ফুটবল
Trending

মুসলিম ফুটবলারদের তালিকা ~বিশ্বের ১০ মুসলিম ফুটবলার

ফুটবল ইতিহাসে এখনো পর্যন্ত নানা নামি দামি ফুটবল ক্লাবে মুসলিম ফুটবলারা খেলেছে। মুসলিম ফুটবলারদের তালিকা এবং বিশ্বের ১০ মুসলিম ফুটবলারদের পারফর্ম ক্লাবের গোল সহ সকল বিস্তারিত তুলে ধরা হল। তাহলে চলুন দেখে আসি মুসলিম ফুটবলারদের তালিকা

মুসলিম ফুটবলারদের তালিকা~বিশ্বের ১০ মুসলিম ফুটবলার

মুসলিম ফুটবলারদের তালিকা

নামদেশসর্বশেষ ক্লাবমোট গোল
জিনেদিন জিদানফ্রান্সরিয়াল মাদ্রিদ১২৬
মেসুত ওজিলফ্রান্সইস্তাম্বুল বাসাকসেহির১২১
করিম বেনজেমাফ্রান্সরিয়াল মাদ্রিদ৪৩২
পল পগবাফ্রান্সইয়ুভেন্তুস৮৪
এন´গোলো কান্তেফ্রান্সচেলসি২৬
মোঃ সালাহমিশরলিভার পুল২৯৬
জালাতান ইব্রাহিমোভিচসুইডেনএসি মিলান৫৭২
এমানুয়েল আদাবায়েরটোগোঅলিম্পিয়া২৩৭
সাদিও মানেসেনেগালবায়ার্ন মিউনিখ২৩৯
মারুয়ান ফেলাইনিবেলজিয়ামশ্যানডং তাইশান১১৬
ওসমান ডেম্বেলেফ্রান্সবার্সেলোনা৭৬
ইলকেয় গুন্দোগানজার্মানিম্যানচেস্টার সিটি৯৩
আহমদ মুসানাইজেরিয়াফাতিহ কারাগুমরুক১১১
আন্টোনিও রুডিগারজার্মানিরিয়াল মাদ্রিদ২৩
সামি খেদিরাজার্মানিহার্থা বি এস সি৫৪
আশরাফ হাকিমিমরক্কোপিএসজি৩৭
আবু দিয়াবিফ্রান্সওলাঁপিক দ্য মার্সেই২১
ইব্রাহিম আফেলেনেডারল্যান্ডসপিএসভি এইন্থোভেন৬১
সামির নাসরিফ্রান্সআন্ডারলেচট৭৮
এরিক আবিদালফ্রান্সঅলিম্পিয়া
আলী আল হাবসিওমানওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়ন
অরুণা কোনিআইভেরিকোস্টসিভাসপোর১৭৮
মামী বিরাম দিউফসেনেগালহাটায়স্পোর১৫৩
জেসন ব্রাউনওয়েলসসুটন ইউনাইটেড
হাতেম বেন আরফাফ্রান্সলাইলি৭৬
ইয়াসিন বুনুমরক্কোসেভিলা
আর্মন্ড ট্রাওরেসেনেগালকার্ডিফ
নুরি শাহিনতুর্কিআন্তালিয়াস্পর৩৯
ভিনসেন্ট আবু বকরক্যামেরুনআল নাসার১৭৪
রিয়াদ মাহরেজআলজেরিয়াম্যানচেস্টার সিটি১৭৮

বিশ্বের ১০ মুসলিম ফুটবলার

উপরে বেশ কিছু মুসলিম ফুটবলারের নাম প্রকাশ করা হয়েছে এখন দেখে নিন এই তালিকায় শীর্ষে থাকা কিছু প্লেয়ার যারা দেশের এবং ক্লাবের হয়ে রাঙ্গিয়েছে ফুটবলকে।

জিনেদিন জিদান

জিনেদিন জিদানের পুরো নাম জিনেদিন ইয়াজিদ জিদান। ২৩ জুন ১৯৭২ সালে ফ্রান্সের মার্সেই শহরে মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন এই মিড ফিল্ডার। ফ্রান্সের মুসলিম পরিবারে জন্মগ্রহন করা এই মিড ফিল্ডার বিভিন্ন সমায়ে বিতর্কিত হলেও ফুটবলে তার অসামান্য নৈপুন্যতা রয়েছে। ১৯৮২ সালে মাত্র ১০ বছর বয়েসে ফ্রান্সের ফুটবল ক্লাব ফোরেস্তারার সাথে চুক্তিবদ্ধের মাধ্যমে ফুটবল ক্যারিয়ার শুরু করেন জিদান।

