একচেটিয়া ক্ষমতার উৎস কি কি?

আজকে জানবো একচেটিয়া ক্ষমতার উৎস কি এবং তা কিভাবে কাজ করে।

একচেটিয়া ক্ষমতার উৎস কি কি
একচেটিয়া ক্ষমতার উৎস কি কি

একচেটিয়া ক্ষমতার উৎস

একজন একচেটিয়া কারবারী সাধারণগত প্রাপ্তি খরচের চেয়ে বেশী দাম ধার্য্য করতে পারে। MC এর চেয়ে বেশী দাম (P> MC) ধার্য করার ক্ষমতাকে বলা হয়। একচেটিয়া ক্ষমতা । সার্বিকভাবে প্রতিযোগিতার অন থাকে বাজারে ভাই ফার্ম এব্যের যোগান নিয়জণের মাধ্যমে দামের উপর প্রভাব বিস্তার করতে পার।

একচেটিয়া ক্ষমতার অনেকগুলো কারণ বা উৎস আছে। যেসকল উৎস (কারণ) হতে একচেটিয়া উদ্ভব হতে পারে সেগুলো নিয়ে সংক্ষেপে আলোচনা করা হলো।

 

১। একক বিক্রেতা: একচেটিয়া বাজারে একক উৎপাদক বা বিক্রেতা থাকে বলে সে পণ্যের দাম এবং যোগান নির্ধারণের পূর্ণ ক্ষমতা ভোগ করে।

২। নিকট বিকল্প দ্রব্যের অনুপস্থিতি:  একচেটিয়া ফার্ম যে দ্রব্য উৎপাদন করে তার কোন নিকট বিকল্প পণ্য বাজারে নেই । তাই বাজারে কোন প্রতিযোগিতামূলক পরিবেশ বিরাজ করেনা

৩। বাজার দাম নিয়ন্ত্রণ : একচেটিয়া বাজারে প্রতিযোগী বিক্রেতা ও নিকট বিকল্প দ্রব্য অনুপস্থিত থাকে বলে ফার্ম যোগানের হ্রাস-বৃদ্ধি ঘটিয়ে বাজার দামকে নিয়ন্ত্রণ করতে পারে।

৪। বাজারে নতুন ফার্মের প্রবেশে বাধা: একচেটিয়া বাজার অতিরিক্ত মুনাফার আশায় নতুন প্রবেশ করতে পারেনা। ভাই দীর্ঘদিন ধরে একচেটিয়া কারবারী তার একচেটিয়া ক্ষমতা ধরে রাখতে পারে।এমনকি এটা করার জন্য একচেটিয়া করবারী নতুন ফার্মের প্রবেশে বিভিন্ন কৃত্রিম বাধা সৃষ্টি করে রাখে।

৫। আড়াআড়ি স্থিতিস্থাপকা শূন্য : যেহেতু একচেটিয়া বাজারে নিকট বিকল্প এবা নেই তাই আড়াআড়ি স্থিতিস্থাপকতা শূন্য হা। এজন্য একচেটিয়া ক্ষমতার উদ্ভব হয়।

৬। কেন্দ্রীকরণ অনুপাত: সামগ্রীক দ্রব্য বাজারে কোন একক ফার্মের কেন্দ্রীকরণ অনুপাত বাড়লেএকচেটিয়া ক্ষমতাও বাড়বে।

৭। মুনাফার পরিমাণ: একচেটিয়া ফার্ম অস্বাভাবিক মুনাফা অর্জন করে। সর্বনাই অস্বাভাবিক মুনাফা অর্জন করতে পারার কারণে একচেটিয় কারবারীর একচেটিয়া ক্ষমতা বেশী।

৮। দীর্ঘদিনের সুনাম: একচেটিয়া ফার্ম দীর্ঘদিন সুনামের সহিত পণ্য উৎপাদন করে। তাই সে

এতটা একচেটিয়া ক্ষমতা ব্যবহার করার সুযোগ পায় ।

৯। বৃহৎ পুঁজির ব্যবসা: একচেটিয়া কারবারীকে পুরো বাজারে গণ্য সরবরাহ করতে হয় বলে অনেক বেশী পুঁজি নিয়ে ব্যবসা শুরু করতে হয়। এত বেশী পুঁজি হবার কারণেও তার একচেটিয়া ক্ষমতা বেশী।

উপরোক্ত কারণেই একচেটিয়া ক্ষমতার উদ্ভব হতে পারে। তবে দাম নিয়ন্ত্রণ, প্রতিযোগিতা সৃষ্টি, কর আরোপ, সরকারী মালিকানায় উৎপাদন ইত্যাদির মাধ্যমে একচেটিয়া ফার্মের মুনাফার পরিমাণ হ্রাস করে।একচেটিয়া ক্ষমতাকে নিয়ন্ত্রণ করা যায়।

আরো পড়ুন:  অর্থ গুণক কাকে বলে (Money Multiplier) অর্থ গুণকের সূত্র

4/5 - (1 vote)

Leave a Comment

error: You are not allowed to print preview this page, Thank you
×