ফুটবল বিশ্বকাপ
Trending

গোল্ডেন বুট জয়ী কিলিয়ান এমবাপ্পে

কাতার বিশ্বকাপ ২০২২ গোল্ডেন বুট জয়ী কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপ ২০২২ ফাইনাল ম্যাচ শেষ হয়েছে এইমাত্র। ফাইনালে ম্যাচে ফ্রান্স আর আর্জেন্টিনা ১২০ মিনিট খেলে ৩-৩ গোল ব্যবধানে ড্র থাকে। অবশেষে পেনাল্টি শুটের মাধ্যমে ফ্রান্সকে ৪-৩ গোল ব্যবধানে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। আর্জেন্টিনার সাথে ফাইনালে ফ্রান্স হেরে গেলেও কিলিয়ান এমবাপ্পে ফ্রান্সের হয়ে একাই করেন ৩টি গোল (হ্যাটট্রিক)। ফলে এবারের বিশ্বকাপে কিলিয়ান এমবাপ্পে সর্বমোট ৭টি ম্যাচ খেলে গোল করেন সর্বোচ্চ ৮টি। কিলিয়ান এমবাপ্পে ফুটবল ইতিহাসের একমাত্র ফুটবলার যিনি বিশ্বকাপ ফাইনালে করেছেন হ্যাটট্রিক (৩টি গোল)। কিলিয়ান এমবাপ্পে এবারের বিশ্বকাপে (২০২২) ফ্রান্সের হয়ে গ্রুপ পর্বের ম্যাচে অস্ট্রেলিয়ার (১টি)ও ডেনমার্কের সাথে (২টি) গোল করেন। এরপর নকআউট পর্বের ম্যাচে সাথে করেন জোড়া গোল (২টি)।

গোল্ডেন বুট জয়ী কিলিয়ান এমবাপ্পে
গোল্ডেন বুট জয়ী কিলিয়ান এমবাপ্পে

এবার বিশ্বকাপ(২০২২) ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে কিলিয়ান এমবাপ্পে গোল সংখ্যা ছিল ৫টি।ফাইনালে আর্জেন্টিনার সাথে একাই হ্যাটট্রিক(৩টি গোল) করে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ৮টি গোল করেন কিলিয়ান এমবাপ্পে। ফলে কাতার বিশ্বকাপ ২০২২ এর গোল্ডেন বুট জয়লাভ করে কিলিয়ান এমবাপ্পে। আর্জেন্টিনা ফ্রান্স ফাইনালে মুখোমুখি হওয়াতে সবার একটা ধারণা ছিল এবার ফাইনাল হতে যাচ্ছে এমবাপ্পে মেসির শ্রেষ্ঠত্বের লড়াই। সেই লড়াইয়ে ব্যক্তিগতভাবে কিলিয়ান এমবাপ্পে জয়লাভ করলেও বিশ্বকাপ ট্রফি জয়লাভ করেছে আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি

গোল্ডেন বুট কেন দেওয়া হয়?

ফিফা বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ গোলদাতাকে গোল্ডেন বুট প্রদান করা হয়।

মেসির গোল্ডেন বুট কয়টি?

মেসি তার ফুটবল ক্যারিয়ারে ফিফা বিশ্বকাপে এখনো পর্যন্ত গোল্ডেন বুট পায়নি। তবে আর্জেন্টিনার হয়ে ১৯৩০ সালে গুইল্লেরমো স্ট্যাবিলে ৮ গোল এবং ১৯৭৮ সালে মেরিও কেম্পেস ৬ গোল করে গোল্ডেন বুট জয়ভাল করে।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

5/5 - (1 vote)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button