আইপিএলপয়েন্ট টেবিল
Trending

আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল~IPL 2023 Point Table Update

আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল যেটি প্রতিদিন আইপিএল ম্যাচ শেষ হওয়া মাত্রই আপডেট করা হয়। আইপিএল এর ১৬ তম আসর ২০২৩ শুরু হয়ে গেছে ইতিমধ্যে (৩১ মার্চ থেকে) । এবার আইপিএলে অংশগ্রহণ করেছে সর্বমোট ১০টি দল। এই দশটি দলের অংশগ্রহণে লীগ পর্ব থেকে শুরু করে ফাইনাল ম্যাচ পর্যন্ত ম্যাচ থাকছে সর্বমোট ৭৪ টি, যেখানে লীগ পর্বের ম্যাচ থাকবে ৭০টি । তবে আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল কার্যকর থাকবে শুধুমাত্র লীগ পর্বে। কেননা লীগ পর্বে ৭০ টি ম্যাচ শেষে পয়েন্ট বিবেচনায় শীর্ষে থাকা ৪টি দল খেলবে আইপিএল ২০২৩ কোয়ালিফায়ার রাউন্ডে। নিচে আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল সহ পয়েন্ট পাওয়ার নিয়ম দেখানো হলো।

আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল

দলের নামম্যাচ জয়পরাজয়TiedNRNRRপয়েন্ট
লখনউ সুপার জায়ান্টস+২.৫০০
গুজরাট টাইটানস+০.৫১৪
পাঞ্জাব কিংস+০.৪২৫
রাজস্থান রয়্যালস০.০০০
সানরাইজার্স হায়দরাবাদ০.০০০
মুম্বাই ইন্ডিয়ান্স০.০০০
রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু০.০০০
কলকাতা নাইট রাইডার্স০০-০.৪২৫
চেন্নাই সুপার কিংস-০.৫১৪
দিল্লি ক্যাপিটালস-২.৫০০

সর্বশেষ আপডেট: ০২/০৪/২০২৩  সময়: ০৪:৪০ AM

আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল~IPL 2023 Point Table
আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল

আইপিএল 2023 পয়েন্ট পাওয়ার নিয়ম | আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল

আইপিএল ২০২৩ দশটি দলের অংশগ্রহণে সর্বমোট ৭৪ টি ম্যাচ থাকলেও আইপিএল ২০২৩ লীগ পর্বে ৭০টি ম্যাচ থাকবে। যেখানে প্রতিটি দল লীগ পর্বে ১৪টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সে ক্ষেত্রে প্রতিটি ম্যাচে জয় লাভ কারী দল পাবে ২ পয়েন্ট সে ক্ষেত্রে পরাজিত দল কোন পয়েন্ট পাবেনা। কোন কারনে ম্যাচ পরিত্যক্ত বা টাই হলে উভয় দল ১ পয়েন্ট করে পয়েন্ট ভাগাভাগি করে নিবে। আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল এ রান রেট এর হিসাব নির্ধারণ হবে ম্যাচে জয় পরাজয়ের ব্যবধানে। যদি কোন ভাবে কোয়ালিফায়ার রাউন্ডে উঠতে দুই দলের পয়েন্ট সমান হয় সেক্ষেত্রে রান রেট হিসাবে যে দল এগিয়ে থাকবে সেই দল পৌঁছে যাবে কোয়ালিফায়ার রাউন্ডে। উপরে আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল আপডেট দেওয়া হল।

আইপিএল ২০২৩ কোন দল কোন গ্রুপে

এবার আইপিএলে যে ১০ টি দল অংশগ্রহণ করছে তারা পাঁচটি করে দল নিয়ে দুটি গ্রুপে (এ ও বি) বিভক্ত হয়ে খেলবে লীগ পর্বের ম্যাচ। লীগ পর্বে প্রতিটি দল ১৪ টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। যেখানে নিজ গ্রুপের দলগুলোর সাথে খেলবে একটি করে ম্যাচ এবং অপজিট গ্রুপের দলগুলোর সাথে খেলবে দুটি করে ম্যাচ। এভাবে প্রতিটি দল লীগ পর্বে ১৪ টি করে ম্যাচ শেষে পয়েন্ট বিবেচনায় শীর্ষ ৪টি দল খেলবে আইপিএল ২০২৩ কোয়ালিফায়ার রাউন্ডে। নিচে আইপিএল ২০২৩ এ অংশগ্রহণকারী দশটি দল কে কোন গ্রুপে তালিকায় দেওয়া হল।

