বিপিএল
Trending

বিপিএলে কে কতবার কাপ নিয়েছে~বিপিএলে কে কতবার চ্যাম্পিয়ন 2012~2024

বাংলাদেশ_প্রিমিয়ার_লিগবিপিএলে কে কতবার কাপ নিয়েছে? বিপিএলে কে কতবার চ্যাম্পিয়ন হয়েছে তার সঠিক হিসাব জানতে চোখ রাখুন খেলা ১৮ এর পাতায়। বিপিএল, বাংলাদেশ প্রিমিয়ার লিগ, যাত্রা শুরু হয়েছে ২০১২ সাল থেকে। ২০১২-২০২২ সাল, এখনো পর্যন্ত বিপিএলের মোট ৯টি আসার অনুষ্ঠিত হয়েছে দেখে নিন বিপিএলে কে কতবার চ্যাম্পিয়ন

বিপিএলে হয়ে যাওয়া আগের  এই ৯ টি আসারের মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান সর্বোচ্চ ৪ বার চ্যাম্পিয়ন হয়েছে। এছাড়াও ঢাকা ডমিনেটর ৩বার রংপুর রাইডার্স ও রাজশাহী রয়েলস হয়েছে ১ বার করে চ্যাম্পিয়ন। বিপিএলে সর্বশেষ আসরের (২০২৩) চ্যাম্পিয়ন দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চলুন তার আগে দেখে আসি বিপিএলের সবগুলো আসরের ফাইনাল ম্যাচ ও চ্যাম্পিয়ন, রানার আপ দলের তালিকা।

মোট অংশগ্রহণকারী দল:৭টি
আয়োজক:
বাংলাদেশ ক্রিকেট বোর্ড ( বিসিবি )
মোট আসর:নবম
খেলার ধরন:টি টুয়েন্টি (T20)
সর্বশেষ চ্যাম্পিয়ান:
কুমিল্লা ভিক্টোরিয়ান্স ( ২০২৩ আসর )

 

বিপিএলে কে কতবার কাপ নিয়েছে~বিপিএলে কে কতবার চ্যাম্পিয়ন 2012~2023
বিপিএলে চ্যাম্পিয়ন তালিকা 2012~2023

বিপিএল চ্যাম্পিয়ন তালিকা 2012~2023 বিপিএলে কে কতবার কাপ নিয়েছে

আসরফাইনাল ম্যাচফলাফলচ্যাম্পিয়ানরানার আপ
২০১২ ১ম আসরঢাকা গ্ল্যাডিয়েটরস বনাম বরিশাল বার্নার্সঢাকা গ্ল্যাডিয়েটরস ৮ উইকেটে জয়ীঢাকা গ্ল্যাডিয়েটরসবরিশাল বার্নার্স
২০১২-১৩ ২য় আসরঢাকা গ্ল্যাডিয়েটরস বনাম চিটাগং কিংসঢাকা গ্ল্যাডিয়েটরস ৪৩রানে জয়ীঢাকা গ্ল্যাডিয়েটরসচিটাগং কিংস
২০১৫-১৬ ৩য় আসরকুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম বরিশাল বুলসকুমিল্লা ভিক্টোরিয়ান্স ৩ উইকেটে জয়ীকুমিল্লা ভিক্টোরিয়ান্সবরিশাল বুলস
২০১৬-১৭ ৪র্থ আসরঢাকা ডায়নামাইটস বনাম রাজশাহী কিংসঢাকা ডায়নামাইটস ৫৬রানে জয়ীঢাকা ডায়নামাইটসরাজশাহী কিংস
২০১৭-১৮ ৫ম আসররংপুর রাইডার্স বনাম ঢাকা ডায়নামাইটসরংপুর রাইডার্স ৫৭রানে জয়ীরংপুর রাইডার্স
ঢাকা ডায়নামাইটস
২০১৮-১৯ ৬ষ্ঠ আসরকুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ঢাকা ডায়নামাইটসকুমিল্লা ভিক্টোরিয়ান্স ১৭রানে জয়ীকুমিল্লা ভিক্টোরিয়ান্স
ঢাকা ডায়নামাইটস
২০১৯-২০ ৭ম আসররাজশাহী রয়্যালস বনাম খুলনা টাইগার্সরাজশাহী রয়্যালস ২১রানে জয়ীরাজশাহী রয়্যালসখুলনা টাইগার্স
২০২১-২২ ৮ম আসরকুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ফরচুন বরিশালকুমিল্লা ভিক্টোরিয়ান্স ১রানে জয়ীকুমিল্লা ভিক্টোরিয়ান্সফরচুন বরিশাল
২০২২-২৩ ৯ম আসরসিলেট স্ট্রাইকার্স বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্সকুমিল্লা ভিক্টোরিয়ান্স ৭ উইকেটে জয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্সসিলেট স্ট্রাইকার্স

