পরিসংখ্যান

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান ২০২৪-ওডিআই, টি২০, টেস্ট ও বিশ্বকাপ

ভারত বনাম অস্ট্রেলিয়া মুখোমুখি পরিসংখ্যান দুই দলের ক্রিকেটের সকল ফরম্যাট ওডিআই, টি২০, টেস্ট ও বিশ্বকাপের মত বড় মঞ্চে কোন দল এগিয়ে আজকের প্রতিবেদনে জানতে পারনে। ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান

ক্রিকেটের সকল ফরম্যাট ওডিআই, টি২০, টেস্ট ভারত বনাম অস্ট্রেলিয়া সর্বমোট ২৮৩ ম্যাচ খেলেছে যেখানে ভারত জয়লাভ করেছে ১০৪ ম্যাচে। সকল ফরম্যাটে ভারতের জয়ের পরিমাণ ৩৬.৭৫%। অন্যদিকে অস্ট্রেলিয়ার জয়লাভ করেছে ১৩৮ ম্যাচে অস্ট্রেলিয়ার জয়ের পরিমাণ ৪৮.৭৭%। দুই দলের মধ্যকার ২৮৩ ম্যাচের ২৯ ম্যাচ ড্রা হয়েছে ড্রার  পরিমাণ ১০.২৫%। কোন ফলাফল হয়নি এমন ম্যাচের সংখ্যা ১১টি। ফলাফল না হওয়ার পরিমাণ ৩.৮৬%। সকল ফরম্যাটে মাত্র একটি ম্যাচ টাই হয়, টাই হওয়ার পরিমাণ ০.৩৫%।

মোট২৮৩ ম্যাচ
ভারতের জয়১০৪ ম্যাচ
অস্ট্রেলিয়ার জয়১৩৮ ম্যাচ
ভারতের জয় %৩৬.৭৫%
অস্ট্রেলিয়ার জয় %৪৮.৭৭%
ড্রা হয়েছে২৯ ম্যাচ
ড্রা %১০.২৫%
ফলাফল হয়নি১১ ম্যাচ
ফলাফল না হওয়ার %৩.৮৬%
টাই হয়েছে১ ম্যাচ
টাই হওয়ার পরিমাণ০.৩৫%
সর্বপ্রথম খেলেছিলো২৮ নভেম্বর, ১৯৪৭ সালে
সর্বশেষ খেলেছিলো০৮ অক্টোবর ২০২৩ সালে

ভারত বনাম অস্ট্রেলিয়া ওডিআই পরিসংখ্যান

ভারত বনাম অস্ট্রেলিয়া ওডিআই ফরম্যাট সর্বপ্রথম ম্যাচ খেলে ০৬ ডিসেম্বার ১৯৮০ সালে দিনটি ছিলো শনিবার। প্রথম ম্যাচে ৬৬ রানে জয়লাভ করে ভারত। তার পর থেকে এখনও পর্যন্ত ওডিআই ফরম্যাটে সর্বমোট ১৫০ ম্যাচ খেলে। যেখানে ভারত জয়লাভ করে ৫৭ ম্যাচে। ওডিআই ফরম্যাটে ভারতের জয়ের পরিমাণ ৩৮%। অপরদিকে অস্ট্রেলিয়া জয়লাভ করে ৮৩ ম্যাচে। ওডিআই ফরম্যাটে অস্ট্রেলিয়ার জয়ের পরিমাণ ৮৯.০৫%। এই ১৫০ ম্যাচের ১০ ম্যাচে কোন ফলাফল হয়নি। ফলাফল না হওয়ার পরিমাণ ৬.৬৭%।

অস্ট্রেলিয়া ভারত ওডিআই ফরম্যাটে সর্বশেষ ম্যাচ খেলে রবিবার ০৮ অক্টবর ২০২৩ সালে ওডিআই বিশ্বকাপের পঞ্চম ম্যাচে। সেই ম্যাচে ভারত ৫২ বল হাতে রেখেই ৬ উইকেটে জয়লাভ করে।

মোট১৫০ ম্যাচ
ভারতের জয়৫৭ ম্যাচ
অস্ট্রেলিয়ার জয়৮৩ ম্যাচ
ভারতের জয় %৩৮%
অস্ট্রেলিয়ার জয় %৮৯.০৫%
ফলাফল হয়নি১০ ম্যাচ
ফলাফল না হওয়ার %৬.৬৭%
সর্বপ্রথম খেলেছিলো০৬ ডিসেম্বার ১৯৮০ সালে
সর্বশেষ খেলেছিলো০৮ অক্টোবর ২০২৩ সালে

ভারত বনাম অস্ট্রেলিয়া টি২০ পরিসংখ্যান

ক্রিকেটের শর্ট ফরম্যাট টি২০ তে ভারত ও অস্ট্রেলিয়া মুখোমুখি পরিসংখ্যানে সর্বপ্রথম ম্যাচ খেলে শনিবার ২২ সেপ্টম্বর ২০০৭ সালে। প্রথম ম্যাচে ভারত ১৫ রানে জয়লাভ করে। তার পর থেকে এখনও পর্যন্ত ভারত অস্ট্রেলিয়া  সর্বমোট ২৬ টি২০ ম্যাচ খেলেছে। যেখানে ভারত জয়লাভ করেছে ১৫ ম্যাচে। ভারতের জয়ের পরিমাণ ৫৭.৬৯%। অন্যদিকে অস্ট্রেলিয়া জয়লাভ করেছে ১০ ম্যাচে। অস্ট্রেলিয়ার জয়ের পরিমাণ ৩৮.৪৬%। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার এই ২৬ ম্যাচের ১টি ম্যাচে কোন ফলাফল হয়নি। ফলাফল না হওয়ার পরিমাণ ৩.৮৫%। এই ম্যাচটি মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিলো ২৩ নভেম্বার ২০১৮ সালে। সর্বশেষ অস্ট্রেলিয়া – ভারত ম্যাচ খেলে ২৫ সেপ্টম্বর ২০২২ সালে। সর্বশেষ টি২০ ম্যাচে ভারত ৬ উইকেটে জয়লাভ করে।

