আইপিএল
Trending

আইপিএলের সবচেয়ে দামি প্লেয়ার কে ২০০৮ থেকে ২০২৩

আইপিএলের সবচেয়ে দামি প্লেয়ার কে? এ ধরনের প্রশ্নে ক্রিকেটপ্রেমীদের অনেকেই জানতে চান। খেলা১৮ এর আজকের প্রতিবেদনে থাকছে আইপিএলের ১৬ টি আসরের দামি প্লেয়ারদের তালিকা। আইপিএল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে বিশ্বের অন্যতম ব্যয়বহুল ফ্র্যাঞ্চাইজি লিগ মনে করা হয়। আইপিএলের প্রতিটি আসরে থাকে টাকার ছড়াছড়ি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলেরএকটি আসর খেলতে পারলেই যেন হয়ে যাবেন কোটিপতি। তাইতো ক্রিকেট বিশ্বের প্রতিটি দেশের প্লেয়ারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে আইপিএল। এমনকি আইপিএল খেলতে অনেক দেশের প্লেয়ারা মিস করেন নিজ দেশের খেলাও। ২০০৮ সাল থেকে যাত্রা শুরু করে আইপিএল এ পর্যন্ত ১৫ টি আসর সম্পন্ন হয়েছে, ১৬ তম আসর চলমান।

 আইপিএলের সবচেয়ে দামি প্লেয়ার কে ২০০৮ থেকে ২০২৩
আইপিএলের সবচেয়ে দামি প্লেয়ার স্যাম কুরান

একনজরে আইপিএলের সবচেয়ে দামি প্লেয়ার ২০০৮ থেকে ২০২৩

এখানে আইপিএলের ১৬ টি আসরের দামি প্লেয়ারদের তালিকা দেওয়া হল।

সালপ্লেয়ারের নামদামদল
২০০৮মহেন্দ্র সিংসাড়ে ৭ কোটি রুপিচেন্নাই সুপার কিংস
২০০৯কেভিন পিটারসনসাড়ে ৭ কোটি রুপিরয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর
২০১০শেন বন্ড৬ কোটি ৬০ লাখ রুপিমুম্বাই ইন্ডিয়ান্স
২০১১গৌতম গম্ভীর১৭ কোটি ৯৩ লাখ রুপিকলকাতা নাইট রাইডার্স
২০১২রবীন্দ্র জাদেজা১৪কোটি ৯৪লাখ রুপিচেন্নাই সুপার কিংস
২০১৩গ্লেন ম্যাক্সওয়েল৭ কোটি ৪৭ লাখ রুপিদিল্লি ডেয়ারডেভিলস
২০১৪যুবরাজ সিং১৪কোটি রুপিরয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর
২০১৫যুবরাজ সিং১৬ কোটি রুপিদিল্লি ডেয়ারডেভিলস
২০১৬শেন ওয়াটসন৯.৪কোটি রুপিরয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর
২০১৭বেন স্টোকসাড়ে ১৪ কোটি রুপিপুণে ওয়ারিয়র্স
২০১৮বেন স্ট্রোকসাড়ে ১২ কোটি রুপিরাজস্থান রয়েল
২০১৯জয়দেব উনাদকাট৮কোটি ৪০ লাখ রুপিরাজস্থান রয়েলস
২০২০পাট কাম্মিনসসাড়ে ১৫ কোটি রুপিকলকাতা নাইট রাইডার্স
২০২১ক্রিস মরিস১৬ কোটি ২৫লাখ রুপিরাজস্থান রয়েলস
২০২২ইশান কিষাণ১৫ কোটি ২৫ লাখ রুপিমুম্বাই ইন্ডিয়ান্স
২০২৩স্যাম কুরান১৮.৫ কোটি রুপিকিংস ইলেভেন পাঞ্জাব

আইপিএলের প্রথম আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০০৮

আইপিএলের প্রথম আসরে অংশগ্রহণ করেছিল ১০ টি দল। আইপিএলের ২০০৮ সালের এই আসরে সবথেকে দামি প্লেয়ার হন ইন্ডিয়ান ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংস ধোনিকে পেতে ব্যয় করেন ১.৫ মিলিয়ন মার্কিন ডলার। যা ভারতীয় টাকায় প্রায় সাড়ে ৭ কোটি রুপি।

