ওয়ানডে বিশ্বকাপ

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ২০২৩ ওডিআই বিশ্বকাপ ২০২৩ পাকিস্তান স্কোয়াড

২২শে সেপ্টেম্বর ২০২৩ ওডিআই বিশ্বকাপের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি ১৫ সদস্যার পূর্ণাঙ্গ স্কোয়াড প্রকাশ করেছে। পিসিবি -র প্রকাশিত স্কোয়াডে দেখে গিয়েছে ৪ জন ব্যাটার, ৫ জন অলরাউন্ডার, ৫ জন বোলার ও ১ জন উইকেট রক্ষক নিয়ে ১৫ জনের স্কোয়াড সাজিয়েছে। চলুন দেখে আসি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড।

দলের নামপাকিস্তান জাতীয় ক্রিকেট দল
স্কোয়াডওডিআই বিশ্বকাপ ২০২৩
চলমান আসর১৩ তম
প্রতিযোগিতার ধরনরাউন্ড-রবিন প্রতিযোগিতা
অধিনায়কবাবর আজম
সহ অধিনায়কশাদাব খান
উইকেট রক্ষকমোহাম্মদ রিজওয়ান
বিশ্বকাপে সর্বোচ্চ অর্জনচ্যাম্পিয়ন ১৯৯২ সালে

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড

পিসিবির প্রকাশিত পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে অধিনায়ক রাখা হয়েছে বাবর আজমকে। এশিয়া কাপে ভারতের বিপক্ষে খেলতে গিয়ে কাধে চোট পাওয়ার পর দল থেকে ছিটকে গেছে দলের আরো এক পারফর্মার নাসিম শাহ্‌। এজ নজরে দেখে নিন ওডিআই বিশ্বকাপে পাকিস্তানের স্কোয়াড। 

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, শাহিন শাহ আফ্রিদি, আবদুল্লাহ শফিক, ইফতিখার আহমেদ, ইমাম উল হক, মোহাম্মদ নাওয়াজ, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, সালমান আলী আগা, ওসামা মীর, সৌদ শাকিল, হাসান আলী।

বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণার সাথে রিজার্ভে জন্য অতিরিক্ত ৩ জন্য খেলোয়াড়ের নাম ঘোষণা করেছে পিসিবি। তারা হলেন জামান খান, মোহাম্মদ হারিস, আবরার আহমাদ। চলুন দেখে আসি ওডিআই ফরম্যাটে পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডের সকল খেলোয়াড়ের পরিসংখ্যান। 

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডের ব্যাটসম্যান পরিসংখ্যান 

স্কোয়াডে প্রকাশিত ১৫ জন্যের ওডিআই ফরম্যাটে সকল পরিসংখ্যান দেখে নিন। 

বাবর আজম: আইসিসি র প্রকাশিত সর্বশেষ র‍্যাংকিং এ সেরা এই ওডিআই ব্যাটসম্যান ওডিআই ফরম্যাটে সর্বমোট ১০৮ ম্যাচের ১০৩ ইনিংস খেলে রান ৫৪০৯ করেছেন। ১৯ শতক ও ২৮ অর্ধ শতকের বর্ণময় ক্যারিয়ারের কারনের ওডিআই বিশ্বকাপ ২০২৩ এ তাকে দলের অধিনায়ক করেছে পিসিবি। 

ফখর জামান:  ২০১৭ সালে ওডিআই ফরম্যাটে যাত্রা শুরু করা ফখর জামান ৭৮ ম্যাচের ৭৭ ইনিংস খেলে ৩২৭২ রান করেছেন। ১ ডাবল শতক, ১০ শতক ও ১৫ অর্ধ শতক নিয়ে ওডিআই ফরম্যাটে দাপিয়ে বেড়াচ্ছে এই বাঁ-হাতি ব্যাটসম্যান। এত সব অর্জনের ফলে পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ফকর জামানকে রাখা হয়েছে। 

ইমাম উল হক: আইসিসি ওডিআই র‍্যাংকিং এ ৪ নাম্বার পজিশনে থাকা ইমাম উল হকের ওডিআই ফরম্যাটে ডেবু হয় ২০১৭ সালে। এখনও পর্যন্ত এই ফরম্যাটে ৬৬ ম্যাচের ৬৫ ইনিংস খেলে ২৯৭৬ রান করেছেন। ৯ শতক ও ১৯ অর্ধ শতক সহ ক্যারিয়ারে সর্বোচ্চ স্কোর করেন ১৫১ রান। যার কারনে ইমাম উল হককে ২০২৩ ওডিআই বিশ্বকাপে পাকিস্তানের স্কোয়াড রাখা হয়েছে। 

আবদুল্লাহ শফিক: ২১শে আগস্ট ২০২২ সালে ওয়ানডে ফরম্যাটে ডেবু হওয়া আবদুল্লাহ শফিক মাত্র ৪ ম্যাচ খেলে ৮০ রান করেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পাকিস্তানের স্কোয়াডে রাখা হয়েছে। 

আরও পড়ুন: আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডের বোলার পরিসংখ্যান

৫ জন বোলিং লাইন আপ নিয়ে পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড সাজিয়েছে। দলে জায়গা পাওয়া হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, ওসামা মীর, হাসান আলী ও শাহিন শাহ আফ্রিদি চলুন দেখে আসি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডের বোলার পরিসংখ্যান।

হারিস রউফ: ২০২০ সালে ওডিআই ফরম্যাটে ডেবু হওয়া হারিস রউফ এখনও পর্যন্ত ২৮ ম্যাচে ৫৩ উইকেট নিয়েছে। ক্যারিয়ারে সেরা উইকেট ছিলো ১৮ রানে ৫ উইকেট। ওডিআই ফরম্যাটে তার এভারেজ ২৪.৩২ এবং স্টিক রেট ২৫.৬৮। ২০২৩ ওডিআই  বিশ্বকাপে পাকিস্তানের স্কোয়াডে তাকে দলে দেখা যাবে। 

হাসান আলী: ওডিআই ফরম্যাটে বোলার হিসেবে ৬০ ম্যাচের ৫৮ ইনিংসে ৯১ উইকেট শিকার করেছে হাসান আলী। ইকোনমি ও এভারেজ ও ভালই ছিলো যার কারনে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ স্কোয়াডে তাকে রাখা হয়েছে।

শাহিন শাহ আফ্রিদি: আইসিসি ওডিআই বোলার র‍্যাংকিং এ ১০ নাম্বার পজিশনে থাকা শাহিন শাহ আফ্রিদি ৪৪ ম্যাচের ৪৩ ইনিংস খেলে ৮৬ উইকেট নিয়েছে, ইকনমি ছিলো ৫.৪৬। ২০২৩ পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে তাকে দেখা যাবে। 

মোহাম্মদ ওয়াসিম জুনিয়র: ওডিআই ফরম্যাটে ১৬ ম্যাচ খেলে ২৪ উইকেট নেওয়া মোহাম্মদ ওয়াসিম এবার বিশ্বকাপে দেখা যাবে। বোলার হিসেবে তাকে পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে রাখা হয়েছে। 

ওসামা মীর: শুধ মাত্র ওডিআই ফরম্যাটে জাতীয় দলে জায়গা পাওয়া ওসামা মীর ৮ ম্যাচ খেলে ১১ উইকেট নিয়েছে এছাড়া তার ইকনমি ও ভাল থাকার কারনে পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে তাকে দেখা যাবে। 

(সবার আগে সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button