এশিয়া কাপ

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি | সব দলের স্কোয়াড | এশিয়া কাপের সময়সূচি

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি জানতে চান অনেকেই। তাদের জন্য খেলা ১৮ এর পেজটিতে থাকছে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি ও সব দলের স্কোয়াড। আগস্ট মাসের ৩০ তারিখে পাকিস্থান বনাম নেপালের ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে এশিয়া কাপ ২০২৩। শ্রীলঙ্কা এবং পাকিস্তানের যৌথ আয়োজনে এশিয়ার ৬টি দেশ নিয়ে শুরু হতে যাচ্ছে ওডিআই ফরম্যাটে এবারের এশিয়া কাপ। যেহেতু এ বছর অক্টোবরে ওডিআই বিশ্বকাপ রয়েছে তাই এশিয়ার দেশগুলির বিশ্বকাপের মঞ্চে প্রস্তুতির জন্য অনেক বড় ভূমিকা রাখবে এবারের এশিয়া কাপ ২০২৩। আই.সি.সি. ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল ইতিমধ্যে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি প্রকাশ করেছে। চলুন জেনে আসি এশিয়া কাপ ২০২৩ সময়সূচি ও সব দলের স্কোয়াড।

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

 

অংশগ্রহণকারী দল০৬টি
মোট ম্যাচ১৩টি
প্রথম ম্যাচ ৩০শে আগোস্ট, ২০২৩
ফাইনাল ম্যাচ১৭ই সেপ্টেম্বার, ২০২৩
আয়োজকপাকিস্থান এবং শ্রীলঙ্কা
প্রথম আসর১৯৮৪ সালে 
চলমান আসর২০২৩ সাল
লাইভ ব্রডকাস্টGTV, Nagorik & Rabbithole (Online)
প্রতিযোগিতারওডিআই ফরম্যাট ( ৫০ ওভার )
সর্বোচ্চ জয়ী দলভারত 8 বার ( ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০–৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬, ২০১৮ ও ২০২৩ )

 

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি অনুযায়ী ফাইনালসহ সর্বমোট ১৫ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যেখানে ৬টি দল দুটি গ্রুপে ৩টি করে দল নিয়ে বিভক্ত হয়ে গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হবে। গ্রুপ পর্বে প্রতিটি দল নিজ গ্রুপের দলগুলির সাথে ১টি করে সর্বমোট ২টি ম্যাচ খেলার সুযোগ পাবে। এভাবে গ্রুপ পর্ব শেষে ২টি গ্রুপ থেকে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ২টি করে দল নিয়ে ৪টি দলের অংশগ্রহণে এবারের এশিয়া কাপের সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। এশিয়া কাপ ২০২৩ সময়সূচি অনুযায়ী টুর্নামেন্টের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ৩০শে আগোস্ট, বুধবার। এশিয়া কাপ ২০২৩ ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৭ই সেপ্টেম্বার, রবিবার। চলুন দেখে আসি এশিয়া কাপের সময়সূচি বাংলাদেশ।

তারিখবাংলাদেশ সময়ম্যাচভেন্যু / ফলাফল
৩০/০৮/২০২৩বিকাল ০৩ঃ৩০পাকিস্থান বনাম নেপালপাকিস্তান ২৩৮ রানে জয়ী 
৩১/০৮/২০২৩বিকাল ০৩ঃ৩০বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা শ্রীলঙ্কা   ৫ উইকেটে জয়ী 
০২/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০ ভারত বনাম পাকিস্থানপরিত্যক্ত 
০৩/০৯/২০২৩ বিকাল ০৩ঃ৩০বাংলাদেশ বনাম আফগানিস্থানবাংলাদেশ ৮৯ রানে জয়ী
০৪/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০ভারন বনাম নেপালভারত দশ উইকেটে জয়ী
০৫/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০শ্রীলঙ্কা বনাম আফগানিস্থানশ্রীলংকা দুই রানে জয়ী
০৬/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০বাংলাদেশ বনাম পাকিস্তান পাকিস্তান ৭ উইকেটে জয়ী
০৯/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০বাংলাদেশ বনাম শ্রীলংকা শ্রীলঙ্কা ২১ রানে জয়ী
১০/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০ ভারত বনাম পাকিস্তান ভারত ২২৮ রানে জয়ী
১২/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০ ভারত বনাম শ্রীলংকা ভারত ৪১ রানে জয়ী
১৪/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০পাকিস্তান বনাম শ্রীলংকা শ্রীলংকা ২ উইকেটে জয়ী
১৫/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০ বাংলাদেশ বনাম ভারত বাংলাদেশ ৬ রানে জয়ী 
১৭/০৯/২০২৩বিকাল ০৩ঃ৩০ভারত বনাম শ্রীলংকা ( ফাইনল)ভারত ১০ উইকেটে জয়ী