জিনেদিন জিদান তার ক্লাব ক্যারিয়ারে একজন মিড ফিল্ডার হয়েও ৫০৬ ম্যাচ খেলে গোল করেন ৯৫টি। এছাড়াও ফ্রান্সের জাতীয় দলের হয়ে ১০৮ম্যাচে গোল করেন ৩১টি। জিনেদিন জিদান ১৯৯৮ সালে ব্যালন ডি অর জয়লাভ করেন। একজন মিড ফিল্ডার হয়েও এতো সব অর্জনের কারনে জিনেদিন জিদানকে সর্বকালের সেরা ফুটবলারের তালিকা য় রেখে থাকে।

মেসুত ওজিল

মেসুত ওজিল ১৯৮৮ সালে ১৫ই অক্টোবরে জেলসেনকির্সেন, পশ্চিম জার্মানি শহরে জন্মগ্রহন করেন। জার্মানির এই আট্যাকিং মিড ফিল্ডার অন্য সব ফুটবলার থেকে অনেক বেশি ধর্ম পরায়ণ। মেসুত ওজিল ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপ জয়ে জার্মানি দলের অন্যতম সদস্য ছিলেন। মেসুত ওজিল সর্বশেষ ইস্তাম্বুল বাসাকসেহির ক্লাবে চুক্তিবদ্ধ হন।

মেসুত ওজিল তার সুদীর্ঘ ক্লাব ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে ১৫৯ ম্যাচে গোল করেছেন ২৭টি। এছাড়াও ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত আর্সেনালের জার্সিতে ২৫৪ ম্যাচ খেলে ৪৪টি গোল করেন এই মুসলিম ফুটবলার।

জার্মানির হয়ে জাতীয় দলে সর্বমোট ৯২টি ম্যাচ খেলে ২৩টি গোল করেছিলেন মেসুত ওজিল। ধর্মীয় কারনে নানান বিতর্ক সৃষ্টি হওয়ায় জার্মানি দলের বাইরে আছেন এই মুসলিম ফুটবলার।

করিম বেনজেমা

বর্তমান সমায়ে খেলা বিভিন্ন মুসলিম ফুটবলারদের মধ্যে ফ্রান্সের করিম বেনজেমা অন্যতম। ১৯৮৭ সালে ফ্রান্সের লিয়ন শহরে এক মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ জিদানের তত্ত্ববোধায়নে বদলে যাওয়া এই স্টাইকার রিয়াল মাদ্রিদের হয়ে মোট ৬১৭টি ম্যাচ খেলে গোল করেছেন ৩২৯টি।

এছাড়াও ফ্রান্সের জার্সিতে ৯৭ ম্যাচে গোল করেছেন ৩৭টি। ফ্রান্সের এই মুসলিম ফুটবলার ( করিম বেনজেমা ) ২০২২ সালে ব্যালন ডি অর জয়লাভ করেন। তবে ২০২২ কাতার বিশ্বকাপ খেলতে না পারায় হতাশায় জাতীয় দিল থেকে অবসর নিয়েছে এই মুসলিম তারকা ফুটবলার।

পল পগবা

বর্তমান সমায়ে খেলা বিশ্বের সেরা মুসলিম মিড ফিল্ডার মনে করা হয় ফ্রান্সর এই ( পল পগবা ) ফুটবলারকে। ১৯৯৩ সালে ফ্রান্সের লানি সুর মার্নে জন্মগ্রহন করেন এই মুসলিম ফুটবলার। পল পগবার বর্তমান ইয়ুভেন্তস। তিনি ফ্রান্সের হয়ে ৯১টি ম্যাচ খেলে গোল করেছেন ১১টি। এছাড়াও পল পগবার সবচেয়ে বড় অর্জন ফ্রান্সের হয়ে  ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ জয়।

এন´গোলো কান্তে

এন´গোলো কান্তে ২৯শে মার্চ ১৯৯১ সালে ফ্রান্সের প্যারিসে জন্ম নেওয়া এই মুসলিম ফুটবলার মূলত একজন মিড ফিল্ডার। এন´গোলো কান্তের বর্তমান ক্লাব চেলসি। মুসলিম এই মিড ফিল্ডার ফ্রান্সের হয়ে ৫৩ ম্যাচে করেছেন ২টি।

