বাংলাদেশ বনাম আফগানিস্তান সিরিজের সময়সূচি ২০২৩ স্কোয়াড ও পরিসংখ্যান

আজ বিসিবি বাংলাদেশ বনাম আফগানিস্তান সিরিজের সময়সূচি ২০২৩ প্রকাশ করেছে। যেখানে ১৪ই জুন ২০২৩ থেকে ১৮ জুন পর্যন্ত বাংলাদেশ – আফগানিস্তান সিরিজের একমাত্র টেস্ট সকাল ১০টা থেকে মিরপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। একমাত্র টেস্ট শেষে ৫ই জুলাই প্রথম ওয়ানডে ম্যাচ চট্টগ্রাম স্টেডিয়ামে শুরু হবে সকাল ১০টা থেকে। বাংলাদেশ বনাম আফগানিস্তান ২য় ওয়ানডে শুরু হবে ৮ই জুলাই চট্টগ্রাম স্টেডিয়ামে। ১১ই জুলাই মঙ্গলবার ৩ম ওয়ানডে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। এই পর ২ টি ২০ ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেটে। ১ম টি টোয়েন্টি অনুষ্ঠিত হবে ১৪ই জুলাই সন্ধ্যা ৭টা থেকে এবং ২য় টি টোয়েন্টি অনুষ্ঠিত হবে ১৬ই জুলাই।

বাংলাদেশ বনাম আফগানিস্তান সিরিজের সময়সূচি ২০২৩

বাংলাদেশ বনাম আফগানিস্তান সিরিজের সময়সূচি

আফগানিস্তান ক্রিকেট দল ১০ জুন শনিবার বাংলাদেশ সফর করবেন। ১১ জুন, রবিবার বিশ্রমে থেকে ১২ ও ১৩ জুন অনুশীলন শেষ সিরিজের একমাত্র টেস্ট ১৪ই জুন মিরপুর স্টেডিয়েমে অনুষ্ঠিত হবে। নিচে বাংলাদেশ বনাম আফগানিস্তান সিরিজের সময়সূচি ২০২৩ প্রকাশ করা হল।

তারিখম্যাচভেন্যু
১৪ই জুনএকমাত্র টেস্টমিরপুর
৫ই জুলাই১ম ওয়ানডেচট্টগ্রাম
৮ই জুলাই২য় ওয়ানডেচট্টগ্রাম
১১ই জুলাই৩ম ওয়ানডেচট্টগ্রাম
১৪ই জুলাই১ম টি টোয়েন্টিসিলেট
১৬ই জুলাই২য় টি টোয়েন্টিসিলেেট

বাংলাদেশ আফগানিস্তান সিরিজে বাংলাদেশের টেস্ট স্কোয়াড

লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, এবাদত হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দীপু ও মুশফিক হাসান।

বাংলাদেশ আফগানিস্তান সিরিজে আফগানিস্তানের টেস্ট স্কোয়াড

হাশমতউল্লাহ শহীদী (অধিনায়ক), ইবরাহিম জাদরান, আব্দুল মালিক, নাসির জামাল, রহমত শাহ, বাহির শাহ মাহবুব, আফসর জাজাই, ইকরাম আলিখেল, করিম জানাত, জহির খান পাকতিন, হামজা হোটাক, ইজহারউল্লাহ হক নাভিদ, ইবরাহিম আব্দুলরাহিমজাই, ইয়ামিন আহমেদজাই ও নিজাত মাসুদ। রিজার্ভ খেলোয়াড় : নূর আলী, জিয়া আকবর, আজমত ওমরজাই ও সাইদ শিরজাদ।

বাংলাদেশ আফগানিস্তান সিরিজে বাংলাদেশের ওয়ান ডে স্কোয়াড

তামিম ইকবাল (ক্যাপ্টেন), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, শাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাস্কিন আহমেদ, এবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শোরিফুল ইসলাম, আফিফ হোসেন ও নইম শেখ।

বাংলাদেশ আফগানিস্তান সিরিজে আফগানিস্তানের ওয়ান ডে স্কোয়াড

হাশমতউল্লাহ শহীদি (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, শহীদউল্লাহ কামাল, ইব্রাহিম আলখিল, রশিদ খান, আজমতউল্লাহ ওমরজাই, মুজিব উর রহমান, ফজল হক ফারুকী, জিয়া আকবর, ইজারুল হক নাভিদ, আব্দুল রহমান, সেলিম শাফি, সাইদ আহমেদ শিরজাদ।

বাংলাদেশ আফগানিস্তান সিরিজে আফগানিস্তানের টি২০ স্কোয়াড

আফগানিস্তান টি-টোয়েন্টি দল: রশিদ খান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, মোহাম্মদ শেহজাদ, ইব্রাহিম জাদরান, মোহাম্মদ নবী, নাজিবউল্লাহ জাদরান, সেদিক অটল, করিম জানাত, আজমতউল্লাহ ওমরজাই, ফজল হক ফারুকি, নবীন উল হক, ওয়াফাদার মোমান্দ, ফরিদ আহমেদ মালিক, নূর আহমেদ, মুজিব উর রহমান।