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি সুপার ফোর

সুপার ফোরে প্রত্যেকটি দল ৩টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সুপার ফোরে প্রথম দিনে বাংলাদেশে পাকিস্থানের কাছে ৭ উইকেটে পরাজিত হয়। সুপার ফোর এর দ্বিতীয় দিনের খেলা ৯ সেপ্টেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে থাকছে শ্রীলঙ্কা। খেলাটি শ্রীলঙ্কার রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। নিচে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি সুপার ফোর দেওয়া হল। 

তারিখ ম্যাচভেন্যু /ফলাফল
০৬ সেপ্টেম্বর ২০২৩বাংলাদেশ vs পাকিস্তানপাকিস্তান ৭ উইকেটে জয়ী
 ০৯ সেপ্টেম্বর ২০২৩বাংলাদেশ vs শ্রীলঙ্কা শ্রীলঙ্কা ২১ রানে জয়ী
১০ সেপ্টেম্বর ২০২৩   ভারত vs পাকিস্তান  ভারত ২২৮ রানে জয়ী
১২ সেপ্টেম্বর ২০২৩          ভারত vs শ্রীলঙ্কা   ভারত ৪১ রানে জয়ী
 ১৪ সেপ্টেম্বর ২০২৩      পাকিস্তান vsশ্রীলঙ্কাশ্রীলংকা ২ উইকেটে জয়ী
 ১৫ সেপ্টেম্বর  ২০২৩       বাংলাদেশ vs ভারতবাংলাদেশ ৬ রানে জয়ী

 

এশিয়া কাপ ২০২৩ পয়েন্ট টেবিল 

২০২৩ এশিয়া কাপে ৬টি দলকে মোট দুইটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রট্যকেটি দল একটি ম্যাচ জয়ের জন্য দুই পয়েন্ট করে পাবে এবং ম্যাচ যদি ড্রা হয় তাহলে দুই পয়েন্ট দুইটি দলের মধ্যে ভাগ করে দেওয়া হবে। অর্থাৎ দল দুটি এক পয়েন্ট করে পাবে। গ্রুপ পর্বে ২টি করে ম্যাচ খেলবে তার পর পয়েন্ট টেবিলের শীর্ষে থাক দল নিয়ে সুপার ফোরে যাবে দল গুলো। তার পর সেখান থেকে দুটি দল যাবে ফাইনালে। সুতরং গ্রুপ পর্বের ২টি ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। 

দলের নামম্যাচজয়পরাজয়/পরিত্যক্ত পয়েন্টসনেট রান রেট
শ্রীলংকা +০.৫৯৪
পাকিস্তান +০.৯৫১
 ভারত +১.০২৮
বাংলাদেশ +০.৩৭৩
 আফগানিস্তান -০.৯১০
নেলাপ -৩.৫৭২

এশিয়া কাপ ২০২৩ গ্রুপ

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান, নেপাল, ওমান ও সংযুক্ত আরব আমিরাত , এশিয়ার এই ৬টি দেশ নিয়ে শুরু হতে যাচ্ছে এবারের এশিয়া কাপ ২০২৩। ওডিআই ফরম্যাটে অনুষ্ঠিত হওয়ার এবারের এশিয়া কাপে এই ৬টি দল ৩টি করে দল নিয়ে ২টি গ্রুপে বিভক্ত হয়েছে। যেখানে “এ” গ্রুপে পাকিস্থান, ভারত, ও নেপাল এবং “বি” গ্রুপে বাংলাদেশ , শীলঙ্কা আফগানিস্তান। চলুন জেনে আসি এশিয়া কাপ ২০২৩ সময়সূচি অনুযায়ী কোন দল কোন গ্রুপে

গ্রুপ “A”গ্রুপ “B”
পাকিস্থানবাংলাদেশ
ভারতশীলঙ্কা
নেপালআফগানিস্তান

এশিয়া কাপ ২০২৩ সব দলের স্কোয়াড

এবার এশিয়া কাপ ২০২৩ এ যে ৬টি দল অংশগ্রহণ করছে চলুন জেনে আসি প্রত্যেকটি দলের খেলোয়ার তালিকা। জেনে আসি এশিয়া কাপ ২০২৩ সব দলের স্কোয়াড।

এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশ স্কোয়াড

এশিয়া কাপ ২০২৩ এ তামিম ইকবাল কে ক্যাপ্টেন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। চলুন জেনে আসি এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশের স্কোয়াড। তামিম ইকবাল, লিটন কুমার, দাস নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ নাঈম শেখ, তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, আসিফ হোসেন, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম।

