ফুটবল
Trending

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২৩~ফিফা রেংকিং ২০২৩ সেরা গোলকিপার কে

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২৩? বিশ্বর সেরা গোলকিপার কোন দেশের? আজকের এই প্রতিবেদনে দেখানো হবে ফিফা রেংকিং ২০২৩ সেরা গোলকিপার কে? বিশ্বের সেরা গোলকিপার কে শুধুমাত্র ফিফা রেংকিং দিয়েই বিবেচনা করা সঠিক মনে হয় না। অনেক সময় এমন অনেক গোলকিপার রয়েছে যারা ফিফা রাঙ্কিং এ প্রথমদিকে না থাকলেও ফুটবল প্রেমীদের কাছে জনপ্রিয়তার শীর্ষে। আজ বিশ্বের সেরা গোলকিপারকে তার সঠিক ইনফরমেশন জানতে দেখুন খেলা ১৮ এর সম্পূর্ণ প্রতিবেদনটি।

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২৩~ফিফা রেংকিং ২০২৩ সেরা গোলকিপার কে

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২৩-২০২৩ | ফিফা বর্ষসেরা গোল কিপার ২০২২

২৮ শে ফেব্রুয়ারি ২:০০ AM GMT +৬ ( সর্বশেষ ) সময়ে প্যারিসে ফিফা বর্ষসেরা পুরস্কার অনুষ্ঠানে ফিফা বর্ষসেরা গোল কিপার ২০২২ নির্বাচিত হয়েছেন এমিলিয়ানো মার্তিনেস। মূলত ২০২২ ফিফা বিশ্বকাপের চোখ ধাঁধানো পারফরম্যান্সের কারনে ফিফা এমিলিয়ানো মার্তিনেসকে ফিফা বর্ষসেরা ফুটবলার হিসেবে মনোনীত করেছেন।

বিশ্বের সেরা গোলকিপার বিবেচনা দুইটা পদ্ধতিতে করা যায়।যার একটি ফিফা রেংকিং পদ্ধতি অন্যটি বর্তমান বিশ্বের ফুটবল প্রেমীদের কাছে জনপ্রিয়তা বিবেচনা। কারণ অনেক সময় কাগজে কলমে এক নম্বর গোলকিপার আর জনপ্রিয়তা বিবেচনায় সেরা গোলকিপার ফলাফল দু রকম হতে পারে আজকে আমরা এই দুইটা পদ্ধতি দুটিই ফলো করে দেখাবো বর্তমানে সেরা গোলকিপার কে।

ফিফা রেংকিং ২০২৩ সেরা গোলকিপার তালিকা

থিবো কোর্তোয়া

ফিফা রেংকিং ২০২৩ অনুযায়ী বর্তমান বিশ্বের সেরা গোলকিপার বেলজিয়ামের থিবো কোর্তোয়া। থিবো কোর্তোয়ার বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদ। ৩০ বছর বয়েসি বেলজিয়ামের এই গোল রক্ষক ফিফার প্রকাশিত রেংকিং এ ৯১ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে অবস্থান করছে। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদের সাথে চুক্তিবদ্ধ হয়ে এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে ম্যাচ খেলেছেন সর্বমোট ২০১ টি।

রিয়াল মাদ্রিদ থিবো কোর্তোয়ার বর্তমান মার্কেট ভ্যালু ৬০ মিলিয়ন ইউরো। রিয়াল মাদ্রিদের সাথে বেলজিয়ামের এই গোলরক্ষকের চুক্তি শেষ হবে ২০২৬ সালে। থিবো কোর্তোয়া নিজ দেশ বেলজিয়ামের হয়ে অভিষেকের পর থেকে ২০২২ সাল পর্যন্ত ম্যাচ খেলেছে ঠিক ১০০ টি। ফিফা রেংকিং বিবেচনায় বর্তমান বিশ্বের সেরা গোলরক্ষক থিবো কোর্তোয়া।

মানুয়েল নয়ার

মানুয়েল নয়ার হলেন জার্মান জাতীয় দলের এক নাম্বার গোলকিপার। মানুয়েল নয়ারের বর্তমান ক্লাব বায়ার্ন মিউনিখ। ৩৬ বছর বয়সে জার্মানির এই গোলরক্ষক ফিফার সর্বশেষ প্রকাশিত রেংকিং তালিকায় ৯০ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে। ফিফার প্রকাশিত রেংকিং মানুয়েল নয়ারের বেস পরিসংখ্যান ৫০১ এবং সর্বমোট পরিসংখ্যান ১৫৩৪।

