ছাদের জন্য একটি ভাল-মানের সিমেন্ট বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যাতে ছাদ ফাটল বা ক্ষয় না করে বহু বছর স্থায়ী হয়। আপনি আপনার ছাদ প্রকল্পের সুনির্দিষ্টতার উপর ভিত্তি করে সিমেন্ট ব্যাবহার করবেন।

প্লাস্টারের জন্য কোন সিমেন্ট ভালো

প্লাস্টার করার  জন্য, সাধারণ পোর্টল্যান্ড সিমেন্ট (OPC) বা OPC সিমেন্ট ব্যাবহার করা হয়। OPC হল একটি বহুমুখী এবং বহুল ব্যবহৃত সিমেন্ট যা ভাল শক্তি এবং স্থায়িত্ব প্রদান করে। যার ফলে ফ্লোর চকচকে এবং সমান  হয়।

ভালো সিমেন্ট চেনার উপায়

ভালো সিমেন্ট চেনার উপায়
ভালো সিমেন্ট চেনার উপায়

১. ব্র্যান্ডের মান: একটি সুপ্রতিষ্ঠিত ব্র্যান্ড বেছে নিন যেটা আপনার নির্মাণের জন্য ভাল হয়।

২. সিমেন্টের ধরন: অবশ্যই আপনার নির্দিষ্ট প্রয়োজনের জন্য উপযুক্ত ধরনের সিমেন্ট বেছে নিতে হবে, যেমন সাধারণ নির্মাণের জন্য সাধারণ পোর্টল্যান্ড সিমেন্ট (OPC), প্লাস্টারিংয়ের জন্য পোর্টল্যান্ড পোজোলানা সিমেন্ট (PPC), বা ছাদের জন্য পোর্টল্যান্ড স্ল্যাগ সিমেন্ট (PSC)।

৩. স্বীকৃত: এমন একটি সিমেন্ট বেছে নিন যেটি BSTI দ্বারা স্বীকৃত।

৪. সিমেন্টের বৈশিষ্ট্য: ১ বস্তা সিমেন্ট নিয়ে বস্তার উপরের অংশ যেমন রং ( ধুসার ) নিচে এবং মাঝেও একই রংএর হবে।   

৫. প্যাকেজিং: নিশ্চিত করুন যে সিমেন্টটি সঠিকভাবে প্যাক করা হয়েছে এবং প্যাকেজিংটি ভাল অবস্থায় আছে, কাটা ছেড়া বস্তার সিমেন্টের মান নষ্ট হয়ে যায়।

৬. উৎপাদনের তারিখ: প্যাকেজিং-এ উৎপাদনের তারিখ পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে আপনি মেয়াদ সম্পূর্ণ সিমেন্ট ব্যবহার করছেন যা দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা হয়নি।

৭. ভাল মানের সিমেন্ট হাতের মধ্যে নিয়ে মুষ্টি বন্ধ করে পানির নিচে ধরলে হাতের ভেতর তাপমাত্রা বাড়ছে বলে অনুভূত হলে বুঝবেন এটা ভাল সিমান্ট।

৭. মূল্য: অন্যান্য ব্র্যান্ডের তুলনায় উল্লেখযোগ্যভাবে সস্তা সিমেন্ট সম্পর্কে সতর্ক থাকুন, কারণ এমন সিমেন্ট নিম্নমানের হতে পারে।

আরো পড়ুন: BSRM রডের আজকের দাম 2023

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram  পেজ)

5/5 - (5 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button