ফুটবল বিশ্বকাপ
Trending

আর্জেন্টিনা কতবার বিশ্বকাপ জিতেছে:আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের ইতিহাস

আর্জেন্টিনা বিশ্বকাপ কতবার নিয়ছে? আর্জেন্টিনা কতবার বিশ্বকাপ জিতেছে? বিশ্বকাপে আর্জেন্টিনা কতবার ফাইনাল খেলেছে? এমনই সকল প্রশ্নের সঠিক ইনফরমেশন পেতে দেখুন খেলা ১৮ এর আজকের পুরো প্রতিবেদনটি। আর্জেন্টিনা প্রথম বিশ্বকাপে অংশগ্রহণ করে ১৯৩০ সালে। একই সাথে সেটি ছিল ফিফার আয়োজিত প্রথম বিশ্বকাপ। সেই বিশ্বকাপে আর্জেন্টিনা

ফাইনালে উরুগুয়ের সাথে ৪-২ গোল ব্যবধানে হেরে রানার আপ হয়। তারপর থেকে আর্জেন্টিনা এখনো পর্যন্ত ১৮ টি বিশ্বকাপে অংশগ্রহণ করে ফাইনাল খেলেছে মোট পাঁচবার যার তিনটিতে চ্যাম্পিয়ন ও বাকি দুটিতে হয়েছে রানারআপ। আর্জেন্টিনা বিশ্বকাপে কতবার ফাইনাল খেলেছে? আর্জেন্টিনা বিশ্বকাপে কতবার চ্যাম্পিয়ন হয়েছে? চলুন তা দেখে আসি এক নজরে।

আর্জেন্টিনা কতবার বিশ্বকাপ জিতেছে

সালফাইনালস্কোর
আর্জেন্টিনার ফলাফল
১৯৩০আর্জেন্টিনা বনাম উরুগুয়ে২-৪রানার আপ
১৯৭৮নেডারল্যান্ডাস বনাম আর্জেন্টিনা১-৩চ্যাম্পিয়ন
১৯৮৬জার্মানি বনাম আর্জেন্টিনা২-৩চ্যাম্পিয়ন
২০১৪জার্মানি বনাম আর্জেন্টিনা১-০রানার আপ
২০২২আর্জেন্টিনা বনাম ফ্রান্স৩-৩ ( ৪-২ পেনাল্টি )চ্যাম্পিয়ন

 

১৯৩০ বিশ্বকাপে রানার আপ

১৯৩০ সালে আর্জেন্টিনা প্রথম বিশ্বকাপে ফাইনালে খেলে কিন্তু ফাইনালে স্বাগতিক রূপের সাথে ৪-২ গোল ব্যবধানে হেরে রানার আপ হয়।

১৯৭৮ বিশ্বকাপে চ্যাম্পিয়ন

এরপর ১৯৭৮ সালে নিজ দেশে(আর্জেন্টিনা) আয়োজিত বিশ্বকাপে দ্বিতীয়বার ফাইনালে ওঠে আর্জেন্টিনা। এই বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা নেদারল্যান্ডকে ৩-১ গোল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়।

১৯৮৬ বিশ্বকাপে চ্যাম্পিয়ন

১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে আর্জেন্টিনা সুপার স্টার দিয়াগো ম্যারাডোনার জাদুকরি পারফর্মেন্সে তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে আর্জেন্টিনা। ফাইনালে আর্জেন্টিনা পশ্চিম জার্মানিকে ৩-২ গোল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরা বর্জন করে। এই বিশ্বকাপে আর্জেন্টিনার সুপারস্টার দিয়াগো ম্যারাডোনার বিখ্যাত গোলকে হ্যান্ড অফ গড বলা হয়।

২০১৪ বিশ্বকাপে রানার আপ

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে লিওনেল মেসি নেতৃত্বে চতুর্থবারের মতো বিশ্বকাপে ফাইনালে ওঠে আর্জেন্টিনা। কিন্তু ফাইনালে জার্মানির সাথে ১-০ গোল ব্যবধানে হেরে তৃতীয়বার শিরোপা জয় করতে ব্যর্থ হয় মেসির আর্জেন্টিনা। এ বিশ্বকাপে আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়ে গোল্ডেন বল জয় লাভ করে।

২০২২ বিশ্বকাপে চ্যাম্পিয়ন

২০২২ সালে কাতার বিশ্বকাপে আবারো লিওনেল মেসির নেতৃত্বে পঞ্চম বারের মত বিশ্বকাপের ফাইনালে ওঠে আর্জেন্টিনা। গত এক যুগ বিশ্ব ফুটবলের নেতৃত্ব দেওয়া আর্জেন্টাইন সুপারস্টার লিওনাল মেসির শেষ বিশ্বকাপ ছিল এটি। কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা মুখোমুখি হয়ে ফ্রান্সের বিপক্ষে। খেলার মূল টাইমে (৯০+৩০ মিনিট) ম্যাচটি ৩-৩ গোল ব্যবধানে ড্র থাকলে খেলার ট্রাইবকারে গড়ায়। ট্রাইবকারে আর্জেন্টিনা ফ্রান্সকে ৪-২ গোল ব্যবধানে পরাজিত করে বিশ্বকাপে নিজেদের তৃতীয় শিরোপা অর্জন করে।

এ বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার হয়ে জোড়া গোল করেন লিওনেল মেসি। অপরদিকে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে করেন হ্যাটট্রিক। কাতার বিশ্বকাপ ২০২২ এ লিওনেল মেসি ৭ ম্যাচের ৭টি গোল ও ৪টি এসিস্ট এর মাধ্যমে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়ে গোল্ডেন বল জয় লাভ করে। কাতার বিশ্বকাপ ২০২২ এ সর্বোচ্চ ৮ গোল দিয়ে গোল্ডেন বুট জয়লাভ করে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে।

আর্জেন্টিনা কতবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে?

আর্জেন্টিনা সর্বমোট ৫বার ( ১৯৩০, ১৯৭৮, ১৯৮৬, ২০১৪, ২০২২ ) বিশ্বকাপের ফাইনাল খেলেছে যেখান থেকে ৩বার( ১৯৭৮, ১৯৮৬, ২০২২ ) সালে চ্যাম্পিয়ন হয়েছে

ফুটবল বিশ্বকাপ কে কতবার নিয়েছে?

ব্রাজিল ৫ বার (১৯৫৮,১৯৬২,১৯৭০,১৯৯৪,২০০২), ইতালি ৪ বার (১৯৩৪,১৯৩৮,১৯৮২,২০০৬, জার্মানি ৪ বার (১৯৫৪,১৯৭৪,১৯৯০,২০১৪),  আর্জেন্টিনা ৩ বার(১৯৭৮,১৯৮৬, ২০২২ ), উরুগুয়ে ২ বার (১৯৩০,১৯৫০), ফ্রান্স ২ বার (১৯৯৮,২০১৮), স্পেন ১ বার (২০১০), ইংল্যান্ড ১ বার (১৯৬৬) এই মোট ২২ বার ফুটবল বিশ্বকাপ হয়েছে। সর্বশেষ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ২০২২।

(সবচেয়ে আগে সব খবর, প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

4.9/5 - (29 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button