মানুয়েল নয়ার,জার্মানের এই রক্ষক ইউরোপের অন্যতম সেরা ক্লাব বায়ার্ন মিউনিখে ২০১১ সাল থেকে চুক্তিবদ্ধ হয়ে এখনো পর্যন্ত মোট ম্যাচ খেলেছে ৪৮৯টি। এছাড়াও জাতীয় দলে ম্যাচ খেলেছে ১১৭ টি। বায়ার্ন মিউনখে মানুয়েল নয়ারের বর্তমান মার্কেট ভ্যালু ১২ মিলিয়ন ইউরো।

ইয়ান অবলাক

ফিফা প্রকাশিত রেংকিং তালিকায় ৮৯ রেটিং পয়েন্ট ও বেস পরিসংখ্যান ৪৭৯ এবং মোট পরিসংখ্যান ১৪০৫ নিয়ে বিশ্বাত তৃতীয় সেরা গোলরক্ষক স্লোভেনিয়ার ইয়ান অবলাক। ইয়ান অবলাকের বর্তমান ক্লাব আতলেতিকো মাদ্রিদ। ২০১৪ সাল থেকে অটলেতিকো মাদ্রিদ এর হয়ে এখনো পর্যন্ত ম্যাচ খেলেছে ৩৭৯ টি। অটলেতিকো মাদ্রিদ এর এই গোলরক্ষক নিজ দেশ স্লোভেনিয়ার হয়ে ম্যাচ খেলেছে ৫৪ টি। ইয়ান অবলাকের বর্তমান মার্কেট ভ্যালু ৪০ মিলিয়ন ইউরো।

এডেরসন স্যানটানা দে মোরাইস

ফিফার সর্বশেষ প্রকাশিত রেংকিং তালিকায় ৮৯ রেটিং পয়েন্ট ও ১৫৮২ পরিসংখ্যান নিয়ে পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে অবস্থান করছে ব্রাজিলের এডেরসন স্যানটানা দে মোরাইস।এডেরসন স্যানটানা দে মোরাইসের বর্তমান ক্লাব ম্যানচেস্টার সিটি। এডেরসন ম্যানচেস্টার সিটিতে ২০১৭ সাল থেকে এখনো পর্যন্ত ম্যাচ খেলেছে মোট ২৬৫ টি। তবে ব্রাজিলের এই গোলরক্ষক নিজ দেশের হয়ে এখনো পর্যন্ত ম্যাচ খেলেছে মাত্র ১৯ টি। ম্যানচেস্টার সিটিতে এডেরসনের বর্তমান মার্কেট ভ্যালু ৪৫ মিলিয়ন ইউরো।

আলিসন বেকার

ফিফার প্রকাশিত সর্বশেষ রেংকিং আপডেটে ৮৯ রেটিং পয়েন্ট ও ১৪৩৭ পরিসংখ্যান নিয়ে পয়েন্ট তালিকায় পাঁচ নাম্বার অবস্থান করছেন বিশ্বের সবচেয়ে দামি গোলরক্ষক ব্রাজিলের আলিসন বেকার। আলিসন বেকারের বর্তমান ক্লাব লিভারপুল। আলিসন বেকার লিভারপুলার হয়ে ২০১৮ সাল থেকে এখনো পর্যন্ত ম্যাচ খেলেছে মোট ২১০ টি এবং ব্রাজিলের হয়ে জাতীয় দলে ম্যাচ খেলেছে ৬১টি। ইউরোপের ক্লাব লিভারপুলে আলিসন বেকারের বর্তমান মার্কেট ভালো ৫০ মিলিয়ন ইউরো।

জিয়ানলুইজি ডোন্নারুম্মা

জিয়ানলুইজি ডোন্নারুম্মা,ফিফার সর্বশেষ প্রকাশিত রেংকিং এ ৮৮ রেটিং পয়েন্ট ও ১৩৭৫ পরিসংখ্যান নিয়ে পয়েন্ট তালিকায় ষষ্ঠ স্থানে অবস্থান করছে অর্থাৎ বিশ্বের সেরা ষষ্ঠ গোলকিপার ইতালির জিয়ানলুইজি ডোন্নারুম্মা।জিয়ানলুইজি ডোন্নারুম্মার বর্তমান ক্লাব পিএসজি। জিয়ানলুইজি ডোন্নারুম্মা ২০২১ সালের ১৪ জুলাই পিএসজির সাথে চুক্তিবদ্ধ হয়ে এখনো পর্যন্ত ম্যাচ খেলেছে ৩২ টি।

