ক্রিকেটটি টোয়েন্টি বিশ্বকাপ
Trending

পরিসংখ্যান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টি২০-ওডিআই-টেস্ট হেড টু হেড

5/5 - (22 votes)

পরিসংখ্যান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে টি ২০ হেড টু হেড কেমন আছে তা বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে খেলার আগে জানতে চাই প্রতিটি বাঙালি ক্রিকেট ভক্তরা। সকল আপডেট নিচে দেখুন!

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে পরিসংখ্যান টি২০-ওডিয়াই-টেস্ট হেড টু হেড Head to Head
বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে পরিসংখ্যান

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে পরিসংখ্যান টি ২০

পরিসংখ্যান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে মধ্যেকার মোট টি টোয়েন্টি ম্যাচ হয়েছে ১৯ টি। এর মধ্যে বাংলাদেশ জয়লাভ করে ১২ টিতে অপরদিকে জিম্বাবুয়ে জয়লাভ করে ৭ টিতে। যেখানে জিম্বাবুয়ের ঘরের মাঠে জয় তুলে নেয় ৪ টিতে এবং অপর ৩ টি বাইরের মাঠে। একইভাবে বাংলাদেশ নিজেদের মাঠে জয় তুলে নেয় ৮টিতে এবং বাকি ৪ টি জয় জিম্বাবুয়ের হারারেতে। সর্বশেষ টি২০ দ্বিপাক্ষিক সিরিজে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় জিম্বাবুয়ে। দুই দলের শেষ দেখায় বাংলাদেশ ১৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৮ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১৪৬ রান তুলতে সক্ষম হয়। জিম্বাবুয়ে ১০ রানে জয়লাভ করে। টি টোয়েন্টি পরিসংখ্যানে বিচারে বাংলাদেশ জিম্বাবুয়ের থেকে অনেকটাই এগিয়ে আছে।

মোট ম্যাচ১৯
বাংলাদেশের জয়১২
জিম্বাবুয়ের জয়০৭
বাংলাদেশের জয় %৬৩.১৫%
জিম্বাবুয়ের জয় %৩৬.৮৪%
প্রথম খেলেছিল২৮ই- নভেম্বার ২০০৬
সর্বশেষ খেলেছিল২-আগস্ট ২০২২

 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে পরিসংখ্যান ওডিআই

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার সর্বমোট ম্যাচ অনুষ্ঠিত হয় ৮১ টি যেখান থাকে বাংলাদেশ জয়লাভ করে ৫১টি ম্যাচে যা মোট ম্যাচের ৬২.৯৬%। অপরদিকে জিম্বাবুয়ে জয় তুলে নেয় ৩০টি ম্যাচেজিম্বাবুয়ের জয়ের পরিমান ৩৭.০৩%। দুই দলের মধ্যকার প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় আগা খান স্পোর্টস ক্লাব মাঠ ( কেনিয়া ) তে ১৯৯৭ সালের ১৪ অক্টোবর। এবং সর্বশেষ ম্যাচ অনুষ্ঠিত হয় ১০ আগস্ট ২০২২ জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাবে। ওডিআই পরিসংখ্যানে বাংলাদেশ অনেকটাই এগিয়ে থাকবে জিম্বাবুয়ের থেকে।

মোট ম্যাচ৮১
বাংলাদেশের জয়৫১
জিম্বাবুয়ের জয়৩০
বাংলাদেশের জয় %৬২.৯৬%
জিম্বাবুয়ের জয় %৩৭.০৩%
প্রথম খেলেছিল ১৪ অক্টোবর ১৯৯৭
সর্বশেষ খেলেছিল১০ আগস্ট ২০২২

 

টেস্ট পরিসংখ্যানে বাংলাদেশ জিম্বাবুয়ে

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার মোট টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয় ১৫ টি যেখানে পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। বাংলাদেশের জয় ০৮ ও জয়ের পরিমান ৫৩.৫৩%জিম্বাবুয়ের জয় ০৭টি ও জয়ের পরিমান ৪৬.৬৬%। দুই দলের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয় ৮ই নভেম্বার ২০০১ সালে মিরপুর স্টেডিয়ামে। সর্বশেষ ৭ই জুলাই ২০২১ এ জিম্বাবুয়ের হারারে স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। টেস্ট পরিসংখ্যান বাংলাদেশ অনেকটাই এগিয়ে থাকবে জিম্বাবুয়ের থেকে।

