ক্রিকেট
Trending

তাসকিন আহমেদ আন্তর্জাতিক ক্যারিয়ার রেকর্ড ব্যক্তিগত জীবন, বয়স, উচ্চতা

তাসকিন আহমেদের আন্তর্জাতিক ক্যারিয়ার, রেকর্ড, বয়স, এবং ব্যক্তিগত সব ইনফরমেশন পেতে চলুন দেখে আসি আজকের প্রতিবেদনটি। তাসকিন আহমেদর জন্ম ১৯৯৫ সালের ৩ এপ্রিল। বাংলাদেশর ক্রিকেটে এযাবৎকাল যে কয়জন ফাস্ট বোলিং পেয়েছে মাশরাফি বিন মুর্তজার পরে সবচেয়ে পরিচিত নাম হয়তো তাসকিন আহমেদ। শুধুমাত্র পরিশ্রম দিয়ে যে নিজেকে বদলানো যায়, ফিরে আসা যায় ভীষণ আলোর মঞ্চে তাসকিন আহমেদ যেন তারই একটা বড় উদাহরণ।

তাসকিন আহমেদ আন্তর্জাতিক ক্যারিয়ার রেকর্ড
তাসকিন আহমেদ

২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হওয়ার পর ২ বছরের মধ্যেই (২০১৬) তার বোলিং একশন অবৈধ ঘোষণা করা হয়। পরবর্তীতে তার বোলিং একশন পরিবর্তন করে আবারো ফিরেছেন ক্রিকেটে। শুধু যে ফিরেছেন তা নয়, তিনি ফিরেছেন ফেরার মতই।

তাসকিন আহমেদের বয়স ও উচ্চতা

তাসকিন আহমেদের জন্ম বাংলাদেশের রাজধানী শহর ঢাকাতে ৩ এপ্রিল, ১৯৯৫। ৬ ফুট ২ ইঞ্চির এই ফাস্ট বোলারের ডাকনাম তাজিন। শুরুতে বাবার স্বপ্ন ছিল ছেলে বড় হয়ে দেশের আর্মি অফিসার হবে কিন্তু তাসকিন তো হতে চেয়েছিলেন ক্রিকেটার। ছোটবেলায় তার বাবা ক্রিকেট থেকে দূরে রাখতে কেটেছিলেন তার একটি ব্যাট।

তাসকিন আহমেদের স্ত্রী ও পরিবার

তাসকিন আহমেদ এর বাবার নাম আব্দুর রশিদ এবং মায়ের নাম সাবিনা ইয়াসমিন। ২০১৭ সালে তাসকিন আহমেদ বিয়ে করেন। তাসকিন আহমেদের স্ত্রীর নাম সাইদা রাবেয়া নাঈমা। ২০১৮ সালে তাসকিনের প্রথম সন্তান জন্ম নেয় । নিজের নামের সাথে মিল রেখে তাসকিন আহমেদের ছেলের নাম রাখা হয়েছে তাসফিন আহমেদ রিহান।

তাসকিন আহমেদের টি-টোয়েন্টি ক্যারিয়ার, অভিষেক

আন্তর্জাতিক ক্যারিয়ারে তাসকিন আহমেদের প্রথম অভিষেক হয় টি-টোয়েন্টি ফরমাটে ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। অভিষেক টি২০ ম্যাচে তাসকিন আহমেদ অস্ট্রেলিয়া বিপক্ষে ৪ ওভার বল করে ২৪ রান দিয়ে নিয়েছিলেন ম্যাক্সওয়েলের উইকেট।

অভিষেকের পর থেকে এখনো পর্যন্ত (২০২২) তাসকিন আহমেদ আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচ খেলেছে ৪৪টি এবং উইকেট পেয়েছে ৩৬ টি।টি-টোয়েন্টিতে তাসকিন আহমেদের বেস্ট বোলিং নেদারল্যান্ডসের বিপক্ষে ২৫ রানে ৪ উইকেট।

তাসকিন আহমেদের আন্তর্জাতিক ওডিআই ক্যারিয়ার, অভিষেক

একই বছর (২০১৪) সালে ইন্ডিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ওডিআই ক্রিকেট অভিষেক ঘটে তাসকিন আহমেদের। অভিষেক ম্যাচেই ইন্ডিয়ার শক্তিশালী ব্যাটিং লাইনআপ কে ভেঙ্গে করে দেন চুরমার। সেদিন ৮ ওভার বল করে ২৮ রানের তুলে নেন ৫ উইকেট।

অভিষেকের পর থেকে তাসকিন আহমেদ এখনো পর্যন্ত (২০২২) ৫১ টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচ খেলে উইকেট নিয়েছে ৬৭ টি। আন্তর্জাতিক ওডিআই ক্রিকেটে তাসকিন আহমেদ সাউথ আফ্রিকার সাথে একবার ৫ উইকেট লাভ করেন। ২০১৭ সালে শ্রীলংকার বিপক্ষে ওডিআই ক্রিকেটে পরপর ৩ উইকেট নিয়ে বাংলাদেশের পঞ্চম বলার হিসেবে হ্যাটট্রিক করেন তাসকিন আহমেদ।

তাসকিন আহমেদের আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ার, অভিষেক

তাসকিন আহমেদের আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারে অভিষেক হয় ২০১৭ সালে নিউজিল্যান্ডের সাথে। তাসকিন আহমেদ তার অভিষেক টেস্টে প্রথম উইকেট শিকার করে নিউজিল্যান্ডের ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের। এখনো পর্যন্ত মোট ১১টি টেস্ট ম্যাচ খেলে উইকেট পেয়েছেন ২৫ টি।আন্তর্জাতিক টেস্টে তাসকিনের বেস্ট বোলিং ফিগার ৮২ রানে ৪ উইকেট।

তাসকিনের বলে সর্বোচ্চ গতি

বর্তমান বাংলাদেশ দলে যে কজন পেসার আছে তার মধ্যে সবচেয়ে বেশি স্পিডে বল করে তাসকিন আহমেদ। এজন্য তাসকিন আহমেদকে বর্তমান সময়ে বাংলাদেশের স্পিড স্টার বলা হয়। তাসকিন আহমেদের সর্বোচ্চ ১৪৮ কিলোমিটার পার আওয়ারস।

বাংলাদেশের ফাস্ট বোলারদের মধ্যে অবশ্যই সর্বোচ্চ গতির ডেলিভারিটি করেছেন রুবেল হোসাইন। রুবেল হোসেন ঘন্টায় ১৪৯.৫ কিলোমিটার বেগে বল করেছিলেন। যা বাংলাদেশি বোলার জন্য এখনো সর্বোচ্চ গতির বোলিং রেকর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button