Info

অনার্স কত পেলে ফার্স্ট ক্লাস | অনার্স কত পয়েন্টে ফাস্ট ক্লাস জানুন

অনার্স কত পেলে ফার্স্ট ক্লাস বা অনার্সে কত পয়েন্টে ফার্স্ট ক্লাস হয় জানতে চান অনেকেই। শিক্ষাজীবনে অনার্স অন্যতম গুরুত্বপূর্ণ একটি ধাপ। ছাত্র ছাত্রীরা এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর দুই বছর উচ্চমাধ্যমিকে পড়াশোনা করে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এসএসসি ও এইচএসসির গ্রুপ ( সাইন্স, আর্টস কমার্স) অনুযায়ী যেকোনো একটি সাবজেক্টে চার বছর মেয়াদী অনার্স প্রোগ্রামে ভর্তি হয়। এসএসসি ও এইচএসসি তে সর্বনিম্ন ৩৩ নাম্বারে পাশ মার্কস নির্ধারণ থাকে। এবং সর্বনিম্ন ৮০ নম্বরে A+ (এ প্লাস) গ্রেড নির্ধারণ হয়ে থাকে। তবে অনার্স কত পেলে ফার্স্ট ক্লাস, অনার্সে কত পয়েন্টে ফার্স্ট ক্লাস হয় সেটি অনেকেই জানেন না। আজকের প্রতিবেদনে আপনাদেরকে জানাবো অনার্স কত পেলে ফার্স্ট ক্লাস? অনার্সে কত পয়েন্টে ফার্স্ট ক্লাস হয়।

অনার্স কত পেলে ফার্স্ট ক্লাস

অনার্স কত পেলে ফার্স্ট ক্লাস

পাবলিক ইউনিভার্সিটি অথবা জাতীয় ইউনিভার্সিটির অধীনে যারা চার বছর মেয়াদে অনার্স ডিগ্রীতে আছেন তাদের জন্য আজকের প্রতিবেদনে থাকছে অনার্স কত পেলে ফার্স্ট ক্লাস এবং অনার্সে কত পয়েন্টে ফার্স্ট ক্লাস হয়। আসলে পাবলিক ইউনিভার্সিটি অথবা জাতীয় ইউনিভার্সিটির অধীনে একক কোন সাবজেক্টে ফার্স্ট ক্লাস পেতে হলে তাকে সর্বনিম্ন ৬০ মার্কস পেতে হবে।

পয়েন্টের হিসেবে অনার্সে ফার্স্ট ক্লাস পেতে হলে ৩.০০ পয়েন্ট যেটি গ্রেডিং সিস্টেমে B গ্রেড পেতে হবে। সেক্ষেত্রে ৩.০০ পয়েন্ট ( B ) পেতে হলে তাকে সর্বনিম্ন ৬০ মার্কস পেতে হবে। অনেকেই ভেবে থাকেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রতিটি সাবজেক্টে ৮০ মার্কসের পরীক্ষা অনুষ্ঠিত হয় ফার্স্ট ক্লাস পেতে হলে এই আসি মার্কস এর মধ্যেও ৬০ নাম্বার পেতে হবে। আসলে এ বিষয়টি হলো যে অনার্সে কোন একটি সাবজেক্টে ফার্স্ট ক্লাস ৩.০০ পয়েন্ট ( B) পেতে হলে তাকে পরীক্ষায় অনুষ্ঠিত ৮০ মার্কস এবং ইনকোর্সে বরাদ্দ ২০ মার্কস মোট ১০০ মার্কস এর মধ্যে ৬০ মার্কস পেতে হবে। অর্থাৎ অনার্সে কোন একক সাবজেক্টে ফার্স্ট ক্লাস পেতে হলে ইনকোর্সের মার্কস সহ সর্বনিম্ন ৬০ মার্কস পেতে হবে।

অনার্সে কত পয়েন্টে ফার্স্ট ক্লাস | CGPA গ্রেডিং পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে চার বছর মেয়াদী প্রোগ্রাম অনার্সে কত পয়েন্টে ফার্স্ট ক্লাস হয় তার সঠিক হিসাব আজ আপনাদের দেখাবো। অনার্সে ফার্স্ট ক্লাস তিন ধরনের হয়ে থাকে যথা : ফার্স্ট ক্লাস ফার্স্ট, ফার্স্ট ক্লাস সেকেন্ড, ও ফার্স্ট ক্লাস থার্ড। সে ক্ষেত্রে অনার্সে কোন একক সাবজেক্টে ফার্স্ট ক্লাস পেতে হলে সর্বনিম্ন ৩.০০ থেকে ৪.০০ পয়েন্ট পেতে হবে।

৩.০০ পয়েন্টে গ্রেডিং সিস্টেমে B গ্রেড হয়। এবং ৪.০০ পয়েন্টে গ্রেডিং সিস্টেমে A+ গ্রেড হয়। অনার্সে কোন একক সাবজেক্টে ৪.০০ ( A+) পয়েন্ট পেলে ফার্স্ট ক্লাস ফার্স্ট বলে এবং ৩.০০ ( B) পয়েন্ট পেলে থার্ড ক্লাস ক্লাস ফার্স্ট বলে। সে হিসেবে অনার্সে সর্বনিম্ন ফার্স্ট ক্লাস পেতে হলে ৩.০০ ( B) পয়েন্ট পেতে হবে। নিচে অনার্সে কত পয়েন্টে ফার্স্ট ক্লাস গ্রেডিং সিস্টেম আকারে দেখানো হলো।

৮০-১০০ = A+ = ৪.০০= ফার্স্ট ক্লাস
৭৫-৭৯ = A = ৩.৭৫ = ফার্স্ট ক্লাস
৭০-৭৪ = A- = ৩.৫০ = ফার্স্ট ক্লাস
৬৫-৬৯ = B+ = ৩.২৫ = ফার্স্ট ক্লাস
৬০-৬৪ = B = ৩.০০ = ফার্স্ট ক্লাস
৫৫-৫৯ = B- = ২.৭৫ = সেকেন্ড ক্লাস
৫০-৫৪ = C+ = ২.৫০ = সেকেন্ড ক্লাস
৪৫-৪৯ = C = ২.২৫ = সেকেন্ড ক্লাস
৪০-৪৪ = D = ২.০০ = থার্ড ক্লাস

অনার্সে কোন পরীক্ষার্থী পরীক্ষায় ইনকোর্স মার্কস সহ ৪০ মার্কসের কম নাম্বার পেলে সে ওই সাবজেক্টে অকৃতকার্য হবে।

আরো পড়ুন: অনার্স ১ম বর্ষের বইয়ের তালিকা

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News পেজ)

4/5 - (2 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button