Info
Trending

অফিসিয়াল পাসপোর্ট করার নিয়ম 2023 অফিসিয়াল পাসপোর্ট কি

অফিসিয়াল পাসপোর্ট কি, অফিসিয়াল পাসপোর্ট করার নিয়ম ২০২৩। অফিসিয়াল পাসপোর্ট হচ্ছে সরকারি চাকরিজীবীদের জন্য বরাদ্দকৃত সরকারের নির্দেশে বিদেশ গমনে স্পেশাল পাসপোর্ট। এক্ষেত্রে বাংলাদেশের নাগরিকদের অফিসিয়াল পাসপোর্ট পাওয়ার জন্য প্রথম শর্ত অবশ্যই সরকারি চাকরিজীবী হতে হবে এবং পরবর্তী শর্ত হচ্ছে ওই ব্যক্তি সরকারের নির্দেশে সরকারি কোন কাজে দেশের বাইরে যাবে তার সরকারি আদেশ কপি থাকতে হবে। চলুন জেনে আসি বাংলাদেশে অফিসিয়াল পাসপোর্ট কি এবং কিভাবে অফিসিয়াল পাসপোর্ট করা যায় তার বিস্তারিত বিবরণ।

অফিসিয়াল পাসপোর্ট করার নিয়ম 2023 অফিসিয়াল পাসপোর্ট কি

অফিসিয়াল পাসপোর্ট কি

আগেই বলেছি অফিসিয়াল পাসপোর্ট হল বাংলাদেশে সরকারি চাকরিজীবী দের জন্য বরাদ্দকৃত একটি বিশেষ ধরনের পাসপোর্ট। অফিসিয়াল পাসপোর্ট ব্যক্তিকে অবশ্যই জরুরী ভিত্তিতে অতি অল্প সময়ের মধ্যে প্রদান করা হয়। তবে বাংলাদেশে অফিসিয়াল পাসপোর্ট পেতে হলে ওই ব্যক্তিকে অবশ্যই সরকারি চাকরিজীবী ( সর্বনিম্ন ৯ম গ্রেড) হতে হবে। এবং সরকারি কোন কাজে অথবা প্রশিক্ষণের জন্য বিদেশ গমনে সরকারের নির্দেশ থাকতে হবে। চলুন দেখে এসে বাংলাদেশে অফিসিয়াল পাসপোর্ট করার নিয়ম এবং অফিসিয়াল পাসপোর্ট করতে কি কি লাগে।

অফিসিয়াল পাসপোর্ট করার নিয়ম 2023 Official Passport

বাংলাদেশের নাগরিকদের জন্য অফিসিয়াল পাসপোর্ট পাওয়ার জন্য সবার আগে যেটা নিষেধ করতে হবে সেটি হচ্ছে পাসপোর্টটি অবশ্যই পাঁচ বছর মেয়াদি হবে। এবং এই পাসপোর্টটি পেতে আপনাকে অবশ্যই কোন সরকারি দায়িত্ব পালন বা প্রশিক্ষণের জন্য যাওয়ার সরকারি আদেশপ্রাপ্ত হতে হবে। চলুন দেখে আসি অফিসিয়াল পাসপোর্ট করতে কি কি ডকুমেন্ট লাগে ।

অফিসিয়াল পাসপোর্ট এর প্রয়োজনীয় ডকুমেন্ট

১. জাতীয় পরিচয় পত্র

২. সরকারি দায়িত্ব পালন বা প্রশিক্ষণের জন্য সরকারি আদেশ কপি

৩. সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা দপ্তরের অনাপত্তি সার্টিফিকেট

এভাবে সমস্ত ডকুমেন্ট জমাদান শেষে আপনাকে অবশ্যই বলে দিতে হবে আপনি অফিসিয়াল পাসপোর্ট এর জন্য আবেদন করছেন। এবং সরকারি আদেশ কপি ও নির্ধারিত সকল ডকুমেন্ট জমা দিতে হবে।

অফিসিয়াল পাসপোর্ট সুবিধা | অফিসিয়াল পাসপোর্ট কি

অফিসিয়াল পাসপোর্ট সরকারি কাজের জন্য সরকারি কর্মকর্তাদের সরকারি নির্দেশে দেশের বাইরে যাওয়ার জন্য জরুরী ভিত্তিতে প্রদান করা হয়।বাংলাদেশের অফিসিয়াল পাসপোর্ট সাধারণত নীল রঙের হয়। বাংলাদেশে অফিসিয়াল পাসপোর্ট সুবিধা কি তা নিচে বিস্তারিতভাবে বিবরণ দেয়া হলো।

১.অফিসিয়াল পাসপোর্ট এর সবচেয়ে বড় সুবিধা হল এটি জরুরী ভিত্তিতে প্রদান করা হয় এবং বাংলাদেশ থেকে প্রায় ৩০ দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যায়। সম্প্রতিক সময়ে আর্জেন্টিনা বাংলাদেশে অফিসিয়াল পাসপোর্ট ধারীদের আর্জেন্টিনা ভ্রমণ বিনা ভিসায় ভ্রমণ করার সুযোগ দিয়েছে।

২.অফিসিয়াল পাসপোর্ট এর আরেকটু বড় সুবিধা হল এটি খুবই অল্প সময়ের মধ্যেই

অফিসিয়াল পাসপোর্ট কি এবং এ সংক্রান্ত আরো ইনফরমেশন পেতে দেখুন নিচের পেজটি।

অফিসিয়াল পাসপোর্ট করার নিয়ম 2023

অফিসিয়াল পাসপোর্ট 2023 করার নিয়ম

 

পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন 

আরো পড়ুন: ওমান ভিসা চেক করার নিয়ম

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

5/5 - (11 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button