আইপিএলের দ্বিতীয় আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০০৯

আইপিএল এর দ্বিতীয় আসর। এই আসরে নিলামে ঝড় তোলেন ইংল্যান্ডের কেভিন পিটারসন এবং নিউজিল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটফ দুজনেই বিক্রি হন ১.৫৫ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা সাড়ে ৭কোটির কিছু বেশি। সর্বোচ্চ এই মূল্যে কেভিন পিটারসেনকে দলে নেন রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। এবং অ্যান্ড্রু ফ্লিনটফ কে দলে নেন চেন্নাই সুপার কিংস।

আইপিএলের তৃতীয় আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১০

আইপিএলের তৃতীয় আসর অনুষ্ঠিত হয় ২০১০ সালে। এই আসরের সবথেকে দামি প্লেয়ার হন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড এবং নিউজিল্যান্ডের শেন বন্ড। কায়রন পোলার্ড কে কিনে নেই মুম্বাই ইন্ডিয়ান্স এবং শেন বন্ড কলকাতা নাইট রাইডার্সে। নিলামে এদের দুজনকে পেতে ব্যয় করতে হয় ইন্ডিয়ান রুপি ৬ কোটি ৬০ লাখ করে।

আইপিএলের চতুর্থ আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১১

২০১১ আইপিএলে চতুর্থ আসর। চতুর্থ আসরের নিলামে ঝড় তুলে সর্বোচ্চ দামে বিক্রি হন গৌতম গম্ভীর। কলকাতা নাইট রাইডার্স তাকে পেতে ব্যয় করেন রেকর্ড ২.৪ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা ১৭ কোটি ৯৩ লাখ রুপি।

আইপিএলের পঞ্চম আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১২

আইপিএলের পঞ্চম আসর, অনুষ্ঠিত হয় ২০১২ সালে। এই আসরের জন্য নিলামে ঝড় তোলেন ইন্ডিয়ান অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। চেন্নাই সুপার কিংস রবীন্দ্র জাদেজা কে ২ মিলিয়ন ইউএস ডলার নিয়ে নেন দলে। ভারতীয় মুদ্রায় যা ১৪কোটি ৯৪লাখ রুপি।

আইপিএলের ষষ্ঠ আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১৩

আইপিএলের ষষ্ঠ আসর ২০১৩। এই আসরে সবচেয়ে দামি পেলেয়ার হল অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তাকে পেতে দিল্লি ডেয়ারডেভিলস ব্যয় করেন। ১ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা ৭ কোটি ৪৭ লাখ রুপি।

আইপিএলের সপ্তম আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১৪

আইপিএলের সপ্তম আসর ২০১৪। ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং হন এই আসরে সবথেকে দামি প্লেয়ার। এই আসরে নিলামে যুবরাজ সিংকে পেতে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর ব্যয় করেন ১৪কোটি ভারতীয় রুপি।

আইপিএলের অষ্টম আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১৫

আইপিএলের পরপর দুটি আসরের দামি প্লেয়ার হন ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং। আইপিএলের অষ্টম আসরে সর্বোচ্চ ১৬ কোটি রুপিতে তাকে দলে নেন দিল্লি ডেয়ারডেভিলস।

আইপিএলের নবম আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১৬

আইপিএলের নবম আসর ২০১৬। এই আসররের জন্য নিলামে ঝড় তোলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসন। তাকে পেতে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর ব্যয় করেন ৯.৪কোটি রুপি।

আইপিএলের দশম আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১৭

ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোক আইপিএলের দশম আসরের প্রথমবারের মতো ঝড় তোলেন। আইপিএলে দশম আসরের নতুন দল পুণে ওয়ারিয়র্স তাকে পেতে ব্যয় করেন সাড়ে ১৪ কোটি ভারতীয় রুপি।

আইপিএলের একাদশ আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০১৮

আইপিএলের একাদশ আসর ২০১৮। পর পর দুই আসরের দামি খেলোয়াড় নির্বাচিত হন বেন স্ট্রোক। পূর্বের নিলাম থেকে ২ কোটি কম সাড়ে ১২ কোটি ভারতীয় রুপিতে রাজস্থান রয়েল কিনে নেন নিলাম থেকে।

