ফুটবল
Trending

ফিফা বর্ষসেরা ফুটবলার কে 2022-2023~ফিফা বর্ষসেরা ফুটবলার তালিকা

ফিফা বর্ষসেরা ফুটবলার কে ২০২৩, ফিফা বর্ষসেরা ফুটবলার তালিকা। আজ ( ২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত ২:০০ টায় ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হচ্ছে এবারের ফিফা বর্ষসেরা ফুটবলার, ফিফা বর্ষসেরা গোলকিপার ও ফিফা বর্ষসেরা কোচদের তালিকা। ফিফা বর্ষসেরা ফুটবলার ২০২৩ এই তালিকায় অবস্থান করছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি, ফ্রান্সের স্পিড স্টার কিলিয়ান এমবাপে ও ফ্রান্সের আর এক গোল মেশিন করিম বেনজেমা। বর্ষসেরা ফুটবলার ২০২২ মনোনীত হবে মূলত ২০২১ সালের আগস্ট থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায়। ২০২১ সালের আগস্ট থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ফুটবলারদের জাতীয় দল ও ক্লাব পর্যায়ের পারফরম্যান্স বিবেচনা করে দেওয়া হচ্ছে ২০২২ সালের ফিফা বর্ষ সেরা ফুটবলারের খেতাব । তবে এবার বর্ষসেরা ফুটবলার মনোনীত হওয়ার দৌড়ে সবার থেকে এগিয়ে রয়েছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। চলুন দেখে আসি কে হতে পারে ২০২২ সালের বর্ষসেরা ফুটবলার

ফিফা বর্ষসেরা ফুটবলার কে 2023~ফিফা বর্ষসেরা ফুটবলার তালিকা ২০২২

ফিফা বর্ষসেরা ফুটবলার ২০২২ – ২০২৩

 

ফিফা বর্ষসেরা নারী গোল রক্ষক ২০২২-২০২৩

  • মেরি অর্পস

ফিফা বর্ষসেরা পুরুষ গোল রক্ষক ২০২২-২০২৩

  • এমিলিয়ানো মার্তিনেস

ফিফা বর্ষসেরা গোল বিজয়ী ২০২২-২০২৩

  • মার্সিন ওলেক্সি

ফিফা বর্ষসেরা নারী কোচ ২০২২-২০২৩

  • সারিনা ওয়েগম্যান

ফিফা বর্ষসেরা কোচ পুরুষ ২০২২-২০২৩

  • লিওনেল স্কালোনি

ফিফা বর্ষসেরা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড ২০২২ – ২০২৩

  • লুকা লোকোশভিলি

ফিফা বর্ষসেরা ফ্যান অ্যাওয়ার্ড ২০২২ – ২০২৩

  • আর্জেন্টিনা জাতীয় দলের ফ্যান বুয়েনস আইরেসে এবং জুড়ে।

ফিফা বর্ষসেরা নারী ফুটবলার  ২০২২-২০২৩

  • অ্যালেক্সিয়া পুটেলাস

ফিফা বর্ষসেরা ফুটবলার পুরুষ ২০২২-২০২৩

  • লিওনেল মেসি 

 

২০২২ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হিসেবে লিওনেল মেসির নাম সবচেয়ে বেশি জোরেসোরে উচ্চারিত হচ্ছে। যদি খুব বেশি এদিক ওদিক না হয় তাহলে ২০২২ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হতে যাচ্ছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

২০২২ সালে ফিফা নির্বাচিত বর্ষসেরা ফুটবলার মনোনীত হচ্ছে ২০২১ সালের আগস্ট থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায়। এই সময়ের মধ্যে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ক্লাব পর্যায়ে পিএসজির হয়ে ৫১টি ম্যাচ খেলে ২২ টি গোল করার পাশাপাশি করেছেন ২৮ টি অ্যাসিস্টও। এছাড়াও লিওনেল মেসি এই সময়ের মধ্যে নিজ দেশের হয়ে জাতীয় দলে ২১টি ম্যাচ খেলে ২২ টি গোল করার পাশাপাশি করেছেন ৬টি অ্যাসিস্টও।

বর্ষসেরা ফুটবলার ২০২২ মনোনীত হওয়ার নির্ধারিত সময়ের মধ্যে (২০২১ আগস্ট – ২০২২ ডিসেম্বর) গোলের হিসাবে লিওনেল মেসির থেকে অনেকটা এগিয়ে আছে ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপে। তবে ২০২২ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচনের সবচেয়ে বড় প্রভাব ফেলবে ২০২২ সালের কাতার বিশ্বকাপের পারফরমেন্স। আর ২০২২ সালে কাতার বিশ্বকাপের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছে লিওনেল মেসি (৭ ম্যাচে ৭ গোল) পাশাপাশি নিজের দেশ আর্জেন্টিনাকে জিতেছে তৃতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা। সারাবিশ্বে লিওনেল মেসির এমন পারফরম্যান্সের ফলে দর্শক জনপ্রিয়তাও বেড়ে গেছে আকাশচুম্বী। এসব বিবেচনায় ২০২২ সালের বর্ষা সেরা ফুটবলার নির্বাচিত হতে পারেন লিওনেল মেসি। নিচে ফিফা নির্ধারিত সময়ে(২০২১ আগস্ট – ২০২২ ডিসেম্বর) লিওনেল মেসির পারফরম্যান্স তালিকায় দেয়া হলো।

