Info
Trending

আজকের সোনার দাম কত ২০২৩~১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশ

আজকের সোনার দাম কত ২০২৩, ১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশ। আজকের সম্পূর্ণ প্রতিবেদনটি থাকছে বাংলাদেশে সোনার দাম নিয়ে। আসলে বিভিন্ন দেশে সোনার দাম ভিন্ন ভিন্ন হওয়ার কারণ সে দেশের মুদ্রার মানের সাথে আন্তর্জাতিক মুদ্রা (ডলার) এর মান ভিন্ন হওয়া। আন্তর্জাতিক বাজারে সোনার দাম নির্ভর করে ডলারের দাম হ্রাস বৃদ্ধির উপর। বর্তমান সময়ে বাংলাদেশ ডলারের দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় স্বর্ণের দামও বেড়েছে সমানভাবে।আমাদের এই পেজটিতে প্রতিনিয়ত দেশে চলমান সোনার দাম আপডেট করা হয়। চলুন দেখে আসি বাংলাদেশ আজকের সোনার দাম কত ২০২৩।

আজকের সোনার দাম কত ২০২৩~১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশ

আজকের সোনার দাম কত ২০২৩

বাংলাদেশের স্বর্ণের বাজারে বিভিন্ন প্রকার স্বর্ণ, যেমন ২২ ক্যারেট স্বর্ণের দাম কত অথবা ১৮ ক্যারেট স্বর্ণের দাম কত এভাবে বিভিন্ন প্রকার স্বর্ণের ক্যারেট এর মূল্য কত তা নিচের দেয়া হলো যা সর্বশেষ আপডেট করা হয়েছে ২১ ফেব্রুয়ারি, ২০২৩।

২২ ক্যারেট সোনার দাম ২০২৩

স্বর্ণ সাধারনত ২৪ ক্যারেট হলে তাকে ১০০% বিশুদ্ধ স্বর্ণ বলা হয়। আর ২৪ ক্যারেটের স্বর্ণ দেখতেও সবচেয়ে বেশি উজ্জল। তবে ২৪ ক্যারেট এর স্বর্ণ গহনা তৈরীর জন্য উপযোগী নয় কেননা এটির নমনীয়তা থাকে তুলনামূলকভাবে বেশি। তাই স্বর্ণের সাথে কিছুটা খাদ মিশিয়ে তৈরি করা হয় ২২ ক্যারেটের স্বর্ণ। ২২ ক্যারেটের স্বর্ণ সাধারণত ৯১.৬৭% বিশুদ্ধ স্বর্ণ থাকে, বাকি ৮. ৩৩% শতাংশ থাকে অন্যান্য ধাতু। বর্তমান বাংলাদেশের ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৯৯ হাজার ১শত ১০টাকা । ২২ ক্যারেট ১ আনা সোনার দাম ৬১৯৫ টাকা। এভাবে ২২ ক্যারেট প্রতি গ্রাম সোনার দাম ৮৫০০ টাকা।

আজকের সোনার দাম কত ২০২৩

• ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম : ৯৯১১০ টাকা
• ২২ ক্যারেট ১ আনা সোনার দাম : ৬১৯৫ টাকা
• ২২ ক্যারেট চার আনা সোনার দাম : ২৪৭৭৫ টাকা
• ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম : ৮৫০০ টাকা
#সর্বশেষ আপডেট : ১৬ই, আগস্ট ২০২৩

২১ ক্যারেট সোনার দাম ২০২৩

২১ ক্যারেট স্বর্ণে বিশুদ্ধ সোনার পরিমাণ থাকে ৮৭.৫% অর্থাৎ প্রতি ২১ ক্যারেট স্বর্ণে খাদ বা অন্যান্য পদার্থ মিশানো থাকে ১১.৫%। আজকের সোনার দাম কত ২০২৩ অনুযায়ী ২১ ক্যারেট ১ ভরি সোনার দাম ৯৪ হাজার ৬শত ২০ টাকা। ভ্যাট ও মজুরি সহ। ২১ ক্যারেট এক গ্রাম সোনার দাম ৮১১৫ টাকা।

আজকের সোনার দাম কত ২০২৩ তালিকা

• ২১ ক্যারেট ১ ভরি সোনার দাম : ৯৪৬২০ টাকা
• ২১ ক্যারেট ১ আনা সোনার দাম : ৫৯১৪ টাকা
• ২১ ক্যারেট চার আনা সোনার দাম : ২৩৬৫৫ টাকা
• ২১ ক্যারেট ১ গ্রাম সোনার দাম : ৮১১৫ টাকা
#সর্বশেষ আপডেট : ১৬ই, আগস্ট ২০২৩

