ফুটবলফুটবল বিশ্বকাপ
Trending

ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয় গুলো ~Brazil যত লজ্জার রেকর্ড

ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়গুলো কি ? ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে বেশি গোল খাওয়ার রেকর্ড কি? জানতে হলে চলুন আজকের প্রতিবেদনে দেখে আসি এমন সব পরিসংখ্যান। নিঃসন্দেহে ব্রাজিল ফুটবল ইতিহাসে অন্যতম সফল দল। তা সত্ত্বেও বিভিন্ন সময় তাদেরকেও হারতে হয়েছে বড়, বড় ব্যবধানে। আজকের প্রতিবেদনে ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়গুলো কি? ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে বেশি গোল ব্যবধানে হারার রেকর্ডগুলো তুলে ধরা হচ্ছে পর্যায়ক্রমে। এখন দেখে নেব ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে লজ্জাজনক ৭টি বড় পরাজয়।

ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়গুলো ~Brazil যত লজ্জার রেকর্ড

 ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয় (গোল ব্যবধানে)

ফিফা রেংকিং-এর শীর্ষে থাকা ব্রাজিলের আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় ২০শে সেপ্টম্বার ১৯১৪ সালে। প্রথম ম্যাচে ০-৩ গোল ব্যাবধানে আর্জেন্টিনার সাথে পরাজিত হয়।

গোল ব্যাবধানে ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়

ব্রাজিল বনাম জার্মানি (১-৭)

ফুটবলের ইতিহাসে ব্রাজিলের সবচেয়ে বড় হার ২০১৪ সালে। ব্রাজিল বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির মুখোমুখি হয় ব্রাজিল। জার্মানির বিপক্ষে ব্রাজিল যেন বিধ্বস্ত, একে একে হজম করতে হয়েছিল ৭ গোল। ব্রাজিলের দর্শকদের ভয়াবহ দুঃস্বপ্নের সেই ম্যাচে জার্মানির বিপক্ষে ব্রাজিল হেরেছিল ৭-১ গোল ব্যবধানে। ব্রাজিলের বিপক্ষে জার্মানির হয়ে সেই ম্যাচে আন্দ্রে চুরেল ও টনি ক্রস করেন জোড়া(২টি) গোল। এছাড়াও থমাস মুলার, মিরাক্কেল ক্লোসা ও সামি খেদিরা করেন ১টি করে গোল। জার্মানির বিপক্ষে সেদিন ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন অস্কার।

→ব্রাজিল বনাম জার্মানি (১-৭)
→ফলাফল :ব্রাজিল ৭-১ গোল ব্যবধানে পরাজিত
→গোলদাতা (জার্মানি )
১. আন্দ্রে চুরেল ২টি (জোড়া গোল)
২. টনি ক্রস ২টি (জোড়া গোল)
৩. থমাস মুলার ১টি
৪. মিরাক্কেল ক্লোসা ১টি
৫. সামি খেদিরা ১টি

ব্রাজিলের ২য় বড় পরাজয়

ব্রাজিল বনাম উরুগুয়ে (০-৬)

১৯২০ সালের ১৮ সেপ্টেম্বর সাউথ আমেরিকার চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের ম্যাচে উরুগুয়ের সাথে ৬-০ গোল ব্যবধানে পরাজিত হয় ব্রাজিল। যা ব্রাজিলের ফুটবল ইতিহাসে এখনো পর্যন্ত দ্বিতীয় বড় পরাজয় হয়ে আছে। ব্রাজিলের বিপক্ষে সেই ম্যাচে উরুগুয়ের হয়ে এঞ্জেল রোমানো(২৩ মিনিট ও ৬০ মিনিট) ও জস পেরেজ(৬৫ মিনিট ও ৭৫ মিনিট) করেন জোড়া গোল (২টি) । এছাড়াও এন্টনীয় উরডিনারান(পেনাল্টি) ও এন্টনীয় ক্যামপোলো করেন ১টি করে গোল।

→ব্রাজিল বনাম উরুগুয়ে (০-৬)
→ফলাফল :ব্রাজিল ৬-০ গোল ব্যবধানে পরাজিত
→গোলদাতা (আর্জেন্টিনা)
১. কার্লোস পিও সেল ৩টি(হ্যাটট্রিক)