মোট২৬ ম্যাচ
ভারতের জয়১৫ ম্যাচ
অস্ট্রেলিয়ার জয়১০ ম্যাচ
ভারতের জয় %৫৭.৬৯%
অস্ট্রেলিয়ার জয় %৩৮.৪৬%
ফলাফল হয়নি১ ম্যাচ
ফলাফল না হওয়ার %৩.৮৫%
সর্বপ্রথম খেলেছিলো২২ সেপ্টম্বর ২০০৭ সালে
সর্বশেষ খেলেছিলো২৫ সেপ্টম্বর ২০২২ সালে

অস্ট্রেলিয়া বনাম ভারত টেস্ট পরিসংখ্যান

দীর্ঘতম সংস্করণ ও সর্বোচ্চ মানদণ্ড রূপে বিবেচিত টেস্ট ক্রিকেট পরিসংখ্যানে অস্ট্রেলিয়া বনাম ভারত পরিসংখ্যানে সর্বপ্রথম ম্যাচ খেলে শুক্রবার, ২৮ শে নভেম্বর, ১৯৪৭ সালে। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ২২৬ রানে জয় দিয়ে টেস্ট ক্রিকেটে ভারতের সাথে প্রথম ম্যাচ শেষ করে। তার পর থেকে টেস্ট পরিসংখ্যানে সর্বমোট ১০৭ ম্যাচ খেলে দুই দল। যেখানে ভারত জয়লাভ করে ৩২ ম্যাচে টেস্ট ফরম্যাট ভারতের জয়ের পরিমাণ ২৯.৯১%। এদিকে অস্ট্রেলিয়া জয়লাভ করে ৪৫ ম্যাচে। অস্ট্রেলিয়ার জয়ের পরিমাণ ৪৫.০৬% হেড টু হেড ১০৭ টেস্ট ম্যাচে ২৯ ম্যাচ ড্রা ও ১ ম্যাচ টাই হয়।  ড্রার ও টাই হওয়ার পরিমাণ যথাক্রমে ২৭.১০% ও ০.৯৩%। অস্ট্রেলিয়া বনাম ভারত হেড টু হেড সর্বশেষ টেস্ট ম্যাচ খেলে ১১ই জুন, ২০২৩ সালে সেই ম্যাচে ২০৬ রানে জয়লাভ করে অস্ট্রেলিয়া।

মোট১০৭ ম্যাচ
ভারতের জয়৩২ ম্যাচ
অস্ট্রেলিয়ার জয়৪৫ ম্যাচ
ভারতের জয় %২৯.৯১%
অস্ট্রেলিয়ার জয় %৪৫.০৬%
ড্রা হয়েছে২৯ ম্যাচ
ড্রার পরিমাণ %২৭.১০%
টাই হয়েছে১ ম্যাচে
টাই হওয়ার পরিমাণ০.৯৩%
সর্বপ্রথম খেলেছিলো২৮ নভেম্বর, ১৯৪৭ সালে
সর্বশেষ খেলেছিলো১১ জুন, ২০২৩ সালে

ভারত বনাম অস্ট্রেলিয়া ওডিআই বিশ্বকাপ পরিসংখ্যান

ওডিআই বিশ্বকাপে ভারত বনাম বনাম অস্ট্রেলিয়া মুখোমুখি পরিসংখ্যানে সর্বমোট ১৩ ম্যাচ খেলে ভারত জয়লাভ করে ৫ ম্যাচে। বিশ্বকাপে ভারতের জয়ের পরিমাণ ৩৮.৪৬%। বিশ্বকাপের এই ১৩ ম্যাচে অস্ট্রেলিয়া জয়লাভ করে ৮ ম্যাচে অস্ট্রেলিয়ার জয়ের পরিমাণ ৬১.৫৪%। দল দুটি সর্বপ্রথম ওডিআই বিশ্বকাপে খেলে ১৩ জুন, ১৯৮৩ সালে ( বিশ্বকাপের ১১ তম ম্যাচ )। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ১৬২ রানে জয়লাভ করে। ওডিআই বিশ্বকাপে অস্ট্রেলিয়া বনাম ভারত সর্বশেষ ম্যাচ খেলে চলতি বিশ্বকাপের ৫ম ম্যাচে ০৮ অক্টোবর রবিবার। সেই ম্যাচে ভারত জয়লাভ করে ৬ উইকেটে।

মোট১৩ ম্যাচ
ভারতের জয়৫ ম্যাচ
অস্ট্রেলিয়ার জয়৮ ম্যাচ
ভারতের জয় %৩৮.৪৬%
অস্ট্রেলিয়ার জয় %৬১.৫৪%
সর্বপ্রথম খেলেছিলো১১ মার্চ ১৯৮৩ সালে
সর্বশেষ খেলেছিলো০৮ অক্টোবর ২০২৩ সালে

উপরে ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার ক্রিকেটের সকল পরিসংখ্যান তুলে ধরা হল যা প্রতিটি ম্যাচ শেষ আপডেট করে হয়।

5/5 - (1 vote)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button