ফুটবল
Trending

ফিফা বর্ষসেরা পুরস্কার 2022-2023 তালিকা

ফিফা বর্ষসেরা পুরস্কার 2022-2023, ফিফা বর্ষসেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ, ফিফা বর্ষসেরা পুরুষ ফুটবলার লিওনেল মেসি, বর্ষসেরা কোচ লিওনেল স্কালোনি। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা আজ ২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার রাত ৩:০০ টাই ফ্রান্সের প্যারিসে এক অনুষ্ঠানে প্রকাশ করেছে ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২২। ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২২ তালিকায় আর্জেন্টিনার জয়জয়কার একরাত। যেখানে ফিফা বর্ষসেরা পুরুষ ফুটবলার নির্বাচিত হয়েছে আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি। ফিফা বর্ষসেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ এবং ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছে লিওনেল স্কালোনি। চলুন দেখে আসি ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২২

ফিফা বর্ষসেরা গোলরক্ষক | ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২২

আজ ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার রাতে ফ্রান্সের প্যারিসে ঘোষণা করা হয়েছে ফিফা বর্ষসেরা পুরস্কার। যেখানে সবাইকে চমকে দিয়ে ফিফা বর্ষসেরা ২০২২ গোলরক্ষক হয়েছে আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। ফিফা বর্ষসেরা এই পুরস্কার এর জন্য ফিফার নির্ধারিত সময়ে (২০২১ আগস্ট থেকে ২০২২ ডিসেম্বর পর্যন্ত) ফুটবলারদের পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে। আর ফিফার এই বেধে যাওয়া নির্ধারিত সময়ের মধ্যে আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ তার অসাধারণ নৈপুণ্যতায় আর্জেন্টিনাকে জিতিয়েছে বিশ্বকাপের তৃতীয় শিরোপা। কাতার বিশ্বকাপ ২০২২ এ নকআউট পর্বের দুটি ম্যাচে বিশেষ করে ফাইনালে ফ্রান্সের বিপক্ষে দুটি পেনাল্টি শট সেভ করে আর্জেন্টিনাকে এনে দেয় বিশ্বকাপ শিরোপা।

ফিফা বর্ষসেরা পুরস্কার 2022-2023 তালিকা
ফিফা বর্ষসেরা পুরস্কার 2022-2023 তালিকা

এর আগে ২০২১ সালে কোপা আমেরিকা জয়েও গুরুত্বপূর্ণ অবদান ছিল এই গোল রক্ষকের। এমিলিয়ানো মার্টিনেজ হয়েছিলেন কাতার বিশ্বকাপ ২০২২ এর সেরা গোলরক্ষক, জিতে ছিলেন বিশ্বকাপ ২০২২ এর গোল্ডেন গ্লাভস। এমিলিয়ানো মার্টিনেজ আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে প্রথম মাঠে নামে ৪ই জুন ২০২১। তারপর থেকে আর্জেন্টিনার এই গোলরক্ষক নিজ দেশের হয়ে ম্যাচ খেলেছে ২৬ টি যেখানে গোল কনসিভ করেছে মাত্র ১৩ টি এবং ম্যাচ ক্লিন শীট রয়েছে ১৭ টি। এমিলিয়ানো মার্টিনেজ ক্যারিয়ারে এত কম সময়ের মধ্যে দুর্দান্ত পারফর্মেন্স করে জিতে নিয়েছে ফিফা বর্ষসেরা গোলরক্ষক পুরস্কার ২০২২।

ফিফা বর্ষসেরা ফুটবলার | ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২২

ফিফা বর্ষসেরা পুরুষ ফুটবলার ২০২২ নির্বাচিত হয়েছে আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি। বর্তমান সময়ের সেরা এই স্ট্রাইকার তার অসাধারণ পারফরম্যান্স এবং নেতৃত্ব গুণ আর্জেন্টিনাকে এনে দিয়েছে দীর্ঘ দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা। লিওনেল মেসি তার ফুটবল ক্যারিয়ারে অর্জন করেছে অসংখ্য এওয়ার্ড কিন্তু নিজ দেশের হয়ে বিশ্বকাপ জয় যেন অধারাই থেকে যাচ্ছিল লিওনেল মেসির ক্যারিয়ারে। ২০১৮ সালে বিশ্বকাপ শেষে তো অবসর ই নিয়ে বসেন লিওনেল মেসি। তারপর ভক্ত সমর্থকদের অনুরোধ এবং নিজ দেশের কথা চিন্তা করে আবারো জাতীয় দলের জার্সি গায়ে জড়ান এই সুপারস্টার।

