ক্রিকেট
Trending

ভারত বনাম পাকিস্তান পরিসংখ্যান t20 : ওডিআই : টেস্ট : ক্রিকেট বিশ্বকাপ

ভারত বনাম পাকিস্তান পরিসংখ্যান t20 [ Head to Head ] ক্রিকেট বিশ্বের এক অন্যতম কৌতুহল। কারণ ভারত পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনার চরম তুঙ্গে। দুই দেশের রাজনৈতিক টানাপোড়েনের কারণে দীর্ঘ ১০ বছর ভারত পাকিস্তানের কোন দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত হয়নি। এজন্য শুধুমাত্র আইসিসির আয়োজিত টুর্নামেন্টেই মুখোমুখি দেখা যায় দুই দলকে। সারা বিশ্বের কোটি কোটি ক্রিকেটপ্রেমী ভারত পাকিস্তানের ম্যাচ দেখার জন্য তাকিয়ে থাকে আইসিসি টুর্নামেন্টগুলোর দিকে। ভারত পাকিস্তানের ম্যাচ মানেই হাইভোল্টেজ ম্যাচ। আরও যদি হয় সেটি টি-টোয়েন্টি ফরম্যাটে তাহলে তো কথাই নেই। 

ভারত বনাম পাকিস্তান ওডিআই, টি২০ ও টেস্ট হেড টু হেড পরিসংখ্যানে সর্বমোট ২০৫ টি ম্যাচ খেলেছে। ২০৫ ম্যাচে ভারত জয়লাভ করেছে ৭৪ টি ম্যাচে, ভারতের জয়ের পরিমাণ ৩৬.১০%। অন্যদিকে পাকিস্তান জয়লাভ করেছে ৮৮ টি ম্যাচে, পাকিস্তানের জয়ের পরিমাণ ৪২.৯৩%। দুই দলের হেড টু হেড দ্বৈরথের পরিসংখ্যানে ২০৫ ম্যাচে ৪৩ টি ম্যাচ ড্রা বা ফলাফল হয়নি। ড্রা বা ফলাফল না হওয়ার পরিমাণ ২০.৯৮%।

সর্বশেষ আপডেট: ১১/০৯/২০২৩

ভারত পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান t20

টি-টোয়েন্টি ক্রিকেটে ভারত এবং পাকিস্তান প্রথম মুখোমুখি হয় ১৪ই সেপ্টেম্বর, ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে। তারপর থেকে এখনো পর্যন্ত ভারত, পাকিস্তান মুখোমুখি হয়েছে মোট ১২ বার। এই ১২ বারের মুখোমুখিতে ভারত জয়লাভ করেছে ০৯ বার। ভারতের জয়ের পরিমাণ ৭৫.০০%। অন্যদিকে পাকিস্তান জয়লাভ করেছে ০৩ টি ম্যাচে, পাকিস্তানের জয়ের পরিমাণ ২৫.০০%। ভারত-পাকিস্তানের মুখোমুখি হওয়া সর্বশেষ ( ২৩ অক্টবর, ২০২২ ) ম্যাচে জয়লাভ করেছে ভারত। সেই ম্যাচে পাকিস্তানকে ৪ উইকেট এর বড় ব্যবধানে হারিয়েছিল ভারত।

মোট ম্যাচ১২
ভারতের জয়০৯
পাকিস্তানের জয় ০৩
ভারতের জয় %৭৫.০০%
পাকিস্তানের জয় %২৫.০০%
প্রথম খেলেছিল১৪ই সেপ্টেম্বর, ২০০৭ 
সর্বশেষ খেলেছিল২৩ অক্টবর, ২০২২

ভারত বনাম পাকিস্তান টেস্ট পরিসংখ্যান

ভারত পাকিস্তান সর্বপ্রথম টেস্ট খেলে ১৬ই অক্টবর, ১৯৫২ সালে।  ভারত পাকিস্তান টেস্ট ক্রিকেট পরিসংখ্যানে সর্বমোট ৫৯ ম্যাচ খেলেছে, যেখানে পাকিস্তান জয়লাভ করেছে ১২ টি ম্যাচে। পাকিস্তানের জয়ের পরিমাণ ২০.৩৪%। অন্যদিকে টেস্ট পরিসংখ্যানে ভারত জয়লাভ করেছে ৯ টি ম্যাচে। ভারতের জয়ের পরিমাণ ১৫.২৬%। টেস্ট পরিসংখ্যানে ৫৯ ম্যাচের মধ্যে ৩৮ ম্যাচ ড্রা / ফলাফল হয়নি হয়নি। ড্রা বা ফলাফন না হওয়ার পরিমাণ ৬৪.৪১%। ভারত পাকিস্তান সর্বশেষ টেস্ট ম্যাচ খেলে ০৮ই ডিসেম্বার, ২০০৭ সালে ভারতের বেঙ্গালুরু। এই ভারত পাকিস্তান টেস্ট পরিসংখ্যান থেকে খুব সহজেই বোঝা যাই ভারত পাকিস্তানের থেকে অনেকাংশে এগিয়ে।

