Info
Trending

২০২৩ সালে রোজা কত তারিখে~২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

২০২৩ সালে রোজা কত তারিখে বাংলাদেশ, ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার সম্পর্কে জানতে চেয়েছেন অনেকেই। আজকে ২০২৩ সালের রমজান (ইংরেজি) কত তারিখ থেকে শুরু হবে সেটি সঠিকভাবে জানতে পারবেন। তবে আরবি মাস নির্ভর করে মূলত চাঁদ দেখার উপর সে ক্ষেত্রে যদি আগামী ২৩ মার্চ, বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায় তাহলে ২৪ মার্চ শুক্রবার বাংলাদেশের প্রথম রোজা শুরু হবে। নিচে ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার দেওয়া হল। তাহলে চলুন দেখে আসি ২০২৩ সালে রোজা কত তারিখে।

২০২৩ সালে রোজা কত তারিখে

২০২৩ সালে রোজা কত তারিখে বাংলাদেশে

ভৌগলিক অবস্থানগত কারণে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব সহ এর পার্শ্ববর্তী দেশগুলিতে যেদিন রমজান মাসের চাঁদ দেখা যায় ঠিক তারপরের দিনই সাবকন্টিনেন্ট তথা উপমহাদেশের দেশ সমূহে রমজান মাসের চাঁদ দেখা যায়। সে হিসেবে বাংলাদেশের আকাশে যদি আগামী ২৩ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁদ দেখা যায় তাহলে আগামী ২৪ মার্চ শুক্রবার বাংলাদেশের প্রথম রোজা শুরু হবে। আর এক্ষেত্রে বাংলাদেশের আগামী ২৩ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাত্রে বাংলাদেশে প্রথম রোজার সাহারি খেতে হবে। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এ তথ্য অনুযায়ী বাংলাদেশের প্রথম রোজার সম্ভাব্য তারিখ আগামী ২৪ মার্চ, শুক্রবার (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। নিচে ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার প্রকাশ করা হলো।

২০২৩ সালে রোজার ক্যালেন্ডার

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন ইংরেজি ২০২৩ আরবি ১৪৪৪ হিজরী রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচী প্রকাশ করেছে। যদিও তা সম্পূর্ণ নির্ভর করতে চাঁদ দেখার উপর। ঢাকা ও তার পার্শ্ববর্তী জেলা সমূহের জন্য প্রকাশিত ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার অনুযায়ী প্রথম রোজা ২৪ মার্চ সেহরির শেষ সময় রাত ৪:৩৯ মিনিট এবং প্রথম রোজার ইফতারের সময় সন্ধ্যা ৬:১৪ মিনিট। নিচে ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার প্রকাশ করা হলো।

ঢাকা জেলার রমজানের সময়সূচী ২০২৩ ক্যালেন্ডার Dhaka zilla
ঢাকা জেলার রমজানের সময়সূচী ২০২৩ ক্যালেন্ডার Dhaka zilla

রোজার নিয়ত আরবিতে | ২০২৩ সালে রোজা কত তারিখে বাংলাদেশে

কোন কিছুর নিয়ত মানে সেটা সম্পন্ন করার জন্য মনে মনে সংকল্প করা। আর রোজা রাখার বিষয়টি সম্পূর্ণ মানসিক ব্যাপার তাই রোজা রাখার জন্য মুখে, মুখে নিয়ত করাটা একান্ত জরুরী বিষয় নয় কেননা নিয়ত বিষয়টি সম্পূর্ণ মনের সংকল্প দৃঢ় ইচ্ছা। তবুও রোজা রাখার জন্য অন্তরে দৃঢ় সংকল্পের পাশাপাশি মুখে মুখে নিয়ত করা নিষেধ নয়। নিচে রোজার নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ করে দেওয়া হলো।

•রোজার নিয়ত ” নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম”

বাংলায় অর্থ : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানে আপনার পক্ষ থেকে নির্দেশিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ করলাম। অতএব আপনি আমার পক্ষ থেকে আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে কবুল করুন , নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের দোয়া আরবিতে | ২০২৩ সালে রোজা কত তারিখ বাংলাদেশে

রোজাদারদের জন্য সবচেয়ে আনন্দের সময় হলো ইফতারের সময়। সারাদিন রোজা রেখার বান্দা এ সময় আল্লাহর নির্দেশে ইফতার করে থাকেন। আল্লাহ ইফতারের সময় রোজাদারদের সকল গুনাহ মাফ করে দেন। এ ব্যাপারে আল্লাহক তা;য়ালা কোরআনুল কারিমে বলেছেন নিশ্চয়ই সাওম ( রোজা) আমার জন্য আর আমি তার প্রতিদান দিব। রোজা পালনকারীর জন্য দুটি আনন্দের মুহূর্ত রয়েছে একটি যখন সে তার রবের সাক্ষাৎ করবে আর দ্বিতীয়টি তার ইফতারের সময়। আর সাওম পালনকারীর মুখের গন্ধ আল্লাহ তাআলার নিকট মিশকের সুগন্ধি থেকে অধিক পছন্দনীয়।

ইফতারের দোয়া আরবিতে:  ” আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।”

বাংলা অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিজের মাধ্যমে ইফতার করেছি। (মুআজ ইবনে জাহরা থেকে বর্ণিত, আবু দাউদ, হাদিস : ২৩৫৮)

আরো পড়ুন: রোজার ঈদ ২০২৩ কত তারিখে ~ ঈদ উল ফিতর ২০২৩

ট্যাগ: ২০২৩ সালে রোজা কত তারিখে

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Tag: ২০২৩ সালে রোজা কত তারিখে

4.8/5 - (12 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button