ওয়ানডে বিশ্বকাপ

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ২০২৩ বিশ্বকাপে আফগানিস্তান দলের স্কোয়াড

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর জন্য ১৫ সদস্যার স্কোয়াড করেছে আফগানিস্থান ক্রিকেট বোর্ড। বিশ্বকাপে আফগানিস্তান দলের স্কোয়াড ২০২৩ এ আফগানিস্থানের বাঁ-হাতি ব্যাটসম্যান হাশমতউল্লাহ শাহিদি কে অধিনায়ক করেছে আফগানিস্থান। চার জন ব্যাটসম্যান, চার জন অলরাউন্ডার, দুই জন উইকেট রক্ষক ও পাঁচ জন বোলার নিয়ে পরিপূর্ণ স্কোয়াড প্রকাশ করেছে। চলুন দেখে আসি আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড বিশ্বকাপে আফগানিস্তানের পরিসংখ্যান সহ সকল তথ্য।

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ২০২৩ বিশ্বকাপে আফগানিস্তান দলের স্কোয়াড

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ২০২৩

হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), নাজিবুল্লাহ জাদরান, রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, মোহাম্মদ নবি, ইকরাম আলীখিল, আজমতুল্লাহ ওমরজাই, আবদুর রহমান, রশিদ খান, মুজিব উর রহমান, ফজল হক ফারুকি, নূর আহমদ ও নাভিন উল হক।

বিশ্বকাপে আফগানিস্তানের অলরাউন্ডার স্কোয়াড ২০২৩

বিশ্বকাপে মত বড় মঞ্চে সব দল সেরাদের সেরা প্রমানে নানা রকম পরিসংখ্যান বিবেচনা করে দাল সাঁজায়। কোন দল বোলার বেস স্কোয়াড সাঁজাই, আবার কোন দল ব্যাটিং বেস স্কোয়াড সাঁজাই। তবে দেখার বিষয় যে ব্যাটসম্যান বা বোলার নিয়ে দল সাঁজাই ব্যাটসম্যান বা বোলার কেমন পারফর্ম করতে পারছে। বিশ্বকাপের জন্য আফগানিস্থান চার জন ব্যাটসম্যানের ওডিআই পরিসংখ্যান নিচে দেখুন।

হাশমতউল্লাহ শাহিদি: ২রা অক্টবার ২০১৩ সালে কেনিয়ার বিপক্ষে ওডিআই ফর্মেটে যাত্রা শুরু করে হাশমতউল্লাহ শাহিদি। তার পর থেকে ওডিআই ফর্মেটে শাহিদি ৬৪ ম্যাচ খেলে ১৭৭৫ রান করেছেন। ওডিআই ফর্মেটে শাহিদি কোন শতক না থাকলেও আছে ১৬ টা অর্ধ শতক। ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে তাকে আফগানিস্থানের অধিনায়কের ভূমিকায় দেখা যাবে।

ইব্রাহিম জাদরান: ১১ই নভেম্বর ২০১৯ সালে ওডিআই ফর্মেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডেবু হয় ইব্রাহিম জাদরানের। তার পর থেকে এখনও পর্যন্ত এই ফরম্যেটে ১৯ ম্যাচ খেলে ৯১০ রান করেছে, আছে ৪টি শতক এবং ৪টি অর্ধ শতক। ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ইব্রাহিম জাদরানকে দেখা যাবে ব্যাটসম্যানের ভূমিকায়।

নাজিবুল্লাহ জাদরান: ওডিআই ফর্মেটে ৯০ ম্যাচ খেলে নাজিবুল্লাহ জাদরান ২০৫৩ রান করেন সাথে এক শতক তার ক্যারিয়ারে আছে। যার কারনে তাকে আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ২০২৩ এ রাখা হয়েছে।