বিপিএলের প্রথম আসর চ্যাম্পিয়ন ২০১২

বিপিএল, বাংলাদেশ প্রিমিয়ার লিগ এর প্রথম আসর অনুষ্ঠিত হয় ২০১২ সালে। বিপিএলের প্রথম আসরে অংশগ্রহণ করে মোট ৬টি দল। বিপিএলের প্রথম আসরে গ্রুপ পর্বে পয়েন্ট বিবেচনায় সেমিফাইনালে উঠে চারটি দল সেখান থেকে কয়ালিফায়ার হয়ে ফাইনালে ওঠে ঢাকা গ্ল্যাডিয়েটরস ও বরিশাল বার্নারস। সেই আসরে ফাইনালে বরিশাল বার্নারস আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে করেন ১৪০ রান ১৪১ রানের টার্গেটে খেলতে নেমে ঢাকা গ্ল্যাডিয়েটরস জয়পায় ৮উইকেটে। অর্থাৎ বিপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। বিপিএলের প্রথম আসরে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয় সাকিব আল হাসান।

বিপিএলের দ্বিতীয় আসর ২০১২-১৩

বিপিএলের দ্বিতীয় আসর শুরু হয় ২০১৩ সালের ১৮ই জানুয়ারি থেকে। বিপিএলের দ্বিতীয় আসরে অংশগ্রহণ করে মোট ৭টি দল। এই আসরে রংপুর রাইডার্স নতুন দল হিসেবে অংশগ্রহণ করেন। বিপিএলের দ্বিতীয় আসরেও ফাইনালে ওঠে ঢাকা গ্ল্যাডিয়েটরস সাথে নতুন দল চিটাগাং ভাইকিং। ফাইনালে ঢাকা গ্ল্যাডিয়েটরস আগে ব্যাট করে নির্ধারিত ২০ওভারে ১৭২ রান করে। ১৭৩ রানের টার্গেটে  ব্যাট করতে নেমে চিটাগাং ভাইকিংস ১২৯ রানে অলআউট হয়ে যায়। বিপিএলের দ্বিতীয় আসরেও ঢাকা গ্ল্যাডিয়েটরস ৪৩ রানে জয়লাভ করে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়। বিপিএলের টানা দ্বিতীয় আসরেও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয় সাকিব আল হাসান।

বিপিএলের তৃতীয় আসর ২০১৫-১৬

বিপিএলের তৃতীয় আসর শুরু হয় ২২ নভেম্বর ২০১৫ থেকে। বিপিএলের  তৃতীয় আসরে রাজশাহীর রয়েলস অংশগ্রহণ না করায় ৬টি দল নিয়ে শুরু হয় বিপিএল । বিপিএলের তৃতীয় আসরে ফাইনালে ওঠে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও বরিশাল বুলস। ফাইনালে বরিশাল বুলস ১৫৬ রান করলে ফাইনালে জয়ের জন্য ১৫৭ রানের টার্গেট পায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লা ভিক্টোরিয়ান নির্ধারিত ২০ ওভারে ১৫৭ রান করে ৩ উইকেটে জয় পেলে বিপিএলে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএলের তৃতীয় আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আজহার জাহিদী টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়।

বিপিএলের চতুর্থ আসর ২০১৬-১৭

বিপিএলে চতুর্থ আসর শুরু হয় ২০১৬ সালের ৮ নভেম্বর। রাজশাহী কিংস পুনরায় অংশগ্রহণ করায় এই আসরে মোট দল হয় ৭টি। বিপিএলের চতুর্থ আসরে ফাইনালে ওঠে ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস । ফাইনালে ঢাকা ডায়নামাইটস আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ওভারে ৯ উইকেটে ১৫৯ রান করে। ১৬০ রানের টার্গেটে খেলতে নেমে রাজশাহী কিংস ১০৩ রানে অলআউট হয় ফলে ফাইনালে ঢাকা ডায়নামাইট ৫৬ রানে জয়লাভ করে তৃতীয়বারের মতো বিপিএলের শিরোপা অর্জন করে। এই আসরে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয় খুলানা টাইটান্স এর অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

বিপিএলের পঞ্চম আসর ২০১৭-১৮

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের পঞ্চম আসর শুরু হয় ৪ নভেম্বর ২০১৭ সালে। বিপিএলের পঞ্চম আসরেও অংশগ্রহণ করে ৭ টি দল।বিপিএল এর পঞ্চম আসরে ফাইনালে ওঠে রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস। ফাইনালে রংপুর রাইডার্স আগে ব্যাট করার সুযোগ পেয়ে নির্ধারিত ২০ ওভারে ২০৬ রানের বিশাল স্কোর দাঁড় করে। ঢাকা ডায়নামাইট ২০৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ওভারে ১৪৯ রান করলে রংপুর রাইডার্স ৫৭ রানে জয়লাভ করে প্রথমবারের মতো বিপিএলের শিরোপা জয় লাভ করে। বিপিএল এর পঞ্চম আসরে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয় রংপুর রাইডার্স এর ক্রিস গেইল।