১৮ ক্যারেট সোনার দাম ২০২৩

সোনার ক্যারেটের উপর নির্ভর করে এর উজ্জ্বলতা আর এক্ষেত্রে সোনার ক্যারেট যত বেশি হবে তার দামও হবে তত বেশি। ১৮ ক্যারেট স্বর্ণে বিশুদ্ধ সোনা থাকে ৭৫ % বাকি ২৫ পার্সেন্ট থাকে খাদ বা অন্যান্য পদার্থ। বর্তমান বাংলাদেশের স্বর্ণের বাজার অনুযায়ী ১ ভরি ১৮ ক্যারেট সোনার দাম ৮১ হাজার ৯৫ টাকা যা ভ্যাট ও মজুরি সহ । যেখানে ১৮ ক্যারেট ১ আনা সোনার দাম ৫০৬৯ টাকা এবং ১৮ ক্যারেট প্রতি গ্রাম সোনার দাম ৬৯৫৫ টাকা।

১৮ ক্যারেট আজকের সোনার দাম কত ২০২৩

• ১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম : ৮১০৯৫ টাকা
• ১৮ ক্যারেট ১ আনা সোনার দাম : ৫০৬৯ টাকা
• ১৮ ক্যারেট চার আনা সোনার দাম : ২০২৭৫ টাকা
• ১৮ ক্যারেট ১ গ্রাম সোনার দাম : ৬৯৫৫ টাকা
#সর্বশেষ আপডেট : ১৬ই, আগস্ট ২০২৩

সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম

বাংলাদেশে দুই পদ্ধতিতে স্বর্ণ ক্রয় বিক্রয় হয় তারমধ্যে বহুল প্রচলিত একটি পদ্ধতি সনাতন পদ্ধতি চলুন দেখে আসি বাংলাদেশের বর্তমান সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম। সনাতন পদ্ধতিতে আজকে ১ ভরি সোনার দাম ৬২ হাজার ৮৪৭ টাকা যা ভ্যাট ও মজুরি সহ ৬৯৫১২ টাকা। সনাতন পদ্ধতিতে এক আনা সোনার দাম ৩৯২৯ টাকা এবং প্রতি গ্রাম সোনার দাম ৫৩৯০ টাকা।

সনাতন পদ্ধতিতে আজকের সোনার দাম কত ২০২৩

• ১ ভরি সোনার দাম : ৬২৮৪৭ টাকা
• ১ আনা সোনার দাম : ৩৯২৯ টাকা
• চার আনা সোনার দাম : ১৫৭১৬ টাকা
• ১ গ্রাম সোনার দাম : ৫৩৯০ টাকা
#সর্বশেষ আপডেট : ১৬ই, আগস্ট ২০২৩

পুরাতন গহনা প্রতি ভরি বিক্রয় মূল্য

স্বর্ণ ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে নতুন স্বর্ণ বাজারে যে দাম থাকে পুরাতন স্বর্ণের গহনা বিক্রি করতে গেলে দাম তুলনামূলকভাবে কিছুটা কম থাকে। চলুন দেখে আসি পুরাতন গহনা ভরি প্রতি কত টাকা দাম।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

আপনি যদি আপনার পুরাতন স্বর্ণের গহনা বিক্রি করতে চান তাহলে ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ৭৩৮০৯ টাকা। অঞ্চল বিশেষ এই দাম কিছুটা কমবেশি হতে পারে

২১ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকে সোনার দাম ২০২৩ অনুযায়ী পুরাতন স্বর্ণের গহনার বিক্রয় মূল্য ২১ ক্যারেট ১ ভরি সোনার দাম ৭০ হাজার ৪৫০ টাকা। যেহেতু এটি পুরাতন স্বর্ণের গহনা তাই অঞ্চল ভেদে দাম কিছুটা কম বেশি হওয়া স্বাভাবিক।

১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

আজকের সোনার দাম কত ২০২৩ অনুযায়ী আপনার পুরাতন স্বর্ণের গহনার বাজার মূল্য থাকছে ১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম ৬২ হাজার ৩৭২ টাকা। এছাড়াও সনাতন পদ্ধতিতে পুরাতন স্বর্ণের গহনা প্রতি ভরি সোনার দাম ৫০২৯৫ টাকা।