রিয়াজ হাসান: মাত্র পাঁচটি ওডিআই ম্যাচ খেলেই বিশ্বকাপের মত এতো বড় আসরে জায়গা করে নিয়েছে তরুণ এই ফুটবলার। রিয়াজ হাসান ৫ ম্যাচ খেলে ওডিআই বিশ্বকাপের স্কোয়াডে ডাক পেয়েছেন।

বিশ্বকাপে আফগানিস্তানের অলরাউন্ডার স্কোয়াড ২০২৩

অভিজ্ঞ চার অলরাউন্ডার দিয়ে ২০২৩ ওডিআই বিশ্বকাপের দল প্রকাশ করেছে আফগানিস্থান। চলুন দেখে আসি দলের চার অলরাউন্ডারের ক্যারিয়ার পরিসংখ্যান।

রহমত শাহ: বিশ্বকাপের মত বড় আসরে রহমত শাহ র মত অভিজ্ঞ অলরাউন্ডার ভাল কিছু উপহার দিতে পারে। ওডিআই ফরম্যাটে ৯৭ ম্যাচ খেলে ৩২৭০ রান করেন এই ব্যাটিং অলরাউন্ডার। ৬ই মার্চ ২০১৩ সাল ওডিআই ফরম্যাটে যাত্রা শুরু করা রহমত শাহ ১৩ বছর ধরে জাতীয় দলের নির্ভরতার প্রতীক হিসেবে নিজেকে মেলে ধরেছে।

মোহাম্মদ নবি: ১৯শে এপ্রিল, ২০০৯ সালে ওডিআই ফরম্যাটে যাত্রা শুরু করা মোহাম্মদ নবি ১৪ বছর জাতীয় দলে ১৪৭ ম্যাচের ১৩১ ইনিংস খেলে ৩১৪১ রান করেছেন। ৮৫.৯৮ স্টাইক রেটে ব্যাট করে ক্যারিয়ারের সর্বোচ্চ রান করেন ১১৬। আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ২০২৩ এ মোহাম্মদ নবিকে দলে রেখেছে আফগানিস্থান তাই এবার দেখা যাবে তাকে।

আজমতুল্লাহ ওমরজাই: ওডিআই ফরম্যাটে আজমতুল্লাহ ওমরজাই ১৩ ম্যাচ খেলে ১৩৭ রান করেন তিনি। ২০২১ সালে ওডিআই ফরম্যাটে তার যাত্রা শুরু হয়। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপে আফগানিস্তানের স্কোয়াডে তাকে দেখা যাবে।

রশিদ খান: ১৮ই অক্টবার ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই ফরম্যাটে ডেবু ম্যাচ খেলেন রশিদ খান। তার পর থেকে এখনও পর্যন্ত ৯৪ ম্যাচের ৭৫ ইনিংস খেলে রান করেন ১২১১। বল হাতেও দারুণ পারফর্ম করেন এই সেরা অলরাউন্ডার। বল হাতে ৮৯ ইনিংসে ১৭২ উইকেট নিয়েছে রশিদ খান। ওডিআই ফরম্যাটে রশিদ খানের সেরা বোলিং ১৮ রানে ৭ উইকেট নিয়েছেন তিনি। এত সব পারফর্মের কারনে আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে তাকে দলে রেখেছেন।

আরও পড়ুন: ওয়ানডে বিশ্বকাপ কে কতবার নিয়েছে জানুন

বিশ্বকাপে আফগানিস্তানের উইকেট রক্ষক স্কোয়াড ২০২৩

বিশ্বকাপের স্কোয়াডে রহমানুল্লাহ গুরবাজ ও ইকরাম আলীখিলকে উইকেট রক্ষক হিসেবে দলে রেখা হয়েছে।

বিশ্বকাপে আফগানিস্তানের বোলার স্কোয়াড ২০২৩

আবদুর রহমান, মুজিব উর রহমান, নূর আহমদ নাভিন উল হক, ফজল হক ফারুকি এই পাঁচ জনকে বিশ্বকাপে আফগানিস্তানের বোলার হিসেবে স্কোয়াড রাখা হয়েছে।

(সবার আগে সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button