ব্রাজিলের ৩য় বড় পরাজয় গোল ব্যাবধানে

ব্রাজিল বনাম আর্জেন্টিনা(১-৬)

১৯৪০ সালে ৫ই মার্চ আর্জেন্টিনার বুয়েন্সে সান লরেনজো আলমাগরো স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে মুখোমুখি হয় ব্রাজিল। আর্জেন্টিনার সাথে ওই ম্যাচে ৬-১ গোলের ব্যবধানে পরাজিত হয় ব্রাজিল । যেটি সেলেসাওদের ফুটবল ইতিহাসে এখনো পর্যন্ত তৃতীয় বৃহত্তম পরাজয় হয়ে আছে। ব্রাজিলের বিপক্ষে সেই ম্যাচে আর্জেন্টিনার হয়ে কার্লোস পিও সেল হ্যাটট্রিক করেছিলেন।

→ব্রাজিল বনাম আর্জেন্টিনা(১-৬)
→ফলাফল :ব্রাজিল ৬-১ গোল ব্যবধানে পরাজিত
→গোলদাতা (আর্জেন্টিনা)
১. কার্লোস পিও সেল ৩টি(হ্যাটট্রিক)

ব্রাজিলের চতুর্থ বড় পরাজয়

ব্রাজিল বনাম বেলজিয়াম (১-৫)

২৪ এপ্রিল, ১৯৬৩ সালে বেলজিয়ামের ব্রাসেলসে কিং বাউডিন স্টেডিয়ামে এক ফ্রেন্ডলি ম্যাচে বেলজিয়ামের মুখোমুখি হয় ব্রাজিল। সেই ম্যাচে বেলজিয়ামের সাথে সাথে ৫-১ গোল ব্যবধানে পরাজিত হয় ব্রাজিল। যেটি সেলেসাওদের ফুটবল ইতিহাসে এখনো পর্যন্ত চতুর্থ বড় পরাজয় হয়ে আছে। এই ম্যাচে ব্রাজিলের বিপক্ষে বেলজিয়ামের হয়ে জ্যাকস স্টকম্যান হ্যাটট্রিক(৩গোল) করেছিলেন। বেলজিয়ামের ফরওয়ার্ড পল ভ্যান হিমস্ট করেন ১টি গোল। এর সাথে ব্রাজিলের আলটায়ার করেন আত্মঘাতী গোল। সেই ম্যাচে ব্রাজিলের পক্ষে একমাত্র গোলটি করেন করেনটিনহা।

→ব্রাজিল বনাম বেলজিয়াম (১-৫)
→ফলাফল: ব্রাজিল ৫-১ গোল ব্যবধানে পরাজিত
→গোলদাতা (বেলজিয়াম )
১.জ্যাকস স্টকম্যান ৩ টি(হ্যাটট্রিক)
২.আলটায়ার ১টি
৩.আত্মঘাতী গোল ১টি

আরো পড়ুন: আর্জেন্টিনার সর্বোচ্চ গোল খাওয়ার রেকর্ড

৫ম ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়

আর্জেন্টিনা বনাম ব্রাজিল ৫-১

১৯৪০ সালের ১৭ মার্চ আর্জেন্টিনার বুয়েন্সে কোপা জুলিও রোকা টুর্নামেন্টে ব্রাজিলকে ৫-১ গোল ব্যবধানে পরাজিত করে আর্জেন্টিনা। ব্রাজিলের ফুটবল ইতিহাসে ম্যাচটি পঞ্চম বৃহত্তম পরাজয় হয়ে আছে। ব্রাজিলের বিপক্ষে এই ম্যাচে আর্জেন্টিনার হয়ে এমেলিউ করেছিলেন জোড়া(২টি) গোল। এছাড়াও এফ কাসান, হারমিনো ম্যাসানটনীয়,ও কার্লোস দেশিদেরিয়ো করেন ১টি করে গোল।ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন লেওনিডাস।

→ব্রাজিল বনাম আর্জেন্টিনা (১-৫)
→ফলাফল :ব্রাজিল ৫-১ গোল ব্যবধানে পরাজিত
→গোলদাতা (আর্জেন্টিনা)
১.এমেলিউ ২টি (জোড়া)
২.এফ কাসান ১টি
৩.হারমিনো ম্যাসানটনীয় ১টি
৪.কার্লোস দেশিদেরিয়ো ১টি

