টি টোয়েন্টি বিশ্বকাপক্রিকেট
Trending

বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা পরিসংখ্যান টি২০ হেড টু হেড

বাংলাদেশ সাউথ আফ্রিকা টি২০ পরিসংখ্যান জানতে হবে এখনি। কারণ আজ (২৭, অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এর সুপার টুয়েলভে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বিখ্যাত সিডনি ক্রিকেট গ্রাউন্ডে স্টেডিয়ামে আজ সকাল ১০ টায় শুরু হবে ম্যাচটি। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ সাউথ আফ্রিকার এখনো পর্যন্ত মোট ১২ টি ম্যাচে মুখোমুখি হয়েছে । চলুন দেখে আসি বাংলাদেশ সাউথ আফ্রিকার টি-টোয়েন্টি ফরমাটের মুখোমুখি পরিসংখ্যান।

বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা পরিসংখ্যান টি২০ হেড টু হেড

বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকার টি-২০ পরিসংখ্যান জানাতে শুরুতে বলা যায় যে, এই ফরমাটে সাউথ আফ্রিকা ঠিক যতটা এগিয়ে বাংলাদেশ বিপরীতভাবে ঠিক ততটাই পিছিয়ে। বাংলাদেশ সাউথ আফ্রিকা এখনো পর্যন্ত টি-টোয়েন্টি ফরমাটে মুখোমুখি হয়েছে মোট ১২ টি ম্যাচে। যেখানে বাংলাদেশ জিততে পারেনি একটি ম্যাচেও বিপরীতে সাউথ আফ্রিকার জয় সবকটি ম্যাচেই। ক্রিকেটের এই শর্ট অফ ফরমাটে সাউথ আফ্রিকার সাথে বাংলাদেশ প্রথমবার মুখোমুখি হয় ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে।

বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা পরিসংখ্যান টি২০ হেড টু হেড

সেই ম্যাচে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। টি-টোয়েন্টি এই শর্ট ফরমাটে বাংলাদেশ তারপরে আরও ৬ বার মুখোমুখি হয়েছে সাউথ আফ্রিকার। যার সবকটি ম্যাচেই হারতে হয়েছে বাংলাদেশকে। এরমধ্যে আইসিসির অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে সাউথ আফ্রিকার সাথে ২ বার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই দুটি ম্যাচই বাংলাদেশ আগে ব্যাট করার সুযোগ পেয়ে সর্বোচ্চ ১৪৪ ও সর্বনিম্ন ৮৪ রান করতে পেরেছেল। ২টি ম্যাচেই বাংলাদেশকে হারাতে হয়েছিল বড় ব্যবধানে।বর্তমান টি-টোয়েন্টি রেংকিং এ সাউথ আফ্রিকার অবস্থান ৩ নম্বর, সেখানে বাংলাদেশের অবস্থান ৯ নম্বর। তবে গতকালকের ম্যাচে বাংলাদেশের জন্য আশার বানী যে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে ওডিআই ফরমাটে দক্ষিণ আফ্রিকাকে( ২-১) ব্যবধানে হারিয়ে সিরিজ জিতেছিল বাংলাদেশ।

সিডনি ক্রিকেট গ্রাউন্ড

অস্ট্রেলিয়ার বিখ্যাত সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ খেলবে প্রথমবারের মতো। পূর্বের পরিসংখ্যান থেকে দেখা যায় সিডনি ক্রিকেট গ্রাউন্ডের পিস ব্যাটসম্যানদের পক্ষে কথা বলে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সর্বশেষ ১২ টি-টোয়েন্টি ম্যাচে আগে ব্যাট করা দল জয় পেয়েছে ৬ টি ম্যাচে। এবং পরে ব্যাট করা দল জয় পেয়েছে ৫ টি ম্যাচে। ফলে আগামীকাল ম্যাচে যে দল টচে জয়লাভ করবে সে দলের আগে ব্যাট করার সম্ভাবনা থাকবে অনেক বেশি।

Rate this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button