মোট ম্যাচ৫৯
পাকিস্তানের জয় ১২
ভারতের জয়০৯
পাকিস্তানের জয় %২০.৩৪%
ভারতের জয় %১৫.২৬%
ড্রা / ফলাফল হয়নি৩৮
ড্রা / ফলাফল হয়নি %৬৪.৪১%
প্রথম খেলেছিল১৬ই অক্টবর, ১৯৫২
সর্বশেষ খেলেছিল০৮ই ডিসেম্বার, ২০০৭

আরো পড়ুনঃ এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

ভারত পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান ওয়ানডে

ভারত বনাম পাকিস্তান পরিসংখ্যানে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে ওয়ানডে ফরম্যাটে। হেড টু হেড সর্বমোট ১৩৪ ম্যাচ খেলেছে ভারত পাকিস্তান। এর মধ্যে ভারত জয়লাভ করেছে ৫৬ ম্যাচে। ওয়ানডে ফরম্যাটে ভারতের জয়ের পরিমাণ ৪১.৭৮%। অন্যদিকে পাকিস্তান জয়লাভ করেছে ৭৩ ম্যাচে। পাকিস্তানের জয়ের পরিমাণ ৫৪.৪৮%। ১৩৪ ম্যাচের মধ্যে ৫ ম্যাচে ড্রা বা ফলফল হয়নি। ড্রা বা ফলফল না হওয়ার পরিমাণ ০৩.৭৩%। ভারত বনাম পাকিস্তান সর্বপ্রথম ম্যাচ খেলে পহেলা অক্টবর, ১৯৭৮ সালে পাকিস্তানের কোয়েটার বুগতি স্টেডিয়ামে। ওয়ানডে ফরম্যাটে দল দুটি সর্বশেষ মুখোমুখি হয় ১১ই সেপ্টেম্বর , ২০২৩ সালে শ্রীলঙ্কার রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে, ২০২৩ এশিয়া কাপ। 

মোট ম্যাচ১৩৪
পাকিস্তানের জয় ৭৩
ভারতের জয়৫৬
পাকিস্তানের জয় %৫৪.৪৮%
ভারতের জয় %৪১.৭৮%
ড্রা / ফলাফল হয়নি০৫
ড্রা / ফলাফল হয়নি %০৩.৭৩%
প্রথম খেলেছিলপহেলা অক্টবর, ১৯৭৮
সর্বশেষ খেলেছিল১১ই সেপ্টেম্বর , ২০২৩

 

ভারত বনাম পাকিস্তান এশিয়া কাপ পরিসংখ্যান

এবারের এশিয়া কাপ ১৬ তম আসর অর্থাৎ এর আগে ১৫ টি আসর সম্পূর্ণ হয়েছে যেখানে ভারত ৭ বার চ্যাম্পিয়ান এবং ৩ বার রানার্সআপ হয়। অন্যদিকে পাকিস্তান ২ বার চ্যাম্পিয়ান এবং ৩ বার রানার্সআপ হয়। এশিয়া কাপ বিশ্লেষণ করলে দেখা যাই কোন অংশে কম নয় পাকিস্তান।

ভারত বনাম পাকিস্তান এশিয়া কাপ পরিসংখ্যানে সর্বমোট ১৬ বার মুখোমুখি হয়েছে যেখানে ভারত ৯ ম্যাচে জয়লাভ করেছে। ভারতের জয়ের পরিমাণ ৫৬.২৫%। অন্যদিকে পাকিস্তান জয়লাভ করেছে ৬ ম্যাচে। পাকিস্তানের জয়ের পরিমাণ ৩৭.৫%।

এশিয়া কাপ পরিসংখ্যানে ১৭ ম্যাচের একটি ম্যাচে ড্রা বা ফলাফম হয়নি। ড্রা বা ফলাফল না হওয়ার পরিমাণ ০৬.২৫%। এশিয়া কাপে ভারত পাকিস্তান সর্বপ্রথম মুখোমুখি হয় ১৩ই এপ্রিল ১৯৮৪ সালে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট এ্যাসোসিয়েশন স্টেডিয়ামে। এশিয়া কাপের পরিসংখ্যানের প্রথম ম্যাচে ভারত ৫৪ রানে বিশাল জয় পায়।  

মোট ম্যাচ১৭
ভারতের জয়১০
পাকিস্তানের জয় ০৬
ভারতের জয় %৫৮.৮৩%
পাকিস্তানের জয় %৩৫.৩০%
ড্রা / ফলাফল হয়নি০১
ড্রা / ফলাফল হয়নি %৫.৮৮%
প্রথম খেলেছিল১৩ই এপ্রিল ১৯৮৪ 
সর্বশেষ খেলেছিল১১ই সেপ্টেম্বর, ২০২৩

 

ভারত বনাম পাকিস্তান পরিসংখ্যান টি২০ ওডিআই টেস্ট

খেলার ধরনম্যাচ সংখ্যাভারতের জয়পাকিস্থানের জয়ড্র /পরিতাক্ত
টি২০১২০৯০৩
০০
ওডিআই১৩৩৫৫৭৩০৫
টেস্ট৫৯০৯১২৩৮
মোট২০৪৭৩৮৮৪৩

(সবচেয়ে আগে সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

4.9/5 - (102 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button