৬ষ্ঠ ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়

ব্রাজিল বনাম আর্জেন্টিনা (১-৫)

১৫ জানুয়ারি ১৯৩৯, কোপা আমেরিকায় ব্রাজিলের রিও ডি জেনেরিও স্টেডিয়ামে ব্রাজিল মুখোমুখি হয় চিরপ্রতিদন্তি আর্জেন্টিনার সাথে। আর্জেন্টিনার সাথে সেই ম্যাচে ৫-১ গোল ব্যবধানে পরাজিত হয় ব্রাজিল। যা ব্রাজিলের ফুটবল ইতিহাসে এখনো পর্যন্ত ষষ্ঠ বড় পরাজয় হয়ে আছে । এ ম্যাচে আর্জেন্টিনার পক্ষে হারমিনো ম্যাসানটনীয় ২০ ও ৫৬ মিনিটে এবং জস ম্যানুয়েল মরেনো ৩৪ ও ৬০ মিনিটে করেন ২টি করে গোল।এছাড়াও আর্জেন্টিনার পক্ষে এনরিক গার্সিয়া করেন ১টি গোল। সেই ম্যাচে হাফ টাইমের পরে (৬১ মিনিটে) ব্রাজিলের পক্ষে একমাত্র গোলটি করেন লিওনিডাস।

→ব্রাজিল বনাম আর্জেন্টিনা (১-৫)
→ফলাফল :স্বাগতিক ব্রাজিল ৫-১ গোল ব্যবধানে পরাজিত
→গোলদাতা (আর্জেন্টিনা)
১.জস ম্যানুয়েল মরেনো ২টি(জোড়া গোল)
২.হারমিনো ম্যাসানটনীয় ২টি(জোড়া গোল)
৩.এনরিক গার্সিয়া করেন ১টি

৭ম ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়

ব্রাজিল বনাম ডেনমার্ক ৪-০

১৮ই জুন ১৯৮৯ সালে ত্রিদেশীয় এক টুর্নামেন্ট ডেনমার্কের মুখোমুখি হয়ে ব্রাজিল। সেই ম্যাচে ডেনমার্কের সাথে ৪-০ গোল ব্যবধানে পরাজিত হয় ব্রাজিল।ব্রাজিলের বিপক্ষে ডেনমার্ক ৩০ মিনিটের মাথায় পেনাল্টির সুযোগে পেয়ে যাই। ডেনমার্কের ফরওয়ার্ড মর্টিন ওলসেন পেনাল্টি গোলে এক শূন্য ব্যবধানে এগিয়ে নেয় ডেনমার্ককে । সেই ম্যাচে ব্রাজিলের সাথে ডেনমার্কের ফরোয়ার্ড মাইকেল ল্যাওড্রপ ৫৪ মিনিটে দ্বিতীয় ও ৬২ মিনিটে তৃতীয় গোলটি করে। ব্রাজিলের বিপক্ষে ডেনমার্কের হয়ে নিজেদের চতুর্থ গোলটি করেন লার্স অলসিন।পুরা ৯০ মিনিটে ব্রাজিল কোন গোল করতে না পারায় ডেনমার্কের সাথে ব্রাজিল প্রথম বারের মত ৪-০ গোল ব্যবধানে পরাজিত হয়। যা ব্রাজিলের ফুটবল ইতিহাসে এখনো পর্যন্ত গোল ব্যবধানে সপ্তম বড় পরাজয় হয়ে আছে।

→১৯জুন,১৯৮৯ ব্রাজিল বনাম ডেনমার্ক (০-৪)
→ফলাফল :ব্রাজিল ৪-০ গোল ব্যবধানে পরাজিত
→গোলদাতা (ডেনমার্ক)
১.মরটেন অলসেন ১টি
২.মাইকেল ল্যাও ড্রপ ২টি
৩.লার্স অলসিন ১টি

ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়গুলো তুলে ধরা হল। আরো কিছু জানার থকলা নিচে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ…

(সবচেয়ে আগে সব খবর  প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button