আর তারপর তো রূপকথার মত আর্জেন্টিনাকে এনে দেন বিশ্বকাপের তৃতীয় শিরোপা। লিওনেল মেসি কাতার বিশ্বকাপ ২০২২ এ ৭টি ম্যাচ খেলে গোল করেন ৭টি যেখানে আসিস্টও ছিল ৩টি গোলে। লিওনেল মেসি কাতার বিশ্বকাপে হয়েছিলেন সেরা ফুটবলার জিতেছিলেন গোল্ডেন বুট, ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচনে ফিফার দেওয়া নির্ধারিত সময়ে লিওনেল মেসি ক্লাব পর্যায়ে পিএসজির হয়ে ৫১ টি ম্যাচ খেলে ২২ টি গোল করার পাশাপাশি এসিস্ট ছিল ২৮ টি এছাড়াও নির্দেশ আর্জেন্টিনার হয়ে এই সময়ে জাতীয় দলে ২১ টি ম্যাচ খেলে গোল করেছেন ২২ টি সাথে ছিল ৬টি এসিস্ট।

ফিফা বর্ষসেরা কোচ 2022-2023 | ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২২

কিছুক্ষণ আগেই ফ্রান্সের প্যারিসে এক যাকজমজ পূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো ফিফা বর্ষসেরা পুরস্কার তালিকা ২০২২। এবছর (২০২২ সাল) ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছে আর্জেন্টিনার জাতীয় দলের বর্তমান কোচ লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা লিওনেল স্কালোনি অধীনে জিতেছে বিশ্বকাপের তৃতীয় শিরোপা। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির অধীনে কাতারের মাটিতে বিশ্বকাপ জয়ের মাধ্যমে দীর্ঘ ৩৬ বছর পর পেয়েছে বিশ্বকাপ জয়ের স্বাদ। আর্জেন্টিনার এই কোচের মাস্টার মাইন্ড পরিকল্পনা আর্জেন্টিনা জিতেছে কোপা আমেরিকা ও বিশ্বকাপ শিরোপা। কোচ লিওনেল স্কালোনির অধীনে আর্জেন্টিনার এমন সাফল্যের কারণে ফিফা বর্ষসেরা কোচ ২০২২ নির্বাচিত হয়েছে লিওনেল স্কালোনির অধীনে।

ফিফা বর্ষসেরা পুরস্কার তালিকা ২০২২-২০২৩

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা ২০২১ সালের আগস্ট থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত সময়ে ফুটবলারদের পারফরম্যান্স বিবেচনায় ঘোষণা করেছে ফিফা বর্ষসেরা পুরস্কার তালিকা ২০২২। চলুন দেখে আসি ফিফা বর্ষসেরা পুরস্কার তালিকা ২০২২।

ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২২ফুটবলার
ফিফা বর্ষসেরা ফুটবলার পুরুষলিওনেল মেসি
ফিফা বর্ষসেরা নারী ফুটবলারঅ্যালেক্সিয়া পুটেলাস
ফিফা বর্ষসেরা পুরুষ গোলরক্ষকএমিলিয়ানো মার্তিনেস
ফিফা বর্ষসেরা নারী গোলরক্ষকমেরি অর্পস
ফিফা বর্ষসেরা কোচ পুরুষলিওনেল স্কালোনি
ফিফা বর্ষসেরা নারী কোচসারিনা ওয়েগম্যান
ফিফা বর্ষসেরা ফ্যান অ্যাওয়ার্ডবুয়েনস আইরেসে
ফিফা বর্ষসেরা ফেয়ার প্লে অ্যাওয়ার্ডলুকা লোকোশভিলি
ফিফা বর্ষসেরা গোল বিজয়ীমার্সিন ওলেক্সি

 

আরো পড়ুন: বিশ্বের সেরা ফুটবলার কে ২০২৩

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram  পেজ)

4.6/5 - (8 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button