বিপিএলের ষষ্ঠ আসর ২০১৮-১৯

বিপিএলের ষষ্ঠ আসর শুরু হয় ২০১৯ সালের ৫ জানুয়ারি। বিপিএলের ষষ্ঠ আসরেও অংশগ্রহণ করে বরাবরের মত ৭ টি দল। বিপিএলের ষষ্ঠ আসরে ফাইনালে ওঠে ঢাকা ডায়নামাইট ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ানস আগে ব্যাট করার সুযোগ পেয়ে তামিম ইকবালের বিধ্বংস সেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ১৯৯ রান করলে ফাইনালে জয়ের জন্য ঢাকা ডায়নামাইট ঠিক ২০০ রানের টার্গেট পায়। ঢাকা ডায়নামাইট নির্ধারিত ২০ ওভারে ১৮২ রান করলে ১৭ রানে জয়লাভ করে বিপিএল এর দ্বিতীয় শিরোপা অর্জন করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। বিপিএলের ষষ্ঠ আসরে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয় ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান।

আরও পড়ুন: কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলোয়াড় তালিকা ২০২৪

বিপিএলের সপ্তম আসর ২০১৯-২০

২০১৯ সালের ১১ ডিসেম্বর শুরু হয় বিপিএলের সপ্তম আসর।  বিপিএলের সপ্তম আসর  নামকরণ করা হয় বঙ্গবন্ধু বিপিএল নামে। বঙ্গবন্ধু বিপিএলে অংশগ্রহণ করে মোট ৭ টি দল। বিপিএল এর সপ্তম আসরে ফাইনালে ওঠে রাজশাহী রয়েলসোল খুলনা টাইটেলস। ফাইনালে রাজশাহী আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৭১ রানের টার্গেট দিলে খুলনা টাইটান্স ২০ ওভারে ১৪৯ রান করে। ফলে রাজশাহী রয়্যালস ২১ রানে জয়লাভ করে প্রথমবারের মতো বিপিএল শিরোপা অর্জন করে। বিপিএলের সপ্তম আসরে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয় রাজশাহীর অলরাউন্ডার আন্দ্রে রাসেল

বিপিএলের অষ্টম আসর ২০২১-২২

বিপিএলের অষ্টম আসর শুরু হয় ২০২২ সালের ২১ জানুয়ারি। বঙ্গবন্ধু বিপিএল নামে এই আসরে অংশগ্রহণ করে মোট ৬টি দল। গত আসরের চ্যাম্পিয়ন দল রাজশাহী রয়েলস বিপিএলের অষ্টম আসরে অংশগ্রহণ করেনি। বিপিএলের অষ্টম আসরে ফাইনালে ওঠে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ফরসুন বরিশাল। ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্স আগে ব্যাট করে ১৫১ রান করলে বরিশাল জয়ের জন্য টার্গেট পাই ১৫২। ফরচুন বরিশাল নির্ধারিত ২০ ওভারে ১৫০ রান করলে ১ রানে জয় পেয়ে বিপিএলে তৃতীয়বারের মতো শিরোপা অর্জন  করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএলের অষ্টম আসরে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয় ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান।

বিপিএলের নবম আসর ২০২২-২৩

বিপিএলের নবম আসর শুরু হবে ২০২৩ সালের ৫ই জানুয়ারী থেকে। এবারের বিপিএলে মোট ৭টি দল অংশগ্রহণ করবে। বিপিএল ২০২৩ আসরে সর্বমোট ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৬ই ফেব্রুয়ারী ২০২৩ সালে শেরে বাংলা স্টেডিয়ামে বিপিএলের নবম আসরের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ফাইনালে সিলেট স্ট্রাইকার্স বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্স মধ্যকার ম্যাচে সিলেট স্ট্রাইকার্স ১৭৫ রান করে ৭ উইকেটের বিনিময়ে। জবারে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৩ উইকেটে লক্ষে পৌছে যায়। সর্বশেষ ২০২৩ বিপিএলের চতুর্থ বারের মত চাম্পিয়ান হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএলের দশম আসর ২০২৪

বিপিএলের দশম আসর শুরু হবে ২০২৪ সালের জাতীয় নির্বাচনের পর। গতবারের মত এবারো ২০২৪ সালে সর্বমোট ৭টি দল নিয়ে বিপিএলের দশম আসর অনুষ্ঠিত হবে। দশম আইপিএলের চাম্পিয়ান কোন দল তা জানতে ২০২৪ সালে বিপিএলের ফাইনাল ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

(সবার আগে, সব খবর  প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

5/5 - (23 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button