খাঁটি সোনা চেনার উপায়

খাঁটি সোনা চেনার উপায়
খাঁটি সোনা চেনার উপায়

স্বর্ণ অলংকার মানুষের আভিজাত্যের প্রতীক। তাই যুগ যুগ ধরে স্বর্ণের গহনার প্রতি মানুষের রয়েছে ভীষণ চাহিদা ও আকর্ষণ। তবে স্বর্ণকারদের কাছ থেকে স্বর্ণের গহনা কেনার সময় যদি আপনি খাঁটি সোনার চিনে না নিতে পারেন, তাহলে সেটি আপনার জন্য হবে চরম বোকামি। আসলে স্বর্ণের দাম ও এটির উজ্জ্বলতা নির্ভর করে স্বর্ণটি কত ক্যারেটের তার ওপর।একটি বিশুদ্ধ স্বর্ণ সাধারনত ২৪ ক্যারেটের হয়ে থাকে। তবে গহনা তৈরীর ক্ষেত্রে ২৪ ক্যারেটের স্বর্ণ উপযুক্ত নয়। কেননা ২৪ ক্যারেটের স্বর্ণের নমনীয়তা অনেক বেশি থাকে। ফলে স্বর্ণের গহনা তৈরীর ক্ষেত্রে ২২ ক্যারেটের স্বর্ণই সবচাইতে বেশি উপযোগী। চলুন নিচে দেখে আসি খাঁটি সোনা চেনার কয়েকটি উপায়।

বাংলাদেশের বাজারে সকল প্রকার মোবাইল, বাইক ও ফ্রিজের দাম দেখুন মোবাইল দোকান প্রাইস ওয়েবসাইটে।

১. হলমার্ক দেখে খাঁটি সোনা চেনার উপায়
খাঁটি সোনা চেনার সবচেয়ে সহজ ও প্রচলিত পদ্ধতি হলমার্ক দেখা। সে ক্ষেত্রে আপনি যে স্বর্ণের গহনাটি কিনবেন সেটি কত ক্যারেটের তা দেখতে গহনাটির ভেতরের দিকে খেয়াল করবেন সেখানে বিভিন্ন প্রকারের হলমার্ক লেখা থাকে যেমন, ২৪ কে, ২২ কে, ১৮ কে, ১০কে। গহনার ভেতরের দিকে লেখা এই হলমার্কের সংখ্যা যত বেশি থাকবে বুঝতে হবে গহনয় স্বর্ণটি তত বেশি খাঁটি। গহনাই হলমার্কের সংখ্যা সর্বোচ্চ ২৪ কে হতে পারে।

২. খাঁটি সোনা চেনার চৌম্বুক পদ্ধতি
খাঁটি সোনা চেনার আরো একটি সহজ পদ্ধতি হল চৌম্বুক পদ্ধতি। এক্ষেত্রে একটি শক্তিশালী চৌম্বক ম্যানেজ করে গহনাটি খাঁটি সোনা কিনা তা পরীক্ষা করতে পারেন। কেননা আমরা জানি খাঁটি সোনা চৌম্বক্য কুপরিবাহী অর্থাৎ খাঁটি সোনার চৌম্বুকে আকর্ষণ করে না।

৩.বড় কাচের বিকারে পানি রেখে খাঁটি সোনা পরীক্ষা করণ
আমরা জানি স্বর্ণ পানির তুলনায় অনেক বেশি গুণ ভারী সুতরাং পানিতে স্বর্ণ রাখলে স্বাভাবিকভাবেই সেটি ডুবে যাবে। সে ক্ষেত্রে আমরা খাঁটি সোনা পরীক্ষার জন্য পানিসহ বড় একটি কাঁচের বিকার বা পাত্র ম্যানেজ করতে পারি। তারপর সেটিতে গহনাটি ছেড়ে দিলে যদি ভেসে থাকে তাহলে বুঝতে হবে এটি সম্পূর্ণ নকল স্বর্ণ। এক্ষেত্রে স্বর্ণে যত বেশি ভেজাল থাকবে সেই স্বর্ণ পানিতে ডুবতে তত বেশি সময় নিবে। এভাবে করে খুব সহজেই খাঁটি স্বর্ণ চেনা যায়।

আরো পড়ুন: এলপিজি গ্যাসের দাম ২০২৩

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

4.9/5 - (112 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button