গ্রুপ ( A )গ্রুপ ( B )
লখনউ সুপার জায়ান্টসচেন্নাই সুপার কিংস
রাজস্থান রয়্যালসপাঞ্জাব কিংস
দিল্লি ক্যাপিটালসগুজরাট টাইটান্স
কলকাতা নাইট রাইডার্সরয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
মুম্বাই ইন্ডিয়ান্সসানরাইজার্স হায়দ্রাবাদ

আইপিএল 2023 নতুন নিয়ম। আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল

আইপিএল ২০২৩ নতুন নিয়ম আপডেট করা হয়েছে। যা এই আসর থেকেই কার্যকর। আইপিএল ২০২৩ নতুন নিয়ম গুলোর মধ্যে রয়েছে খেলা চলাকালীন সময়ে কোন ফিল্ডার যদি অবিবেচিত আচরণ বা অঙ্গভঙ্গি করে তাহলে সাথে সাথেই মাঠে থাকা আম্পায়ার ফিল্ডিং দলকে ৫ রান জরিমানা করতে পারবে। এবার আইপিএলে নতুন নিয়ম অনুযায়ী ৩০ গজের বাইরে চারজন প্লেয়ার থাকতে পারবে। এছাড়াও ম্যাচ চলাকালীন সময়ে যেকোনো ওয়াইড কোন বল এর জন্য ডিআরএস সুবিধা নিতে পারবে।

আরো পড়ুন: আইপিএল কে কতবার কাপ নিয়েছে জানুন

আইপিএল ২০২৩ প্রাইজ মানি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি লীগ আইপিএল। আইপিএল মানেই যেন টাকার ছড়াছড়ি। আইপিএলে দলগুলি নিলামে প্রতিযোগিতায় বিভিন্ন দেশ থেকে সেরা সেরা ক্রিকেটার দলে ভেড়ায়। ফলে মুহূর্তই বদলে যায় প্লেয়ারদের ভাগ্য শূন্য থেকেই বনে যাই কোটিপতি। খেলা ১৮ এর এই নিবন্ধে দেখব আইপিএল ২০২৩ প্রাইজ মানি। আইপিএল ২০২৩ চ্যাম্পিয়ন দল পাবে সর্বোচ্চ ২০ কোটি রুপি এবং রানারআপ দল পাবে ১৩ কোটি রুপি।

আইপিএল ২০২৩ তিন ও চার নম্বর দল পাবে সাত করে কোটি রুপি। এছাড়াও প্রতি ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত প্লেয়ার পাবে ১ লাখ রুপি। আইপিএল প্রাইজ মানি ২০২৩ এমার্জিং প্লেয়ার অফ দা টুর্নামেন্ট পাবে ২০ লাখ রুপি। টুর্নামেন্টে সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী পাবে ১৫ লাখ করে রুপি। এছাড়াও টুর্নামেন্টের সুপার স্ট্রাইকার ব্যাটসম্যান, মোস্ট ভালুএবেল প্লেয়ার, গেম চেঞ্জার প্লেয়ার, এবং সর্বোচ্চ ওভার বাউন্ডারি মারা প্লেয়ার প্রত্যেকেই পাবে ১২ লাখ করে রুপি।

আইপিএল খেলার খবর আপডেট ২০২৩

খেলা ১৮ এর এই পেজে আইপিএল খেলার খবর আপডেট করা হয় প্রতিটি ম্যাচ শেষ হওয়া মাত্রই। তাই সব সময় আইপিএলে আজকে কোন দল জিতেছে বা আইপিএল খেলার খবর আপডেট জানতে চোখ রাখুন খেলা ১৮ এর পাতাই।

ম্যাচ আপডেট: ১ম ম্যাচ ৩১ মার্চ ২০২৩ (শুক্রবার)

চেন্নাই সুপার কিংস বনাম গুজরাট টাইটান্স

  • চেন্নাই সুপার: ১৭৮ / ৭ ( ২০ ওভার )
  • গুজরাট টাইটান্স: ১৮২ / ৫ ( ১৯.২ ওভার
  • ফরাফল : গুজরাট টাইটান্স ৫ উইকেটে জয়ী

আশাকরি আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল ম্যাচ শেষ হওয়া মাত্রই পেয়ে যাবেন। আরো কিছু জানতে নিচে কমেন্ট করতে পারেন ধন্যবাদ।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button