আইপিএলের দ্বাদশ আসরের সবচেয়ে দামি প্লেয়ার২০১৯

আইপিএলের দশম আসরের সর্বোচ্চ দামি প্লেয়ার নির্বাচিত হন ভারতের তরুণ পেস বোলার জয়দেব উনাদকাট।রাজস্থান রয়েলস ৮কোটি ৪০ লাখ ভারতীয় রুপিতে দলে নেন তাকে।

আইপিএলের ত্রয়োদশ আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০২০

আইপিএল ১৩ তম আসর অনুষ্ঠিত হয় ২০২০সালে। এই আসরে নিলামে সবচেয়ে দামি খেলোয়াড় অস্ট্রেলিয়ান দ্রুতগতির ফাস্ট বোলার পাট কাম্মিনস। কলকাতা নাইট রাইডার্স তাকে পেতে ব্যয় করেন সাড়ে ১৫ কোটি ভারতীয় রুপি।

আইপিএলের চতুর্দশ আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০২১

আইপিএলে চতুর্দশ আসর ২০২১। আসরের জন্য নিলামে সবচেয়ে দামি খেলোয়াড় নির্বাচিত হন সাউথ আফ্রিকার অলরাউন্ডার ক্রিস মরিস। রাজস্থান রয়েলস রেকর্ড পরিমাণ ১৬ কোটি ২৫লাখ ভারতীয় রুপিতে দলের নেন তাকে।

আইপিএলের পঞ্চদশ আসরের সবচেয়ে দামি প্লেয়ার ২০২২

আইপিএলের সবচেয়ে দামি প্লেয়ার ২০২২ হলেন ইশান কিষাণ নামে এক ভারতীয় ক্রিকেটর যে কিনা এতো অল্প সময়ের মধ্যে ক্রিকেট বিশ্লেশকদের মনে জায়গা করে নিয়েছে। ভারতীয় এই ক্রিকেটরের দাম নিলামে উঠেছে ১৫ কোটি ২৫ লাখ ভারতীয় রুপিতে দলে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স।

আইপিএল দামি প্লেয়ার কে ২০২৩

আইপিএল ২০২৩ এর ১৬ তম আসরে মিনি নিলামে সবচেয়ে বেশি দামি প্লেয়ার ইংল্যান্ডের ফাস্ট বোলিং অলরাউন্ডার স্যাম কুরান। ইংলিশ এই অলরাউন্ডারকে রেকর্ড ১৮.৫ কোটি রুপিতে দলে ভেড়ায় কিংস ইলেভেন পাঞ্জাব।

আরো পড়ুনঃ আইপিএল ২০২৩ সময়সূচী

আইপিএল ২০২৩ বাংলাদেশ থেকে কে কে খেলবে?

আইপিএলের ১৬ তম আসর হচ্ছে ২০২৩ সালে। এই আসরের জন্য মোট ১০ টি দল অংশগ্রহণ করছ। ইতিমধ্যে দলগুলি তাদের পছন্দের প্লেয়ার সংগ্রহ করেছে। ১৬ তম আসর ২০২৩ আইপিএলের জন্য মিনি নিলাম অনুষ্ঠিত হয়েছে ২৩শে ডিসেম্বার। এই নিলামে ভারতসহ বিভিন্ন দেশ থেকে ৪০৫ জন প্লেয়ার নির্বাচিত হয়েছেন। এই নিলামে বাংলাদেশ থেকে ৪জন প্লেয়ার ( সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাসকিন আহম্মেদ, অফিফ হোসেন )  অংশগ্রহণ করেছিল। এর মধ্যে সাকিব আল হাসান ও লিটন কুমার দাস কে তাদের বিত্তি মূল্যে নিলাম থেকে দলে টেনেছে কলকাতা নাইট রাইডার্স। এছাড়াও মুস্তাফিজুর রহমানকে আগে থেকে রিটেইন করেছে দিল্লি ক্যাপিটালস।

একনজরে ২০২৩ আইপিএলের দলগুলি

১.মুম্বাই ইন্ডিয়ান্স

২.চেন্নাই সুপার কিংস

৩.দিল্লি ক্যাপিটালস

৪.সানরাইজার হায়দ্রাবাদ

৫.কলকাতা নাইট রাইডার্স

৬.রাজস্থান রয়েলস

৭.রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর

৮.কিংস ইলেভেন পাঞ্জাব

৯.লাখনৌ সুপার জায়েন্ট

১০. গুজরাট টাইটানস

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

5/5 - (4 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button