মোট ম্যাচ১৫
বাংলাদেশের জয়০৮
জিম্বাবুয়ের জয়০৭
বাংলাদেশের জয় %৫৩.৩৩%
জিম্বাবুয়ের জয় %৪৬.৬৬%
প্রথম খেলেছিল৮ এপ্রিল ২০০১
সর্বশেষ খেলেছিলজুলাই ২০২১

 

বৃষ্টি বিঘ্নিত টি ২০ বিশ্বকাপে বৃষ্টি কারো জন্য আশীর্বাদ আবার কারো জন্য অভিশাপ। বিশ্বের এই মুহূর্তে ২০টি-তে ইমপ্যাক্ট প্লেয়ার বিম্বাবুয়ের সেকেন্দার রাজা। আগামীকাল সকাল ৯টা (বাংলাদেশ সময়)। গ্রুপ “১” এর পয়েন্ট টেবিলের ৩ নাম্বারে থাকা পাকিস্থানকে হারিয়ে আত্মবিশ্বাসে তুঙ্গে থাকা জিম্বাবুয়ে খেলবে গত ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে বড় ব্যবধানে বাংলাদেশ। যদিও পরিসংখ্যানের বিচারে বাংলাদেশ বেশ খানিকটাই এগিয়ে। দুই দলের মদ্ধে ১৬ বছরের ব্যবধানে ১৯ বারের দেখায় বাংলাদেশের জয় ১২টা। পরিসংখ্যান বিচারে আগামীকালের ম্যচে বাংলাদেশের জয়ের সম্ভাবনা ৬০%। অপর দিকে জিম্বাবুয়ের জয়ের সম্ভাবনা ৪০%। দুই দলেই জয়ের বিকল্প ছাড়া কিছু ভাবছে না সেমি ফাইনালের স্বপ্নকে টিকিয়ে রাখার জন্য।

আরো পড়ুন  ভারত বনাম পাকিস্তান পরিসংখ্যান t20 : ওডিআই : টেস্ট : এশিয়া কাপ

আগামীকালের ম্যাচে জম্বাবুয়ের ভাগ্য পরিবর্তন করতে পারে ব্যাটে বলে দারুন ছন্দে থাকা সেকেন্ডার রাজা। অপর দিকে বাংলাদেশের পক্ষে ত্রাণকর্তা হতে পারেন বাংলাদেশের ক্যাক্টেন পোস্টার বয় সাকিব আল হাসান।

জিম্বাবুয়ের বিপক্ষ বাংলাদেশের স্কোয়াড

১. সাকিব আল হাসান (অধিনায়ক) ২. নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক/সহ-অধিনায়ক) ৩. সৌম্য সরকার ৪. লিটন কুমার দাস ৫. আফিফ হোসেন ৬. ইয়াসির আলী চৌধুরী ৭. মুসাদ্দেক হোসেন সৈকত ৮. নাজমুল হোসেন শান্ত ৯.মেহেদী হাসান মিরাজ ১০. তাসকিন আহমেদ ১১. মুস্তাফিজুর রহমান ১২. হাসান মাহমুদ ১৩. শরিফুল ইসলাম ১৪.নাসুম আহমেদ ১৫. এবাদত হোসেন।

বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের স্কোয়াড

১.ক্রেগ এরভাইন (ক্যাপ্টেন) ২.রায়ান বার্ল ৩.রেগিস চাকাবভা ৪.টেন্ডাই চাতারা ৫.ব্র্যাডলি ইভান্স ৬.লিউক জংউই ৭.ক্লাইভ মাদান্দে ৮.ওয়েসলি মাধেভেরে ৬.ওয়েলিংটন মাসাকাদজা ১০.টনি মুনিয়ঙ্গা ১১.ব্লেসিং মুজারাবানি ১২.রিচার্ড নগারাভা ১৩.সিকন্দর রাজা ১৪.মিল্টন শুমবা ১৫. সিয়ান উইলিয়ামস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!