এই ৩২ টি ম্যাচে গোল কনসিভ করেছে ২১ টি এবং ক্লিন শিট রয়েছে ১১ টি।জিয়ানলুইজি ডোন্নারুম্মা ইতালির হয়ে জাতীয় দলে ম্যাচ খেলেছে ৫০টি। পিএসজির এই গোলরক্ষকের বর্তমান মার্কেট ভ্যালু ৫০ মিলিয়ন ইউরো।

মার্ক আন্দ্রে টের স্টেগেন
মার্ক আন্দ্রে টের স্টেগেন,জার্মানির এই গোলকিপার ফিফার সর্বশেষ প্রকাশিত রেংকিং তালিকায় ৮৮ রেটিং পয়েন্ট ও ১৪৪৩ মোট পরিসংখ্যান নিয়ে সাত নম্বরে অবস্থান করছে। মার্ক আন্দ্রে টের স্টেগেনের বর্তমান ক্লাব বার্সেলোনা। মার্ক আন্দ্রে টের স্টেগেন বার্সেলোনার হয়ে ২০১৪ সাল থেকে এখনো পর্যন্ত ম্যাচ খেলেছে ৩৫০ টি। বার্সেলোনায় মার্ক আন্দ্রে টের স্টেগেনের বর্তমান মার্কেট ভ্যালু ৩০ মিলিয়ন ইউরো। মার্ক আন্দ্রে টের স্টেগেন জার্মানির হয়ে ম্যাচ খেলেছে মোট ৩০ টি।

আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলরক্ষক কে

আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলরক্ষক হিসাবে মনে করা হয় সারজিও রোমেরো কে। ৩৫ বছর বয়সেই গোলরক্ষক আর্জেন্টিনার হয়ে খেলেছেন দীর্ঘদিন। আর্জেন্টিনার জার্সিতে সারজিও রোমেরো ম্যাচ খেলেছেন সর্বমোট ৯৬ টি। তবে এমিলিয়ানো মারতিনেস বর্তমানে আর্জেন্টিনার অন্যতম সেরা গোলরক্ষক।

যদি জনপ্রিয়তার দিক বিবেচনা করা হয় তাহলে এমিলিয়ানো মারতিনেসকে আর্জেন্টিনার সেরা গোলরক্ষক বলা যায়। কারণ এমিলিয়ানো মার্তিনেস আর্জেন্টিনার হয়ে ম্যাচ খেলেছে মাত্র ২৬ টি।এই ২৬ টি ম্যাচ খেলেই আর্জেন্টিনাকে জিতেছে কোপা আমেরিকা ও বিশ্বকাপের মত শিরোপা।

ব্রাজিলের সর্বকালের সেরা গোলরক্ষক কে

ব্রাজিলের সর্বকালের সেরা গোলরক্ষক হিসেবে গিলমার দস সন্তোস নেভেসকে মনে করা হয়। ১৯৩০ সালে জন্ম নেওয়া এই গোলকিপার ব্রাজিলের হয়ে জিতেছে ১৯৫০ সালের বিশ্বকাপ। ব্রাজিলের জার্সিতে জাতীয় দলে সর্বমোট ৯৪ টি ম্যাচ খেলেছিলেন গিলমার দস সন্তোস নেভেস।২০১৩ সালে ২৫ আগস্ট মৃত্যুবরণ করেছে ব্রাজিলের এই মহান গোলকিপার। তবে বর্তমান সময়ে ব্রাজিলের সেরা গোলরক্ষক মনে করা হয় আলিসন বেকারকে।

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গোলরক্ষক কে ২০২৩

বর্তমান বিশ্বের জনপ্রিয় তার দিক বিবেচনা করলে সবচেয়ে সেরা গোলরক্ষক মনে করা হচ্ছে আর্জেন্টিনার এমিলিয়ানো মারতিনেজকে। সাম্প্রতিক শেষ হওয়া ২০২২ সালে কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের সাথে পেনাল্টিতে জয় এবং সর্বশেষ বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের সাথে পেনাল্টিতে অসাধারণ সেভ করে আর্জেন্টিনাকে তৃতীয় বার শিরোপা পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এজন্য বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গোলরক্ষক হিসেবে এমিলিয়ানো মারতিনেজকে মনে করা হয়। অনেকেই ব্রাজিলের বর্তমান গোলরক্ষক আলিসন বেকারকেও সবচেয়ে জনপ্রিয় গোলরক্ষক মনে করে থাকেন।

আরো পড়ুন: ফিফা রেংকিং ২০২৩

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram  পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button