Info
Trending

পদ্মা সেতুর টোল তালিকা 2023-Padma Bridge Toll Rate 2023

বাংলাদেশের জনগণের বহুকাঙ্খিত পদ্মা সেতু কোরবানি ঈদের আগেই খুলে দেওয়ার কথা ছিল। সেই কথার সাথে মিল রেখে যান চলাচলের জন্য, ২৫ জুন ২০২২ আনুষ্ঠানিক ভাবে খুলে দেয়া হয়েছে পদ্মা সেতু। পদ্মা সেতুর টোল তালিকা 2023 দেখে নিন নিচের তালিকা থেকে।

পদ্মা সেতুর টোল তালিকা 2023-Padma Bridge Toll Rate 2023
Padma Bridge Toll Rate 2023

পদ্মা সেতুর টোল তালিকা 2023

২৫ জুন ২০২২ সালে পদ্মা সেতুর অনুষ্ঠানিক ভাবে খুলে দেওয়া হয়। ১৭ই মে ২০২২এ মঙ্গলবার বিকালে প্রধানমন্ত্রীর আলোচনা বৈঠকে পদ্মা সেতুর টোলের পরিমান গেজেট আকারে প্রকাশ করেছে সড়ক ও নৌ পরিবহন মন্ত্রী। পদ্মা সেতু পারাপারে মোটরসাইকেলের জন্য টোলের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা করে। কার ও জিপের টোলের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৭৫০ টাকা।মাইক্রোবাস১৩০০ টাকা।মাঝারি বাস(৩১সিটের বেশি) ২০০০টাকা, ছোট বাস(৩১ সিট)১৩০০ টাকা এবং বড় বাস(থ্রি এক্স এল) ২৪০০ টাকা। এছাড়াও ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) টোলের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ১৬০০ টাকা। মাঝারি ট্রাক (৫ টনের বেশি থেকে ৮ পর্যন্ত) টোলের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ২৮০০ টাকা। ট্রাক থ্রি এক্স এল ৫৫০০টাকা। ট্রেইলার ৪এক্সএল ৬০০০টাকা, ট্রেইলার ৪এক্সএলের বেশি, এক্সেল প্রতি ১৫০০ টাকা বাড়বে। তবে ২০২৩ সালে পদ্মা সেতুর টোল ভাড়া একই রয়েছে।

একনজরে পদ্মা সেতুর টোল তালিকা 2023

যানবহনের ধরনফেরীর চার্জসেতুর টোল
মোটর সাইকেল৭০ টাকা১০০.০০
কার, জীপ৫০০.০০৭৫০.০০
পিকআপ৮০০.০০১২০০.০০
মাইক্রোবাস৮৬০.০০১৩০০.০০
ছোট বাস (৩১ আসন বা তার কম)৯৫০.০০১৪০০.০০
মাঝারী বাস (৩২ আসন বা এর বেশী)১৩৫০.০০২০০০.০০
বড় বাস (৩ এক্সেল)১৫৮০.০০২৪০০.০০
ছোট ট্রাক (পাঁচ টন পর্যন্ত)১০৮০.০০১৬০০.০০
মাঝারী ট্রাক (৫ টনের অধিক হতে ৮ টন পর্যন্ত)১৪০০.০০২১০০.০০
মাঝারী ট্রাক (৮ টনের অধিক হতে ১১ টন পর্যন্ত)১৮৫০.০০২৮০০.০০
ট্রাক (৩ এক্সেল)৩৯৪০.০০৫৫০০.০০
ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত)৬০০০.০০
ট্রেইলার (৪ এক্সেলের অধিক)৬০০০.০০ + প্রতি এক্সেল ১৫০০.০০

 

পদ্মা সেতু নির্মাণে ব্যয় :পদ্মা সেতু নির্মাণে প্রাথমিকভাবে ব্যয় নির্ধারণ করা হয়েছিল ১০,১১৬ কোটি টাকা। কিন্তু পরবর্তীতে এ ব্যয় ধাপে ধাপে বেড়ে বর্তমানে ৩০ হাজার ১৯৩ কোটিতে দাঁড়িয়েছে

পদ্মা সেতু নির্মাণের ইতিহাস

১৯৯৮ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন।পদ্মা সেতু নির্মাণে অর্থায়নে বিশ্বব্যাংক প্রথম থেকেই আগ্রহ প্রকাশ করে আসছিল। তারই ধারাবাহিকতায় ২০১১ সালে বিশ্ব ব্যাংকের সাথে পদ্মা সেতু নির্মাণ ব্যয় নির্বাহে ১২০ কোটি ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।কিন্তু দুর্নীতির অভিযোগ এনে ২০১২ সালের জুলাইয়ে পদ্মা সেতু নির্মাণে ঋণচুক্তি বাতিল করেন। পরবর্তীতে বাংলাদেশ সরকার বিশ্বব্যাংককে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। পদ্মা সেতু নির্মাণের প্রথম কাজ শুরু হয় ৭ডিসেম্বর ২০১৪।

পদ্মা সেতুর দৈর্ঘ্য কত?

পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার বা ৬১৫০ মিটার। আর প্রস্থ ৫৯.৪ ফুট।

পদ্মা সেতু বিশ্বের কততম সেতু?

বাংলাদেশের পদ্মাসেতু বিশ্বের ১২২তম দীর্ঘ সেতু।

পদ্মা সেতুর লেন সংখ্যা কতটি?

পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে দুই তালায় অর্থাৎ দুই স্তরের ভিত্তিতে যার ওপরে থাকছে চার লেন বিশিষ্ট সড়ক পথ। এবং নিচের স্তরে থাকছে রেল চলাচলের জন্য রেলপথ।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button