Info
Trending

নারী দিবসের ইতিহাস~আন্তর্জাতিক নারী দিবস কেন পালন করা হয়

আজ ০৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে। তবে অনেকেই জানে না নারী দিবসের ইতিহাস। শুধ আজ নয় ১৯১৩ সালে ৮ মার্চ থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়। আন্তর্জাতিক নারী দিবস কেন পালন করা হয় বা নারী দিবসের ইতিহাস কি। এর পিছনের কারন কি। তাহলে চলুন দেখে আসি আন্তর্জাতিক নারী দিবস কেন পালন করা হয়। নারী দিবসের ইতিহাস

নারী দিবসের ইতিহাস~আন্তর্জাতিক নারী দিবস কেন পালন করা হয়

নারী দিবসের ইতিহাস

সর্ব প্রথম ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি জাতীয় নারী দিবস পালন করার কথা বলে আমেরিকার সোশ্যালিস্ট পার্টি। থেরেসা মালকিয়েল এই দিন বস্ত্র ব্যবসায়ীদের কথা স্মরণ করতেই এই বিশেষ দিন পালনের কথা বলেন। তার পর আমেরিকানদের থেকে উৎসাহিত হয়ে জার্মান সরকারের পক্ষ থেকে যৌথভাবে একটি দিন নারী দিবস হিসেবে পালনের কথা বলা হয়। তবে এর জন্য কোনও তারিখ ঠিক করা হয়নি তখনও।

এরপর ডেনমার্কের কোপেনহেগেন শহরের দ্বিতীয় আন্তর্জাতিক কংগ্ৰেসেনারী অধিকার বিষয়ে বিশেষজ্ঞ আইনজীবী ক্লারা জেটকিন একটি আন্তর্জাতিক নারী দিবস পালনের কথা বলেন। সেখানেই ১৭জন মহিলা সদস্য তাকে সমর্থন জানান। সেই থেকে ১৯১৩ সালে ৮ মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করে আসছে সারা বিশ্ব।

আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য কী~নারী দিবসের ইতিহাস

১৮৫৭ সালে নেমেছিলেন সুতা কারখানার নারী শ্রমিকেরা। দিবসটি পালনের কারন হচ্ছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। কর্মঘণ্টা, মজুরি বৈষম্য, কর্মস্থানের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানায় তবে সরকার বাহিনীর দ্বারা দমন-পীড়ন। আর এই অমানবিক দমন-পীড়ননের প্রতিবাদ স্বরূপ দিবসটি পালন করা হয়। এটাই ছিলো ৮মার্চ নারী দিবসের ইতিহাস।

আরো পড়ুন: রোজার ঈদ ২০২৩ কত তারিখে ~ ঈদ উল ফিতর ২০২৩

উপরে দেওয়া শবে বরাত নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের ভাল লেগেছে।

(সবচেয়ে আগে সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)

5/5 - (4 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button