সাকিব আল হাসান (ক্যাপ্টেন), মুশফিকুর রহিম, নাসুম আহমেদ, আফিফ হোসেন ধ্রুব, লিটন কুমার দাস, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ, শামীম হোসেন পাটোয়ারী, নাজমুল হোসেন শান্ত, শরীফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, নাঈম শেখ, এবাদত হোসেন চৌধুরী,  তাওহীদ হৃদয়, তানজিদ তামিম।

এশিয়া কাপ ২০২৩ পাকিস্থানের স্কোয়াড

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, শাদাব খান, সাউদ শাকিল, ফাখার জামান, আবদুল্লাহ শাফিক, ইমাম-উল-হাক, ইফতিখার আহমেদ, সালমান আলি আঘা, মোহাম্মদ নাওয়াজ, উসামা মির, হারিস রউফ, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ হারিস, ফাহিম আশরাফ, মোহাম্মদ ওয়াসিম। রিজার্ভ : তৈয়ব তাহির।

এশিয়া কাপে ভারতের স্কোয়াড ২০২৩

আজ ২১শে আগস্ট ২০২৩ রোহিত শর্মাকে অধিনায়ক করে ১৭ সদস্যার স্কোয়াদ ঘোষণা করেছে ( বিসিসিআই ) চলুন দেখে আসি এশিয়া কাপে ভারতের ১৭ সদস্যার স্কোয়াড। 

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ভিরাট কোহলি, শ্রেয়াশ আইয়ার, কেএল রাহুল, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, ইশান কিষাণ, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, কুলদ্বীপ যাদব ও প্রাসিধ কৃষ্ণা।

এশিয়া কাপ ২০২৩ নেপালের স্কোয়াড

রোহিত পোডেল (অধিনায়ক), আসিফ শেখ (উইকেটকিপার), কুশল ভুটরেল,  ললিত রাজবংশী, মিম সারকি, কুশল মাল্লা, দীপেন্দ্র সিং, সন্দীপ লামিছানে, করণ কেসি, সন্দীপ জোড়া অর্জুন সাউধ, গুলশন ঝা, আসিফ শেখ, সোমপাল কামি, শ্যাম টাকাল, কিশোর মাহাতো ও প্রতিশ জিসি। 

এশিয়া কাপ ২০২৩ শ্রীলঙ্কার স্কোয়াড

দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামারাবিক্রমা, মাহিশ ঠেকশানা, দুনিথ ভেলালাগে, মাথিশা পাথিরানা, কাসুন রাজিথা, দুসান হেমন্থ, বিনুরা ফার্নান্দো ও প্রমোদ মাদুশান।

এশিয়া কাপ ২০২৩ আফগানিস্তানের স্কোয়াড

হাশমতউল্লাহ শহীদি (অধিনায়ক), রশিদ খান, মোহাম্মদ নবি, ইব্রাহিম জাদরান, রহমানউল্লাহ গুরবাজ, মুজিব উর রহমান, রিয়াজ হাসান, রহমত শাহ, ফজলহক ফারুকী, গুলাবদিন নাইব, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, , আবদুল রহমান, ইকরাম আলীখিল শরফউদ্দিন আশরাফ, সেলিম সাফি ও নুর আহমেদ।

এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা

আর মাত্র কয়দিন পর এশিয়া কাপের আসর শুরু হতে যাচ্ছে। এশিয়া কাপ কে কতবার নিয়েছে নিচের তালিকায় প্রকাশ করা হয়েছে। 

ভারত সর্বোচ্চ ৮বার ( ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০, ১৯৯৫, ২০১০, ২০১৬, ২০১৮, ২০২৩ ) সালে।  শ্রীলঙ্কা দ্বিতীয় সর্বোচ্চ ৬ বার ( ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮, ২০১৪, ২০২২ ) সালে, পাকিস্তান ২ বার ( ২০০০, ২০১২ ) সালে এশিয়া কাপ নিয়েছে।

আরো পড়ুন: বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ সময়সূচী

২০২৩ এশিয়া কাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে?

এশিয়া কাপ ২০২৩ অনুষ্ঠিত হবে যোথভাবে পাকিস্থান এবং শ্রীলঙ্কায়

এশিয়া কাপ কোন চ্যানেলে দেখা যাবে?

২০২৩ সালের এশিয়া কাপ GTV, Nagorik এবং Rabbithole (Online) এর মাধ্যমে লাইভ দেখতে পারবেন বাংলাদেশ থেকে। এছাড়া ভারত থেকে এশিয়া কাপ ২০২৩ এর সকল ম্যাচ দেখতে পারবেন Star Sports HD1, Disney+Hotstar থেকে।

(সবচেয়ে আগে সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button