জালাতান ইব্রাহিমোভিচ

৬ ফুট ৫ ইঞ্চির দীর্ঘদেহী এই মুসলম ফুটবলার জন্মগ্রহন করেন ৩রা অক্টোবর, ১৯৮১ সালে সুইডেনের এক মুসলিম পরিবারে। জালাতান ইব্রাহিমোভিচের বর্তমান ক্লাব এসি মিলান। জালাতান ইব্রাহিমোভিচ বিভিন্ন সময় ইউরোপের সেরা সেরা ক্লাব ইন্টার মিলান, বার্সেলোনা, ইয়ুভেন্তস, এসি মিলান, পিএসজি-তে খেলেছে। ইব্রাহিমোভিচ সুইডেনের জার্সিতে জাতিয় দলের হয়ে ১২১ ম্যাচ খেলে গোল করেছেন ৬২টি।

মোহাম্মাদ সালাহ

বর্তমান সমায়ে যে কয়জন মুসলিম ফরওয়ার্ড বিশ্ব ফুটবলে আধিপত্য রাখছে তাদের মধ্যে অন্যতম মোহাম্মাদ সালাহ। ১৫ই জুন ১৯৯২ সালে মিশরের মুসলিম পরিবারে জন্মগ্রহন করে এই ফরওয়ার্ডের বর্তমান ক্লাব লিভারপুল। মোহাম্মাদ সালাহ মিশরের হয়ে ৮৭ ম্যাচ খেলে ৪৯ গোল করেছেন। মুসলিম ফুটবলারদের তালিকায় মোহাম্মাদ সালাহ অন্যতম।

ওসমান ডেম্বেলে

১৫ই মে, ১৯৯৭ সালে ফ্রান্সের ভারনোঁই জন্মগ্রহন করেন ফ্রান্সের এই মুসলিম ফুটবলার। ওসমান ডেম্বেলের বর্তমান ক্লাব বার্সেলোনা। ফ্রান্সের এই মুসলিম ফুটবলারের সবচেয়ে বড় অর্জন ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ জয়। ফ্রান্সের হয়ে ওসমান ডেম্বেলে ৩৫টি ম্যাচ খেলে গোল করেছেন ৪টি।

আশরাফ হাকিমি

মরক্কোর হয়ে খেলা এই মুসলিম ফুটবলার জন্মগ্রহন করেন ফ্রান্সের মাদ্রিদ শহরে ১৯৯৮ সালের ৪ই নভেম্বার। স্পেনে জন্মগ্রহন করা স্বত্বেও মরক্কোয় হয়ে খেলার অন্যতম কারন তিনি মরক্কোর বংশোদ্ভূত। আশরাফ হাকিমি তার নিখুত লং পাসিং ও ফুটবল দক্ষতা প্রথমে নজরে আসে ইউরোপের ক্লাব রিয়াল মাদ্রিদের। মুসলিম এই ফুটবলারের বর্তমান ক্লাব পিএসজি। মরক্কোর জাতীয় দলে রক্ষণভাগের এই খেলোয়াড় (আশরাফ হাকিমি) জাতীয় দলের মরক্কোর জার্সিতে ১০০টি ম্যাচ খেলে গোল করেছেন ৮টি। সর্বশেষ কাতার বিশ্বকাপ ২০২২ এ মরক্কোর মত দলকে সেমি ফাইনালে উঠাতে বড় ভূমিকা রেখেছিল এই মুসলিম ফুটবলার।

সাদিও মানে

সাদিও মানে আফ্রিকার দেশ সেনেগালে জন্মগ্রহন করেন ১০ই এপ্রিল, ১৯৯২ সালে। বার্ষিক ২২ মিলিয়ন ইউরো চুক্তিতে সাদিও মানের বর্তমান ক্লাব বায়ার্ন মিউনি। সাদিও মানে সেনেগালের হয়ে এখনো পর্যন্ত ৯৩ ম্যাচে গোল করেছেন ৩৪টি। সাদিও মানে মুসলিম ফুটবলারদের তালিকায় অন্যতম এক ফুটবলার।

আশাকরি মুসলিম ফুটবলারদের তালিকা আপনাদের ভাল লেগেছে আরো কিছু জানার থাকলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন… ধন্যবাদ

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

3.6/5 - (10 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button