পিএসজিইউসিএলজাতীয় পর্যায়ে
ম্যাচ৩৯১২২১
গোল১৩২২
আসিস্ট২৪

 

বর্ষাসেরা ফুটবলার ২০২৩ মনোনীত হওয়ার দৌড়ে লিওনেল মেসির পরে যে নামটি সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে সেটি কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্সের স্পিড স্টার কিলিয়ান এমবাপ্পে ফিফা নির্ধারিত সময়ে (২০২১ আগস্ট – ২০২২ ডিসেম্বর) এর মধ্যে ক্লাব পর্যায়ে পিএসজির হয়ে ৬৫ টি ম্যাচ খেলে সমান ৬৫ টি গোল করার পাশাপাশি করেছে ২১টি আসিস্টও। ফিফার এই নির্ধারিত সময়ে কিলিয়ান এমবাপ্পে নিজ দল ফ্রান্সের হয়ে জাতীয় দলে ২০টি ম্যাচ খেলে গোল করেছেন ১২ টি। যার মধ্যে রয়েছে বিশ্বকাপে ৭টি ম্যাচে ৮টি গোল।

ফ্রান্সকে বিশ্বকাপে ফাইনালে তুলতে সবচেয়ে বড় ভূমিকা ছিল কিলিয়ান এমবাপ্পের। কিলিয়ান এমবাপ্পে কাতার বিশ্বকাপ ২০২২ এ সর্বোচ্চ ৮টি গোল করে জিতেছেন গোল্ডেন বুটও। ২০২২ সালে বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে রয়েছে কিলিয়ান এমবাপ্পের আরেক সতীর্থ করিম বেঞ্জামা। করিম বেঞ্জামা ফিফা নির্ধারিত সময়ের মধ্যে ৬৮ টি ম্যাচ খেলে ৫৬ টি গোল করার পাশাপাশি করেছেন ১৭ টি আসিস্ট।

ফিফা বর্ষসেরা ফুটবলার তালিকা

ফিফা বর্ষসেরা ফুটবলার এওয়ার্ডটি চালু করা হয় ১৯৯১ সাল থেকে সেবার প্রথম বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন জার্মানির মিডফিল্ডার লোথার হার্বাট ম্যাথাউস। ফিফা বর্ষসেরা ফুটবলার এওয়ার্ডটি ২০১০ সাল থেকে ব্যালন ডি’অর এওয়ার্ড এর সাথে সমন্বয় করা হলেও আবারো আলাদা হয়েছে অ্যাওয়ার্ড দুইটি। গত বছর থেকে ফিফা আবারো চালু করেছে তাদের মনোনীত বর্ষসেরা ফুটবলার। ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন ফিফার সদস্য দেশ সমূহ থেকে। অন্যদিকে ব্যালন ডি’অর নির্ধারিত হন শুধুমাত্র ইউরোপে খেলা ফুটবলাররা। এদিক দিয়ে ফিফা বর্ষসেরা ফুটবলার ব্যালন ডি’অর থেকে কিছুটা ভিন্ন। চলুন নিচে তালিকায় দেখে আসি ফিফা বর্ষসেরা ফুটবলার তালিকা ১৯৯১ থেকে ২০১০।

ফিফা বর্ষসেরা ফুটবলার তালিকা ( ১৯৯১ – ২০০৯ )

সালবর্ষসেরা ফুটবলারদেশ
১৯৯১লোথার মাথেউসজার্মানি
১৯৯২মার্কো ফন বাস্তেননেদারল্যান্ড
১৯৯৩রবের্তো বাজ্জোইতালি
১৯৯৪রোমারিওব্রাজিল
১৯৯৫জর্জ উইয়াহলাইবেরিয়া
১৯৯৬রোনালদোব্রাজিল
১৯৯৭রোনালদোব্রাজিল
১৯৯৮জিনেদিন জিদানফ্রান্স
১৯৯৯রিভালদোব্রাজিল
২০০০জিনেদিন জিদানফ্রান্স
২০০১লুইস ফিগোপর্তুগাল
২০০২রোনালদোব্রাজিল
২০০৩জিনেদিন জিদানফ্রান্স
২০০৪রোনালদিনহোব্রাজিল
২০০৫রোনালদিনহোব্রাজিল
২০০৬ফ্যাবিও ক্যানাভারোইতালি
২০০৭কাকাব্রাজিল
২০০৮ক্রিস্তিয়ানো রোনালদোপর্তুগাল
২০০৯লিওনেল মেসিআর্জেন্টিনা

 

আরো পড়ুন: বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে ২০২৩

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram  পেজ)

3.6/5 - (10 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button