বাংলাদেশ আফগানিস্তান সিরিজে বাংলাদেশের টি২০ স্কোয়াড

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, শামিম হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন ও আফিফ হোসেন ধ্রুব।

বাংলাদেশ আফগানিস্তান পরিসংখ্যান

বাংলাদেশ-আফগানিস্থানের মধ্যকার সকল ফরম্যাট মিলিয়ে সর্বমোট হেট টু হেড ২৬ বার দেখা হয়েছে। যেখানে বাংলাদেশ জয়লাভ করেছে ১৩ বার এবং বাংলাদেশের জয়ের পরিমাণ ৫০%। অন্যদিকে আফগানিস্থানের জয় ১৩টি ম্যাচে। আফগানিস্থানের পরিমান ৫০%। নিচে সকল ফরম্যাটের আলাদা করে পরিসংখ্যান দেওয়া হল।

বাংলাদেশ বনাম আফগানিস্তান টি২০ পরিসংখ্যান

বাংলাদেশ আফগানিস্থানের মধ্যকার সর্বপ্রথম টি২০ ম্যাচ অনুষ্ঠিত হয় ১৬ই মার্চ, ২০১৪ সালে এবং সর্বশেষ টি২০ ম্যাচ খেলে ১৪ই জুলাই ২০২৩ সালে। টি২০ তে বাংলাদেশ আফগানিস্থানের মধ্যকার সর্বমোট ১১টি ম্যাচ অনুষ্ঠিত হয় যেখানে বাংলাদেশ জয়লাভ করে ৫টি ম্যাচে। বাংলাদেশের জয়ের পরিমাণ ৪৫.৪৬%। আর আফগানিস্থানের জয় ৬টি ম্যাচে এবং জয়ের পরিমাণ ৫৪.৫৫%। বাংলাদেশ আফগানিস্থানের মধ্যকার টি২০ পরিসংখ্যান বিবেচনায় আফগানিস্থান অনেকটাই এগিয়ে থাকবে। তবে বাংলাদেশের বর্তমান কন্টিশন অনুযায়ী ২০টিতে বাংলাদেশে আগের থেকে অনেকটাই ভাল পারফর্ম করার সক্ষম রাখে।

বাংলাদেশ বনাম আফগানিস্তান ওডিআই পরিসংখ্যান

বাংলাদেশে আফগানিস্থানের বিপক্ষে সর্বপ্রথম ওডিআই ম্যাচ অনুষ্ঠিত হয় ১ম মার্চ ১০১৪ সালে এশিয়া কাপে। এবং সর্বশেষ বাংলাদেশ ওডিআই  ম্যাচ খেলেছে ১১ জুলাই ২০২৩ সালে। আফগানিস্থান বনাম বাংলাদেশ সর্বমোট ওডিআই ম্যাচ খেলেছে ১৪টি ম্যাচে। যেখানে বাংলাদেশ জয়লাভ করেছে ৮টি ম্যাচে এবং বাংলাদের জয়ের পরিমাণ ৫৭.১৫%। অন্যদিকে আফগানিস্থান জয়লাভ করেছে ৬টি ম্যাচে। আফগানিস্থানের জয়ের পরিমাণ ৪২.৮৬%। ওডিআই  বিবেচনায় বাংলাদেশ আফগানিস্থানের থেকে এগিয়ে থাকবে।

আরো পড়ুন: বাংলাদেশ বনাম ভারত পরিসংখ্যান

বাংলাদেশ বনাম আফগানিস্তান টেস্ট পরিসংখ্যান

বাংলাদশ আফগানিস্থানের সাথে টেস্ট খেলে ৫ই সেপ্টেম্বার ২০১৯ সালে যেখানে বাংলাদেশ ২২৪ রানে পরাজিত হয়। তবে ১৪ই জুন ২০২৩ দ্বিতীয় টেস্টে বাংলাদেশ ৫৪৬ রানে বিশাল জয় পায় পরিসংখ্যান বিবেচনায় ১-১ সমতাই থাকলেও বাংলাদেশের বর্তমান টেস্ট দলের পারফরমেন্স অনেকটাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News পেজ )

4.9/5 - (170 votes)

1 thought on “বাংলাদেশ বনাম আফগানিস্তান সিরিজের সময়সূচি ২০২৩ স্কোয়াড ও পরিসংখ্যান”

  1. আসন্ন বাংলাদেশ বনাম আফগানিস্তান সিরিজের সময়সূচি ২০২৩ ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সিরিজে রয়েছে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দু’টি টি-টোয়েন্টি ম্যাচ।

    সূচি অনুযায়ী আগামী ১০ জুন বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান ক্রিকেট দল। তবে, পূর্ণাঙ্গ এই সিরিজটি দুই ধাপে খেলবে আফগানিস্তান ক্রিকেট দল।

    Reply

Leave a Comment