ফুটবলফুটবল বিশ্বকাপ
Trending

বিশ্বকাপে পেলের গোল সংখ্যা ১৯৫৮~১৯৭০ পেলের রেকর্ড সমূহ

আজকের খেলা ১৮ এর বিষয় বিশ্বকাপে পেলের গোল সংখ্যা কত বা পেলে কয়টি বিশ্বকাপ জিতেছেন সকল তথ্য পাবেন আজকের এই নিবন্ধে। পেলে, ফুটবলের সম্রাট কালো মানিক খ্যাত ব্রাজিলের সর্বকালের সেরা ফুটবলার জন্মগ্রহণ করেছিলেন ২৩ অক্টোবর,১৯৪০ ব্রাজিলের ত্রেস করাকোসে। ফুটবলের এই কিংবদন্তিকে শুধু ব্রাজিলের সর্বকালের সেরা বললে ভুল হবে কারণ তিনি ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা ফুটবলার।

বিশ্বকাপে পেলের গোল সংখ্যা ১৯৫৮~১৯৭০ পেলের রেকর্ড সমূহ
বিশ্বকাপে পেলের গোল সংখ্যা ১৯৫৮~১৯৭০

পেলে ফুটবল ইতিহাসের একমাত্র প্লেয়ার যিনি কোন দেশের (ব্রাজিল) হয়ে একাই ৩টি (১৯৫৮,১৯৬২,১৯৭০) বিশ্বকাপ জয় করেছে। বিশ্বকাপে ব্রাজিলের হয়ে ৪ টি আসরে অংশগ্রহণ করে ১৪ টি ম্যাচে করেছেন ১২ টি গোল। এছাড়াও পেলে ব্রাজিলের হয়ে ৯২ টি আন্তর্জাতিক ম্যাচ খেলে গোল করেছেন ৭৭ টি যা ব্রাজিলের হয়ে এখনো পর্যন্ত সর্বোচ্চ গোল। ব্রাজিলের সর্বকালের সেরা ফরওয়ার্ড আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন ১৯৭১ সালে। তবে সব ধরনের(ক্লাব + জাতীয় দল) ম্যাচ বিবেচনায় ফিফার ওয়েবসাইট থেকে জানা যায় পেলে তার ফুটবল ক্যারিয়ারে মোট ১৩৬৩টি ম্যাচ খেলে গোল করেছিলেন ১২৮১ টি। সর্বকালের সেরা এই ফুটবলার ২০২২ সালের ২৯ ডিসেম্বর ৮৩ বছর বয়সে ইন্তেকাল করেন।

একনজরে বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

বিশ্বকাপমোট ম্যাচগোলফলাফল
সুইডেন বিশ্বকাপ ১৯৫৮চ্যাম্পিয়ান
চিলি বিশ্বকাপ ১৯৬২চ্যাম্পিয়ান
ইংল্যান্ড বিশ্বকাপ ১৯৬৬১১ তম
মেক্সিকো বিশ্বকাপ ১৯৭০চ্যাম্পিয়ান
সর্বমোট ৪ বিশ্বকাপ১৪ ম্যাচ১২টি৩বার চ্যাম্পিয়ান

১৯৫৮ বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

ব্রাজিলের সর্বকালের সেরা ফুটবলার পেলের প্রথম বিশ্বকাপ ১৯৫৮ সালে (সুইডেন বিশ্বকাপ)। তখনকার মাত্র ১৭ বছরের একটি ছেলে প্রথম বিশ্বকাপেই করেন বাজিমাত। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে পেলের প্রথম ম্যাচে ওয়েলসের বিপক্ষে করে নিজের প্রথম বিশ্বকাপ গোল। যেটি ছিল বিশ্বকাপের সবচেয়ে কম বয়সের গোলদাতার রেকর্ড। এরপর সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে করেন হ্যাটট্রিক(৩টি গোল)। তারপর বিশ্বকাপের ফাইনালে সুইডেনের সাথে (৫-২) গোল ব্যবধানে জয়ের ম্যাচে পেলে করেন ২টি গোল। ১৯৫৮ সালে ব্রাজিল তাদের প্রথম বিশ্বকাপ জয় লাভ করে। এই বিশ্বকাপে (১৯৫৮) পেলে ৪টি ম্যাচ খেলে করেন ৬টি গোল।

তারিখম্যাচপেলের গোলফলাফল
১৯জুন ১৯৫৮ব্রাজিল বনাম ওয়েলস১-০
২৪জুন ১৯৫৮ব্রাজিল বনাম ফ্রান্স৫-২
২৯জুন ১৯৫৮ব্রাজিল বনাম সুইডেন৫-২

১৯৬২ বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

১৯৬২ সালে ইতালি বিশ্বকাপে ব্রাজিলিয়ান সুপারস্টার ইনজুরির কারণে খেলতে পারিনি পুরো টুর্নামেন্ট। ১৯৬২ সালে ইতালি বিশ্বকাপে পেলে মাত্র ২টি ম্যাচ খেলেন। তার মধ্যে গ্রুপ পর্বে মেক্সিকোর সাথে (২-০) গোল ব্যবধানে জয়ের ম্যাচে করেন ১টি গোল। ১৯৬২ সালে ইতালি বিশ্বকাপে ব্রাজিল দ্বিতীয়বারের মতো। এই বিশ্বকাপে পেলে মাত্র ২টি ম্যাচ খেলে করেন ১টি গোল।

তারিখম্যাচপেলের গোলফলাফল
৩০মে ১৯৬২ব্রাজিল বনাম ম্যাক্সিকো২-০

১৯৬৬ বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে বুলগেরিয়ার বিপক্ষে ২-০ গোল ব্যবধানে জয়ের ম্যাচে পেলে করেন ১টি গোল। এই বিশ্বকাপে ব্রাজিল গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ফলে ১৯৬৬ বিশ্বকাপে পেলে ২টি ম্যাচ খেলে করেন ১টি গোল। ১৯৬৬ সালে স্বাগতিক ইংল্যান্ড ফাইনালে ওয়েস্ট জার্মানিকে ফাইনালে ওয়েস্ট জার্মানিকে( ৪-২) গোল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়।

তারিখম্যাচপেলের গোলফলাফল
১২জুলাই ১৯৬৬ব্রাজিল বনাম বুলগেরিয়া২-০

১৯৭০ বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

১৯৭০ সালে মেক্সিকো বিশ্বকাপে ব্রাজিল তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়। ১৯৭০ সালের মেক্সিকো বিশ্বকাপে পেলের জীবনের শেষ বিশ্বকাপ। এই বিশ্বকাপে পেলে ৬টি ম্যাচ খেলে করেন ৪টি গোল। তার মধ্যে ফাইনালে ইতালির সাথে ৪-১ গোল ব্যবধানে জয় লাভের ম্যাচে পেলে করেন ১টি গোল।

তারিখম্যাচপেলের গোলফলাফল
০৩জুন ১৯৭০ব্রাজিল বনাম চেকোস্লাভিয়া৪-১
১০জুন ১৯৭০ব্রাজিল বনাম রোমানিয়া৩-২
২১জুন ১৯৭০ব্রাজিল বনাম ইতালি৪-১

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

4/5 - (1 vote)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button